শিরোনাম:
●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
রাঙামাটি, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১০ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » চট্টগ্রাম » চুয়েটে দুইদিনব্যাপী বিগ ডাটা ও মেশিন লার্নিং বিষয়ক জাতীয় কর্মশালা শুরু
প্রথম পাতা » চট্টগ্রাম » চুয়েটে দুইদিনব্যাপী বিগ ডাটা ও মেশিন লার্নিং বিষয়ক জাতীয় কর্মশালা শুরু
৫২৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ১০ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চুয়েটে দুইদিনব্যাপী বিগ ডাটা ও মেশিন লার্নিং বিষয়ক জাতীয় কর্মশালা শুরু

ছবি : সংবাদ সংক্রান্তসংবাদ বিজ্ঞপ্তি :: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেছেন, “বিগ ডাটা ও মেশিন লার্নিং বর্তমান বাস্তবতায় প্রযুক্তির নতুন ডাইমেনশন। দেশের জাতীয় উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়নে এসব উন্নত প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর দেশের শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে একটি বিপ্লব তৈরি করবে। করোনাকালে বিশ্বব্যাপি শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থা ভয়াবহ চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। তবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দক্ষ ও বিচক্ষণ নেতৃত্বে ভালোভাবেই মোকাবেলা করতে সক্ষম হয়েছে।” তিনি আজ ০৯ ডিসেম্বর (বুধবার০, ২০২০ খ্রি. সকাল ১১.০০ ঘটিকায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দুইদিনব্যাপী ‘বিগ ডাটা ও মেশিন লার্নিং বিয়য়ক প্রথম জাতীয় কর্মশালা’ (1st National Workshop on Big Data and Machine Learning; BDML-2020)-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উল্লেখ্য, বিগ ডাটা ও মেশিন লার্নিং বিষয়ক এ ধরনের জাতীয় কর্মশালা দেশে এটিই প্রথম। প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে এবারের বিডিএমল-২০২০ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।

অনুষ্ঠানে গেস্ট অফ অনার ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েট ভিসি তাঁর বক্তব্যে বলেন, “প্রধানমন্ত্রীর ডায়নামিক নেতৃত্বে ডিজিটাল বিশ্বে বাংলাদেশ এখন একটি উদিয়মান নাম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের দ্রুত পরিবর্তন ও তার সুফল ইতোমধ্যে আমরা দেখতে পাচ্ছি। একইসাথে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ক্লাউড কম্পিউটিং, রোবটিক্স, থ্রিডি প্রিন্টিং, ইন্টারনেট অফ থিংনস, ব্লক চেইন এবং এডভান্সড তারবিহীন প্রযুক্তি আমাদের সেই সক্ষমতাকে এগিয়ে নিতে সহায়তা করবে।”

বিডিএমএল-২০২০ কর্মশালার অরগ্যানাইজিং চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মুহাম্মদ কামরুজ্জামান, চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) সৈয়দ জহুরুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এলআইসিটি’র প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো. রেজাউল করিম, আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান ও গ্রিন ইউনিভার্সিটি বাংলাদেশের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং বিডিএমএল-২০২০ কর্মশালার উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান। দুইদিনব্যাপী এ কর্মশালায় ৫টি কী-নোট স্পিস, ৮ টি টেকনিক্যাল সেশন, ৭ টি ইনভাইটেড টক্স এবং ২ টি টিউটোরিয়াল সেশন অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতায় আছেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং এলআইসিটি। টেকনিক্যাল কো-স্পন্সর হিসেবে আছেন আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার। কর্মশালার প্রথমদিনে কী-নোট স্পিকার হিসেবে অংশ নেন যুক্তরাষ্ট্রের ডালাসের ইউনিভার্সিটি অফ টেক্সাসের এরিক জনসন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স-এর প্রফেসর জন এইচ.এল. হ্যানসেন (Prof. John H.L. Hansen) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন।

এদিকে আগামী ১০ ডিসেম্বর (বৃহস্পতিবার), ২০২০ খ্রি. বিকাল ৪.০০ ঘটিকায় উক্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিবেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালনা (সচিব) জনাব হোসনে আরা বেগম, এনডিসি। অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি থাকবেন চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) জনাব সৈয়দ জহুরুল ইসলাম, বিডিএমএল-২০২০ কর্মশালার উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান, আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এম. শামীম কায়সার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এলআইসিটি’র ইমার্জিং টেকনোলজি স্পেশালিস্ট জনাব জহিরুল আলম তায়েমুন, কর্মশালার স্টুডেন্টস রিসার্চ শেয়ারিং সেশনের চেয়ার ড. ইকবাল এইচ. সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিডিএমএল-২০২০ কর্মশালার অরগ্যানাইজিং চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)