শিরোনাম:
●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত
রাঙামাটি, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ৯ এপ্রিল ২০২২
প্রথম পাতা » সকল বিভাগ » বিশ্বনাথ চাউলধনী হাওরে বাধ ভেঙ্গে পানি ঢুকার আশংকা : সেচ্ছা শ্রমে মাটি কাটা
প্রথম পাতা » সকল বিভাগ » বিশ্বনাথ চাউলধনী হাওরে বাধ ভেঙ্গে পানি ঢুকার আশংকা : সেচ্ছা শ্রমে মাটি কাটা
২৪১ বার পঠিত
শনিবার ● ৯ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথ চাউলধনী হাওরে বাধ ভেঙ্গে পানি ঢুকার আশংকা : সেচ্ছা শ্রমে মাটি কাটা

--- বিশ্বনাথ প্রতিনিধি :: বর্তমান সময়ে তেমন বৃষ্টিপাত না হলেও উজান থেকে আসা পাহাড়ি ডলের পানিতে বিশ্বনাথ উপজেলার প্রখ্যাত চাউলধনী হাওরের বাধ ভেঙ্গে পানি ঢুকের আশংকা করছেন কৃষকরা।

নদী থেকে খাল দিয়ে পানি ঢুকে বাধ ছুয়ে পানি হাওরে প্রবেশ করছিল। খবর পেয়ে আজ ৬ এপ্রিল বুধবার হাওর পারের বিভিন্ন গ্রামের কৃষকরা মাটি কেটে বাধ উচু করছেন। আজ সকালে চাউলধনী হাওর রক্ষা পরিষদের আহাবায়ক আবুল কালাম বাধ ভেঙ্গে হাওরে পানি ঢুকার আশংকা করে মোবইলে একটি স্ট্যাটাস দেওয়ায় কৃষকরা জমায়েত হয়ে মাটি কাটা শুরু করেন।

এ রির্পোট লেখাবস্থায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন বলে জানা গেছে।

চাউলধনী হাওরে সমগ্র বাংলাদেশের ৩ দিনের খাদ্য উৎপাদন হয় বলে অতীত ইতিহাস রয়েছে। কিন্তু গত ২ দশক ধরে হাওরের লীজ ও সাবলীজ গ্রহিতার কারনে কৃষকরা পানির অভাবে ফসল উৎপাদন করতে পারছেন না।

চলতি বছর সাবলীজ গ্রহিতা সাইফুল ও তার বাহিনী ডাবল মার্ডারের কারনে জেলে থাকায় হাওরের পানি ছেড়ে দিতে পারেনি। ফলে কৃষকরা বিপুল পরিমান জমি ইরি-বোর ফসল উৎপাদন করতে পেরেছেন।

বানের পানিতে ফসল ডুবিয়ে না গেলে এবার বামপার ফলন হবে বলে আসা করা যাচ্ছে। ইতি মধ্যে হাওরের উপরিভাগের জমির ধান আধা পাকা হয়ে গেছে। কিছুদিন পর ধান কাটতে পারলেই কৃষকের মুখে হাসি ফুটবে। জরুরী ভিত্তিতে হাওরের ফসল রক্ষার দাবী জানিয়েছেন কৃষকরা।

বিশ্বনাথে বহুল আলোচিত সমবায় কর্মকর্তা কৃষ্ণা রাণী অবশেষে বদলী

বিশ্বনাথ :: বিশ্বনাথ উপজেলার বহুল আলোচিত- সমালোচিত দাপটে সমবায় কর্মকর্তা কৃষ্ণা রাণী তালুকদারকে বি-বাড়িয়ায় বদলি করা হয়েছে। একাধিক অভিযোগের তদন্তের পর তাকে বদলী করা হয়।

কৃষ্ণা রাণী তালুকদার সিলেটের যে কোন উপজেলায় বদলী হয়ে থাকার চেষ্টা তদবির করেও সিলেটে থাকতে পারেননি। এ তথ্য নিশ্চিত করেছেন চাউলধনী হাওর রক্ষা ও কৃষক বাঁচাও আন্দোলন কমিটির আহবায়ক আবুল কালাম।

