শিরোনাম:
●   প্রতিভা ক্রিকেট ক্লাবের নতুন কমিটি ●   ক্লিনিকের বেডে শুয়ে ব্যাথায় কাতরাচ্ছেন রহিমা ●   মিরসরাইয়ে দেশীয় তৈরি চোলাই মদ সহ আটক-২ ●   অবৈধ কারেন্ট জাল ব্যবহার ও উৎপাদন বন্ধের বিকল্প নেই ●   ঝিনাইদহে ঐতিহ্যবাহী ঝাপান খেলা ●   আত্রাইয়ে গাঁজাসহ মাদক কারবারি আটক ●   ঘোড়াঘাটে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু ●   নবীগঞ্জে ৩টি ফিলিং ষ্টেশনকে জরিমানা ●   ক্ষতি পুষিয়ে নিতে মাঠে ব্যস্ত কৃষকরা ●   উম্মুক্ত করা হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর ●   ঘোড়াঘাটে পার্ক থেকে এক যুবকের রক্তাক্ত লাশ উদ্ধার ●   স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী ●   জ্বালানি তেল ডিজেল ৮৩, পেট্রোল ৯৪ এবং অকটেন ৯৪ টাকা নির্ধারণ করার দাবি ●   তেলের দাম বৃদ্ধিতে হতাশ কৃষকরা ●   খাগড়াছড়িতে স্কুলের গেইট ভেঙে নিহত শিশু ●   রোগী সেজে গৃহবধুর সোনার চেইন চুরি করার সময় চোর আটক ●   ফেরত আনা হলো সাড়ে ৩শ বস্তা ইউরিয়া, ১ ডিলারকে জরিমানা ●   চুয়েট সাংবাদিক সমিতির সভাপতি জিওন সম্পাদক সাঈদ ●   চলন্ত ট্রাকের পেছনে গ্রীণলাইন পরিবহনের ধাক্কায় বাস চালক নিহত ●   বিশ্বনাথে বন্যায় ক্ষতিগ্রস্ত ব্রিজ ভেঙ্গে পড়ার শঙ্কা ●   ঘোড়াঘাটে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত ●   প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীদের উপর হামলার নিন্দা ●   নবীগঞ্জে বেগম ফজিলতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সেলাই মেশিন বিতরণ ●   ময়মনসিংহে প্রায় কোটি টাকার মাদক ধ্বংস করল বিজিবি ●   রাউজানে তিন চোর আটক ●   গাবতলীতে পুকুরে পোনামাছ অবমুক্ত করলেন পুলিশ সুপার ●   গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ ●   পুলিশ ও সাংবাদিক একে অপরের পরিপূরক : নওগাঁ জেলা পুলিশ সুপার ●   বীর মুক্তিযোদ্ধা ডা. কমলেশ কুন্ডু আর নেই ●   সিলেটে গ্রেনেড হামলার লোমহর্ষক বর্ণনা দিলেন নুনু মিয়া
রাঙামাটি, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৫ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » গাইবান্ধা » আশ্রয়ের খোঁজে কচুরিপানার মতো ভেসে বেড়াচ্ছে শতশত পরিবার
প্রথম পাতা » গাইবান্ধা » আশ্রয়ের খোঁজে কচুরিপানার মতো ভেসে বেড়াচ্ছে শতশত পরিবার
৩৭৩ বার পঠিত
রবিবার ● ৫ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আশ্রয়ের খোঁজে কচুরিপানার মতো ভেসে বেড়াচ্ছে শতশত পরিবার

ছবি: সংবাদ সংক্রান্ত-সাইফুল মিলন। সাইফুল মিলন, স্টাফ রিপোর্টার :: ব্রহ্মপুত্রের ভাঙনে পাঁচ শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন। আশ্রয়ের খোজে কচুরিপানার মতো ভেসে বেড়াচ্ছে গাইবান্ধার চার উপজেলার শতাধিক চর-দ্বীপ চরের শতশত পরিবার। ভাঙন আতঙ্কে মানুষের ঘুম নেই। খুঁজছেন মাথা গোঁজার ঠাঁই। সবকিছু হারিয়ে আশ্রয়ের সন্ধানে ছুটছেন এদিক ওদিক অসহায় মানুষগুলো।

গাইবান্ধায় বিপৎসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র ও ঘাঘট। এছাড়া তিস্তা, করতোয়াসহ জেলার দু’একটি ছাড়া সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে এসব নদ-নদীবেষ্টিত চর-দ্বীপচর ও নিম্নাঞ্চলে গ্রামের পর গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে শতশত পরিবার। তলিয়ে গেছে জমির ফসল। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও শুকনো খাবারের সংকট।

পানিতে ভাসছে মানুষ। কষ্টে কাটছে প্রতিটি মুহূর্ত। গত চারদিন ধরে বাড়ছে বানভাসীদের দুর্ভোগ। চারদিকে থৈ থৈ পানি, কিন্তু হাহাকার বিশুদ্ধ পানির। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শনিবার (৪ সেপ্টম্বর) ব্রহ্মপুত্র নদের পানি ৫ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার এবং ঘাঘট ২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় দুর্ভোগ বেড়েছে বন্যার্ত মানুষের।

গত দু’দিনে ব্রহ্মপুত্রে পানি কমতে থাকলেও গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। বিশেষ করে উপজেলার ফজলুপুর ইউনিয়নের পূর্ব খাটিয়ামারি, মধ্য খাটিয়ামারি, দক্ষিণ খাটিয়ামারি, পশ্চিম খাটিয়ামারি, চন্দনস্বর, উজালডাঙ্গা, কাওয়াবাধা ও মানিকচর গ্রামে গত এক সপ্তাহের ভাঙনে পাঁচ শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এলাকার মানুষ খাদ্য সমস্যার কারণে চরম দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছে।

