শিরোনাম:
●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২২ আগস্ট ২০২০
প্রথম পাতা » কুষ্টিয়া » ভাসানী সম্মননা পদক-২০১৬ ও এনজিও এ্যাওর্য়াড-২০১৮ পান বিশিষ্ট সাংবাদিক শামসুল আলম স্বপন
প্রথম পাতা » কুষ্টিয়া » ভাসানী সম্মননা পদক-২০১৬ ও এনজিও এ্যাওর্য়াড-২০১৮ পান বিশিষ্ট সাংবাদিক শামসুল আলম স্বপন
৫৫০ বার পঠিত
শনিবার ● ২২ আগস্ট ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভাসানী সম্মননা পদক-২০১৬ ও এনজিও এ্যাওর্য়াড-২০১৮ পান বিশিষ্ট সাংবাদিক শামসুল আলম স্বপন

ছবি : সংবাদ সংক্রান্তজুঁই চাকমা :: সফল এনজিও ব্যক্তিত্ব,বিশিষ্ট সাংবাদিক,ও কলামিষ্ট সংগঠক ও সমাজসেবক হিসেবে “মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মননা পদক-২০১৬” এবং বাংলদেশ এনজিও ফাউন্ডেশন এ্যাওর্য়াড-২০১৮ এই দুটি বিরল পদক পান বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট শামসুল আলম স্বপন ।

২০১৮ সালের ৭ এপ্রিল শনিবার বিকেলে ঢাকার মহাখালী ব্র্যাক সেন্টারে বাংলদেশ এনজিও ফাউন্ডেশন এ্যাওর্য়াড-২০১৮ প্রদান উপলক্ষে এক বণার্ঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয় । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ,এফ ইয়াহিয়া চৌধুরী । প্রধান অতিথি ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্যসচিব মো: নজিবুর রহমান । বিশেষ অতিথি ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী সেলিমা খাতুন, অর্থসচিব মুসলিম চৌধুরী, সিনিযর সচিব ( অর্থমন্ত্রনালয়) ইউনুসুর রহমান। অনুষ্ঠান শেষে সাংবাদিক শামসুল আলম স্বপনের হাতে পদক তুলে দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্যসচিব মো: নজিবুর রহমান ও বিশেষ অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী সেলিমা খাতুন ।

এর আগে ২০১৬ সালের ২৪ নভেম্বর বৃহস্পতিবার বিকেল ৫টায় ঢাকাস্থ সেগুনবাগিচায় প্রফেসর আক্তার ইমাম অডিটরিয়ামে মাওলানা আব্দুল হামিদ খান ভাষাণীর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শামসুল আলম স্বপনকে এই বিরল সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রদান করে “ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস” নামে আর্ন্তজাতিক পর্যায়ের একটি মানবাধিকার সংগঠন ।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি সিকদার মকবুল হক। অনুষ্ঠানটি উদ্বোধন করেন ভাষা সৈনিক রেজাউল করিম,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ-মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন,উপ-পুলিশ কমিশনার (অব:) ড.নাসির উদ্দিন খান, ভেজাল ও মাদক বিরোধী আন্দোলনের সভাপতি সাংবাদিক মুহাম্মদ আতা উল্লাহ খান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস এর চেয়ারম্যান এডভোকেট লুৎফুল আহসান বাবু।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি সিকদার মকবুল হক “মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবন ও কর্ম নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন যে দেশে গুনীজনের কদর নেই সে দেশে গুনীজন জন্মায় না এ প্রবাদ সত্য।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস এর সাধারণ সম্পাদক শাহরিয়ার স্বপন । তিনি জানান, সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য প্রতি বছর মানবাধিকার সংগঠন ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস বিভিন্নজনকে সম্মননা প্রদান করে থাকে। এ বছর সফল এনজিও ব্যক্তিত্ব, সাংবাদিক,সংগঠক ও সমাজসেবক হিসেবে কুষ্টিয়ার সেবা সংস্থার নির্বাহী পরিচালক, বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামসুল আলম স্বপন পাচ্ছেন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মননা পদক-২০১৬ ।

এ ছাড়া দেশের বিভিন্ন এলাকায় মানুষের কল্যাণে নিয়োজিত ব্যক্তিদের বাছাই করে আজকের অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে পদক প্রদান করা হচ্ছে।

যে কারণে শামসুল আলম স্বপন কে পদক প্রদান করা হয় :

কুষ্টিয়ার কৃতিসন্তান শামসুল আলম স্বপন অকুতোভয় কলম সৈনিকের এক জীবন্ত প্রতিকৃৎ । তিনি অন্যায়ের কাছে মাথা নত করেননি কোন দিন । সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ লেখার কারণে ৪ দলীয় জোট সরকারের আমলে প্রায় দেড় ডজন মামলার আসামী হতে হয়েছিল তাঁকে। জেল জুলুম তাঁকে আটকাতে পারেনি। সাধারণ মানুষের কল্যাণ করায় তাঁর ব্রত। তার অমায়িক ব্যবহার ও সততার জন্য তিনি সকল মহলে প্রশংসিত ।

