শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ৮ জুলাই ২০১৭
প্রথম পাতা » কুষ্টিয়া » হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই ! সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিশেষ সাক্ষাতকার
প্রথম পাতা » কুষ্টিয়া » হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই ! সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিশেষ সাক্ষাতকার
১০৯৬ বার পঠিত
শনিবার ● ৮ জুলাই ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই ! সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিশেষ সাক্ষাতকার

---সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম :: (২৪ আষাঢ় ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় সকাল ১১.৩২মি.) কুষ্টিয়ার সাহসী কলম সৈনিকের এক জীবন্ত প্রতিকৃৎ শামসুল আলম স্বপন । অন্যায়ের কাছে মাথা নত করেননি কোন দিন তিনি। হুমকি ধামকি জেল জুলুম ধমাতে পারেনি শামসুল আলম স্বপন কে। তিনি চরমপন্থী অধ্যুষিত কুষ্টিয়াসহ দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলা সমুহের সন্ত্রাসী - চরমপন্থী, রাজনৈতিক দুর্ববৃত্ত ও ঘুষখোর-দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে সিরিজ সংবাদ প্রকাশ করে তাদের রোষানলে পড়েন বিভিন্ন সময়ে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ লেখার কারণে ৪ দলীয় জোট সরকারের আমলে প্রায় দেড় ডজন মামলার আসামী হতে হয়েছিল তাঁকে। এখনো শেষ হয়নি তাঁর বিরুদ্ধে শত্রুতা । আমরা এই অকুতোভয় কলম সৈনিক বিশিষ্ট সাংবাদিক নেতা শামসুল আলম স্বপন এর সাথে মোবাইলে আলাপ করে প্রতিবেদন তৈরী করেছি। সাক্ষাতকারটি গ্রহন করেছি আমি জুঁই চাকমা, বার্তা সম্পাদক, সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম ব্যক্তগিত পরচিয় : রাঙামাটি ।
প্রশ্ন : আপনার এত শত্রু কেন ?
স্বপন : আমি পেশাজীবি সাংবাদিক । আমার দায়িত্ব হলো বস্তুনিষ্ট সংবাদ তুলে ধরা। আমার লেখা সংবাদ যাদের পক্ষে যায় তারা আমাকে ধন্যবাদ জানায় আর যাদের বিপক্ষে যায় তারা আমাকে গালি দেয় না হয় মামলা করে। প্রবাদ আছে “মরা সাপের গায়ে কেউ লাঠি দিয়ে আঘাত করে না” । অনেকই এই মহান পেশাকে পুজিঁ করে নিজের ভাগ্যের চাকা ঘুরানোর জন্য রাজনৈতিক দুর্ববৃত্ত ও ঘুষখোর-দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের লেগ টাচ্ করে এবং লেগ ডাষ্ট কপালে লাগায় । তাদের তো কোন শত্রু থাকতে পারে না। আমি মনে করি ওই সব “হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই” । যারা সত্য লেখে এবং সত্য প্রকাশ করে তাদের শত্রু থাকবেই। আর আমার শত্রু আছে বলেই মহান আল্লাহ পাকে দরবারে আমি শুকরিয়া আদায় করি। আমার বিরুদ্ধে দেড় ডজন মামলা হলেও আদালত সকল মামলা থেকে আমাকে বে-কসুর খালাস দিয়েছে। এ ক্ষেত্রে গর্বভরে বলতে পারি আমি আদালত থেকে পরীক্ষিত একজন নির্দোষ সাংবাদিক ।
আপনি জানেন সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকমের প্রকাশক ও সম্পাদক শ্রদ্ধেয় নির্মল বড়ুয়া মিলন দাদা বস্তু নিষ্ঠ সংবাদ লেখার কারণে তাঁর বিরুদ্ধে সম্প্রতি ৫৭ ধারায় দুটি মামলা করে দুর্বৃত্তরা । সেই মামলা থেকে তিনি জামিন নিয়ে আসার পর তাঁকে অপহরণ করা হয় । বনপা’র আন্দোলনের প্রেক্ষিতে তাঁকে ১২ ঘন্টার মধ্যে ছেড়ে দিতে বাধ্য হয় অপহরণকারীরা । নির্মল বড়ুয়া মিলন যদি দুর্বৃত্তদের বিরুদ্ধে সংবাদ না লিখে তিনি তাঁদের তোয়াজ তোষামোদী করতেন তা হলে কি কেউ তাঁর বিরুদ্ধে শত্রুতা করতো ?
