শিরোনাম:
●   ঐতিহাসিক খানজাহান (রহ.) মাজারের দিঘী থেকে মরদেহ উদ্ধার ●   বিশ্বনাথে সাংবাদিকদের সাথে তৃণমূল বিএনপির মতবিনিময় ●   মাদ্রাসা ছাত্রকে বলাৎকারের অভিযোগে বৃদ্ধকে পুলিশে সোপর্দ ●   ঘোড়াঘাটে পরিক্ষামূলক কমলা চাষে সফল জাহাঙ্গীর ●   বালুতে তার পায়ের ছাপ-রাহুল রাজ ●   স্বাভাবিক মৃত্যুকে হত্যাকান্ডে প্রভাবিত করার পায়তারা ●   ডামি নির্বাচন করে গদি রক্ষার চেষ্টা সফল হবে না : গণতন্ত্র মঞ্চ ●   স্মার্ট বাংলাদেশ বিনির্মানে প্রতিবন্ধীদের দক্ষ ও স্মার্ট জনশক্তিতে রূপান্তরিত করতে হবে ●   খাগড়াছড়িতে ২ ইটভাটায় লাখ টাকা জরিমানা ●   শ্রমিকদের ভাগ্যান্নোয়নের জন্য নৌকার বিজয়ের কোন বিকল্প নেই : শফিক চৌধুরী ●   ঘোড়াঘাটে ভ্যানচালক মেহেদুল হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ●   মিরসরাইয়ে স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের মনোনয়ন বাতিল ●   ঝালকাঠি সদর হাসপাতাল তত্ত্বাবধায়কের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ ●   রাঙামাটিতে কারাবন্দীদের আইনী সহায়তা প্রদানে কারাবন্দী ও আইনজীবীদের সমন্বয় সভা অনুষ্ঠিত ●   শান্তি চুক্তির ২৬বছর পূর্তিতে রাঙামাটিতে র‌্যালি ●   অবরোধের সমর্থনে ঈশ্বরগঞ্জে মশাল মিছিল ●   বিশ্বনাথে সাংবাদিকদের সাথে ইয়াহইয়া চৌধুরীর মতবিনিময় ●   মিরসরাই উপজেলা যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ●   গুইমারায় ১৫লাখ টাকার ভারতীয় ওষুধসহ গ্রেপ্তার-২ ●   রাউজানে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলন ৪০ বাস যাত্রী ●   দুর্নীতির দায়ে রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতের কামরুলকে পঞ্চগড়ে বদলী ●   মৃত্যুবরণ করব, তবুও দূর্নীতিবাজ-সন্ত্রাসীদের সামনে মাথানত করব না : এমপি মোকাব্বির ●   জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বাসে দুর্বৃত্তদের আগুন ●   মিরসরাইয়ে লরির ধাক্কায় ৩ শ্রমিক নিহত ●   বগুড়ায় কারাবন্দী পরিবারের পাশে লালু ●   রামগড়ে কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন ●   ঘুষ নেয়ার ভিডিও প্রকাশের পর সানোয়ার হোসেনকে তলব ●   বাংলাদেশ বুলেটিন পত্রিকার ৬ষ্ট তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ●   রাউজানে গাড়ি চালকের আত্মহত্যা ●   মোরেলগঞ্জে এনায়েতিয়া দাখিল মাদ্রাসা সুপারের বিরুদ্ধে ষড়যন্ত্র
রাঙামাটি, বুধবার, ৬ ডিসেম্বর ২০২৩, ২২ অগ্রহায়ন ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ১৭ নভেম্বর ২০২৩
প্রথম পাতা » খুলনা বিভাগ » আসছে ঘূর্ণিঝড় মিধিলি : পায়রা-মোংলায় ৭ নং বিপদ সংকেত
প্রথম পাতা » খুলনা বিভাগ » আসছে ঘূর্ণিঝড় মিধিলি : পায়রা-মোংলায় ৭ নং বিপদ সংকেত
১০৩ বার পঠিত
শুক্রবার ● ১৭ নভেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আসছে ঘূর্ণিঝড় মিধিলি : পায়রা-মোংলায় ৭ নং বিপদ সংকেত

ছবি : সংগ্রহীত ডেস্ক :: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘মিধিলি’ শুক্রবার সন্ধ্যা নাগাদ খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আর ঘূর্ণিঝড়টির অগ্রভাগ আজ দুপুর নাগাদ উপকূল অতিক্রম শুরু করতে পারে।
ঘূর্ণিঝড় সংক্রান্ত আবহাওয়ার ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
শুক্রবার সাড়ে ৯টার এই বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত ৬ দেখাতে বলা হয়েছে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা লক্ষ্মীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
ঘূর্ণিঝড়টির প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হলো।
আবহাওয়া অধিদপ্তরের ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে— উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (২০.৩০ উত্তর অক্ষাংশ এবং ৮৮.৬০ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।
এটি শুক্রবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪১৫ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৯৫ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৬৫ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৭০ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি
আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যা নাগাদ খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করতে পারে।
ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরের ওপর দিয়ে দমকা/ঝোড়ো হাওয়াসহ ভারি থেকে অতিভারি বর্ষণ অব্যাহত রয়েছে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিমি এর মধ্যে বাতাসের ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)