শিরোনাম:
●   ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের পুনর্বাসন রমজানের আগে : সিসিক মেয়র ●   মিরসরাইয়ে অবৈধ ইটভাটায় অভিযান : সাড়ে নয় লক্ষ টাকা জরিমানা ●   সরকার আর মুনাফাখোর সিন্ডিকেট এখন একাকার ●   অবৈধ পানি সংযোগের বিরুদ্ধে অভিযানে সিসিক ●   ঈশ্বরগঞ্জে সড়ক দূর্ঘনায় নিহত-২ : আহত-৪ ●   মানিকছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনে অর্থদণ্ড ●   ব্রাদার্স এলিভেন প্রিমিয়ার লীগের ১ম আসরের ফাইনাল ●   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটি বধির বিদ্যালয়ে আলোচনা সভা ●   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বিএমএসএস’র শ্রদ্ধাঞ্জলি অর্পণ ●   রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ●   খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা ●   খাগড়াছড়িতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত-২ ●   ঘোড়াঘাটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ●   খাগড়াছড়িতে ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য প্রতিমন্ত্রী ●   বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ●   গাবতলীতে অগ্নিকান্ডে ১ বৃদ্ধার মৃত্যু ●   যারা দেশের ভাবমূর্তি নষ্ট করতে চায়, তাদেরকে রুখে দিতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   মিরসরাইয়ে ফসলের ক্ষতিকারক মীর্জা মোহাম্মদ এর বিরুদ্ধে মানববন্ধন ●   ঘোড়াঘাটে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রাপ্তদের সম্মাননা ●   ঈশ্বরগঞ্জে মাদক ব্যবসায়ীদের দৌরাত্ম্যে কোণঠাসা এলাকাবাসী ●   পানছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ড ●   মাটিরাঙ্গায় গাঁজাসহ গ্রেপ্তার-১ ●   রাউজানে চাঁদের গাড়ি ধাক্কায় নিহত-১ ●   ঈশ্বরগঞ্জ মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা ●   ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতা ●   ঘোড়াঘাটে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত ●   মানবিক কর্মকাণ্ডে প্রশংসিত ইউএনও খোরশেদ আলম চৌধুরী ●   চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ●   গাবতলীতে অটোচালক খুন : আটক-৩
রাঙামাটি, শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২ মার্চ ২০২৩
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাঙামাটিতে ভাস্তি-পিসী সতীন : মিঠুনের ৯ নাম্বার স্ত্রী রুপা চাকমা
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাঙামাটিতে ভাস্তি-পিসী সতীন : মিঠুনের ৯ নাম্বার স্ত্রী রুপা চাকমা
৫৪৩ বার পঠিত
বৃহস্পতিবার ● ২ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে ভাস্তি-পিসী সতীন : মিঠুনের ৯ নাম্বার স্ত্রী রুপা চাকমা

ছবি : সংবাদ সংক্রান্ত স্টাফ রিপোর্টার :: কার্পেন্টার মিস্ত্রি মৃত তারাপদ মন্ডলের একমাত্র ছেলে মিঠুন মন্ডল (৩৬) পেশায় কার্পেন্টার মিস্ত্রি নিজেকে মোবাইলের মাধ্যমে পরিচয় দেয় সে স্থানীয় সরকারি কলেজের ডিগ্রি পড়ুয়া কলেজ ছাত্র।
মিঠুন মন্ডল নিজে হিন্দু ধর্মের হয়েও এ পর্যন্ত একের পর এক বৌদ্ধ ধর্মের চাকমা নয় নারীকে বিয়ে করার তথ্য পাওয়া গেছে।
জানাযায়, ২০১৭ সালে পরিচয় ঘটে রাঙামাটির বরকল উপজেলার ১৩৪নং আন্দার মানিক চেগেইয়া ছড়ি গ্রামের রুপায়ন চাকমা মেয়ে বিরোহিনী চাকমা (১২) তার পর মোবাইলে প্রেম করে জুন মাসে ২ জনই পালিয়ে চলে যায় মিঠুন মন্ডলের গ্রামের বাড়ি মাদারীপুর।