সম্প্রতি কুষ্টিয়ার একটি শিল্প প্রতিষ্ঠানে চালা ভেঙ্গে দু’জন শ্রমিক মারা গেলেও আমি এবং সাংবাদিক রবিউল হক খান ছাড়া কোন সাংবাদিক এ বিষয়ে বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ করেন নি। আমাদের নিউজের কারণে ওই প্রতিষ্ঠানের মালিক আর্থিক ভাবে ক্ষতি গ্রস্থ হয়েছেন । বলেন তিনি কি আমাদের ধরে চুমা খাবেন ?
প্রশ্ন : আপনি বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি ও অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য নীতিমালা কমিটির সদস্য । বর্তমান অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের অগ্রগতি কতটুকু ?
স্বপন : আমি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাবো তিনি তাঁর মন্ত্রী সভায় অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য খসড়া নীতিমালা অনুমোদন দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে গেজেট প্রকাশ হয়নি। তা ছাড়া খসড়া নীতিমালাতে কি আছে তা আমরা জানিনা। প্রযুক্তিবিদ শ্রদ্ধেয় মোস্তফা জাব্বারের নেতৃত্বে আমরা ৬ সদস্যের কমিটি প্রায় দু ’বছর ধরে যে নীতিমালা খসড়া করে তথ্যমন্ত্রী মহোদয়ের কাছে জমা দিয়েছিলাম তা পুরোপুরি ঠিক আছে কিনা এখনো জানা যায়নি। তবে মন্ত্রী পরিষদ থেকে খসড়া নীতিমালা অনুমোদন হওয়ার পর প্রেসব্রিফিং থেকে যত টুকু জানা গেছে তাতে অনুমোদিত খড়সা নীতি মালায় সাংবিধানিক ভাবে সাংঘর্ষিক কিছু পয়েন্ট রয়েছে বলে মনে হচ্ছে । যেমন ধরুন অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য কোন ফিস নেয়ার কথা আমরা বলিনি। কিন্তু বলা হলো অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য নির্ধরিত ফিস দিতে হবে। আমার প্রশ্ন প্রিন্ট মিডিয়া অনুমোদনের জন্য যখন সরকার এক টাকাও নেয় না। তখন অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য কোন ফিস নেবে কেন ? এক দেশ, এক সংবিধান সেখানে একই বিষয়ে দু’টি আইন হতে পারে না। এ ব্যাপারে মন্ত্রী সভায় অনুমোদিত খসড়া নীতিমালা পেলে আমরা বনপা থেকে তা খতিয়ে দেখবো । যদি সাংঘর্ষিক কিছু থাকে আমরা প্রথমে তথ্য মন্ত্রী মহোদয়ের সাথে আলাপ করবো । তিনি যদি সমাধান দেন ভালো না দিলে মাননীয় প্রধান মন্ত্রী হস্তক্ষেপ কামনা করবো । ব্যর্থ হলে নিউজ পোর্টাল মালিকদের স্বার্থে বনপা’র পক্ষ থেকে আদালতের আশ্রয় নেব। সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকমকে সাক্ষাতকার দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ ।
স্বপন : সিএইচটি মিডিয়া এবং আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।
শামসুল আলম স্বপন ১৯৮০ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠা করেন “শাহাপুর প্রাথমিক বিদ্যালয় ও জাগরণী ক্লাব”, ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন “সেবা (পল্লী উন্নয়ন সংস্থা)” নামে এনজিও, ২০০১ সালে প্রতিষ্ঠা করেন “সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন (সাকফা)“ নামে সাংবাদিকদের জন্য এনজিও, ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন “সেবা কম্পিউটার ট্রেনিং সেন্টার”, ২০০৯ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় তিনি প্রতিষ্ঠা করেন “শাহাপুর পশ্চিমপাড়া জামে মসজিদ”, ২০১০ সালে প্রতিষ্ঠা করেন “বিজয় নিউজ ২৪ ডটকম” নামে অনলাইন পত্রিকা, ২০১২ সালে প্রতিষ্ঠা করেন অনলাইন নিউজ পোর্টাল মালিকদের জাতীয় সংগঠন “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)”, ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন “জাতীয় অনলাইন প্রেসক্লাব”, ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন “বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা”, ২০১৭ সালে সাংবাদিক রবিউল হক খানকে ব্যবস্থাপনা পরিচালক ও নিজে চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে প্রতিষ্ঠা করেন অনলাইন টেলিভিশন SRtv24.net ।
সাংবাদিকসহ অসহায় নিপীড়িত মানুষের কাছে তিনি বন্ধুর মত। চরমপন্থী,সন্ত্রাসী,জঙ্গি, রাজনৈতিক দুর্বৃত্ত ও দুর্নীতিবাজদের কাছে তিনি আতংক । সন্ত্রাস দমনে তিনি তাঁর লেখনি দিয়ে এবং গোপনে পুলিশ প্রশাসনকে বিভিন্ন সময় সহযোগিতা করে আসছেন।
সাহসী এই কলম সৈনিকের সাংবাদিকতায় হাতে খড়ি ১৯৭৮ সালে কুষ্টিয়ার জনপ্রিয় সাপ্তাহিক ইস্পাত পত্রিকায় । এর পর তিনি স্থানীয় দৈনিক আন্দোলনের বাজার, দৈনিক আজকের আলো, দৈনিক দেশতথ্য,দৈনিক আরশীনগর,দৈনিক জয়যাত্রা, দৈনিক গ্রামের কাগজ (যশোর), জাতীয় দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক সংবাদ, দৈনিক আজকের কাগজ, দৈনিক মুক্তকন্ঠে জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমান তিনি দৈনিক আমাদের সময় ও The Bangladesh Today তে জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন।
তাঁর জন্ম ১৯৬২ সালের ১লা জানুয়ারী কুষ্টিয়া সদর উপজেলার,ইবি থানার আব্দালপুর ইউনিয়নের শাহাপুর গ্রামে। পিতা- মুহাম্মদ আলী,মাতা-ছারা খাতুন,দু’জনই ইহকাল ত্যাগ করেছেন।
শামসুল আলম স্বপন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রী লাভ করেন।
সাংবাদিকতার উপর তিনি উচ্চপর্যায়ে একাধিক প্রশিক্ষণ গ্রহন করেন এবং সমাজ সেবা ও সাংবাদিকতায় তিনি ২০১৬ সালে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মাননা পদক, ২০১৭ সালে দৈনিক বাংলার ডাক এ্যাওয়ার্ডসহ বেশকিছু পুরষ্কার লাভ করেন।
রাজনৈতিক পরিচয় :
সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের উপস্থিতিতে ১৯৭৯ সালে কুষ্টিয়ার বনানী সিনেমা হলে প্রত্যক্ষ ভোটে ১১ প্রতিদ্বন্দ্বিকে পরাজিত করে তিনি বৃহত্তর কুষ্টিয়া ( কুষ্টিয়া,চুয়াডাঙ্গা,মেহেরপুর) জেলা গ্রাম সরকার প্রধান নির্বাচিত হন। ২০০৮ সালে তিনি কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। বর্তমানে তিনি কোন রাজনৈতিক দলের সদস্য নন। তবে মুক্তিযুদ্ধের চেতনায় পরিচালিত দল ও বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ডকে তিনি মনে প্রাণে ধারণ করেন এবং সমর্থন করেন। (সাক্ষাতকারটি মুঠোফোনে নেয়া)





কুষ্টিয়া এর আরও খবর

তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ
কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক
কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান
সাংবাদিক ‘অভিশ্রুতি বৃষ্টি’র লাশের অপেক্ষায় স্বজনেরা চলছে মায়ের আহাজারি সাংবাদিক ‘অভিশ্রুতি বৃষ্টি’র লাশের অপেক্ষায় স্বজনেরা চলছে মায়ের আহাজারি
চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও  ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
কুষ্টিয়ার আলাউদ্দিন নগর মুখরিত ছিল পিঠা উৎসবে কুষ্টিয়ার আলাউদ্দিন নগর মুখরিত ছিল পিঠা উৎসবে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)