শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১০ ডিসেম্বর ২০১৯
প্রথম পাতা » চট্টগ্রাম » সুজর্ণজয়ন্তীতে চুয়েট শিক্ষার্থীর উপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ
প্রথম পাতা » চট্টগ্রাম » সুজর্ণজয়ন্তীতে চুয়েট শিক্ষার্থীর উপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ
৩৮৯ বার পঠিত
মঙ্গলবার ● ১০ ডিসেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুজর্ণজয়ন্তীতে চুয়েট শিক্ষার্থীর উপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ

---স্টাফ রিপোর্টার :: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে পুলিশ-ছাত্র সংঘর্ষে চুয়েট শিক্ষার্থীকে লাঠি দিয়ে সজোরে আঘাত করে আহত করার ঘটনায় শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে । আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে ভিসি ভবনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেয়। তারা প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্লোগান দিয়ে বিক্ষোভ করতে দেখা যায়। পরে শিক্ষার্থীরা চুয়েট শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা এবং সার্বিক নিরাপত্তা প্রদানে প্রশাসনের ব্যর্থতা প্রসঙ্গে ৫দফা দাবি উত্থাপন করে উপচার্যকে স্মারক লিপি দিয়েছেন। স্মারক লিপির তথ্য মতে, গত ৬ ডিসেম্বর চুয়েটের প্রধান ফটকের ভিতরে কয়েকজন ছাত্র পুলিশ কর্তৃক নির্যাতনের শিকার হয়েছেন। ছাত্র কল্যাণ পরিষদ’র উপপরিচালকের উপস্থিতিতে পুলিশ একজন শিক্ষার্থীকে লাঠি দিয়ে সজোরে আঘাত করে আহত করেছে। ওই ছাত্রের মাথায় ৩টি সেলাই হয়েছে। এছাড়াও আরও অনেক শিক্ষার্থী আহত হয়েছে বলে উল্লেখ করা হয়। এ ঘটনায় সিসি ক্যামেরার ফুটেজ নিয়ে ঘটনার তদন্ত দাবি করা হলেও চুয়েট কর্তৃপক্ষ সিসি ক্যামেরা অকার্যকর বলে দায় সেরেছেন বলে অভিযোগ করা হয়। এ প্রসঙ্গে চুয়েট ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মসিউল বলেন, আমাদের দুইছাত্র আহত হয়েছিলেন। আমরা তাদের নাম প্রকাশ করছি না। তদন্ত কমিটি করেছি, আগামী ১৮ ডিসেম্বর বিকাল ৫টার মধ্যে রিপোর্ট দেবে। সকল দাবির সুষ্ঠু সুরহা এবং জবাবদিহিতা না করতে পারলে দায়িত্বে অবহেলা ও অপারগতা স্বীকার করে ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং ছাত্রকল্যাণ উপ-পরিচালক হুমায়ুন কবিরের পদত্যাগ দাবির বিষয়ে জানতে চাইেিল তিনি বলেন, যে কোনো মুহুর্তে পদত্যাগ করতে প্রস্তুত। তবে এখনো পর্যন্ত পদত্যাগ করার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। এ প্রসঙ্গে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম আমাদের বলেন, দুই ছাত্র আহত হয়েছে, তাই শিক্ষার্থীরা ক্ষুব্ধ। ওরা বিচার দাবি করছেন। এটাতো একটা পদ্ধতি আছে। শিক্ষার্থীরা দুপুর ১২টায় স্মারক লিপি দেয়ার পর আমরা তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছি। চুয়েট ক্যাম্পাসের অকার্যকর সিসিটিভির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অকার্যকর না, সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিভিন্নদিকে লাইন নেয়ার সময় লাইন কেটে গেছে। ওইদিন দায়িত্বরত পুলিশরাই এ হামলা চালিয়েছে বলে জানিয়েছেন তিনি। বিষয়টি নিয়ে কথা বললে রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, এটা চুয়েট প্রশাসনের বিষয়। আমাদের কোন সংশ্লিষ্টতা নেই। তবে ওই দিন পুলিশের সাথে আনাস নামে এক চুয়েট শিক্ষার্থীর বাকবিতা-ার পর উত্তেজনা সৃষ্টি হয়। পরে আমরা একটা সমঝোতা করে দিই। পরে সে দলবল নিয়ে এসে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। ব্যাটেলিয়েন’র পুলিশ, রাউজান থানা পুলিশ ও রাউজান গুজরা তদন্ত কেন্দ্রের পুলিশসহ ৫ পুলিশ সদস্য আহত হয়। ১০/১৫ হাজার লোক ভেতরে থাকায় আমরা ধৈর্য্য ধরেছি। পুলিশ কর্তৃক ছাত্রের মাথা ফাটানোর বিষয়টি মিথ্যা। এখনো পর্যন্ত ওই ছাত্রকে না আমাদের সামনে এনেছে। না কোনো সাংবাদিকের সামনে এসেছে।