মদারীপুরে গ্রামের বাড়িতে থেকে বিরোহিনী চাকমা (১২) কে উদ্ধার করে রাঙামাটিতে আনা হয়। পরে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে দেড়মাসের ভিতর বিরোহিনী চাকমা সবার অগোচরে আবারও মিঠুন মন্ডলের সাথে বিরোহিনী চাকমা, পিতা রুপায়ন চাকমা ও মাতা বুদ্ধ মালা চাকমা মেয়ে বিরোহিনী তাদের গ্রামের বাড়ি বরকল উপজেলার ১৩৪নং আন্দার মানিক চেগেইয়া ছড়ি গ্রাম থেকে পালিয়ে রাঙামাটি শহরের ভেদ ভেদী (পাবলিক লাইব্রেরী নীচের ভাড়া ঘরে) মিঠুন মন্ডলের কাছে চলে আসে।
বাড়ি থেকে পালিয়ে আসার পর বিরোহিনী চাকমা হলফনামা নং-১৯৪/১৮ তারিখ- ২৩/১২/২০১৮ বৌদ্ধ ধর্ম ত্যাগ করে সনাতন ধর্ম গ্রহন করে তার নাম বিরোহিনী মন্ডল বলে ঘোণনা দেয়। একই তারিখে নোটারী পাবলিক এর মাধ্যমে হলফনামা নং- ১৯৫/১৮ উভয়ে প্রাপ্ত বয়স্ক বলে মিঠুন মন্ডল ও বিরোহিনী মন্ডল একে অপরকে স্বামী-স্ত্রী হিসাবে বিবাহ সংক্রান্ত হলফনামা সম্পাদন করে। স্থানীয় জুনিয়ার হাই স্কুলের ৮ম শ্রেণীর ছাত্রী বিরোহিনী চাকমা জন্ম নিবন্ধন নং : ২০০৫৮৪১২১৭৯১০৩০২২ মোতাবেক মূলতঃ বিরোহিনী চাকমা বয়স বর্তমানে ১৬ বছর মাত্র।
মিঠুন মন্ডল তার স্ত্রী বিরোহিনীকে প্রায় সময়ে যৌতুকের জন্য বিভিন্ন ভাবে মানষিক ও শারীরিক নির্যাতন, বিরোহিনীকে জোর করে একাধিকবার গর্ভপাত ঘটানোর কারনে বিষয়টি আইনগত সহায়তার জন্য ২৫ অক্টোবর-২০২২ তারিখ রাঙামাটি জেলা লিগ্যাল এইড অফিসার মো. জুনাইদ (সহকারী জজ) মিঠুন মন্ডল বিরুদ্ধে বিরোহিনী মন্ডলের অভিযোগের প্রেক্ষিতে উভয় পক্ষের সম্মতিতে আপোষ-মীমাংসার উদ্দেশ্য ২২/১১/২০২২ ইংরেজি তারিখে মীমাংসা সভার মাধ্যমে পরস্পর স্বামী-স্ত্রী পক্ষগণ পারিবারিক বিরোধ আপোষে বিবাহ বিচ্ছেদের পরামর্শ দেন।
রাঙামাটি জেলা লিগ্যাল এইড অফিসের আপোষ-মিমাংসার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত চুক্তি, এডিআর নং-৮৭৩/২০২২, তারিখ- ২২/১১/২০২২ ইংরেজি মূলে শর্তসমুহ : ১। পক্ষগণ পরস্পর স্বামী-স্ত্রী। পরিবারিক বিরোধে পক্ষগণ আপেষে বিবাহ বিচ্ছেদদের সিদ্ধান্ত গ্রহন করিলেন। ২। অদ্য (২২/১১/২০২২) হতে তারা পৃথক পৃথক করে বসবাস করবেন। মিঠুন মন্ডলের দখলে থাকা বসতবাড়ী খাস জমিসহ বসতবাড়ী (এক শতক) জায়গা তার স্ত্রী বিরোহীনি মন্ডলকে তার ভরনপোষনের খরচ বাবদ এক কালীন দান কবলা করে দিবেন। ৩। ১মপক্ষ উক্ত জায়গা দিতে গরিমসি করলে কিংবা না দিলে তা ২য়পক্ষ আইনগত আইনগত ব্যবস্থা গ্রহণ করিলে ১মপক্ষের কোন আপত্তি থাকিবেনা। ৪। পক্ষগণ একে অপরের বিরুদ্ধে কোন প্রকার কুৎসা রটনা করিবেনা। হয়রানিমুলক কার্যকলাপ করিবেনা। ৫। পক্ষগণ আপোষনামার শর্তাবলী মেনে চলিবেন। কোনপক্ষ শর্তসমূহ লংঘন করিলে অপরপক্ষ লিগ্যাল এইড অফিসে অভিযোগ দায়ের করিতে পারিবেন।
আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ এর ২১ (ক) ধারার ক্ষমতাবলে এবং আইনগত সহায়তা প্রদান আইনী পরামর্শ ও বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা, ২০১৫ এর ১৬ ধারার বিধান ক্ষমতাবলে অত্র মিমাংসা করা হল, যা একটি বৈধ আইনগত দলিল। মিঠুন মন্ডল এসব এর কোন শর্ত পালন করেনি।
চতুর মিঠুন মন্ডল রাঙামাটি জেলা লিগ্যাল এইড অফিসের নির্দেশ অমান্য করে বিরোহিনী মন্ডলকে বিভিন্ন ধরনের লোভ-লালসা দেখিয়ে বিরোহিনী চাকমার পিতার বোন বিরোহিনী চাকমার পিসি রুপা চাকমা (৩৮) সম্পর্কে মিঠুন মন্ডলের শাশুড়ি রুপা চাকমাকে (মিঠুন মন্ডলের ৯ নাম্বার স্ত্রী) হিসাবে পরিচয় দিয়ে ভেদ ভেদী মুসলিম পাড়া সংলগ্ন রাজমনি পাড়ায় নতুন করে সংসার শুরু করে।
