শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ৯ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » চট্টগ্রাম » মিরসরাইয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতিকার শীর্ষক বিষয়ক সেমিনার
প্রথম পাতা » চট্টগ্রাম » মিরসরাইয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতিকার শীর্ষক বিষয়ক সেমিনার
১৭৩ বার পঠিত
শুক্রবার ● ৯ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মিরসরাইয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতিকার শীর্ষক বিষয়ক সেমিনার

ছবি : সংবাদ সংক্রান্ত আকতার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি :: মিরসরাইয়ের স্বেচ্ছাসেবী সমাজ উন্নয়ন সংস্থা স্বপ্নতরী-৭১ এর আয়োজনে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের অধিকার, সমস্যা ও প্রতিকার শীর্ষক সেমিনার, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে উপজেলার বড়তাকিয়া বাজারে অবস্থিত এডভোকেট মজিবুল হক অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ে সম্পন্ন হয়েছে।
স্বপ্নতরী-৭১ এর সভাপতি খান মোহাম্মদ মোস্তফা’র সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মোঃ মোবারক হোসাইন এর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা সহকারী কমিশনার ভূমি মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান এম আলাউদ্দিন, মাধ্যমিক শিক্ষা অফিসার হুমায়ুন কবির খান, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা কেএম সাঈদ মাহমুদ, খইয়াছরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল হক জুনু, স্বপ্নতরী-৭১’র উপদেষ্টা কামরুল ইসলাম চৌধুরী, এডভোকেট মজিবুল হক অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এস.এম সরওয়ার উদ্দীন, মিরসরাই এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হাসেম চৌধুরী, স্বপ্নতরী-৭১’র পৃষ্ঠপোষক ইকবাল বাহার, ইউটিউবার ফাহিম শাহরিয়ার, বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ, ইউসামের সাধারণ সম্পাদক মেজবাউল আলম, বাতিঘর যুব সংঘের সাধারণ সম্পাদক ফারহান শরীফ, দৈনিক প্রথম আলো’র মিরসরাই প্রতিনিধি ইকবাল হোসেন ও দৈনিক তৃতীয় মাত্রা’র মিরসরাই প্রতিনিধি আকতার হোসেন এবং সংগঠনের সদস্য বৃন্দ।

কবি ও ব্যাংকার সাইফুল ইসলাম নাঈমের কন্ঠে সঙ্গীত পরিবেশিত হয় এবং কবিতা আবৃত্তি করেন স্কুলের শিক্ষার্থীরা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও নার্সি ইন্সট্রাক্টর ডাঃ মোহাম্মদ বেলাল উদ্দীন।

উপজেলার বিভিন্ন এলাকার ৪০ জন অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু শিক্ষার্থী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নাফিছা জান্নাত, দ্বিতীয় স্থান অর্জন করে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী নাদিয়া সুলতানা ও তৃতীয় স্থান অর্জন করে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী অপু চন্দ্র নাথ।

স্বেচ্ছাসেবী সমাজ উন্নয়ন সংস্থা স্বপ্নতরী-৭১ এর সভাপতি খান মোহাম্মদ মোস্তফা জানান, ২০১৭ সালের ৭ জুলাই উক্ত সংগঠন প্রতিষ্ঠা হওয়ার পর থেকে শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ও মানবাধিকার নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় অটিস্টিক প্রতিবন্ধী শিশুদের নিয়ে আজকের এই আয়োজন। সংগঠনের এই ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

মিরসরাইয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন

মিরসরাই :: ‘শেখ হাসিনার বারতা নারী-পুরুষ সমতা’ ‘সবার মাঝে ঐক্য গড়ি নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’ এই প্রতিপাদ্য নিয়ে মিরসরাইয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপিত হয়েছে। মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় শুক্রবার উপজেলা পরিষদ মিলনায়তনে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্য্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনাও প্রদান করা হয়। এসময় ৪ টি ক্যাটাগরিতে ৪ সংবির্ধত জয়িতারা হলো সমাজসেবা ক্যাটাগরিতে নাছিমা আক্তার, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী জিকরের জাহান, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী লায়লা বেগম ও সেলিনা বেগম। মিরসরাই উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানের সভাপতিত্বে এবং উপজেলা শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা কেএম সাঈদ মাহমুদ, মিরসরাই ডিগ্রি কলেজের ভাইস প্রিন্সিপাল নাছির উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার আবুল হাশেম, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রিয়তোষ নাথ, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন প্রমুখ।

