শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২৩ এপ্রিল ২০২০
প্রথম পাতা » কৃষি » রাঙামাটিতে স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছেন এলাকাবাসী
প্রথম পাতা » কৃষি » রাঙামাটিতে স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছেন এলাকাবাসী
৪২৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৩ এপ্রিল ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছেন এলাকাবাসী

---বিনয় চাকমা , রাঙfমাটি :: সারাদেশে চলছে করোনাভাইরাসের সংক্রমণ। এই সংক্রমণ প্রতিরোধে চলছে লকডাউন। এতে শ্রমিক সংকটে অনেক কৃষকরা জমির পাকা ধান কাটতে পারছিলেন না। এই সংকটময় মুহূর্তে রাঙামাটির বন্দুক ভাঙ্গা ইউনিয়নের ৪নং ওয়ার্ডে কুমড়া পাড়া ও মগপাড়া গ্রামের কৃষকদের পাশে দাঁড়ালো একই এলাকার এলাকাবাসী। এই দুর্যোগ মুহূর্তে যাতে কোন চাষী তার পাকা ধান নষ্ট না হয় সেজন্য এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছেন এলাকাবাসী।
আজ বৃহস্পতিবার ২৩এপ্রিল সকালে ৪০ জনের একটি দল বন্দুক ভাঙ্গা ইউনিয়নের মগপাড়া গ্রামের ১ জন কৃষকের পাকা ধান কাটার মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়।
এসময়, কুমড়া পাড়া ও মগপাড়া এলাকার সমাজ সেবক মোহন চাকমা ও পদ্ম কুমার চাকমা, যুব সমাজের সভাপতি সিন্ধু মনি চাকমাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।
পর্যায়ক্রমে আরও অনেক চাষীর ধান কেটে দেওয়া হবে বলে জানিয়েছে এলাকাবাসী। এদিকে দেশের এই সংকটের সময় বিনা পারিশ্রমিকে স্বেচ্ছাশ্রমে এভাবে ধান কেটে দেওয়ায় খুশি কৃষকরা।
কৃষক কষ্ণ চাকমা বলেন, ধান কাটার আগে চিন্তিত ছিলাম। এই করোনা সংকটে শ্রমিক না পাওয়ার কারণে। হঠাৎ করে এলাকাবাসীরা সিদ্ধান্ত নিলো একে অপরের সহযোগিতা করবে। এই উদ্যোগ আমি সাধুবাদ জানাই। সকালে এসেই ধান কাটা শুরু করেন এলাকাবাসী। আমি খুবই আনন্দিত। আগে কখনও এভাবে দেখেনি।
ধান কাটতে আসা গ্রামের সামজ সেবক মোহন চাকমা বলেন, করোনা পরিস্থিতিতে জাতি এক ধরণের ক্রান্তিকাল পার করছেন। এই পরিস্থিতিতে মাঠের বেশিরভাগ কৃষকের ধান পেকে গেছে। শ্রমিক সংকটে চাষীরা ধান কেটে ঘরে ওঠাতে পারছেন না। তাই আমাদের সমাজের মুরব্বিরা এক আলোচনা করি এবং একে অপরের যাতে সহযোগিতা করতে পারি। স্বেচ্ছাশ্রমে চাষীদের পাকা ধান কেটে দেওয়ার উদ্যোগ নিয়েছি। এটা চলমান থাকবে। এভাবে সবাই এগিয়ে আসলে কৃষকদের কষ্ট লাঘব হবে বলে উল্লেখ করেন তিনি।
পিবিএল ও ঊম্মেষ স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মগপাড়া ও কুমড়াপাড়া হত-দরিদ্রদের মাঝে ত্রাণ-সামগ্রী বিতরণ
রাঙামাটি :: নভেল করোনা ভাইরাস আতংকের কারনে পুরো দেশ এখন লকডাউনে রয়েছে। দেশের হত দরিদ্র মানুষগুলো এখন মানবেতর জীবন যাপন করছে। সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠনগুলো তাদের সহায়তায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। রাঙামাটিতে বন্দুক ভাঙ্গা ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় মানুষের পাশে দাঁড়ালো স্থানীয় সামাজিক সংগঠন প্রো বেটার লিভিং বাংলাদেশ লিমিটেড (পিবিএল) ও ঊম্মষ স্বেচ্ছাসেবী সংগঠন। রাঙামাটিতে বিপদের সময় পাশে থেকে একত্রিত হয়ে এ সংগঠনটি দাঁড় করিয়েছে। তারা জেলা ও উপজেলায় বিভিন্ন সংকটের সময় এলাকার মানুষের পাশে এসে দাঁড়ায়। তাই করোনা আতংকের এ সংকটের সময়েও তারা অসহায় হত-দরিদ্র মানুষের পাশে এসে দাড়িয়েছে।
আজ বৃহস্পতিবার সকালে বন্দুক ভাঙ্গা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডে কুমড়াপাড়া ও মগপাড়া গ্রামের প্রায় ৪০টি পরিবারের মুখে খাবার তুলে দেয়ার জন্য পিবিএল ও ঊম্মেষ স্বেচ্ছাসেবী সংগঠনের যৌথ উদ্যোগের এ ত্রাণ সামগ্রী বিতরণ করেছে।
এসময় সাবেক মানবাধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান ও উত্তর বনরুপা বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ সভাপতি ও ঊম্মেষ এর উপদেষ্টা স্নেহাশীষ চাকমা ও ঊম্মেষ সাধারণ সম্পাদক বিদুৎ চাকমা উপস্থিত ছিলেন।
এবিষয়ে বিষয়ে সংগঠনের উপদেষ্টা স্নহাশীষ চাকমা বলেন, আমরা ১৫ কেজি চাল, আধা কেজি ডাল, ১ কেজি লবণ, ১ লিটার সয়াবিন তেল , ১ কেজি পেয়াজ, ও ১টি সাবানসহ প্রতিটি প্যাকেটে ত্রাণ সামগ্রী বিতরণ করেছি। যতদিন দেশে করোনা আতংকের এ পরিস্থিতি বিরাজ করবে ততদিন পর্যন্ত পর্যায়ক্রমে আমাদের এ বিতরণ ব্যবস্থা অব্যাহত থাকবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)