জানাগেছে, রুপা চাকমার গ্রামের বাড়ি রাঙামাটির বরকল উপজেলায় তার স্বামী আঞ্চলিক রাজনীতির সাথে যুক্ত থাকায় প্রতিপক্ষের গুলিতে মারা যায়। রুপা চাকমা তার স্বামীকে হারিয়ে তারই ভাইয়ের মেয়ে (ভাস্তি) বিরোহিনী চাকমার সতীন হয়ে এখন মিঠুন মন্ডলের ৯ নাম্বার স্ত্রী পরিচয়ে রাঙামাটিতে বসবাস করছে।
এবিষয়ে মিঠুন মন্ডলের ৮নং স্ত্রী বিরোহিনী মন্ডল (বিরোহিনী চাকমা) বলেন, মিঠুন মন্ডলের নৈতিক চরিত্র পশুর চেয়ে খারাপ। রুপা চাকমা আমার বাবার বোন হয় আমি তো রুপা পিসীমার মেয়ের স্থানে, মিঠুন মন্ডল তো রুপা পিসীমার মেয়ের জামাই ছেলের স্থানে, রুপা চাকমার নৈতিক চরিত্র আর তার রুচিবোধ নিয়ে ভাবতে ঘৃণা হয়।
বিরোহিনী মন্ডলের ঘরে তার বান্ধবী তসলিমা আকতার তুহিন এর সামনে মিঠুন মন্ডলের ৮নং স্ত্রী বিরোহিনী মন্ডল ক্ষোভে সহিত বলেন, রাঙামাটিতে হিন্দু এবং চাকমাদের কোন সমাজ নাই। থাকলে অনৈতিকভাবে মিঠুন মন্ডল শান্তিবহিনীর বৌ রুপা চাকমাকে নিয়ে বসবাস করতে পারতো না। স্বামীর কাছ থেকে তার ভরণ-পোষনের বিষয়ে জানতে চাইলে বিরোহিনী জানায় তার স্বামী মিঠুন মন্ডল কাপ্তাই এলাকায় কার্পেন্টার মিস্ত্রির কাজ করছে। সপ্তাহে ৫-৭শত টাকা দিয়ে চলে যায়। ঘর থেকে বের হলে মিঠুন মন্ডল তার মোবাইল ফোন বন্ধ করে দেয়, প্রায় ৩-৪ মাস ধরে মিঠুন রাত্রিকলিন ঘরে তার কাছে থাকে না।
তার পিষী রুপা চাকমাকে বিরোহিনী মন্ডল কিছু বলেছে কি-না জানতে চাইলে বিরোহিনী জানায় আমি তাকে বলেছি “পিষী তোমার লজ্জা আছে কি-না, মেয়ের জামাইয়ের সাথে অবৈধভাবে সংসার করছো”। তার প্রতিউত্তরে রুপা চাকমাকে বিরোহিনী মন্ডলকে বলেছে“ তোমার জামায় আমার কাছে যায় কেন ? আমি তো তোমার ঘরে বা তোমার জামাইয়ের কাছে আসি না”।
মানুষ না-কি অতি শোক-এ পাথর হয়ে যায়। বিরোহিনী মন্ডল (বিরোহিনী চাকমা) ৪ বছরের মাথায় স্বামী,জাত-কুল হারিয়ে এখন দিশাহারা।
মিঠুন মন্ডল নিজে মোবাইল ফোনের মাধ্যমে ফাঁদ পেতে প্রত্যন্ত অঞ্চল থেকে চাকমা নারী-কিশোরীদের বিয়ের প্রলোভন দেখিয়ে রাঙামাটি শহরে রেখে তাদের দেহভোগ করে দেশের বিভিন্ন স্থানে বিক্রয় করে দেয়ার অভিযোগ রয়েছে।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

মিরসরাইয়ে অবৈধ ইটভাটায় অভিযান : সাড়ে নয় লক্ষ টাকা জরিমানা মিরসরাইয়ে অবৈধ ইটভাটায় অভিযান : সাড়ে নয় লক্ষ টাকা জরিমানা
মানিকছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনে অর্থদণ্ড মানিকছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনে অর্থদণ্ড
ব্রাদার্স এলিভেন প্রিমিয়ার লীগের ১ম আসরের ফাইনাল ব্রাদার্স এলিভেন প্রিমিয়ার লীগের ১ম আসরের ফাইনাল
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটি বধির বিদ্যালয়ে আলোচনা সভা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটি বধির বিদ্যালয়ে আলোচনা সভা
রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
খাগড়াছড়িতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত-২ খাগড়াছড়িতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত-২
খাগড়াছড়িতে ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য প্রতিমন্ত্রী খাগড়াছড়িতে ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য প্রতিমন্ত্রী
বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)