শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে চেয়ারম্যান প্রদীপ ভাইস চেয়ারম্যান রাসেল ও শেফালী বেসরকারিভাবে নির্বাচিত ●   কাউখালীতে সেনাবাহিনী উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সহায়তা ●   সাবেক সেনা ও পুলিশ প্রধানের কর্মকান্ড দূর্নীতি ও দূর্বৃত্তায়নের খণ্ডাংশ মাত্র ●   ঘূর্ণিঝড় কবলিত উপকূলীয় এলাকাকে “উপদ্রুত অঞ্চল ” ঘোষণা করুন : সাইফুল হক ●   ঘোড়াঘাটে মহিলা ভাইস চেয়ারম্যানের সংবাদ সম্মেলন ●   পানছড়িতে আছাড় দিয়ে পিতার হাতে ১১মাসের শিশু হত্যা ●   কাউখালীতে পথ নাটক প্রদর্শনী ●   হালদায় দ্বিতীয় দফায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ ●   কুষ্টিয়ায় ১০ দিন পর ইজিবাইক চালকের লাশ উদ্ধার ●   ঘোড়াঘাট উপজেলায় চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানদের শপথ গ্রহণ ●   জয়পুরহাটে কৃষক হত্যায় বাবা ছেলেসহ ১০ জনের যাবজ্জীবন ●   রাঙামাটিতে শিশু ধর্ষণের অপরাধে একজনকে আমৃত্যু সশ্রম কারাদন্ড ●   নবনির্বাচিত মহিলা ভাইস-চেয়ারম্যানের বিরুদ্ধে রশিদকে মারধরের অভিযোগ ●   আগামীকাল বিশ্ব পুষ্টি দিবস : জনস্বাস্থ্য সুরক্ষায় ভোজ্যতেলে পুষ্টিমান নিশ্চিত করতে হবে ●   জয়পুরহাটে মাদকসহ তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৫ ●   মিরসরাইয়ে এসএসসি’তে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ●   কাউখালীতে দূর্যোগপুর্ব ব্যবস্থাপনার উপর জরুরি সভা ●   পায়রা-মোংলা সমুদ্রবন্দরসহ ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত : পাহাড়ি অঞ্চলে ভূমিধস হতে পারে ●   শাহরাস্তিতে যথাযথ মর্যাদায় ড. এম.এ. সাত্তারের ৩২তম মৃত্যুবার্ষিকী পালন ●   বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন ●   বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন সাংবাদিক সুমন ●   পানছড়ি গুচ্ছগ্রামে রেশন বিতরণে অনিয়ম : আহত-৭ ●   চাইল্ড পার্লামেন্টের সুপারিশে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বাজেট বৃদ্ধির আশ্বাস ডেপুটি স্পিকারের ●   নবীগঞ্জে সড়ক দুর্ঘটনার একমাস পর চিকিৎসাধীন অবস্থায় ইমনের মৃত্যু ●   চট্টগ্রামের ভূজপুরে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত ●   পাহাড়ের সকল সম্প্রদায়ের প্রতিনিধিদের নিয়ে পার্বত্য চুক্তি রিভিউ করার দাবি ●   সন্দ্বীপে অপরাধ প্রতিরোধে জনসচেতনতা মূলক সভা ●   বিজয়ী প্রার্থী বুলবুলকে ফুলের মালা পরিয়ে ভাইরাল দৌলতপুরের ওসি রফিকুল ●   ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন সাংবাদিক সাইফুল ●   রাজস্থলীতে সীমান্ত সড়ক থেকে নিখোঁজ বাবুর্চির মরদেহ উদ্ধার
রাঙামাটি, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম » রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী
প্রথম পাতা » চট্টগ্রাম » রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী
২০১ বার পঠিত
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী

