শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২৫ মে ২০২১
প্রথম পাতা » ঢাকা » বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরাইল ছাড়া সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্যটি বাদ দেয়ার প্রতিবাদ জানিয়েছে বাম জোট
প্রথম পাতা » ঢাকা » বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরাইল ছাড়া সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্যটি বাদ দেয়ার প্রতিবাদ জানিয়েছে বাম জোট
৩৬৮ বার পঠিত
মঙ্গলবার ● ২৫ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরাইল ছাড়া সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্যটি বাদ দেয়ার প্রতিবাদ জানিয়েছে বাম জোট

ছবি : সংগৃহীত ঢাকা :: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক ভার্চুয়াল সভা আজ ২৫ মে ২০২১ সকাল এগারটায় অনুষ্ঠিত হয়। বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জুম অনলাইনে অংশ নিয়ে বক্তব্য রাখেন বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের অন্যতম সদস্য, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, সিপিবির সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনায়েদ সাকি, ইউসিএলবি সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় নেতা কমরেড আলমগীর হোসেন দুলাল, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবীর জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি কমরেড হামিদুল হক, সিপিবির কমরেড সাজ্জাদ জহির চন্দন, ইউসিএলবির কমরেড আব্দুস সাত্তার, কমরেড তুষার কান্তি রায়, বাসদ (মার্কসবাদী)’র কমরেড মানস নন্দী, গণসংহতি আন্দোলনের কমরেড মুনির উদ্দিন পাপ্পু, বাচ্চু ভুইয়া, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র কমরেড অনিল বিশ্বাস, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ।
সভার এক প্রস্তাবে বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্ট থেকে ‘ইসরাইল ছাড়া পৃথিবীর সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্যটি পরিবর্তন করে ইসরাইল শব্দ বাদ দিয়ে ‘সকল দেশের জন্য প্রযোজ্য’ বাক্য প্রতিস্থাপন করার সরকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভার প্রস্তাবে বলা হয়, ফিলিস্তিনীদের আবাসভূমি দখল করে ইসরাইল একটি জোর পূর্বক প্রতিষ্ঠিত রাষ্ট্র। যা মধ্যপ্রাচ্যসহ গোটা পৃথিবীতে মার্কিন মদদে সন্ত্রাসী কার্যক্রম পারিচালনা করে আসছে। ১৯৪৮ সাল থেকে আজ পর্যন্ত বহু ফিলিস্তিনী নারী-পুরুষ-শিশুকে হত্যা করেছে। গাজা ও পশ্চিম তীরের সামান্য ভূমি বাদে সমগ্র ফিলিস্তিন ভূমি দখল করেছে এবং প্রতিনিয়ত যুদ্ধ, হত্যা সংঘটিত করে চলেছে। জাতিসংঘ দুই রাষ্ট্রনীতির মাধ্যমে সমাধানসূত্র খোজার চেষ্টা করেছিল। বাংলাদেশও সেই দুই রাষ্ট্র নীতিকে সমর্থন জানিয়েছে। কিন্তু গত দুই বছর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করে জাতিসংঘের ঐ নীতিকে বাস্তবে প্রত্যাখ্যান করেছে।
যুদ্ধবাজ মার্কিন যুক্তরাষ্ট্রের মদদে ইসরাইল আজ গোটা দুনিয়ায় যুদ্ধাস্ত্র সরবরাহ করছে। তাদের গোয়েন্দা ডিভাইস আজ বিভিন্ন দেশে গোয়েন্দারা ব্যবহার করছে। এদিকে মার্কিন-ভারত-ইসরাইলের মধ্যে সামরিক চুক্তি রয়েছে যা দক্ষিণ এশিয়ার জন্য হুমকীস্বরূপ। আর এই যুদ্ধোন্মাদনাতে সামিল হওয়ার জন্য ভারত-মার্কিনকে খুশি করার জন্যই কি বাংলাদেশ পাসপোর্ট থেকে ইসরাইলের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তা দেশবাসীর প্রশ্ন।
সভার প্রস্তাবে বলা হয়, সরকারের এহেন সিদ্ধান্ত জাতিসংঘের দুই রাষ্ট্র নীতিরও পরিপন্থি ফলে পাসপোর্ট থেকে ইসরাইলের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেয়ার সিদ্ধান্ত প্রত্যাহরের জন্য জোর দাবি জানানো হয়।

কর্মসূচি
৩১ মে দেশব্যাপী বিক্ষোভ
সাংবাদিক রোজিনার মিথ্যা মামলা প্রত্যাহার, বাক-ব্যক্তি সংবাদপত্রের স্বাধীনতায় সরকারি হস্তক্ষেপ বন্ধ এবং ডিজিটাল নিরাপত্তা আইন ও অফিসিয়াল সিক্রেসি এ্যাক্ট বাতিলের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে আগামী ৩১ মে ২০২১ দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয় বাম জোটের সভা থেকে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)