শিরোনাম:
●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ৩ মার্চ ২০২৩
প্রথম পাতা » নওগাঁ » কাজে আসছে না ১৯ কোটি ব্যয়ে নির্মিত আত্রাইয়ের ‘রাবার ড্যাম’
প্রথম পাতা » নওগাঁ » কাজে আসছে না ১৯ কোটি ব্যয়ে নির্মিত আত্রাইয়ের ‘রাবার ড্যাম’
২৬৬ বার পঠিত
শুক্রবার ● ৩ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাজে আসছে না ১৯ কোটি ব্যয়ে নির্মিত আত্রাইয়ের ‘রাবার ড্যাম’

ছবি : সংবাদ সংক্রান্ত নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: শষ্য ভান্ডার খ্যাত উত্তর জনপদের জেলা নওগাঁ। কৃষি নির্ভর এ জেলার আত্রাই উপজেলার শুটকিগাছা নামক স্থানে ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যাম অকেজো হয়ে পড়ে রয়েছে প্রায় দুই বছর ধরে।

কৃষি ভান্ডার খ্যাত উপজেলায় কৃষকের কথা চিন্তা করে পানি ধরে রাখাতে সেচ সুবিধার জন্য ২০১৭ সালে প্রায় সাড়ে ১৯ কোটি টাকা ব্যয়ে আত্রাই নদীর উপরে শুটকিগাছা নামক স্থানে নির্মাণ করা হয় ১৩৫ মিটার দীর্ঘ এই রাবার ড্রাম। তবে নির্মাণ হওয়ার কয়েক বছর চলার পর প্রায় দুই বছর ধরে রাবার ড্রাম নষ্ট হয়ে পরে থাকায় সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার কয়েক হাজার হাজার কৃষক।

সুবিধাভোগী কৃষক বেলাল হোসেন বলেন, অনেক দিন থেকে এ রাবারড্যাম নষ্ট হয়ে পড়ে আছে। বর্তমানে আমাদের এ অঞ্চলের কৃষকদের বোরো ধানে সেচের জন্য নদীর পানি ধরে রাখা বিশেষ প্রয়োজন। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় আমরা ফসল উৎপাদনে নদীর পানির উপরই নির্ভশীল হয়ে থাকি।

আরেক কৃষক হারুনুর রশিদ বলেন, জ¦ালানী তেলে মূল্য বৃদ্ধির কারনে শ্যালো মেশিন দিয়ে পানি সেচে ফসল উৎপাদানে অনেক খরচ। তাই রাবারড্যাম চালু থাকলে অনেক কম খরচে নদী থেকে পানি সেচ দিয়ে ফসল উৎপাদন করতে পারতাম। রাবার ড্যাম অকেজো হয়ে থাকায় আমরা কিভাবে কৃষিপণ্য উৎপাদন করব তা এখন আমাদের চিন্তার বিষয়।

স্থানীয়রা বলেছেন, প্রায় দুই বছর ধরে রাবার ড্যাম নষ্ট হয়ে পড়ে রয়েছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এদিকে কোন নজর নেই। সরকারের বিপুল পরিমাণ অর্থ ব্যয়ে কৃষকদের উপকারের জন্য যে রাবার ড্যাম তৈরি করা হয়েছে। তা এখন মুখ থুবড়ে পড়ে রয়েছে।

শুটকিগাছা-রসুলপুর রাবার ড্রাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোসলেম আলী বলেন, এই রাবার ড্রাম প্রায় দুই বছর আগে রাবার ছিদ্র হয়ে গেছে যার কারণে আমরা পানি ধরে রাখতে পারিছিনা, তরে আমরা রাবার ড্রামের সমস্যা সমাধানের জন্য নওগাঁতে আবেদন করেছি। এই রাবার ড্রামের সমস্যার কারণে কৃষকদের বোরোসহ বিভিন্ন ফসলের আবাদ করতে সমস্যায় পড়তে হচ্ছে। আশা করছি খুব তারাতারি এই সমস্যার সমাধান হয়ে যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কে.এম কাউছার হোসেন বলছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে উপজেলার ওই এলাকার সেচ সুবিধার আওতায় আসবে প্রায় ১০৬৫ হেক্টর আবাদি জমি এবং উপকৃত হবে প্রায় ৪৩৯৩ জন কৃষক।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. জোনায়েত আলম বলেন, বেশ কিছুদিন পূর্বে রাবার ছিদ্র হয়ে যাওয়ায় ড্যামটি ফুলানো সম্ভব হচ্ছে না। তাই পানি ধরে রাখা যাচ্ছে না। এ মেরামতের জন্য উর্ধতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে। আশা করা যায় অল্প দিনের মধ্যে রাবার ড্যামের সমস্যার সমাধান হয়ে যাবে।