--- মাহমুদুল হাছান, সন্দ্বীপ (চট্টগ্রাম) প্রতিনিধি :: ছবি দেখে মনে হতে পারে রোহিঙ্গার চর থেকে রোহিঙ্গা পালাচ্ছে কোথাও। এমনটা মনে হলেও, বাস্তবতা হচ্ছে এটা হচ্ছে চট্টগ্রামের সন্দ্বীপের নৌ যাতায়ত ব্যাবস্থার চিত্র। বৃহস্পতিবার মুছাপুর ১ নং ওয়ার্ডের আবদুল করিম আলো তার ভূমিষ্ট হওয়া ভাগিনাকে নিয়ে সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারে জন্ম নেওয়া বাচ্চাটিকে জরুরি মূহর্তে এনআইসিউ তে ভর্তি করাতে বলেন চিকিৎসক। তখন তাক্ষৎনিক তার পরিবার শিশুকে নিয়ে চলে আসে চট্টগ্রামের উদ্দেশ্যে গুপ্তছড়া ঘাটে। গুপ্তছড়া ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় ছিল এবং সাগর ও ছিল প্রচন্ড উত্তাল। বেলা ১১ টার দিকে ঘাট কর্তৃপক্ষ জানালেন কিছুক্ষণ আগে একটি সার্ভিসবোট ছেড়ে গেছে আরেকটি বোট ছাড়তে দেরি হবে। এমন অবস্থায় চিন্তায় পড়ে শিশুটির স্বজরা। তারা কোন উপায় না পেয়ে ছুটে যায় গাছুয়া ঘাটের দিকে গুলিয়াখালী ঘাট দিয়ে চট্টগ্রামের তীরে এসে পৌঁচলে ও সে খানে এসে তাদের বাচ্চাটিকে নিয়ে দীর্ঘ অনেক কাঁদা পথ পাড়ি দিতে হয়। শিশুটিকে বাচাতে শেষ চেষ্টা করে যাচ্ছেন পরিবার। রোগির স্বজনরা বলছেন জরুরি মূহর্তে রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় এমন দুর্ভোগের শিকার আমরা। তাদের প্রশ্ন আর কত ভোগান্তি পোহালে নিরাপদ হবে আমাদের নৌ যাতায়ত। এদিকে ঈদের পর সন্দ্বীপ চট্টগ্রাম নৌ রুটে শুক্রবার কুমরা গুপ্তছড়া ঘাটে যাত্রীদের প্রচুর ভিড় লক্ষ করা গেছে, আবহাওয়া অনুকূলে নজ থাকায় স্পিড বোট বন্ধ রেখেছে কতৃপক্ষ, এদিকে বিআইডব্লিউটিএর স্টিমার ঈদ উপলক্ষে দুই পাড় থেকে দুই বার করে আসা যাওয়া করলে ও কমিশন এজেন্ট হটাৎ এটি আবার কুমিরা গুপ্তছড়া একটিপ করে জাহাজ চলাচল করবে।

সন্দ্বীপে সড়কে ধুলাবালিতে অতিষ্ঠ জনজীবন

সন্দ্বীপ :: চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার প্রাণকেন্দ্র এনাম নাহার হাই স্কুলের মোড় থেকে চারদিকে দ্বীপের মানুষের যাতায়াতের অন্যতম পথ, উপজেলার এ মোড় থেকে গুপ্তছড়া ঘাট পর্যন্ত পশ্চিমে রহমতপুর বীচ সড়কে যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধুলাবালির দূষণে অতিষ্ঠ জনজীবন ও হুমকিতে জনস্বাস্থ্য। মুখে মাস্ক, রুমাল ব্যবহার করেও স্বস্তি পাচ্ছে না সাধারণ মানুষ অভিযোগ উঠেছে। রাত দিন বেড়িবাঁধের বাহিরে মাটি খেকো প্রভাবশালীরা মাটি দ্বীপের চারদিকে ব্যাবসা করার কারণে মুলত সড়কে ধুলাবালির যন্ত্রণা। সরেজমিনে দেখা গেছে, প্রধান গুপ্তছড়া সড়কের পাশবর্তী উপশহর গুপ্তছড়া বাজারের উত্তর রোড পার্শ্ববর্তীতে অবস্থিত পাবলিক হাই স্কুল ও মগধরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, ও শত শত দোকানপাট, অথচ সাধারণ মানুষ এই সড়কে অতিরিক্ত ধুলাবালি উড়ছে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, শিশু, বৃদ্ধা, পথযাত্রী ও স্থানীয় বাসিন্দার আবাসস্থলে বসবাসে অতিষ্ঠ জনজীবন ও হুমকিতে জনস্বাস্থ্য। যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধুলা উড়তে দেখা গেছে। স্থানীয় বাসিন্দারা জানান, সড়কে পাশে তাদের আবাসস্থল। অতিরিক্ত ধুলাবালির কারণে স্থানীয় এলাকাবাসীর আবাসস্থলে বসবাস করাও অতিষ্ঠ হয়ে পড়েছে। কারণ হিসেবে কতিপয় ক্ষমতাশালী লোক মাটি কেটে বিক্রি করা ও মাটি ভরাট করার কারণে ধুলাবালির যন্ত্রণা অতিষ্ঠ । এই অবৈধ মাটি বিক্রি করতে দিনরাত ট্রাক্টর বেপরোয়ায় প্রধান সড়কে চলাচল করে। এতে প্রচুর বালি সড়কে স্তপ হয়ে পড়তে থাকে। আবাসস্থলও বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ধুলাবালির দূষণে সাধারণ মানুষের নানা রোগে সমস্যায় ফেলছে। তাই এ সমস্যা থেকে সমাধান পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত সমাধানের অনুরোধ জানান তারা। চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ধুলাবালিতে বিভিন্ন রোগের জীবাণু থাকে। কমবয়সী ও বেশি বয়সী মানুষের শ্বাসকষ্ট হতে পারে। ধুলাবালি মানব শরীরের ফুসফুসকে আক্রান্ত করে। এছাড়া সর্দি, কাশি, অ্যালার্জি, টনসিল প্রদাহ, গলাব্যথা, অ্যাজমাসহ বিভিন্ন রোগ হয়।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)