শিরোনাম:
●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১০ জানুয়ারী ২০১৮
প্রথম পাতা » সকল বিভাগ » সিলেট নগরী যেন হকার রাজ্য
প্রথম পাতা » সকল বিভাগ » সিলেট নগরী যেন হকার রাজ্য
১৩৯৯ বার পঠিত
বুধবার ● ১০ জানুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিলেট নগরী যেন হকার রাজ্য

---সিলেট প্রতিনিধি :: (২৭ পৌষ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩৬মি.) হকার উচ্ছেদে পুরো বছর চেষ্টা করেও পুরোপুরি সফল হতে পারেননি সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। হকার আর আরিফ চৌধুরীর মাঝে চলছে চোর পুলিশের খেলা, দিনে সিসিক মেয়র আরিফের একশ্যন আর রাতে হকারদের প্রদর্শনী।

এভাবেই কেটেছে পুরো বছর, স্থায়ীভাবে সমাধান হয়নি ফুটপাত দখল সমস্যার সমাধান। নিয়ন্ত্রন করা যায়নি হকারদের, বরং আরো বেপরোয়া হয়েছে হকারদের ফুটপাত দখলের দৌরাত্ব। আদালতের নির্দেশ আর বছর জুড়ে সিসিক মেয়র আরিফের উচ্ছেদ অভিযান এত কিছুর পরও কি দখল মুক্ত হলো সিলেটের ফুটপাত?

সিলেট নগরীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, দিনে ফুটপাত কিছুটা দখলমুক্ত থাকলেও রাতে হকাররা নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানগুলো দখল করে নেয়। ফলে বাঁধাগ্রস্থ হচ্ছে নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা ।

সময় তথা রাতের সাতে পাল্লা দিয়েই বাড়ে হকারদের ফুটপাত ও রাস্তা দখল আর এভাবেই সিলেট নগরীর গুরুত্বপূর্ণ ফুটপাত দখল করে নিচ্ছে হকাররা। দেখলে মনে হয় সিলেট যেন হকার রাজ্য, হকাররা জুড়ে থাকে সিলেটের গুরুত্বপুর্ণ ফুটপাত এমনকি রাস্তাও আর পথচারী ও যানবাহন চলছে তার গ্যাপ দিয়ে।

ফলে বাড়ছে জনজীবনে ভোগান্তি, সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। একাধিক পথচারীর অভিযোগ, যেখান দিয়ে সাধারণ জনগণ চলাচলের কথা সেই রাস্তা হকাররা বিভিন্ন দোকান বসিয়ে দখলে নিয়েছে। ফলে জনগণ ফুটপাত ব্যবহার না করে মেইন সড়ক দিয়ে যাতায়াত করতে হয়। এতে জনগনকে নানা ভোগান্তিতে পড়তে হয়। সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর প্রধান প্রধান সড়কে যানজট লেগে রয়েছে তার অন্যতম কারন হকারকর্তৃক ফুটপাত দখল।

করিমউল্লাহ থেকে মার্কেট-কুদরত উল্ল্যা মার্কেট এদিকে পুরান পুল থেকে কোট পয়েন্ট, হাসান মার্কেট- মধুবন সুপার মার্কেট, মার্কেট গুলোর সামন যেন হকার রাজ্য, এছাড়াও রাস্তার অনেক অংশে ফেরিওয়ালারা বিভিন্ন দ্রব্যমূল্য বিক্রি করছে।

সকাল থেকে বিকাল পর্যন্ত সিটি কপোরেশনের ভয়ে হকার ও ভ্রাম্যমান ফেলিওয়ালা কম দেখা গেলেও সন্ধ্যা হওয়ার সাথে সাথে দখলদারিত্ব বেড়ে যায় হকার ও ভ্রাম্যমান ফেলিওয়াদের। ফলে ফুটপাত দিয়ে যাওয়াতো দুরের কথা রাস্তা সাইট দিয়ে হাটা যাওনা। ফলে একস্থান থেকে অন্যস্থানে যেতে হয় রাস্তার মাঝ দিয়ে জান হাতে নিয়ে, যার কারনেই সৃষ্টি হচ্ছে তীব্র যানজট।

সন্ধ্যা ও রাতে সিলেট নগরীকে দেখে মনে হয় হকারদের দখলকৃত রাজ্য। এমন চিত্র দেখে স্বভাবত মনে প্রশ্ন জাগে আদালতের আদেশ ও সিসিক মেয়র আরিফের উচ্ছেদ অভিযানকে বৃদ্ধাগুলি দেখানো হকারদের খুটির জোর কোথায়, আর এই নেপথ্য খুটির জোর কি এতই বেশী শক্তিশালী যে তাদের কাছে সবই আসহায়।

হকারদের এই কর্মকান্ডে দূর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। নগরীর এমন কোনো স্থান নেই যে স্থানে হকাররা বসে না, রাস্তা দিয়ে চলাচল করতে অসুবিধা, যানজট সৃষ্টি করা থেকে সব কিছুতেই এগিয়ে হকাররা।
অথচ সিসিক এর পক্ষ থেকে দেওয়ালে লাগানো হয়েছে পোষ্টার যেখানে লেখা রয়েছে “হকারদের বসা নিষেধ” সেখানেও হকাররা বসে ব্যবসা করছে। কোথাও কোথাও এসব পোষ্টার ছিড়ে ফেলা হয়েছে।

গত বছর অলোচনার শীর্ষে ছিল নগরীর ফুতপাত দখল ও উচ্ছেদ অভিযান, বছরজুড়েই সিলেটবাসী ভোগান্তিতে ছিলো ফুটপাত নিয়ে। ফুটপাত নিয়ে নগরবাসীর ভোগান্তি আর আরিফের ‘ব্যর্থতা’য় শেষ পর্যন্ত বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। আদালতের নির্দেশে ফুটপাত দখলমুক্ত করতে মেয়র আরিফ এবং কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গৌছুল হোসেনকে নিয়ে কমিটিও গঠন করা হয়।

বিগত বছরজুড়ে পুরো নগরীর ফুটপাতগুলো ছিলো হকারদের দখলে। কিছু কিছু জায়গায় ফুটপাত ছাড়িয়ে রাস্তার দখল ছিলো হকারদের। মেয়র আরিফ হকারদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিলেও উচ্ছেদ করতে পারেননি হকারদের।

একদিকে মেয়রের তাড়া খেয়ে, কিছুক্ষণ পর তারা আবার ফুটপাত দখল করে নেয়। এটাকে মেয়রের ‘ব্যর্থতা’ হিসেবে দেখেছেন সিলেটবাসী।
ফুটপাতকে দখলমুক্ত করার দাবীতে কয়েকটি সামাজিক সংগঠন সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেছে এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপিও প্রদান করেছেন। মেয়র আরিফও ফুটপাতকে দখলমুক্ত করতে প্রশাসনের পাশাপাশি নগরবাসীর সহায়তা চেয়েছিলেন। কিন্তু সব প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে। আর এ ব্যর্থতা নির্ধারনের জন্য কোন প্রমানের প্রয়োজন নেই। সন্ধ্যার পর সিলেটের ফুটপাত পরিদর্শনে গেলেই বুঝা যায়।





সকল বিভাগ এর আরও খবর

স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার
সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী
রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার
কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা
মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল
২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ
পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে  : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি
৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন
ভারতীয়  হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন
রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)