শিরোনাম:
●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৮ জুন ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » সুন্দরবনে দুই মাস মাছ ধরা বন্ধ হচ্ছে : অনিশ্চিত হয়ে পড়েছে মৎস্যজীবিদের জীবিকা
প্রথম পাতা » খুলনা বিভাগ » সুন্দরবনে দুই মাস মাছ ধরা বন্ধ হচ্ছে : অনিশ্চিত হয়ে পড়েছে মৎস্যজীবিদের জীবিকা
৫৬৫ বার পঠিত
রবিবার ● ২৮ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুন্দরবনে দুই মাস মাছ ধরা বন্ধ হচ্ছে : অনিশ্চিত হয়ে পড়েছে মৎস্যজীবিদের জীবিকা

---শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি :: করোনা পরিস্থিতির মধ্যেও প্রতিবছরের ন্যায় এ বছরও ১ লা জুলাই থেকে ৩০ অগষ্ট পর্যন্ত ৬০ দিন ঐতিহ্য সুন্দরবনের সকল প্রকার মাছ ধরা বন্ধ থাকবে। সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষা ও প্রজননের জন্য বনবিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে। এদিকে বিকল্প কর্মসংস্থান না করে মাছ ধরা বন্ধ করার সিদ্ধান্তে জেলেদের জীবন জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে।
বন বিভাগ ও জেলেদের সূত্রে জানা যায়,পূর্ব সুন্দরবনে দুই লক্ষ ৩৪ হাজার একশত ৪৭ বর্গ কিলোমিটার বনভূমির মধ্যে দুইশতাধিক নদী ও খাল রয়েছে। এর মধ্যে অভয়ারান্য এলাকাসহ ১৮টি খাল এবং ২৫ ফুটের কম প্রশস্ত খালে সারা বছর মাছ ধরা নিষিদ্ধ থাকে। মৎস্য প্রজননের জন্য জুলাই ও আগস্ট দুই মাস সকল খালে মৎস্য আহরন বন্ধ থাকে।
এদিকে করোনা পরিস্তির কারনে মানুষ কর্মহীন হয়ে পড়েছে তার উপর দুই মাস মাছ ধরা বন্ধ থাকলে জেলেদের জীবন-জীবিকা আরো কঠিন হয়ে পড়বে বলে জেলেরা জানিয়েছেন। প্রতি মাসের আমাবশ্যা ও পূর্নিমার সময় মাছ ধরার মেীসুমে প্রায় দুই হাজার জেলে মৎস্য আহরন করে জীবিকা নির্বাহ করে থাকে। এ মৎস্য আহরনের উপর প্রায় ২৫ হাজার মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত।
শরনখোলা মৎস্য ব্যবসায়ী মাহাবুব হোসেন সেলু ও জালাল মোল্লা জানান,করোনার কারনে সুন্দরবনের জেলেদের মাছ ধরা ছাড়া এ বছর আর কোন কাজ নাই। এ বছর দুই মাস মাছ ধরা বন্ধ থাকলে অধিকাংশ পরিবারের না খেয়ে থাকতে হবে। এ বছর যাতে মাছ ধরা বন্ধ না থাকার দাবি জানান। শরনখোলার জাহিদুল,শাহিন,আরাফাত,হাবিব হাওলাদার ও জামাল হাওলাদার জানান, আমরা প্রায় ত্রিশ বছর ধরে সুন্দরবনে মাছ আহরন করে জীবিকা নির্বাহ করি। এ বছর করোনার কারনে মাছ ধরা ছাড়া আমাদের আয়ের আর কোন রাস্তা নাই। তার পরে যদি আরো দুই মাস মাছ ধরা বন্ধ থাকে তাহলে আমাদের না খেয়ে থাকতে হবে। তারা বলেন সরকার আমাদের কর্মসংস্থানের সুযোগ করে দেয় তাহলে আমরা এই দুই মাস মাছ ধরা বন্ধ রাখবো।
এ ব্যাপারে সুন্দরবনের শরনখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মোঃ জয়নাল আবেদীন জানান, প্রতি বছরের জুলাই ও আগস্ট মাস হচ্ছে মৎস্য প্রজননের মৌসুম। এ সময় সাধারন সকল মাছে ডিম থাকে। প্রতি বছরের ন্যায় এ বছরও ১ লা জুলাই থেকে ৩০ অগষ্ট পর্যন্ত ৬০ দিন সুন্দরবনের সকল প্রকার মাছ ধরা বন্ধ থাকবে। সুন্দরবনে মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানস এর (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সালে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এ ব্যাপারে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ বেলায়েত হোসেন, মৎস্য সম্পদ রক্ষায় প্রতি বছরের ন্যায় এ বছরও একই সিদ্ধান্ত কার্যকর হবে। তবে করোনা কালীন সময়ে জেলেদের বিষযটি উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হবে।
বাগেরহাটে ক্ষুদ্র নৃগোষ্ঠি শিক্ষার্থীরা পেল বাইসাইকেল শিক্ষাবৃত্তি

