শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১৪ জানুয়ারী ২০১৭
প্রথম পাতা » গাজিপুর » গাজীপুরে ইজতেমায় রবিবার আখেরি মোনাজাত
প্রথম পাতা » গাজিপুর » গাজীপুরে ইজতেমায় রবিবার আখেরি মোনাজাত
৩৩৬ বার পঠিত
শনিবার ● ১৪ জানুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাজীপুরে ইজতেমায় রবিবার আখেরি মোনাজাত

---

গাজীপুর জেলা প্রতিনিধি :: (১ মাঘ ১৪২৩ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.২৫মি.) মহান আল্লাহ তা’আলার নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবারেও (১৪ জানুয়ারি) ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে ছুটে আসছেন টঙ্গীর তুরাগ তীর ইজতেমা ময়দানে। গত বছরের মতো এবারও বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হচ্ছে না।

১৫ জানুয়ারি রবিবার সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বি দিল্লীর মারকাজের শূরা সদস্য হজরত মাওলানা মুহাম্মদ সাদ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছে আয়োজক কমিটি।

দ্বিতীয় দিন (১৪ জানুয়ারি শনিবার) যারা বয়ান করলেন : নির্ধারিত কর্মসূচি অনুযায়ি বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবার মুসুল্লীদের উদ্দেশ্যে বাদ ফজর বয়ান করেন ভারতের ভারতের হযরত মাওলানা মোহাম্মদ জমশেদ। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান করে ফজিলতপূর্ন এ বয়ান শুনেন।

আরো এক মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমা ময়দানে আরো এক মুসল্লি ইন্তেকাল করেছেন। তার নাম তারা মিয়া (৬৫)। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের জগতশাহ গ্রামের মৃত হাসান মিয়ার ছেলে। এ নিয়ে গত দুই দিনে ইজতেমা ময়দানে ৭ মুসল্লি মারা গেছেন।

তাশকিলের কামরা স্থাপন : ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশ গ্রহনেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বীদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ি এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।

বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লি : গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, শনিবার সকাল পর্যন্ত বিশ্বের অন্ততঃ ৯১টি দেশের ৭ হাজার ৮০৪জন বিদেশী মুসল্লি ইতোমধ্যে ইজতেমায় অংশ নিয়েছেন। আরো বিদেশী মেহমান টঙ্গীর পথে রয়েছেন। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানে বিদেশী মেহমানদের জন্য পৃথক বিদেশী নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

এবারও যৌতুকবিহীন বিয়ে হচ্ছে না : বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর ইজতেমা ময়দানে কণের অনুপস্থিতিতে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হতো। গত বছরের মতো এবছরও ওই বিয়ের আয়োজন থাকছেনা বলে জানিয়েছেন বিশ্বইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মোঃ গিয়াস উদ্দিন।
ভ্রাম্যমাণ আদালতের জরিমানা: ইজতেমা মাঠের আশপাশ এলাকায় হোটেল, রেস্তোরাঁসহ বিভিন্ন দোকানে খাবারের মান নিয়ন্ত্রণে গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে পরিচালিত হচ্ছে ভ্রাম্যমাণ আদালত।

১৪ জানুয়ারি শনিবার দুপুর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ৪৭ হাজার টাকা জরিমানা করেছেন।

গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ রাহেনুল ইসলাম জানান, ইজতেমা মাঠের আশপাশ এলাকায় হোটেল, রেস্তোরাঁসহ বিভিন্ন দোকানে খাবারের মান ও মেয়াদ যাচাইয়ে প্রতিদিন পালাক্রমে ১০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। শনিবার দুপুর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভিন্ন খাবার হোটেল ও রেস্তোরাঁয় অভিযান চালিয়ে ভোক্তা অধিকার আইনে ১২টি মামলা দায়ের এবং ৪৭ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

চিকিৎসাসেবা: এ দিকে টঙ্গী সরকারি হাসপাতাল এবং ইজতেমা মাঠের আশপাশে স্থাপিত চারটি সরকারি মেডিকেল ক্যাম্পে শনিবার সকাল পর্যন্ত বিভিন্ন রোগে আক্রান্ত চার হাজার ৭৮১ জন মুসল্লি প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এ ছাড়া ২৩ জনকে টঙ্গী হাসপাতালে ভর্তি এবং ১৭ জনকে এ হাসপাতাল থেকে ঢাকায় বিভিন্ন হাসপাতালে রেফার্ড করা হয়েছে। টঙ্গী সরকারি হাসপাতালের কন্ট্রোল সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ছাড়া ইজতেমাস্থলের আশপাশে যমুনা ব্যাংক ফাউন্ডেশন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন(র‌্যাব), হামদর্দ ল্যাবরেটরিজ, ইবনেসিনাসহ বেশকিছু প্রতিষ্ঠান মুসল্লিদের চিকিৎসার জন্য মেডিকেল ক্যাম্প স্থাপন করেছে। এ সব ক্যাম্প থেকে ফ্রি চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হচ্ছে।

যানবাহন চলাচলে বিধিনিষেধ : গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, মোনাজাতে মুসল্লীদের আসা ও যাওয়া নিরাপদ করতে শনিবার দিবাগত মধ্যরাত থেকে মোনাজাত অনুষ্ঠান পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আব্দুল্লাহপুর হতে ভোগড়া বাইপাস মোড় পর্যন্ত এবং মীরের বাজার হতে কামারপাড়া হয়ে আশুলিয়া সড়কে সকল প্রকার যানবাহ চলাচল নিষিদ্ধ করেছে পুলিশ। তবে ওই এলাকা পুলিশের স্টিকারযুক্ত সীমিত সংখ্যক গাড়ি চলাচল করবে।

চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব এবং ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)