শিরোনাম:
●   শ্রেষ্ঠ এসআই হলেন গাবতলী মডেল থানার কুদ্দুস ●   কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের হামলায় ৬ শিক্ষার্থীর প্রাণহানি ঘটনায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নিন্দা ●   চুয়েটের বাসে হামলা, পেটানো হয়েছে শিক্ষার্থীদের ●   ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ●   ৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন ●   বগুড়ায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষিকার আত্মহত্যা ●   রাবিপ্রবি স্থাপনা প্রকল্পের মাস্টার প্ল্যান বিষয়ক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত ●   মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন ●   ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ ●   কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ড এর ২০২৪-২০২৫ অর্থ বছরে ১ম সভা ●   বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে ●   রাউজানে একরাতে দুই কৃষকের ৫টি গরু চুরি ●   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপিত ●   প্রধানমন্ত্রীর অনভিপ্রেত বক্তব্য প্রত্যাহার করে নেবার আহবান ●   গাজীপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন ●   মাঝরাতে উত্তাল ঢাবি : ছাত্রলীগের চার নেতার পদত্যাগ ●   পরিচয় মিলেছে ৪শত কোটি টাকার মালিক সেই পিয়নের ●   ড. এফ দীপংকর বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত লাশ উদ্ধার : হত্যা না আত্মহত্যা ●   ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া ●   নবীগঞ্জে সড়ক নির্মান কাজের অনিয়ম ●   মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে ●   নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা ●   ঈশ্বরগঞ্জে ফুট ব্রীজের পাটাতন বিধ্বস্ত : যোগাযোগ বিচ্ছিন্ন ●   ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী আলোচনা সভা ●   মিরসরাই প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন ●   দীর্ঘ ১৮ বছরেও চালু হয়নি মোরেলগঞ্জে পানগুছি নদীর ফেরিঘাট ●   খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচারবিরোধী দিবস উদযাপন ●   রাঙামাটিতে ঐক্যবদ্ধ বড়ুয়া সমাজ গড়ে তোলার সম্ভবনার পথ দেখা দিয়েছে
রাঙামাটি, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৭ জুলাই ২০২৪
প্রথম পাতা » খুলনা বিভাগ » মোরেলগঞ্জে সাব-রেজিস্ট্রার নেই : সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে
প্রথম পাতা » খুলনা বিভাগ » মোরেলগঞ্জে সাব-রেজিস্ট্রার নেই : সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে
৫৩ বার পঠিত
রবিবার ● ৭ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মোরেলগঞ্জে সাব-রেজিস্ট্রার নেই : সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে

ছবি : সংবাদ সংক্রান্ত এস. এম সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি :: বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ১৬ ইউনিয়ন ও ১ পৌরসভা নিয়ে গঠিত যার আয়তন ৪৩৭ বর্গমাইল, বৃহৎ এই উপজেলায় প্রায় ৪ লক্ষাধিক লোকের বসবাস। এই উপজেলায় গত ২ মাসের ও বেশি সময় ধরে সাব রেজিস্ট্রার না থাকার ফলে একদিকে যেমন সরকার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে দাতা গ্রহীতারা চরম ভোগান্তিতে পড়েছেন।
নদীতীরবর্তী এই উপজেলায় দলিল করার জন্য প্রতিদিনের যাতায়াতে এই ভোগান্তি যেন লাগামহীন। জমি বিক্রির টাকা না পাওয়ায় অনেকের আটকে আছে বিদেশ যাত্রা, অনেকের ইমারত নির্মান। এ নিয়ে স্থানীয়রা পড়েছেন জটিলতায়।
সরেজমিন ঘুরে জানা যায়, মোরেলগঞ্জ উপজেলা সাব-রেজিস্টার তন্ময় কুমার মন্ডল এ বছরের ১ জুন থেকে ২ মাসের ডিপাটমেল্টাল প্রশিক্ষণে রয়েছেন। এ বছরের এপ্রিল মাসর ২৮ তারিখে তার প্রশিক্ষণের অর্ডার হয়েছিল। এরপর থেকে পাশ্ববর্তী মোংলা উপজেলার সাবরেজিস্টার স্বপন কুমার দে এখানে সপ্তাহে কখনো ১ দিন আবার কোন সপ্তাহে একেবারেই আসেননি।রেজিস্ট্রি না হওয়ায় শত শত জমি ক্রেতা-বিক্রেতা ও জরুরি কাজে দলিল উত্তোলনকারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েছেন। পাশাপাশি সরকার প্রতি মাসে দুই কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।
গত এপ্রিল মাস থেকে মোরেলগঞ্জে জমি রেজিস্ট্রি কমে গিয়েছে। অফিসে নেই তেমন দাতা ও গ্রহীতার আনাগোনা। লঞ্চঘাটের মহুরিপর্টির চেম্বারে বেশির ভাগ সময় খালি পড়ে থাকতে দেখা যায় চেয়ার-টেবিল। বর্তমান এমনই চিত্র মোরেলগঞ্জ সাব রেজিস্ট্রার অফিসের। এদিকে নিয়মিত বদলীর অংশ হিসেবে প্রশিক্ষণে থাকা সাব-রেজিস্টার তন্ময় মন্ডল অনত্র বদলি হয়েছেন।
এতে বারবার অফিসে আসা-যাওয়ায় খরচের সঙ্গে বেড়েছে সেবা প্রত্যাশীদের ভোগান্তি।