মিরসরাইয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

মিরসরাই :: ‘দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’ এই প্রতিপাদ্য নিয়ে মিরসরাইয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। মিরসরাই উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বরে মিরসরাই উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান জাতীয় পতাকা এবং দুদকের পতাকা উত্তোলন করেন। পরে উপজেলা পরিষদের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মিরসরাই উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রিয়তোষ নাথের সভাপতিত্বে এবং উপজেলা শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিন, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা কেএম সাঈদ মাহমুদ, মিরসরাই ডিগ্রি কলেজের ভাইস প্রিন্সিপাল নাছির উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার আবুল হাশেম, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন প্রমুখ।

মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় আহত স্কুল ছাত্র মেহেদী বাঁচতে চায়

মিরসরাই :: স্কুল ছাত্র মেহেদী হাসান আসফী (১০)। মিরসরাইয়ের ৩ নং জোরারগঞ্জ ইউনিয়নের ২নং ওয়ার্ড তাজপুর এলাকার আব্দুর রশিদ মোয়াজ্জেম বাড়ির মোকশেদ আলমের জৈষ্ঠ্য পুত্র। ২ ভাইয়ের মধ্যে সে বড়। সে একই ইউনিয়নস্থ বিষুমিয়ার হাট তাজপুর অলি আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। প্রতিদিনের ন্যায় গত ২৩ নভেম্বর (বুধবার) সকাল নয়টার দিকে বাড়ি থেকে বের হয়ে স্কুলে যাচ্ছিলো। পথিমধ্যে তাজপুর বড় মসজিদের পশ্চিম পাশ দিয়ে ধান মাড়াইয়ের একটি ট্রাক্টর জোরারগঞ্জ মুহুরী প্রজেক্ট সড়ক থেকে আঞ্চলিক সড়কে প্রবেশ করার সময় মেহেদীকে চাপা দিয়ে মসজিদের মিম্বারের বাহিরের অংশের সাথে ধাক্কা লেগে ঐ অবস্থায় চেছড়ে প্রায় ২০ ফুট দূরে নিয়ে গাছের সাথে চাপা দেয়। এতে মেহেদী মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মস্তান নগর নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক অবস্থা মেহেদী’র সংকটাপন্ন দেখে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (চমেক) প্রেরণ করা হয়। সেখানে আইসিইউতে বেড খালি না থাকায় নগরীর শেভরন হসপিটালে ভর্তি করার পর ৮ দিন চিকিৎসা শেষে পরবর্তীতে এভার কেয়ার হসপিটালে স্থানান্তর করা হয় এবং বর্তমানে সেখানে জরুরী বিভাগে চিকিৎসাধীন রয়েছে। দুর্ঘটনায় স্কুল ছাত্র মেহেদী’র বাম হাত ভেঙে যায়, মুখের বাম পাশে থেঁতলে যায়, এবং কোমড়ের হাঁড় ও মেরুদণ্ডের হাড় ভেঙে সম্পূর্ণ অংশ চুর্ণ হয়ে গেছে। হতদরিদ্র, দিনমজুর কৃষক পিতার পক্ষে তার চিকিৎসার ব্যয় ভার বহন করা অসম্ভব হয়ে গেছে। এমতাবস্থায় সমাজের বিত্তবান ও মানবিক ব্যক্তিরা এগিয়ে আসলে বাঁচতে পারে স্কুল ছাত্র মেহেদী হাসান আসফী’র জীবন।

তাজপুর অলি আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা রাহেলা আক্তার, স্থানীয় ইউপি সদস্য সাইফুল ইসলাম ও স্থানীয়রা স্কুল ছাত্র মেহেদী হাসান’কে বাঁচাতে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহবান জানান।
যোগাযোগঃ 01811-182092, সাহায্য পাঠাতে- 01788-323789 (বিকাশ পারসোনাল), সঞ্চয়ী হিসাব নম্বর- 077 111 000 9852 (ইউনিয়ন ব্যাংক- জোরারগঞ্জ শাখা)।





চট্টগ্রাম এর আরও খবর

উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী
সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে  ছাই সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই
প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা
এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের
চুয়েটে  ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ
মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী
সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের  চেক বিতরণ সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত
হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ
উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)