অন্যদিকে তিস্তার পানি গত বুধবার থেকে বৃদ্ধি পেতে শুরু করে। সরকারিভাবে সুন্দরগঞ্জে উপজেলায় পানি পরিমাপের কোনও পয়েন্ট না থাকায় বেসরকারি উন্নয়ন সংস্থার পানি পরিমাপ পিলারে দেখা গেছে, পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধি পাওয়ায় নিচু এলাকা প্লাবিত হয়ে পড়েছে। উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তার বিভিন্ন শাখানদী পানিতে থৈ থৈ করছে। চরাঞ্চলে বসবাসরত পরিবারগুলো ইতিমধ্যে নৌকা দিয়ে যাতায়াত শুরু করেছে।

উপজেলার ৬টি ইউনিয়নের চেয়ারম্যানদের দেয়া তথ্য মোতাবেক ৮৫০ পরিবার পানি বন্ধি হয়ে পড়েছে। ইতিমধ্যে কিছু কিছু এলাকায় ত্রান বিতরণ করা হয়েছে। আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি ও সদরসহ চার উপজেলার ১ হাজার ৫১৫ হেক্টর রোপা আমন ১৪৯৫ হেক্টর ও শাকসবজির ক্ষেত ২০ হেক্টর পানিতে তলিয়ে গেছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যাদুর্গতদের জন্য ইতোমধ্যে ৮০ মেট্রিকটন চাল ও নগদ দুই লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এসব এলাকাগুলোতে শুরু করা হয়েছে ত্রান বিতরন।

ইপিজেড স্থাপনের সিদ্ধান্তে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে আনন্দ মিছিল

গাইবান্ধা :: ইপিজেড স্থাপনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে উপজেলা সহ জেলার আর্থসামাজিক উন্নয়নের বিপ্লবীয় কার্যক্রমের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে বর্ণাঢ্য আনন্দ মিছিল ও রোড শো অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌর শহরে এই আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়। গোবিন্দগঞ্জ উপজেলা বাসী ও সাংবাদিক বৃন্দের আয়োজনে আনন্দ মিছিল উদ্বোধন করেন গোবিন্দগঞ্জ পৌর মেয়র মুকিতুর রহমান রাফি।

র‌্যালি শেষে সুসজ্জিত ট্রাকে শিল্পীদের গান পরিবেশনা নিয়ে উপজেলা ব্যাপী রোড শো অনুষ্ঠিত হয়। আনন্দ মিছিলে উপজেলার হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন।

মুক্তিযোদ্ধা শ্যামলেন্দু মোহন রায় জীবু বাবুর সভাপতিত্বে আনন্দ মিছিলের পর সংক্ষিপ্ত সমাবেশে সংহতি প্রকাশ করে মোবাইল ফোনে বক্তব্য রাখেন, জাতীয় সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী, উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান।

দেশের ১০তম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) গাইবান্ধার গোবিন্দগঞ্জে স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাণিজ্যিক খামারের জমিতে স্থাপিত হবে রংপুর রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (আরইপিজেড)।

গত ২৪ আগস্ট বেজপার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম আরইপিজেডের জন্য নির্ধারিত জায়গা পরিদর্শন করেন। গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আরইপিজেড স্থাপনের সিন্ধান্ত জানিয়ে জেলা প্রশাসক সহ জেলার সংশ্লিষ্ট কর্মকর্তা ও সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।





google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

গাইবান্ধা এর আরও খবর

ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন গাইবান্ধার সাদুল্লাপুরে চলেছে ভোট গ্রহণ ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন গাইবান্ধার সাদুল্লাপুরে চলেছে ভোট গ্রহণ
হোটেল ব্যবসায়ী পিতার হত্যাকারী পুত্র হোটেল ব্যবসায়ী পিতার হত্যাকারী পুত্র
গাইবান্ধায় ১৫ পরিবারকে স্বাবলম্বী গড়ে তোলার উদ্যোগ গাইবান্ধায় ১৫ পরিবারকে স্বাবলম্বী গড়ে তোলার উদ্যোগ
৮০ বছরের পুরোনো ক্লাবের লীজ বাতিল, হতাশায় গাইবান্ধার ক্রীড়াঙ্গন ৮০ বছরের পুরোনো ক্লাবের লীজ বাতিল, হতাশায় গাইবান্ধার ক্রীড়াঙ্গন
গাইবান্ধায় প্রার্থীর সমর্থককে হত্যার অভিযোগ গাইবান্ধায় প্রার্থীর সমর্থককে হত্যার অভিযোগ
আদিবাসী পল্লী থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার আদিবাসী পল্লী থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
গাইবান্ধায় ইপিজেড ও বালাসী-বাহাদুরাবাদ টার্নেল নির্মানের দাবিতে বিক্ষোভ সমাবেশ গাইবান্ধায় ইপিজেড ও বালাসী-বাহাদুরাবাদ টার্নেল নির্মানের দাবিতে বিক্ষোভ সমাবেশ
মানুষকে যদি দান করো দু’হাত খুলে দান করো : ডঃ এনামুর রহমান মানুষকে যদি দান করো দু’হাত খুলে দান করো : ডঃ এনামুর রহমান
গাইবান্ধার দুই উপজেলায় ১৮টি ইউনিয়নে ভোটগ্রহণ শেষে চলছে গণনা গাইবান্ধার দুই উপজেলায় ১৮টি ইউনিয়নে ভোটগ্রহণ শেষে চলছে গণনা
চতুর্থ ধাপে গাইবান্ধার দুই উপজেলায় চলছে ভোটগ্রহণ চতুর্থ ধাপে গাইবান্ধার দুই উপজেলায় চলছে ভোটগ্রহণ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)