বাগেরহাট :: বাগেরহাটে ক্ষুদ্র নৃগোষ্ঠির শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। রবিবার দুপুরে বাগেরহাট সদর উপজেলা চত্বরে শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ।

এসময় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম, রিজিয়া পারভীনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৫’জন ছেলে ও ৫’জন মেয়ে শিক্ষার্থীকে বাইসাইকেল প্রদান করা হয়।এছাড়া ৩৪ জন শিক্ষার্থীকে নগদ ২ লক্ষ টাকা প্রদান করা হয়।
প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পে দূর্নীতির অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

বাগেরহাট :: বাগেরহাটে প্রধানমন্ত্রীর “জমি আছে ঘর নাই” আশ্রয়ন প্রকল্পে একই ব্যক্তির নামে তিন বার ঘর বরাদ্দ করাসহ একাধিক ব্যক্তির কাজ থেকে উৎকোচ দাবির অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। এ বিষয়ে বাগেরহাট সদর উপজেলার ডেমা ইউনিয়নের বড়বাশবাড়ীয়া গ্রামের মৃতঃ ধলু হালদারের ছেলে কবির হাওলাদার অভিযোগ দায়ের করেছেন।
দিনমজুর কবির হাওলাদার অভিযোগে জানান, নিজের বসত ঘর না থাকায় সরকারী ভাবে একখানা বসত ঘর বরাদ্দের জন্য ডেমা ইউনিয়ন পরিষদের আমার নামটি ১০৫ নম্বরে তালিকাভুক্ত ছিল। ডেমা ইউনিয়ন ০৯ নং বড়বাশবাড়ীয়া ইউপি সদস্য মোঃ রিপন হাওলাদার আমার নিকট ঘর বরাদ্দের জন্য ত্রিশ হাজার টাকা উৎকোচ দাবি করে। আমি ইউপি সদস্যর দাবিকৃত ত্রিশ হাজার টাকা উৎকোচ দিতে অস্বীকার করি। আমি এলাকায় বসবাস করি না চট্রগামে থাকি ইউপি সদস্যের দেওয়া এই মিথ্যা রিপোর্টের কারনে আমার নামে বরাদ্দকৃত ঘরটি কেটে যায়। তিনি আরো জানান,আমি দিনমজুর স্ব-পরিবারে নিজ বাড়িতে বসবাস করি। তিনি সঠিক তদন্ত পূর্বক সত্যতা প্রমান সাপেক্ষে তার নামে বরাদ্দকৃত ঘরটি ফিরে পাবার আহবান জানান।
এছাড়া এই প্রকল্পে বড়বাশবাড়িয়া গ্রামের মৃতঃ তোফায়েল উদ্দিন হাওলাদের ছেলে নুরুল আমিন হাওলাদারের নামে তিন বার ঘর বরাদ্দের অভিযোগ পাওয়া গেছে। বর্তমান তালিকায় নুরুল আমিন হাওলাদারের নাম তালিকার ৭৫ নম্বরে রয়েছে। এর পূর্বেও তিনি এই প্রকল্পের দুই বার ঘর পেয়েছেন বলে অভিযোগে জানা যায়।
বড়-বাশবাড়িয়া গ্রামের মোসাঃ রজিনা বেগম বলেন, আমার বসতঘর না থাকায় সরকারী ভাবে ঘর দিচ্ছে শুনে আমি ইউপি সদস্য রিপন হাওলাদারকে জানাই। সে আমার কাছে ২০ হাজার টাকা দাবি করে। আমার টাকা দেওয়ার সামথ্য না থাকায় আমি ঘর থেকে বঞ্চিত হয়েছি।
নাম প্রকাশ করতে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, এলাকার প্রভাবসালীদের ছত্র-ছায়ায় ইউপি সদস্য এধরনের কর্মকান্ডে লিপ্ত থাকেন। এই ইউপি সদস্য ইতিপূর্বে দূর্নীতির দায়ে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক পদ থেকে বহিস্কৃত হয়েছেন। ইতিপূর্বে তার দ্বারা এলাকায় চাদা,মাদক,সন্ত্রাস,ঘের দখল,শিক্ষা প্রতিষ্ঠানে নিজের প্রভাব খাটিয়ে জুয়ার ব্যবসার একাধিক অভিযোগ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের এই অপকর্মের প্রতিবাদ করায় প্রধান শিক্ষককে নির্যাতন ও হামলার স্বীকার হতে হয়েছে।
এব্যাপারে ডেমা ইউনিয়ন ০৯ নং বড়বাশবাড়ীয়া ইউপি সদস্য মোঃ রিপন হাওলাদার জানান, ঘের সংক্রান্ত বিরোধের জেরে এলাকার এক শ্রেনীর মাানুষ নিজেদের স্বার্থসিদ্ধির জন্য আমার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। তিনি জানান, প্রকল্পের ঘরের লিষ্টে আমার কোন ভ’মিকা ছিল না। আমি ইউনিয়ন পরিষদের সেবার জন্য কারো কাজ থেকে কখনো কোন টাকা নেই নাই।





খুলনা বিভাগ এর আরও খবর

কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)