শিরোনাম:
●   সাবেক প্রধানমন্ত্রী খালেদার করোনা পরীক্ষার নমুনা নেওয়া হয়নি ●   সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় দরকার মুক্তিযুদ্ধের সমতুল্য আরেকটি গণজাগরণ : সাইফুল হক ●   লালমনিরহাটে আওয়ামী লীগের দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ায় ●   চলাচলের রাস্তা কেটে ঘেরের পানি নিষ্কাশন : মানুষের চরম ভোগান্তি ●   গাইবান্ধায় আওয়ামীলীগ নেতার বাড়ী থেকে ব্যবসায়ীর লাশ উদ্ধার ●   কক্সবাজার সমুদ্র সৈকতে আবারো ভেসে এল মৃত তিমি ●   রেডব্রিজ কাউন্সিল উপ নির্বাচন লক্সফোর্ড ওয়ার্ডে অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী ●   চিতলমারীতে পোস্ট ই-সেন্টার গুলোর কার্যক্রম বাক্সবন্দী ●   বিশ্বনাথে বরের স্বপ্ন ভেঙ্গে দিল প্রশাসন ●   অপহরণ করে মুক্তিপণ নেওয়ার অভিযোগে র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ●   বিস্ফোরক আইনে ৪ সাংবাদিকের বিরুদ্ধে কাদের মির্জা অনুসারীর মামলা ●   নিম্নমানের ইট দিয়ে হলদিয়া ইউপিতে সড়কের কাজ করার অভিযোগ ●   বাগেরহাটে গরম বাতাসে পুড়ল কৃষকের স্বপ্ন ●   বিশ্বনাথ থানায় বসছে এলএমজি পোস্ট ●   মিরসরাইয়ে দোকান পুড়ে ছাই : ব্যাপক ক্ষয়ক্ষতি ●   কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এল বিশাল আকৃতির মৃত তিমি ●   রাঙামাটিতে সাংবাদিকের জায়গা জবরদখলে নেয়ার অভিযোগ ●   ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের চিন্তা ●   গুমের শিকার হওয়া ইউপিডিএফ নেতা মাইকেল চাকমার সন্ধান ও ফিরিয়ে দেয়ার দাবি ●   হাটহাজারীতে সহিংসতা ঘটনায় গ্রেপ্তার ৪ জন কারাগারে ●   মওলানা রফিকুলের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ●   রাতের আধাঁরে ধান কেটে নিল প্রতিপক্ষের লোকজন ●   রাজস্থলীতে সীমান্ত সড়ক নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার ●   ত্রিশালে ৫ মামলায় ৩৫শত টাকা অর্থদণ্ড ●   সুন্দরগঞ্জে ভূয়া ডিবি সদস্য গ্রেফতার ●   এসআই জাকিরুলের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ ●   পাকিস্তান ফুটবল ফেডারেশনের ওপর ফিফার নিষেধাজ্ঞা ●   লিবারেল ডেমোক্র্যাটস প্রার্থী অহিদ উদ্দিনকে ভোট দেওয়ার জন্য বিনীত আবেদন ●   কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি মাহবুবুর এর অর্থ লোপাটের তথ্য ফাঁস : পর্ব -১ ●   করোনাকালে দাফন কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’
রাঙামাটি, রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২১
প্রথম পাতা » খাগড়াছড়ি » মহালছড়িতে যত্রতত্র পাহাড় কেটে সবাড় করছে প্রভাবশালী মহল
প্রথম পাতা » খাগড়াছড়ি » মহালছড়িতে যত্রতত্র পাহাড় কেটে সবাড় করছে প্রভাবশালী মহল
১৩৮ বার পঠিত
শুক্রবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মহালছড়িতে যত্রতত্র পাহাড় কেটে সবাড় করছে প্রভাবশালী মহল

