শিরোনাম:
●   নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক ●   কাউখালীতে বজ্রপাতে স্কুল শিক্ষার্থীর মৃত্যু ●   রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা ●   কাপ্তাই হ্রদ বাঁচাতে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে রাঙামাটিতে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী ●   কল্পনা অপহরণ মামলা খারিজের প্রতিবাদে বিভিন্ন স্থানে গণবিক্ষোভ ●   নিখোঁজ তরুণী উদ্ধার হওয়ার পরেও বাড়িতে ফেরাতে পারেনি পরিবার ●   ঈশ্বরগঞ্জে প্রার্থীদের নিয়ে অবহিতকরণ সভা ●   গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে ●   বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস ইউনিটির নাম সংশোধন ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত B ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষে আহত-৪ ●   বান্দরবানে শিশু আইন-২০১৩ শীর্ষক ২ দিনের প্রশিক্ষণ কর্মশালা ●   রাঙামাটি কোতয়ালী থানায় মাদকসহ গ্রেফতার-৫ ●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি
রাঙামাটি, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৭ অক্টোবর ২০১৭
প্রথম পাতা » বগুড়া » গাবতলীতে বিনামূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ প্রদান
প্রথম পাতা » বগুড়া » গাবতলীতে বিনামূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ প্রদান
৩৮৭ বার পঠিত
শুক্রবার ● ২৭ অক্টোবর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাবতলীতে বিনামূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ প্রদান

---বগুড়া প্রতিনিধি :: (১২ কার্তিক ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৫৬মি.) দফায় দফায় বন্যায় বগুড়ার গাবতলী উপজেলায় ৭০ কোটি টাকার কৃষকের ক্ষতি সাধিত হয়েছে। এ বিপরিতে কৃষকদের পূর্নবাসনের জন্য প্রনোদনা কর্মসূচীর আওতায় বরাদ্ধ দেওয়া হয়েছে প্রায় ৬৪লক্ষ টাকা মূল্যের সার ও বীজ।
কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, গাবতলীর ১১টি ইউনিয়ন’সহ পৌরসভা এলাকায় মোট প্রায় ৫হাজার ৮শ ৫০ হেক্টর জমিতে এর মধ্যে রোপা আমন, সবজি, বেগুন, কলা, পেপে, কুমড়া, শশা, করলা ও পোটল’সহ বিভিন্ন ফসল বন্যার পানিতে নিমজ্জিত হয়েছিল। কাগইলে ২৯০হেক্টর, দক্ষিনপাড়ায় ৩শ হেক্টর, নেপালতলীতে ১ হাজার হেক্টর, সোনারায়ে ৫৫০ হেক্টর, রামেশ্বরপুরে ৩শ হেক্টর, নাড়–য়ামালায় ৪৫০ হেক্টর, গাবতলী সদরে ২৩০হেক্টর, নশিপুরে ৩৫০ হেক্টর, মহিষাবানে ৬শ হেক্টর, দুর্গাহাটায় ১হাজার ৫০হেক্টর, বালিয়াদিঘীতে ৭৩০ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে।

এতে প্রায় ৭০ কোটি টাকা বন্যায় কৃষকদের ফসলের ক্ষতির তালিকা প্রেরন করা হলে এর বিপরিতে কৃষি অধিদপ্তর বন্যায় গাবতলীতে কৃষকদের পূর্নবাসন ও প্রনোদনা কর্মসূচীর আওতায় ১ম ও ২য় ধাপে প্রায় ৬৪ লক্ষ টাকার বীজ ও সার বরাদ্ধ প্রদান করেছে। ১ম ধাপে ২ হাজার ৫জন (প্রতিজন ১ বিঘা জমি) এর মধ্যে সরিষা ১ হাজার ৬৭০ জন, গম বীজ ৫শ জন, মাসকালাই ১৬০ জন, ভূষ্টা ৬২৫ জন, মুগডাল ৯৫ জন, বিটিবেগুন ৫ জনকে ৩২ লক্ষ টাকা এবং ২য় ধাপে সরিষা ৩৫০ জন, ভূষ্টা ১শ জন, বোরোধান ৫শ জনকে প্রায় ৩২লক্ষ টাকা মোট ৬৪ লক্ষ টাকার বিনামূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ প্রদান করা হচ্ছে। ইতিমধ্যে ২০১৭-১৮ অর্থ বছরে বীজ ও সার বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ উদ্বোধন করেছেন গাবতলী উপজেলা চেয়ারম্যান মোরশেদ মিল্টন ও গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান। এর ধারাবাহিকতায় ২হাজার ৫জন কৃষকদের মাঝে জনপ্রতি ১ কেজি সরিষা বীজ, ২০কেজি ডিএপি সার এবং ১০কেজি এমওপি সার দেয়া হয়। গাবতলী উপজেলা কৃষি অধিদপ্তর থেকে প্রতিটি ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের গতকাল বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হচ্ছে। এতে করে কৃষক তাদের বন্যায় ফসলের ক্ষতি কাটিয়ে উঠতে সহায়ক হবে বলে আশা করছেন কৃষি বিভাগ। গাবতলী উপজেলা কৃষি কর্মকর্তা আঃ জাঃ মুঃ আহসান শহীদ সরকার জানান, এ বছরে উপজেলা পর্যায়ে গাবতলীতে সবচেয়ে বেশী বরাদ্ধ পাওয়া গেছে। এতে কৃষকদের ফসলের ক্ষতির দুরচিন্তা থেকে বাঁচতে ও আগামীদিনে ফসল উৎপাদনের জন্য প্রনোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হয়েছে। এতে কৃষক বন্যায় ফসলের ক্ষতি কাটিয়ে উঠতে সহায়ক হবে।

উল্লেখ্য যে, এ মৌসুমে উপজেলাতে আমনধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১৫হাজার ১শ হেক্টর জমিতে। ইতিমধ্যে অর্জিত লক্ষ্যমাত্রা হয়েছে ১৪হাজার ৫শত হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৫২হাজার ৮শ ৫০মেট্রিক টন (চাল)। গাবতলী কৃষি সম্প্রসারন অধিদপ্তর আশা করছেন এবছরে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)