চুয়েট শিক্ষার্থীদের ৫দফা দাবি :

১.বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে ডেপুটি ডি এস ডব্লিউ’র উপস্থিতিতে ক্যাম্পাসের শিক্ষার্থীদের উপর ন্যাক্কার জনক পুলিশি নির্যাতনের যতোপযুক্ত কারণ প্রদর্শনপূর্বক জবাবদিহিতা করতে হবে।
২.সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানের নিমিত্তে স্থাপিত সিসিটিভি ক্যামেরাগুলো কেন অচল এবং রাষ্ট্রপতি স্বয়ং সমাবর্তনে উপস্থিত হলেও সিসিটিভি ক্যামেরাগুলো সচল করার ব্যবস্থা কেন গ্রহণ করা হয়নি তার উপযুক্ত কারণ প্রদান করতে হবে।
৩.চতুর্থ সমাবর্তন ও সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের সকল নিরাপত্তা বিষয়ক দায়িত্বশীল প্রশাসন কর্তৃক গৃহীত হলেও কিভাবে বিপুল সংখ্যক বহিরাগত প্রবেশ করার সুযোগ পায়, তার যথাযথ ব্যাখ্যা প্রদান করতে হবে। প্রশাসনের ব্যর্থতার দরুন শিক্ষার্থীদের মোবাইল ও অর্থ চুরির ঘটনাগুলো ঘটে, যার দায়ভার প্রশাসনকে নিতে হবে এবং উক্ত সামগ্রী ফেরত প্রদানের ব্যবস্থা করতে হবে।
৪.পুলিশি নির্যাতনে আহত সকল শিক্ষার্থীদের চিকিৎসার সম্পূর্ণ দায়ভার প্রশাসনকে বহন করতে হবে এবং প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদান করতে হবে।
৫.ঘটনা ঘটার পরবর্তী ৩দিন অতিবাহিত হলেও ছাত্র কল্যাণ পরিষদ কর্তৃক দৃশ্যমান কোন পদক্ষেপ ও ঘটনাটির কোন সুবিচার না হওয়ায় সাধারণ শিক্ষার্থীরা হতাশ। এমবতাবস্থায় আগামী ২৪ ঘন্টার মাঝে অর্থাৎ ১১-১২-২০১৯ইং দুপুর ১২টার মধ্যে ঘোষিত সকল দাবির সুষ্ঠু সুরহা এবং জবাবদিহিতা না করতে পারলে দায়িত্বে অবহেলা ও অপারগতা স্বীকার করে ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং ছাত্রকল্যাণ উপ-পরিচালক হুমায়ুন কবিরের পদত্যাগ দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর রাতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানকে ঘিরে ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছিল। এতে পুলিশ সদস্যসহ কমপক্ষে ১২ জন আহত হন । ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এ ঘটনা ঘটে । তবে শিক্ষার্থীদের দাবি, পুলিশ তাদের এক সহপাঠীর মাথা ফাটিয়ে দেওয়ায় তারা ক্ষিপ্ত হয়ে ওঠেন। চুয়েট শিক্ষার্থী কিছু বহিরাগত নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে সিকিউরিটি পাস দেখতে চান পুলিশ সদস্যরা। কিন্তু পাস না থাকায় পুলিশ বাধা দিলে উভয়পক্ষের মধ্যে বাগবিতা-া হয়। পরে চুয়েট শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পুলিশও পাল্টা লাঠিচার্জ করে। তাদের দাবি, চুয়েটে দায়িত্বপালনকালে উত্তেজিত শিক্ষার্থীদের হামলায় ৫ পুলিশ সদস্য আহত হয়েছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)