শিরোনাম:
●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ৩১ জুলাই ২০২০
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » কোরবানীর মুল কথা হলো আল্লাহর আনুগত্য ও সন্তুষ্টি অর্জন
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » কোরবানীর মুল কথা হলো আল্লাহর আনুগত্য ও সন্তুষ্টি অর্জন
৪১৩ বার পঠিত
শুক্রবার ● ৩১ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কোরবানীর মুল কথা হলো আল্লাহর আনুগত্য ও সন্তুষ্টি অর্জন

প্রর্তীকি ছবিহাফিজুল ইসলাম লস্কর :: কোরবানী শব্দের শাব্দিক অর্থ আত্মত্যাগ, উৎসর্গ বা বিসর্জন ইত্যাদি। শরিয়তের পরিভাষায় আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে মহান আল্লাহর নামে কোনো কিছু উৎসর্গ করার নাম কোরবানী। প্রচলিত অর্থে কোরবানী হলো পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জিলহজ মাসের ১০ থেকে ১২ তারিখের মধ্যে মহান আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি লাভের জন্য নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ব্যক্তির নির্দিষ্ট জানোয়ার জবেহ করা।

কোরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব। প্রাপ্তবয়স্ক, সুস্থমস্তিষ্ক সম্পন্ন প্রত্যেক মুসলিম নর-নারী, যে ১০ যিলহজ্ব ফজর থেকে ১২ যিলহজ্ব সূর্যাস্ত পর্যন্ত সময়ের মধ্যে প্রয়োজনের অতিরিক্ত নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে তার উপর কোরবানী করা ওয়াজিব।

কুরআন-হাদিসে কোরবানীর গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে অনেক আলোচনা করা হয়েছে। আল্লাহ রাব্বুল আলামিন কুরআনে পাকের সবচেয়ে ছোট সূরা আল-কাওছারে বলেছেন, ‘অতএব তুমি তোমার প্রভুর উদ্দেশে নামাজ পড়ো এবং কোরবানী করো।’

সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি কোরবানী পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে, ‘যার কুরবানীর সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে।’ মুস্তাদরাকে হাকেম, হাদীস : ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তারহীব ২/১৫৫।

ইবাদতের মূলকথা হল আল্লাহ তাআলার আনুগত্য এবং তাঁর সন্তুষ্টি অর্জন। তাই যেকোনো ইবাদতের পূর্ণতার জন্য দুটি বিষয় জরুরী। ইখলাস তথা একমাত্র আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে পালন করা এবং শরীয়তের নির্দেশনা মোতাবেক মাসায়েল অনুযায়ী তা সম্পাদন করা।

মহান আল্লাহ তায়ালার প্রত্যেক বিধানের পিছনে রয়েছে অর্ন্তনিহীত তাৎপর্য। বান্দা ও তার প্রভুর মাঝে গভীর ভালবাসা, অকৃত্রিম প্রেম-প্রীতি ও নিবিড় সেতুবন্ধনের এক অনন্য উপায় হচ্ছে কোরবানী। আল্লাহর দেওয়া জীবন ও সম্পদ থেকে আল্লাহর নামে কোন কিছু উৎসর্গ করার নামই হচ্ছে কোরবানী।

কোরবানীর প্রবর্তন কীভাবে, কখন থেকে এবং কোরবানীর মূল উদ্দেশ্য সম্পর্কে মহান রাব্বুল আলামীন আল কুরআনে সুস্পষ্টভাবে উল্লেখ করেছেন। আদি মানব হজরত আদমের (আ.) দু’পুত্র হাবিল ও কাবিলের কোরবানীই পৃথিবীর প্রথম কোরবানী। এ সম্পর্কে আল্লাহ বলেন_”আদমের দু’পুত্রের (হাবিল ও কাবিল) বৃত্তান্ত তুমি তাদের যথাযথভাবে শুনাও যখন তারা উভয়ে কোরবানী করল। তখন এক জনের কোরবানী কবুল হলো এবং অন্যজনের কবুল হলো না, আল্লাহ মুত্তাকীদের কোরবানী কবুল করেন।” (সূরা মায়িদা, আয়াত-২৭)।