এলাকাবাসীর দাবি দ্রুতই মেরামতের কাজ শেষ করে রাবার ড্যামটি সচল করার।

আত্রাইয়ে সড়ক দুর্ঘটনায় ট্রাকচালক নিহত


আত্রাই :: নওগাঁর আত্রাইয়ে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে আমির হোসেন (৬০) নামে চালকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২ মার্চ) বেলা ১২টার দিকে উপজেলার বান্দায়খাড়া ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত আমির হোসেন (৫৫) নাটোর জেলার গুরুদাশপুর উপজেলার কোলাকান্তনগড় গ্রামের মৃত আব্দুল গণি ছেলে।

আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. তারিকুর রহমান সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নিহত আমির হোসেন শাহ্ সিমেন্ট কম্পানীর একজন গাড়ি চালক। তিনি বৃহস্পতিবার বেলা ১২টার দিকে ট্রাক নিয়ে বান্দাইখাড়া বাজারে যাওয়ার সময় ব্রিজ সংলগ্ন এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে যাত্রী ছাউনিতে গিয়ে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই চালক আমির হোসেন গুরুতর আহত হন।

সাথে সাথে স্থানীয়রা তাকে উদ্ধার করে পাশর্^বর্তী রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মরদেহ পুলিশি হেফাজতে রয়েছে। দুর্ঘটনাক কবলিত ট্রাকটি উদ্ধারের কাজ চলছে।

আত্রাইয়ে আন্ত:জেলা গরু চোর চক্রের ৪ সদস্য গ্রেফতার, চারটি গরু উদ্ধার

আত্রাই :: নওগাঁর আত্রাই থানা পুলিশের অভিযানে চোরাই গরুসহ আন্ত:জেলা গরু চোর চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলো নওগাঁর সদর উপজেলার জগৎসিংপুর গ্রামের গোলাম মোস্তফার ছেলে ইমরান হোসেন (২৯), রাণীনগর উপজেলার গোনা উত্তরপাড়া গ্রামের বাছেরের ছেলে রফিকুল ইসলাম (৪০), একই উপজেলার পাকুরিয়া গ্রামের আনোয়ার হোসেনের ছেলে জহুরুল ইসলাম (৩২) এবং বগুড়ার আদমদীঘি উপজেলার পশ্চিম সিংড়া গ্রামের ছলিম মন্ডলের ছেলে হারুন অর রশিদ (২৮)।

জনা যায়, গত ১৬ ফেব্রুয়ারী রাতে উপজেলার কাসুন্দা গ্রামের জাকির হোসেনের গোয়ালঘর থেকে ৫টি গরু এবং ২৭ ফেব্রুয়ারী উপজেলার দাঁড়িয়াগাথি গ্রামের আব্দুর রহমানের গোয়ালঘর থেকে ৩ টি গরু চুরি হয়। এ ছাড়াও সাম্প্রতিক সময়ে এলাকায় গরু চোরে উপদ্রব আশঙ্কাজনক হারে বৃদ্ধি পায়। প্রতিনিয়ত গরু চুরিতে কৃষকরা আতঙ্কিত হয়ে পড়েন। এদিকে জাকির হোসেন ও আব্দুর রহমানের গরু চুরি হওয়ার পর থানায় মামলা রুজু করা হলে পুলিশ তৎপর হয়ে উঠে। পরে মামলা দুইটির তদন্তে আত্রাই থানার ওসি তারেকুর রহমানের নেতৃত্বে এসআই চাঁদ আলীসহ আত্রাই থানার একটি চৌকস পুলিশ টিম চুরি যাওয়া গরু উদ্ধারে ব্যাপক তদন্ত শুরু করেন। এরই এক পর্যায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে গত বুধবার রাতে নিজ নিজ এলাকা থেকে আসামিদের গ্রেফতার করেন। এ সময় গ্রেফতারকৃত আসামি ইমরানের বাড়ি থেকে ৪ টি গরু উদ্ধার এবং গরু চুরির কাজে ব্যবহৃত একটি পিকআপ জব্দ করেন।

আত্রাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. তারেকুর রহমান সরকার বলেন, গ্রেফতারকৃতরা আন্ত:জেলা গরু চোর চক্রের সদস্য। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা গরু চুরির কথা স্বীকার করেছে। গতকাল বৃহস্পতিবার তাদেরকে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়েছে।





নওগাঁ এর আরও খবর

ঈদ সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত আত্রাইয়ের কামারপাড়া ঈদ সামনে রেখে টুংটাং শব্দে মুখরিত আত্রাইয়ের কামারপাড়া
আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ
ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে আত্রাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে আত্রাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা
আত্রাইয়ে মিতালি এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু আত্রাইয়ে মিতালি এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে নয়নাভিরাম রুপে সোনালু ফুল গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে নয়নাভিরাম রুপে সোনালু ফুল
আত্রাই উপজেলায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত আত্রাই শুকটিগাছা রাবার ড্যামের কাজ শুরু আত্রাই উপজেলায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত আত্রাই শুকটিগাছা রাবার ড্যামের কাজ শুরু
তীব্র গরমে বাড়েছে তালশাঁসের কদর তীব্র গরমে বাড়েছে তালশাঁসের কদর
আত্রাইয়ে ট্যাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ আত্রাইয়ে ট্যাপেনটাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২
আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)