শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ৩০ মার্চ ২০১৭
প্রথম পাতা » চট্টগ্রাম » চুয়েট ছাত্র - শিক্ষকরা পরিবহন ও আবাসন সংকটে
প্রথম পাতা » চট্টগ্রাম » চুয়েট ছাত্র - শিক্ষকরা পরিবহন ও আবাসন সংকটে
৩৫৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ৩০ মার্চ ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চুয়েট ছাত্র - শিক্ষকরা পরিবহন ও আবাসন সংকটে

---রাউজান দক্ষিণ (চট্টগ্রাম) প্রতিনিধি :: (১৬ চৈত্র ১৪২৩ বাঙালা : বাংলাদেশ সময় রাত ৮.৪০মি.) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর প্রায় পাঁচ হাজার শিক্ষক শিক্ষার্থীদের পরিবহনের জন্য বাস রয়েছে মাত্র সাতটি। এই বিশ্ববিদ্যালয়ে পর্যপ্ত সংখ্যক নিজস্ব পরিবহন না থাকায় এখন অধিকাংশ শিক্ষক শিক্ষার্থী কাপ্তাই সড়কের গণপরিবহনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে।
সংশ্লিষ্টরা জানিয়েছে এখানকার শিক্ষক শিক্ষার্থীরা গণপরিবহনের উপর নির্ভরশীল হওয়ার কারণে অধিকাংশ শিক্ষক শিক্ষার্থী ঠিক সময়ে ক্যাম্পাসে উপস্থিত হতে পাচ্ছেন না। বিভিন্ন সময় তারাহুড়া করে বাস ধরতে গিয়ে শিক্ষার্থীদের সাথে গণপরিবহনের শ্রমিকদের সাথে বিতর্কে জড়াতে হয়। অনেক সময় এই বিতর্ক থেকে সংঘাত সংঘর্ষের ঘটনাও ঘটে।
চুয়েট এর সাথে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পাঁচ হাজার শিক্ষক শিক্ষার্থীর জন্য নতুন পুরাতন মিলে বাস রয়েছে মাত্র সাতটি। কোনো কোনো সময় যান্ত্রিক ত্রুটির কারনে এক বা একাধিক বাস চলে না। সবমিলে মাত্র অর্ধেক শিক্ষক শিক্ষার্থীর চাহিদা পূরণ করতে পারে এসব বাস।
সূত্র মতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের জন্য ক্যাম্পস অভ্যন্তরে হল রয়েছে পাঁচটি। ওসব হলে থাকতে পারেন মাত্র ১৭’শ শিক্ষার্থী। অবশিষ্ট শিক্ষার্থীরা শহরের বাসা বাড়ীতে থেকে বিশ্ববিদ্যালয়ে আসা যাওয়া করতে হয়। একই ভাবে এই সংকটে রয়েছে শিক্ষকগণও। এখানকার প্রায় আড়াই’শ শিক্ষক কর্মকর্তার জন্য ক্যাম্পাসে আবাসন ব্যবস্থাও সংকট রয়েছে। একটি ডরমেটরিসহ অন্যান্য অবাসিক ভবনে মাত্র সোয়া’শ শিক্ষক কর্মকর্তা ক্যাম্পাসে থাকতে পারেন।
এক শিক্ষার্থী নিজস্ব পরিবহন ব্যবস্থা না থাকার কারণে সৃষ্ট সমস্যার কথা তুলে ধরে বলেন, ব্যস্ততম সড়ক সমূহের মধ্যে একটি চট্টগ্রাম কাপ্তাই সড়ক পথ। এই সড়কের দখল সিএনজি বেবী টেক্সির। চড়া ভাড়া টেক্সিতে চড়ে শহর থেকে ক্যাম্পাসে যযাতায়ত করার মত সমর্থ অনেক শিক্ষার্থীদের থাকে না। একারণে বেশির ভাগ যাত্রীর ভরসা গণপরিবহনের উপর। যদিও হাতেগুনা কয়েকটি বাসের উপর ভর করে চলতে হয় গণপরিবহনে।
ওই শিক্ষার্থী এসব হতাশার মাঝে আশার আলো দেখছেন রেলপথ মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি উপর আস্থাশীল হয়ে। তার আশা সাংসদের প্রচেষ্টায় চুয়েট পর্যন্ত রেল লাইন হলে এই বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্টরা পরিবহন সংকট থেকে বের হয়ে আসতে পারবে।
বিষয়টি নিয়ে কথা বললে চুয়েট এর রেজিষ্টা প্রফেসর ড. ফারুক উজ্জমান চৌধুরী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থীদের আবাসন ও পরিবহন সংকটের কথা স্বীকার করে সিএইচটি মিাডয়া প্রতিনিধিকে বলেন, এই সংকট কাটিয়ে উঠার চেষ্টায় আরো দুটি হল নির্মিত হচ্ছে। গাড়ী সংকটের বিষয়টিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জানানো হয়েছে। তিনি আশা প্রকাশ করেন বলেন এই সংকট বেশি দিন থাকবে না। রাউজানের এমপি’র প্রচেষ্টায় চুয়েট পর্যন্ত রেল লাইন সম্প্রসারিত হলে শুধূ চুয়েট নয় এ অঞ্চলের মানুষ উপকৃত হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)