শিরোনাম:
●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
রাঙামাটি, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১১ জানুয়ারী ২০১৭
প্রথম পাতা » অপরাধ » মাদকাসক্ত হয়ে পরেছে বরগুনার শিশু কিশোর ও যুব সমাজ
প্রথম পাতা » অপরাধ » মাদকাসক্ত হয়ে পরেছে বরগুনার শিশু কিশোর ও যুব সমাজ
৪৫০ বার পঠিত
বুধবার ● ১১ জানুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাদকাসক্ত হয়ে পরেছে বরগুনার শিশু কিশোর ও যুব সমাজ

---মুতাসিম বিল্লাহ,বরগুনা প্রতিনিধি :: (২৬ পৌষ ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় রাত ১১.৫৪মি.) মাদক আসক্ত হয়ে পরেছে পাথরঘাটার শিশু কিশোর ও যুব সমাজ। দিন দিন মাদক আসক্তের সংখ্যা বেড়েই চলছে। মাদকের ব্যবহার অতি দ্রুত নিয়ন্ত্রন করা না গেলে সামাজিক অবক্ষয় বৃদ্ধি পাবে। এ ছারাও বৃদ্ধি পাবে অপরাধ মূলক কর্মকান্ড এমনটাই মনে করেন স্থানীয় শুশীল সমাজ।

স্থানীয় কয়েকজন অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে পাথরঘাটার পুরুষ অধিবাসিদের মধ্যে শতকড়া ৪৫% প্রবাসি।

এছাড়াও অধিকাংশ পুরুষ কর্মসংস্থানের জন্য বিভিন্ন চাকুরিতে কর্মরত থাকায় উঠতি বয়সি সন্তানেরা বাবার শাষন থেকে মুক্ত থাকে। তারা তাদের সহজ সরল মা কিংবা অভিভাবকদের নানা অজুহাত দিয়ে টাকা নিয়ে নেশাগ্রস্থ বন্ধুদের সাথে আড্ডায় মেতে ওঠে। জেনে শুনেই নিজেকে মাদকের বিষাক্ত থাবায় সপে দেয়। উঠতি বয়সের কিশোর কিশোরিরা যাদের বয়স ১৬ থেকে ২০ তারাই মাদকের প্রতি বেশি আসক্ত হয়ে পরছে।

অনেক আগে ইয়াবা সহ বিভিন্ন মাদক সেবনে উচ্চবিত্তের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে মধ্যবিত্ত ও নিম্ন বিত্তের মধ্য এর বিস্তার ঘটেছে।
কিশোর,তরুণ যুবক থেকে বৃদ্ধ বয়সের নারী পুরুষ কেউ বাদ যাচ্ছেনা মাদকের এই করাল গ্রাস থেকে। হাত বাড়ালেই পাওয়া যায় ইয়াবা, গাজা, ফেনসিডিল, বাংলা মদ সহ আর বিভিন্ন ধরনের নেশার মাদকদ্রব্য।
তবে ইদানিং ইয়াবার কদর বৃদ্ধি পাচ্ছে। চলন্ত অবস্থায় গাড়িতেও মাদকের বেচাকেনা হয়ে থাকে বলেও যানা গেছে। পাথরঘাটার কামারহাট বাজারের এক ব্যবসায়ী জানান মাদকের ভয়াবহতায় আতকে উঠতে হয়।
স্কুল পড়ুয়া ছেলে মেয়েদের মাঝেও এর প্রবনতা রয়েছে। তাই ছেলে মেয়ে
নিয়ে খুব চিন্তায় আছি।
৭ টি ইউনিয়ন নিয়ে গঠিত পাথরঘাটা উপজেলা। অনুসন্ধান করে দেখা গেছে
এলাকার ধনাঢ্য পরিবারের উঠতি বয়সের ছেলে মেয়েদের টার্গেট করে মাদক ব্যবসায়ীরা।

প্রথমে তাদের সাথে বন্ধুত্ব করে পরে তাদেরকে মাদক সেবনে উদ্বুদ্ধ করে। একদিন দুদিন তিনদিন এমন করে সপ্তাহ খানেক টাকা ছাড়াই মাদক সেবন করায়। যখন মাদক ব্যবসায়ীরা বুঝতে পারে সে মাদকে আসক্ত হয়ে গেছে তখন মাদক ব্যবসায়ীরা তার সাথে যোগাযোগ বন্ধ করে দেয়।

আসক্ত যুবক যুবতীরা তখন মাদক গ্রহণ করার জন্য বেপরোয়া হয়ে উঠে। তখন
সে নিজের ইচ্ছায় মাদক ব্যবসায়ীকে খুজে বের করে। পরে টাকা দিয়ে মাদক কিনতে বাধ্য হয়। অনেক সময় মাদকের টাকা যোগার করতে না পারলে বিভিন্ন অপরাদ মূলক কর্মকান্ডে লিপ্ত হয়। এ দিকে মাদক ব্যবসায়ীরা হচ্ছে লাভবান। এর এ মাদক ব্যবসায়ীরা হলো সাধারণ সমাজের চতুর প্রভাবশালী লোক।
তারা প্রচন্ড অর্থলোভী। মাদক বিক্রি করতে তাদের টার্গেট সমাজের নিম্নবিত্ত পরিবারের সন্তানরা। যারা সহজে তাদের ফাঁদে পা দেয়।
অন্যদিকে তাদের সাথে রয়েছে বড় চক্রের যোগাযোগ যারা প্রশাসনের সাথে গোপন যোগসূত্র রেখে চলে।

আর এসব দালালরা লাল বাহিনী নামে পরিচিত। তবে কিছুদিন আগে পুলিশ ও র‌্যাবের কাছে বেশ কয়েকজন ধরা পরলেও কিছুদিন পর জামিনে বের হয়ে যায়। আবারও পূর্ন উদ্দ্যমে শুরু করে মাদক ব্যবসা। তবে পুলিশ জানিয়েছেন যে কোন ধরনের অপরাধমূলক কর্মকান্ডের খবর পেলেই আমরা অভিযান চালিয়ে অপরাধীকে
গ্রেফতারের চেষ্টা করি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)