এখানে কোরবানী কবুল হওয়ার জন্য মুত্তাকী বা খোদাভীতিপূর্ণ পরিশুদ্ধ চিত্ততার কথা বলা হয়েছে। হাবিলের মধ্যে এটা ছিল তাই তাঁর কোরবানী আল্লাহর দরবারে কবুল হয়। কিন্তু কাবিলের মধ্যে এর অভাব ছিল, ফলে তার কোরবানী কবুল হয়নি। সে কারণে সে ক্ষিপ্ত হয়ে হাবিলকে হত্যা করল। খোদাভীতি না থাকলে তার কোরবানী তো কবুল হয়ই না, বরং সে একটির পর একটি অন্যায় কাজে প্রলুব্ধ ও ক্ষিপ্ত হয় এটা তারই প্রমাণ। তাই খোদাভীতি বা তাকওয়া শুধু কোরবানী কবুল হওয়ার পূর্বশর্ত নয়, বরং যে কোন ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত আদর্শ মুসলমান হওয়া।

এ খোদাভীতি বা তাকওয়ার জীবন্ত প্রতীক ছিলেন আল্লাহর নবী-রাসূলগণ। যুগে যুগে তাঁদের অনুসরণ করে একদল লোক প্রকৃত মুমিন বা আদর্শ মানুষে পরিণত হয়েছে এবং এখনো হচ্ছে। কোরবানীর ক্ষেত্রে তাকওয়ার চরম পরাকাষ্ঠা প্রদর্শন করেছেন মুসলিম মিল্লাতের পিতা হজরত ইবরাহীম (আ.) হজরত ইসমাঈল (আ.) এবং হজরত হাজেরা (আ.)।

আমরা যে কোরবানী করে থাকি তা মুসলিম মিল্লাতের পিতা হজরত ইবরাহীমের (আ.) সুন্নত হিসেবে, আল্লাহর নির্দেশে তাঁর ও তৎপুত্র হজরত ইসমাঈলের (আ.) চরম আত্মোৎসর্গের ঐতিহাসিক স্মৃতিকে স্মরণ করে। স্বামী-স্ত্রী ও পুত্রের চরম আত্মোৎসর্গের স্মৃতিকে স্মরণ করে প্রতিবছর দশই জিলহজ তারিখে হাজীগণ মীনায় এবং দুনিয়ার সর্বত্র সমর্থ মুসলমানগণ জিলহজ মাসের দশ থেকে বার তারিখ পর্যন্ত কোরবানী করে থাকে। হজরত ইবরাহীম (আ.) আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে তার প্রাণাধিক পুত্র হজরত ইসমাঈলকে (আ.) নিজ হাতে কোরবানী করার জন্য উদ্যত হয়ে মহান আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন। অবশ্য আল্লাহর অশেষ কুদরত ও মেহেরবানীতে হজরত ইসমাঈলের (আ.) পরিবর্তে কোরবানী হয়েছিল বেহেশত থেকে প্রেরিত একটি হৃষ্টপুষ্ট দুম্বা। হজরত ইবরাহীমের (আ.) আত্মত্যাগ বিশ্বের ইতিহাসে এক অনন্য ও অবিস্মরণীয় ঘটনা।

পবিত্র কোরআনের বর্ণনায় ইব্রাহীম (আ.)-এর স্মৃতিকথা বিবৃত হয়েছে এভাবে- অতঃপর সে (ইসমাইল) যখন পিতার সাথে চলাফেরার বয়সে উপনীত হলো, তখন ইব্রাহিম তাকে বলল : বৎস! আমি স্বপ্নে দেখেছি, আমি তোমাকে জবাই করছি; এখন তোমার অভিমত কী সেটা ভেবে বল। সে বলল, পিতা! আপনাকে যা আদেশ করা হয়েছে তাই করুন। আল্লাহ ইচ্ছায় আপনি আমাকে সবরকারী হিসেবে পাবেন। যখন পিতা-পুত্র উভয়ে আনুগত্য প্রকাশ করল এবং ইব্রাহিম তাকে জবাই করার জন্য শায়িত করলেন। তখন আমি তাকে ডেকে বললাম, হে ইব্রাহিম! তুমি তো স্বপ্নকে সত্যে পরিণত করে দেখালে! আমি এভাবেই সৎকর্মশীলদের প্রতিদান দিয়ে থাকি।