মোরেলগঞ্জ সাব রেজিস্ট্রার অফিস সূত্র জানায়, স্বাভাবিক সময়ে এই উপজেলা সাব রেজিস্ট্রার অফিসে মাসে ৪০০-৬০০ দলিল রেজিস্ট্রি হয়। এতে মাসে ৩ - ৪ কোটি টাকার রাজস্ব আয় হয়ে থাকে সরকারের। অফিসটির আয়ের ২- ৩ শতাংশ জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা কিংবা ইউনিয়ন পরিষদের তহবিলে চলে যায়। সেই টাকা দিয়ে বছরব্যাপী করা হয় নানান উন্নয়নমূলক কর্মকাণ্ড। রেজিস্টি কম হওয়ায় এসব প্রতিস্টানের আয়ের উৎসও কমে যাচ্ছে।
উপজেলার পুটিখালি ইউনিয়ন থেকে আসা একজন সেবা প্রত্যাশী বলেন, দলিল করতে এসে দেখি কোন কর্মকর্তা নেই। কয়েকবার এসেও দলিল করতে পারি নাই। ভোগান্তি হচ্ছে, অফিসার (কর্মকর্তা) ছাড়া অফিস অচল।
খুলনা থেকে আসা একজন গ্রহিতা জানান, মোংলার সাবরেজিস্টার আসবে শুনে সকাল ১০টার সময় এসে বসে আছি। এখন বলতেছে সাব-রেজিস্টার আসবে না । তিনি বলেন সপ্তাহে ২-৩ দিন নয় এতো বড় উপজেলায় নিয়মিত একজন সাব রেজিষ্ট্রার দিলে এখানকার মানুষের ভোগান্তি কমবে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দলিল লেখক এ প্রতিবেদককে বলেন, নিয়মিত সাব-রেজিস্টারের অভাবে দলিল করতে না পারায় সরকার হারাচ্ছে রাজস্ব। যদি নিয়মিত অফিসার পাওয়া যায়, তাহলে কাজের গতি বাড়বে। মানুষের ভোগান্তি থাকবে না।
মোরেলগঞ্জ সাবরেজিস্টার অফিসে কর্মরত একজন বলেন, নতুন অফিসার (কর্মকর্তা) দেওয়ার ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে, সমাধান হবে শীগ্রই। স্থায়ীভাবে একজন কর্মকর্তা ছাড়া অফিস চালানো মুশকিল। তাই দ্রুতই সাব রেজিস্ট্রার দরকার।
এ বিষয়ে বাগেরহাট জেলা রেজিস্ট্রার রুহুল কুদ্দুস বলেন,মোরেলগঞ্জে নতুন উপজেলা সাব রেজিস্ট্রার নিয়োগ দেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। হয়তো দ্রুত সমাধান হবে।





খুলনা বিভাগ এর আরও খবর

ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা
৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন ৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন
মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন
কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে
বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে
মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে
দীর্ঘ  ১৮ বছরেও চালু  হয়নি মোরেলগঞ্জে পানগুছি নদীর ফেরিঘাট দীর্ঘ ১৮ বছরেও চালু হয়নি মোরেলগঞ্জে পানগুছি নদীর ফেরিঘাট
ঝিনাইদহে পৌরমেয়র হিজলের উদ্যোগে শিশু খাদ্য বিতরণ ঝিনাইদহে পৌরমেয়র হিজলের উদ্যোগে শিশু খাদ্য বিতরণ
কুষ্টিয়া পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের মতবিনিময় কুষ্টিয়া পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের মতবিনিময়
কুষ্টিয়ায় সিনেমাটোগ্রাফার ও ফটোগ্রাফারদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ কুষ্টিয়ায় সিনেমাটোগ্রাফার ও ফটোগ্রাফারদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)