চাউলধনী হাওরের লীজ ও ডাবল মার্ডারের জন্য এই কর্মকর্তা দায়ী। দশঘর মৎস্যজীবি সমবায় সমিতি একটি অযোগ্য সমিতি হওয়া স্বর্তেও কৃষ্ণা রাণী জ্বাল কাগজপত্র তৈরী করে দিয়ে সমিতিকে বৈধ করে হাওর নিলাম ডাকের সুযোগ করে দেন এবং চাউলধনী হাওর লীজ পাওয়ার পর দশঘর মৎস্যজীবি সমবায় সমিতিকে দিয়ে যুক্তরাজ্য প্রবাসী সাইফুল ও তার বাহিনীর নিকট বেআইনিভাবে সাবলীজ প্রদানে মূখ্যভূমিকা পালন করেন।

সাবলীজ গ্রহণ করে সাইফুল বাহিনী চাউলধনী হাওরে কৃষকের জমি জলাশয়, পুকুর জোরপূর্বক দখল করে আতংক সৃষ্টি করে। তার বাহিনী দুটি হত্যাকান্ডও ঘটায়। এই সমবায় কর্মকর্তার বিরুদ্ধে মন্ত্রনালয়সহ উর্ধ্বতন মহলে অভিযোগ দাখিল করার পর সুনামগঞ্জের সমবায় কর্মকর্তা বশির আহমদ ৭ মার্চ সোমবার সকালে বিশ্বনাথ সমবায় কর্মকর্তার কার্যালয়ে তদন্ত সম্পন্ন করেন।

ইতিমধ্যে তিনি উর্ধ্বতন মহলে রির্পোট দালিখের পর তাকে (কৃষ্ণা রাণী) বদলী করা হলো। কৃষ্ণা রাণীর বাড়ী নেত্রকোনা জেলায় থাকলেও সিলেটের কোঠায় চাকুরীতে যোগদান করেন।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আ’লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : শফিক চৌধুরী

বিশ্বনাথ :: সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেন, বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কার্যক্রম প্রতিরোধ করে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে।

সামনে নির্বাচন আসছে। সেই নির্বাচনে নৌকার মাঝিকে নির্বাচিত করার মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী-জননেত্রী শেখ হাসিনাকে পুনঃরায় প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে। কারণ আওয়ামী লীগের হাতেই নিরাপদ বাংলাদেশ ও বাঙালী জাতি। এটা ভুলে গেলে হবে না।

তিনি শুক্রবার সিলেটের বিশ্বনাথ পৌরসভার ১নং ওয়ার্ড আওয়ামী লীগের পরিচিতি সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন। আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন অলংকারী জামে মসজিদের ইমাম তাওহিদুল ইসলাম খান।

১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোস্তাক আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাসেল আহমদের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি সমছু মিয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ সুমন, পৌর আওয়ামী লীগের আহবায়ক আব্দুল জলিল জালাল, যুগ্ম আহবায়ক আলতাব হোসেন, মহব্বত আলী জাহান।

অনুষ্ঠানে এসময় অলংকারী ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাজী হিরা মিয়া, পৌর আওয়ামী লীগের সদস্য জামাল মিয়া, জাবেদ মিয়া, পৌরসভার ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রহমত আলী, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম বুলবুল, বিশ্বনাথ ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, যুবলীগ নেতা তাজুল ইসলাম প্রমুখসহ আওয়ামী ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিশ্বনাথে মৌলভী আলহাজ্ব আব্দুল মতিন ট্রাস্টের খাদ্যসামগ্রী বিতরণ

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথে রামাদ্বান মাস উপলক্ষে উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের তেলীকোনা গ্রামে শতাধিক অসহায়-দরিদ্র পরিবারের সদস্যদের মধ্যে মৌলভী আলহাজ্ব আব্দুল মতিন ট্রাস্টের উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

খাদ্যসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা আবুল বশর মো. ফারুক, সমাজসেবক আবু বক্কর, মঈন উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ।





সকল বিভাগ এর আরও খবর

সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু  বিতরণ সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ
লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা
রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত
কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি
মহান মে দিবস ও  শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম
পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা
আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন
৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি
স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার
সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)