কোরবানী ইতিহাস আত্মত্যাগের ইতিহাস, আত্মোৎসর্গের ইতিহাস। মানবজাতির ইতিহাসে পিতা-মাতা-পুত্রের চরম আত্মোৎসর্গের এরূপ দৃষ্টান্ত আর কখনো দেখা যায় না। তাই আল্লাহ মানবজাতিকে অনুপ্রাণিত করার উদ্দেশ্যে এ চরম ও অত্যুজ্জ্বল আত্মোৎসর্গের স্মৃতিকে চিরস্মরণীয় করে রেখেছেন ঈদুল আযহা ও কোরবানীর মাধ্যমে।

প্রাক-ইসলামী যুগে মানুষ কোরবানীর করার পর কোরবানীর পশুর গোস্ত আল্লাহর উদ্দেশ্যে নিবেদন করার জন্য কাবা ঘরের সামনে এনে রেখে দিত, পশুর রক্ত কাবার দেয়ালে লেপ্টে দেওয়া হত। সূরা হজের ৩৭ নং আয়াতে এ কুপ্রথার মূলেৎপাটন করে আল্লাহ তায়ালা সুস্পষ্টভাবে বলেন : কোরবানীর পশুর রক্ত-মাংসের কোন প্রয়োজন আল্লাহর নেই; তিনি যা চান তা হলো কোরবানীকারীর তাকওয়া, আল্লাহর প্রতি একান্ত আনুগত্য ও আল্লাহর প্রতি মু’মিন-চিত্তের একাগ্রতা। হজরত ইবরাহীম (আ.), হজরত ইসমাঈল (আ.) ও হজরত হাজেরার (আ.) মাধ্যমে আল্লাহ এরই পরীক্ষা নিয়েছিলেন।

পশু কোরবানীর মাধ্যমে যুগ যুগ ধরে মুমিনদের এ পরীক্ষার ঐতিহাসিক ধারাই চলে আসছে। কোরবানীকারী পশুর গলায় ছুরি চালিয়ে তার তাকওয়ার পরীক্ষা দেন। আর একথা সুবিদিত যে, স্বার্থপরতা ও কুপ্রবৃত্তির মধ্যে কখনো তাকওয়া বা খোদাভীতির সৃষ্টি হয় না। অতএব, কোরবানী আমাদের এসব মানবিক দুর্বলতার ঊর্ধে ওঠার শিক্ষা দেয়। আত্মশুদ্ধির জন্য যেমন এ ধরনের প্রশিক্ষণ অতীব গুরুত্বপূর্ণ, কল্যাণময়, সুন্দর মানবসমাজ প্রতিষ্ঠার জন্যও তেমনি এটা অপরিহার্য। এদিক দিয়ে কোরবানীর গুরুত্ব ব্যক্তিগত ও সামাজিক জীবনে অপরিসীম।

আত্মত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে যারা আল্লাহর নামে কোরবানী করে তাদের জন্য সীমাহীন সওয়াবের প্রতিশ্রুতি দিয়েছেন রাসুলুল্লাহ (সা.)। পশু কোরবানীর মাধ্যমে আত্মত্যাগের অপূর্ব পরিবেশ সৃষ্টি হয়। ঐক্য, ভ্রাতৃত্ব, সৌহার্দ্য ও সহানুভূতির গভীর বন্ধনে শান্তির বাতাস বয়। গরিব-দুঃখী, দীনহীন অনাথ এতিম মানুষজন এক দিনের জন্য হলেও নিজেদের অধিকার ফিরে পায়। ঘরে ঘরে জেগে ওঠে দ্বীনি আমেজ।

লেখক : হাফিজুল ইসলাম লস্কর,
শিক্ষক:-জামেয়া দারুল উলুম, সিলেট,
সম্পাদক:- সাপ্তাহিক ইউনানী কন্ঠ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)