তিনি ১৯৮০ সালে নিজ গ্রামে প্রতিষ্ঠা করেন “শাহাপুর প্রাথমিক বিদ্যালয় ও জাগরণী ক্লাব”, ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন “সেবা (পল্লী উন্নয়ন সংস্থা)” নামে এনজিও, ২০০১ সালে প্রতিষ্ঠা করেন “সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন(সাকফা)“ নামে সাংবাদিকদের জন্য এনজিও, ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন “সেবা কম্পিউটার ট্রেনিং সেন্টার”, ২০০৯ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় তিনি প্রতিষ্ঠা করেন “শাহাপুর পশ্চিমপাড়া জামে মসজিদ”, ২০১০ সালে প্রতিষ্ঠা করেন “বিজয় নিউজ ২৪ ডটকম” নামে অনলাইন পত্রিকা, ২০১২ সালে প্রতিষ্ঠা করেন অনলাইন নিউজ পোর্টাল মালিকদের জাতীয় সংগঠন “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)”, ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন “জাতীয় অনলাইন প্রেসক্লাব”।

সাংবাদিকসহ অসহায় নিপিড়িত মানুষের কাছে তিনি বন্ধুর মত। চরমপন্থী,সন্ত্রাসী,জঙ্গি, দালাল সাংবাদিক, রাজনৈতিক দুর্বৃত্ত ও দুর্নীতিবাজদের কাছে তিনি আতংক । সাহসী এই কলম সৈনিকের সাংবাদিকতায় হাতে খড়ি ১৯৭৯ সালে কুষ্টিয়ার জনপ্রিয় সাপ্তাহিক ইস্পাত-এ । এর পর তিনি স্থানীয় বাংলাদেশ বার্তা, দৈনিক আন্দোলনের বাজার, দৈনিক আজকের আলো,দৈনিক আরশীনগর,দৈনিক জয়যাত্রা, দৈনিক দেশতথ্য, দৈনিক গ্রামের কাগজ, জাতীয় দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক সংবাদ, দৈনিক আজকের কাগজ, দৈনিক মুক্তকন্ঠ পত্রিকায় বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন । বর্তমানে তিনি দৈনিক আমাদের সময় ও দ্য বাংলাদেশ টু ডে তে ষ্টাফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করছেন।

শামসুল আলম স্বপন’র জন্ম ১৯৬২ সালের ১লা জানুয়ারী কুষ্টিয়া সদর উপজেলার আব্দালপুর ইউনিয়নের শাহাপুর গ্রামে। পিতা- মুহাম্মদ আলী,মাতা-ছারা খাতুন । বাবা-মা দু’জনই ইহলোক ত্যাগ করেছেন । ৪ ভাই এক বোনের মধ্যে তিনি চতুর্থ । তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন লাভ করেন। সাংবাদিকতার উপর তিনি উচ্চপর্যায়ে একাধিক প্রশিক্ষণ গ্রহন করেন এবং সাংবাদিকতায় তিনি বেশকিছু উল্লেখ্য যোগ্য পুরষ্কার লাভ করেন।

তিনি অসংখ্য প্রবন্ধ,নিবন্ধ,ফিচার ও এক্লুসিভ সংবাদ লিখে পাঠকদের মনে স্থান করে নিয়েছেন। তাঁর লেখা “ সাংবাদিকতায় হাতে খড়ি” নিবন্ধটি নতুন সাংবাদিকদের মাঝে চরম আলোড়ন সৃষ্টি করেছে । এ ছাড়া বাংলা চলচ্চিত্রের ৮০১টি নাম দিয়ে রচনা করেন “ শনিবারের চিঠি “ যা সাংস্কৃতিক মনা মানুষের মন জয় করেন। “কলমের কান্না” নামে তাঁর রচনা সমগ্র প্রকাশের পথে।

শামসুল আলম স্বপন বর্তমানে BijoynewTV ‘র চেয়ারম্যান, এবং www.bijoynews24.com অনলাইন পত্রিকার সম্পাদক,দৈনিক আমাদের সময়ের ষ্টাফ রিপোর্টার, দ্য বাংলাদেশ টু ডে’র কুষ্টিয়া প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন । তিনি রাজনৈতিক অঙ্গনেও সক্রিয় । বর্তমানে তিনি বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট বিএনএফ’র কুষ্টিয়া জেলা শাখার সভাপতিরও দায়িত্ব পালন করছেন ।

এ ছাড়া বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)’র সভাপতি,সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন(সাকফা)’র মহাসচিব ও জাতীয় অনলাইন প্রেসক্লাব’র সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে আছেন।

এই সাহসী কলম সৈনিকের করাণে দেশের অনলাইন সাংবাদিকরা স্বাধীনভাবে সাংবাদিকতা পেশায় কাজ করতে পারছেন। আমরা তার দীর্ঘায়ু কামনা করি।

প্রতিবেদক : জুঁই চাকমা, বার্তা সম্পাদক, সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম।





কুষ্টিয়া এর আরও খবর

কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)