শিরোনাম:
●   শ্রেষ্ঠ এসআই হলেন গাবতলী মডেল থানার কুদ্দুস ●   কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের হামলায় ৬ শিক্ষার্থীর প্রাণহানি ঘটনায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নিন্দা ●   চুয়েটের বাসে হামলা, পেটানো হয়েছে শিক্ষার্থীদের ●   ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ●   ৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন ●   বগুড়ায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষিকার আত্মহত্যা ●   রাবিপ্রবি স্থাপনা প্রকল্পের মাস্টার প্ল্যান বিষয়ক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত ●   মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন ●   ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ ●   কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ড এর ২০২৪-২০২৫ অর্থ বছরে ১ম সভা ●   বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে ●   রাউজানে একরাতে দুই কৃষকের ৫টি গরু চুরি ●   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপিত ●   প্রধানমন্ত্রীর অনভিপ্রেত বক্তব্য প্রত্যাহার করে নেবার আহবান ●   গাজীপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন ●   মাঝরাতে উত্তাল ঢাবি : ছাত্রলীগের চার নেতার পদত্যাগ ●   পরিচয় মিলেছে ৪শত কোটি টাকার মালিক সেই পিয়নের ●   ড. এফ দীপংকর বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত লাশ উদ্ধার : হত্যা না আত্মহত্যা ●   ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া ●   নবীগঞ্জে সড়ক নির্মান কাজের অনিয়ম ●   মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে ●   নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা ●   ঈশ্বরগঞ্জে ফুট ব্রীজের পাটাতন বিধ্বস্ত : যোগাযোগ বিচ্ছিন্ন ●   ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী আলোচনা সভা ●   মিরসরাই প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন ●   দীর্ঘ ১৮ বছরেও চালু হয়নি মোরেলগঞ্জে পানগুছি নদীর ফেরিঘাট ●   খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচারবিরোধী দিবস উদযাপন ●   রাঙামাটিতে ঐক্যবদ্ধ বড়ুয়া সমাজ গড়ে তোলার সম্ভবনার পথ দেখা দিয়েছে
রাঙামাটি, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৭ জুলাই ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম » হালদা নদীতে আরও এক মৃত কাতলা মা মাছ উদ্ধার
প্রথম পাতা » চট্টগ্রাম » হালদা নদীতে আরও এক মৃত কাতলা মা মাছ উদ্ধার
৫৯ বার পঠিত
রবিবার ● ৭ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হালদা নদীতে আরও এক মৃত কাতলা মা মাছ উদ্ধার

ছবি : সংবাদ সংক্রান্ত রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি :: চট্টগ্রামের হালদা নদীতে এবার আরও একটি মৃত মা মাছ উদ্ধার করা হয়েছে। ৭ জুলাই রবিবার দুপুর ১২টার দিকে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের মইসকরম সাকর্দা খালের এলাকা থেকে মৃত কাতলা মা মাছটি উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা। মাছটি পঁচে দূর্গন্ধ সৃষ্ঠি হওয়া স্থানীয় ইউপি সদস্য সাজ্জাদ শাহ ইউএনও নির্দেশনায় মাছটিকে মাটি চাপা দেয়। এব্যাপারে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, রবিবার দুপূুর ১২ টার দিকে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের মইসকরম এলাকার ৭ নম্বর ওয়ার্ডের সাকর্দা খালে ১টি মৃত কাতলা মা মাছ ভেসে ওঠে যার ওজন প্রায় ১২ কেজি। তিনি আরো বলেন, এই নিয়ে গত দুই সপ্তাহে হালদা নদীতে ১টি ডলফিন ও এপর্যন্ত ৬ টি মা মাছের মৃত্যু হয়। যার হালদা নদীর জলজ বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত। হালদা জলজ বাস্তুতন্ত্রকে মাছ, ডলফিন ও অন্যান্য প্রাণীর নিরাপদ আবাসস্থল নিশ্চিত করতে দূষনসহ সবধরনের ধংসাত্মক কর্মকান্ড নদীতে বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে তিনি জানান।

রাউজানে রাসেল ভাইপার আতঙ্কে অজগর সাপকে পিটিয়ে মারল জনতা

রাউজান :: দেশজুড়ে এখন আতঙ্কের নাম বিষাক্ত সাপ রাসেল ভাইপার। রাসেল ভাইপার মনে করে ১৫ ফুট লম্বা একটি অজগর সাপকে পিটিয়ে মেরেছে এলাকাবাসী। শনিবার রাত সাড়ে ৯টার দিকে রাউজান উপজেলার পাহাড়তলী ইউনিয়নে ৩নম্বর ওয়ার্ডের নাজির পাড়া এলাকায় বড় অজগর সাপটিকে পিটিয়ে হত্যা করা হয়। জানা যায়, শনিবার সকালে পাশ্ববর্তী গ্রামে সাপের কামড়ে এক বৃদ্ধের মৃত্যু হয়। এই খবরে আতঙ্ক ছড়িয়ে গোটা এলাকাজুড়ে। বাড়ির পাশে অজগর সাপটি দেখতে পেলে বাড়ি লোকজন চিৎকার শুরু করলে। এলাকার লোকজন এগিয়ে এসে অজগর সাপকে রাসেল ভাইপার মনে করে পিটাতে শুরু করেন। এতে ঘটনাস্থলে অজগরটি মারা যান। এব্যাপারে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, রাসেলস ভাইপার বৈজ্ঞানিক নাম (Daboia russelii) যা Viperidae গোত্রের একটি বিষাক্ত প্রকৃতির সাপ। এটি আমাদের দেশে স্থানীয়ভাবে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামে পরিচিত। এটি একটি নিরীহ প্রজাতির বিষাক্ত সাপ। কেউ একে বিরক্ত না করলে এটি সাধারণত মানুষকে আক্রমণ করেনা। সাপ বাস্তুতন্ত্রের খাদ্যশৃখলে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে পাশাপাশি বিভিন্ন বিষাক্ত প্রকৃতির সাপের বিষের জীবনরক্ষাকারী মহামূল্যবান অ্যান্টিভেনম ও সাপের বিষ থেকে তৈরি করা হয়। বর্তমানে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অ্যান্টিভেনম রিসার্চ সেন্টারে রাসেলস ভাইপারের অ্যান্টিবডি উৎপাদনের গবেষণা চলমান। এছাড়া আমাদের মধ্যে সাধারণত যেকোনো সাপ দেখলেই বিষাক্ত সাপ মনে করে পিটিয়ে মারার একটি প্রবনতা রয়েছে। তাই, আতঙ্কের নামে নির্বিচারে সাপ পিটিয়ে না মেরে আমাদের সবাইকে সচেতন হতে হবে।
এব্যাপারে স্থানীয় ইউপি সদস্য হাজী আমির হোসেন জানান, সাপের কামড়ে শনিবার সকালে একজনের মৃত্যু হয়েছে এছাড়া একজন আহত হয়েছে। এ খবর গ্রামে ছড়িয়ে পড়লে মানুষের মাঝে রাসেল ভাইপার সাপের আতঙ্কে বিরাজ করে। অজগর সাপটি রাসেল ভাইপার মনে করে এলাকার লোকজন পিছিয়ে মেরেছে বলে জানতে পারি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)