শিরোনাম:
●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৪ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » কৃষি » মিরসরাইয়ে পেয়ারা বাগান করে তিন বন্ধুর স্বপ্নপূরণ
প্রথম পাতা » কৃষি » মিরসরাইয়ে পেয়ারা বাগান করে তিন বন্ধুর স্বপ্নপূরণ
৩৬৬ বার পঠিত
শনিবার ● ২৪ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মিরসরাইয়ে পেয়ারা বাগান করে তিন বন্ধুর স্বপ্নপূরণ

ছবি : সংবাদ সংক্রান্ত আকতার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি :: মিরসরাইয়ে পেয়ারা বাগান করে ৩ বন্ধুর স্বপ্নপূরণ হতে চলেছে। পোল্ট্রি খামারে ক্রমাগত লোকসান গুনতে গুনতে সিদ্ধান্ত পরিবর্তন করে একই স্থানে পেয়ারা পেয়ারা বাগানের দিকে ঝুঁকলেন ৩ বন্ধু সৈয়দ আকরাম হোসেন মিশেল, নজরুল ইসলাম নাশিদ ও সাইদুল ইসলাম ইমন। ক্ষতি কাটিয়ে কৃষি উদ্যোক্তা হওয়ার লক্ষ্য এগিয়ে যাচ্ছে তিন বন্ধু।
উপজেলার করেরহাট ইউনিয়নের দক্ষিণ অলিনগর উত্তর পাড়া গ্রামের অবস্থিত বিবি মরিয়ম মাদ্রাসার উত্তর পাশে আমিগো এগ্রো নামের এই পেয়ারা বাগান প্রকল্পে প্রতিদিন দূর-দূরান্ত থেকে ক্রেতা ও উৎসাহী লোকজন ছুটে আসছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশাল একটা পাহাড়ি এলাকা জুড়ে পেয়ারা গাছ, যেখানে ডালে ডালে ঝুলছে পলিথিন ব্যাগ মোড়ানো পেয়ারা। বাগানে পরিচর্যা করছেন মিশেল, বাগানের কর্মচারী আব্দুল করিম এবং বাগানের তত্বাবধায়ক ও প্রচারক মেহেদী হাসান।
বাগানের মালিক ও তিন বন্ধুর একজন চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকার বাসিন্দা মিশেল জানান, পাহাড়তলী রেলওয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনার সময় ২০ বছর আগে থেকে তিন বন্ধু’র একসাথে পথচলা। ২০১৬ সালে পোল্ট্রি খামারে লোকসান গুনার এক পর্যায়ে ২০১৮ সালে পেয়ারা বাগান করার উদ্যোগ গ্রহণ করি এবং আকাশি বাগান কেটে পেয়ারা বাগান করার জন্য জমি প্রস্তুত করি। ঝিনাইদহের হক এগ্রো, চুয়াডাঙ্গা ও রাজশাহীর বিভিন্ন বাগান পরিদর্শন করে ২০১৯ সালের শেষের দিকে ৩ একর জায়গায় ১৭ লক্ষ টাকা বিনিয়োগ করে ৩ হাজার পেয়ারা চারা রোপণ করা হয়। বর্তমানে বাগানে থাই গোল্ডেন-৮ ও থাই সুপার-১০ এই ২ জাতের পেয়ারা আছে। কোন প্রকার কীটনাশক ব্যবহার করতে হয়না তাই ফলের রং সুন্দর থাকে এবং খেতে সুস্বাদু। পেয়ারা বাগানের ফাঁকে ফাঁকে ৬০০ মাল্টা (বারী-১), দার্জিলিং ও সাদিক এ ২ জাতের ১০০ কমলা গাছ রয়েছে। এই পর্যন্ত প্রায় ৩ লক্ষ টাকার মতো পেয়ারা বিক্রি হয়েছে এবং এই বছরেই ১০ লক্ষ টাকার পেয়ারা বিক্রি হবে। প্রতিদিন ৭-১০ হাজার টাকার পেয়ারা বিক্রি হচ্ছে। প্রতিটি পেয়ারা ৩০০-৪০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। আগামীতে আরও ২ একর জমিতে পেয়ারা, মাল্টা ও কমলা বাগান প্রক্রিয়াধীন রয়েছে। জমির মালিক নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার বাসিন্দা ও স্পেন প্রবাসী আবু নেসার তিনিও বাগানের উন্নতির জন্য আর্থিক সহযোগিতা দিয়ে খোঁজ খবর নেন এবং একটা লভ্যাংশ নিবেন।

করেরহাট ইউনিয়নে দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা এ.এইচ.এম মোমিনুল হক জানান, ৩ বন্ধুর পেয়ারা বাগানে সুফল পেতে সবরকম পরামর্শ দিয়ে যাচ্ছি, তাঁরাও সেগুলো মানছে এবং আমাদের পক্ষ থেকে সকল সহযোগিতা অব্যাহত থাকবে।
উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ রাহা বলেন, করেরহাটের তিন বন্ধু’র পেয়ারা বাগান সম্পর্কে অবগত আছি এবং তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।
করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, আমিগো এগ্রো নামের এই পেয়ারা বাগান প্রকল্পের উদ্যোক্তা তিন বন্ধুকে সাধুবাদ জানাই এবং আমার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা থাকবে।

পেয়ারা বাগানের তত্বাবধায়ক ও প্রচারক মেহেদী হাসান বলেন, বর্তমানে পেয়ারা বাগানের পাশাপাশি মাল্টা ও কমলা গাছ রয়েছে এবং আগামীতে ড্রাগন চাষ করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করায় বিষয়টি সকলের নজরে আসছে এবং মানুষ আগ্রহ দেখাচ্ছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)