শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত ●   নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক ●   কাউখালীতে বজ্রপাতে স্কুল শিক্ষার্থীর মৃত্যু ●   রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা ●   কাপ্তাই হ্রদ বাঁচাতে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে রাঙামাটিতে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী ●   কল্পনা অপহরণ মামলা খারিজের প্রতিবাদে বিভিন্ন স্থানে গণবিক্ষোভ ●   নিখোঁজ তরুণী উদ্ধার হওয়ার পরেও বাড়িতে ফেরাতে পারেনি পরিবার ●   ঈশ্বরগঞ্জে প্রার্থীদের নিয়ে অবহিতকরণ সভা ●   গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে ●   বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস ইউনিটির নাম সংশোধন ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত B ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষে আহত-৪ ●   বান্দরবানে শিশু আইন-২০১৩ শীর্ষক ২ দিনের প্রশিক্ষণ কর্মশালা ●   রাঙামাটি কোতয়ালী থানায় মাদকসহ গ্রেফতার-৫ ●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ
রাঙামাটি, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২৩ ফেব্রুয়ারী ২০১৭
প্রথম পাতা » অপরাধ » পানছড়িতে বাগান পোড়ে দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি
প্রথম পাতা » অপরাধ » পানছড়িতে বাগান পোড়ে দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি
২৮৩ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৩ ফেব্রুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পানছড়িতে বাগান পোড়ে দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি

---পানছড়ি প্রতিনিধি :: (১১ ফাল্গুন ১৪২৩ বাঙলা: বাংলাদেশ সময় বেলা ১২.৩২মি.) খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় ৫নং উল্টাছড়ি ইউপি‘র মুসলিমনগর এলাকায় আগুনে পোড়ে যাওয়া ফলজ বাগান পরিদর্শন করেছে রাজনৈতিক দলের নেতৃবর্গ, ক্ষুদ্র নৃ-গোষ্টির গন্যমান্য ব্যাক্তি, সুশিল সমাজের প্রতিনিধি, জন প্রতিনিধি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা।

এতে প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতির হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

জানাযায়, ৪নং লতিবান ইউপি‘র সাবেক চেয়ারম্যান মরহুম আবদুল মালেকের ছেলে মো. শফিকুল আলম ৮/৯ বছর পূর্বে মুসলিমনগর এলাকায় ৫একর জায়গার উপর আম ও লিচু বাগান গড়ে তোলে। বর্তমানে সবগুলো গাছেই মুকুলে ভরপুর। কিন্তু গত শুক্রবার কে বা কাহারা আগুন দিয়ে পোড়িয়ে দিয়েছে রফিকুলের স্বপ্ন। এতে প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতির হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

লিচু ও লেবুর পোড়া এই বাগান রবিবার বিকাল ৫টার দিকে পরিদর্শন করেছে পানছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. বাহার মিয়া ও সাধারন সম্পাদক জয়নাথ দেবের নেতৃত্বে এর অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতৃবর্গ।

৩নং পানছড়ি সদর ইউপি চেয়ারম্যান মো. নাজির হোসেন, মঙ্গলবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মো.নজির আহাম্মদ।

এ ব্যপারে এলাকাবাসীর সাথে কথা হলে তারা সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, ১টি লিচু গাছ থেকে যদি প্রতি বছর ৫হাজার টাকা লিচু বিক্রয় করা হয় তবে ৮৩টি লিচু গাছ থেকে প্রতি বছর চার লাখ পনের হাজার টাকার লিচু বিক্রয় করা হতো। আর ত্রিশ বছর বিক্রয় করলে এক কোটি চব্বিশ লাখ পঞ্চাশ হাজার টাকা হতো।

এরপর কলম বিক্রয় হতো আরো দেড় লাখ টাকার বেশী, লাকড়ী বিক্রয় হতো প্রায় লাখ টাকার। লেবু গাছের প্রসঙ্গ টেনে এলাকাবাসীরা সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, একটি লেবু গাছ থেকে প্রতি বছর পাচশত টাকার লেবু বিক্রয় করা হলে ৫০টি গাছ থেকে পচিশ হাজার টাকার লেবু বিক্রয় হতো আর বিশ বছর বিক্রয় করলে এর দাম দাড়াতো পাচ লাখ টাকা।

এছাড়াও ১/২জন শ্রমিক নিয়মিত এই বাগানে কাজ করে নিজেদের জীবিকা নির্বাহ করতে পারতো।

এ বিষয়ে মোঃ শফিকুল আলম ইতি মধ্যেই ঘটনাটি পূর্ব শত্রুতার জের বলে আখ্যায়িত করে বলেন, আমি থানায় সাধারণ ডাইরী করার জন্য আবেদন করেছি কিন্তু এখন পর্যন্ত (২২.০২.২০১৭ইং) আবেদনটি সাধারণ ডাইরী হিসাবে আন্তভূক্ত করা হয়নি। তাই আমি উপর মহলের সু-দৃষ্টি কামনা করছি। তিনি আরো বলেন, ১০০গজ দুরে এপিবিএন পুলিশ ক্যাম্প থাকায় আমি নিরাপত্তার কথা ভেবে প্রায় ৩০ লাখ টাকা খরচ করে বাগানটি সৃজন করেছি, এখন আমার সেই ধারা ছিল সম্পূণ ভুল। মোঃ শফিকুল আলম পানছড়ি উপজেলা যুবলীগের শিক্ষা প্রশিক্ষণ ও পাঠাগার বিষয়ক সম্পাদক, খাগড়াছড়ি জেলা বার এসোসোসিয়ান এর শিক্ষানুবীষ আইনজীবি ও বাংলাদেশ মানবাধিকার কমিশন পানছড়ি উপজেলা কমিটির জয়েন্ট সেক্টেটারী।

বাংলাদেশ মানবাধিকার কমিশন পানছড়ি উপজেলা কমিটির সভাপতি অনুপ দত্ত তালুকদার বলেন, আমি যতটুকু শুনেছি তাতে মনে হয় এটা শত্রুতা মূলক, কারণ বাগানে তো কোন জঙ্গল ছিল না। তিনি এব্যপারে আইনগত ব্যবস্থা নিবেন।

পানছড়ি উপজেলা যুবলীগের সভাপতি মোঃ আল আমিন বলেন, ঘটনাটি অত্যান্ত জগন্য, আমি এর নিন্দা জানাই।

পানছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মোঃ নজির আহাম্মদ বলেন, ৮৩টি লেচু গাছ ও ৫০টি লেবু গাছের ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, ফলের উপর নির্ভর করে ক্ষয়ক্ষতির হিসাবে।

প্রসঙ্গত. গত শুক্রবার দিনের বেলায় আগুন লাগিয়ে বাগানটি পোড়ে দেয় এতে প্রায় দেড় কোটি টাকা ক্ষয়ক্ষতি হয় বলে অনুমান করা হচ্ছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)