শিরোনাম:
●   গাবতলীতে বিএনপি নেতা আতিকের নামাজে জানাজা সম্পন্ন ●   কমিউনিটি ক্লিনিকে উচ্চ রক্তচাপের ওষুধের প্রাপ্যতা জরুরি ●   সানরাইজ স্পেকট্রাম বাংলা রেডিও ৩০ বছর পূর্তিতে গুনীজন সম্মাননা প্রদান ●   ঈশ্বরগঞ্জে ছোট ভাইয়ের দায়ের কুপে বড় ভাইয়ের মৃত্যু ●   শ্রেষ্ঠ এসআই হলেন গাবতলী মডেল থানার কুদ্দুস ●   কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের হামলায় ৬ শিক্ষার্থীর প্রাণহানি ঘটনায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নিন্দা ●   চুয়েটের বাসে হামলা, পেটানো হয়েছে শিক্ষার্থীদের ●   ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ●   ৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন ●   বগুড়ায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষিকার আত্মহত্যা ●   রাবিপ্রবি স্থাপনা প্রকল্পের মাস্টার প্ল্যান বিষয়ক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত ●   মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন ●   ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ ●   কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ড এর ২০২৪-২০২৫ অর্থ বছরে ১ম সভা ●   বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে ●   রাউজানে একরাতে দুই কৃষকের ৫টি গরু চুরি ●   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপিত ●   প্রধানমন্ত্রীর অনভিপ্রেত বক্তব্য প্রত্যাহার করে নেবার আহবান ●   গাজীপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন ●   মাঝরাতে উত্তাল ঢাবি : ছাত্রলীগের চার নেতার পদত্যাগ ●   পরিচয় মিলেছে ৪শত কোটি টাকার মালিক সেই পিয়নের ●   ড. এফ দীপংকর বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত লাশ উদ্ধার : হত্যা না আত্মহত্যা ●   ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া ●   নবীগঞ্জে সড়ক নির্মান কাজের অনিয়ম ●   মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে ●   নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা ●   ঈশ্বরগঞ্জে ফুট ব্রীজের পাটাতন বিধ্বস্ত : যোগাযোগ বিচ্ছিন্ন ●   ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী আলোচনা সভা
রাঙামাটি, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৭ নভেম্বর ২০২২
প্রথম পাতা » খাগড়াছড়ি » রামগড়ে নির্মাণের অপেক্ষায় শিশু বিনোদন পার্ক
প্রথম পাতা » খাগড়াছড়ি » রামগড়ে নির্মাণের অপেক্ষায় শিশু বিনোদন পার্ক
৪৯৭ বার পঠিত
রবিবার ● ২৭ নভেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রামগড়ে নির্মাণের অপেক্ষায় শিশু বিনোদন পার্ক

ছবি : সংবাদ সংক্রান্ত আব্দুল্লাহ আল মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ি পার্বত্য জেলার সাবেক মহকুমা রামগড়ে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত শত বছরের ঐতিহ্যবাহী এসডিও বাংলো ঘিরে নেয়া হয়েছে মনোরম শিশু বিনোদন পার্ক নির্মাণের উদ্যোগ।
ইতোমধ্যে শুরু হয়েছে ঐতিহাসিক নির্দশন এসডিও বাংলো সংরক্ষণ ও উন্নয়নের কাজ।
দীর্ঘদিন অযত্ন অবহেলায় থাকার পর সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোঃ ইখতিয়ার উদ্দীন আরাফাত ঐতিহাসিক এ স্থাপনাটি সংরক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেন। ইতোমধ্যে এসডিও বাংলো প্রাঙ্গণে শিশুদের বিনোদনের জন্য কিডস্ জোন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
ভারত সীমান্ত ঘেঁষা দৃষ্টিনন্দন এসডিও বাংলো ও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আসা পর্যটকসহ স্থানীয় শিশু দর্শণার্থীদের বিনোদনের জন্য মনোরম শিশু বিনোদন পার্ক নির্মাণের উদ্যোগের কথা জানান উপজেলা নির্বাহী অফিসার খোন্দকার মোঃ ইখতিয়ার উদ্দীন আরাফাত।
তিনি বলেন, মূল রাস্তা থেকে এসডিও বাংলোর প্রবেশ পথটি নান্দনিকভাবে পুনঃনির্মাণ ও আর্চওয়ের মাধ্যমে সবুজ গেইট নির্মাণ করা হবে। কিডস্ জোনে শিশুদের জন্য অত্যাধুনিক স্লাইডস ও রাইড থাকবে। এছাড়া ল্যান্ডস্কেপে ওয়ার্কওয়ে এবং বসার ব্যবস্থা থাকবে। এখানে শিশুদের অভিভাবকরাও বেশ উপভোগ করতে পারবেন।
তিনি আরো বলেন, কিডস্ জোনটি হবে শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ ও আনন্দময় পরিবেশ উপযোগী। এ কিডস জোন নির্মাণের পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এবং খাগড়াছড়ির জেলা প্রশাসক(যুগ্ম সচিব) প্রতাপ চন্দ্র বিশ্বাস প্রয়োজনীয় বরাদ্দ দিয়েছেন। ডিজিটাল ডিজাইন, ড্রইংয়ের কাজও হয়েছে। খুব শীঘ্রই নির্মাণ কাজ শুরু হবে।
জেলা প্রশাসকের দেয়া বরাদ্দে ইতোমধ্যে ঐতিহ্যবাহী এসডিও বাংলোর সংস্কারের কাজ শুরু হয়েছে। পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সম্প্রতি এসডিও বাংলোটি পরিদর্শন করে গেছেন।
এদিকে, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত প্রাচীন নিদর্শন এসডিও বাংলো সংরক্ষণ ও সংস্কার এবং বাংলো ঘিরে শিশু বিনোদন পার্ক নির্মাণের উদ্যোগের প্রশংসা করেছেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি, পৌরসভার মেয়র মোঃ রফিকুল আলম কামাল, মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ মফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফা হোসেন, সাধারণ সম্পাদক কাজী নুরুল আলমসহ স্থানীয় সচেতন মহল।
প্রসঙ্গতঃ ১৯২০সালে ব্রিটিশ সরকারের গঠিত তৎকালিন পার্বত্য চট্টগ্রাম জেলার দ্বিতীয় মহকুমা রামগড়ে ফেনী নদীর কূল ঘেঁষে ব্রিটিশ প্যাটার্নে বিশেষ নির্মাণ শৈলীতে বানানো হয় এসডিও সাহেবের বাংলো।
মহান স্বাধীনতা যুদ্ধেরও বহু স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী এ এসডিও বাংলোটি। ১৯৭১সালের ১৩এপ্রিল পাকবাহিনী রাঙ্গামাটি পতনের পর পার্বত্য চট্টগ্রাম জেলার তৎকালীন ডিসি (প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা) এইচটি ইমাম এ বাংলোতে অবস্থান করে স্বাধীন বাংলা সরকারের অধীনে প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করেন।
চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রের ট্রান্সমিটারটি এ বাংলোতে বসিয়ে এখান থেকে স্বাধীন বাংলা বেতারের অনুষ্ঠানও সম্প্রচার করা হয়। মহকুমা বিলুপ্তির পর আশির দশকের শেষের দিকে এ বাংলোটি হয়ে পড়ে পরিত্যাক্ত।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)