ছবি : সংবাদ সংক্রান্তছবি : সংবাদ সংক্রান্তআব্দুল্লাহ আল মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়িতে থামছেই না পাহাড় কর্তন। পরিবেশগত প্রভাব নিরূপন ছাড়াই পাহাড় কাটছে প্রভাবশালী। নানা অযুহাতে প্রকাশ্যেই চলছে পাহাড় কাটা।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুযায়ী পাহাড় কাটা অবৈধ হলেও তা তোয়াক্কা করছে না পাহাড় খেকোরা।

মহালছড়ি প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মহালছড়ি উপজেলা যুবলীগের নেতা হিসেবে প্রভাব দেখিয়ে লেমুছড়ি এলাকার মো. রেজাউল হোসেন স্থাপনা নির্মাণে বুলডোজার দিয়ে পাহাড় কেটে সাবাড় করতে দেখা গেছে।

এছাড়াও মাইসছড়ি বাজার সংলগ্ন এলাকায় শওকত আকবর ও তাহেরা বেগম গং আদালতের আদেশ অমান্য করে বুলডোজার দিয়ে মাটি কেটে স্থাপনা নির্মাণ করছে।

অপরদিকে, মহালছড়ি ও মাইসছড়ি গুগড়াছড়ির বিভিন্ন এলাকায় চলছে হরদম অবৈধভাবে পাহাড় কর্তণ ও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন।

অধিকাংশ পাহাড় খেকোরা প্রভাবশালী হওয়ায় প্রকাশ্যে পাহাড় কাটলেও কেউ বাঁধা দিচ্ছে না।

প্রতিদিনই মাটিবাহী ট্রাক্টর পাহাড় কেটে মাটি নিয়ে যাচ্ছে।
পাহাড় কাটা এখনো অব্যাহত রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পাহাড়ের মালিক মো. রেজাউল হোসেন জানান, আমি বুলডোজার দিয়ে অল্প কিছু
মাটি কেটেছি আর বাকাী পাহাড়ের অংশ আমার নয় মো. লোকমানের।

অপরিকল্পিতভাবে পাহাড় কাটার কারণে পার্বত্য চট্টগ্রামে বর্ষায় পার্বত্য জেলায় বড় ধরনের বিপর্যয় নেমে আসে। প্রশাসনিক ভাবে পাহাড় কাটা নিয়ন্ত্রণ করতে না পারায় দেদারছে পাহাড় কাটা চলছে।অবিলম্বে তাদের অপতৎপরতা বন্ধ করা না গেলে ভয়াবহ পরিবেশ ঝুঁকির আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬ (খ) অনুযায়ী পরিবেশ সুরক্ষায় পাহাড় কাটা সম্পর্কে বাধা-নিষেধ রয়েছে। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কতৃর্ক সরকারী বা আধা-সরকারী বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কর্তন বা মোচন করা যাবে না।

এই বিষয়ে মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রতন শীলের কাছে জানতে চাইলে তিনি বলেন, ডেভলোপমেন্ট কাজের জন্য অনেক ক্ষেত্রে বাধ্য হয়ে বালুউত্তোলন ও মাটাি কাটা হয়। তাছাড়া বিভিন্ন এলাকায় জরিমানা করা হচ্ছে।

পাহাড় কাটা নিয়ে সংবাদ পরিবেশনের বিষয়ে তিনি বলেন, আমি একসময় প্রেসক্লাবের সভাপতি ছিলাম তাছাড়া আমি উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আমি কাউকে পরোয়া করি না। কারো কিছু করার থাকলে করতে পারেন।

মহালছড়ি উপজেলা নির্বাহী কর্মকতা (ইউএনও) প্রিয়াংকা দত্ত জানান, ডিসেম্বরে মুবাছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৮০ হাজার টাকা জরিমানা করেছি।লেমুছড়িতে ৩/৪মাস আগে মাছ চাষের জন্য পাহাড় কাটা ছাড়া সম্প্রতি পাহাড় কাটার বিষয়ে আমার কাছে কোন তথ্য নেই। আমি এই বিষয়ে খোঁজ নিয়ে পদক্ষেপ গ্রহণ করব।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)