শিরোনাম:
●   আ’ লীগ নেতার বাড়িতে আটক রেখে ব্যবসায়িকে হত্যার প্রতিবাদে গাইবান্ধায় মানববন্ধন ●   ত্রিশালে ব্যাবসায়ীর খাদ্যের গুদামে অগ্নিকান্ড ●   ঝালকাঠিতে প্রতিপক্ষের গুলিতে আহত-১ : আটক-১ ●   ৪০ ইঞ্চি বর ও ৪২ ইঞ্চি কনের বিয়ে ●   সাবেক প্রধানমন্ত্রী খালেদার করোনা পরীক্ষার নমুনা নেওয়া হয়নি ●   সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় দরকার মুক্তিযুদ্ধের সমতুল্য আরেকটি গণজাগরণ : সাইফুল হক ●   লালমনিরহাটে আওয়ামী লীগের দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ায় ●   চলাচলের রাস্তা কেটে ঘেরের পানি নিষ্কাশন : মানুষের চরম ভোগান্তি ●   গাইবান্ধায় আওয়ামীলীগ নেতার বাড়ী থেকে ব্যবসায়ীর লাশ উদ্ধার ●   কক্সবাজার সমুদ্র সৈকতে আবারো ভেসে এল মৃত তিমি ●   রেডব্রিজ কাউন্সিল উপ নির্বাচন লক্সফোর্ড ওয়ার্ডে অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী ●   চিতলমারীতে পোস্ট ই-সেন্টার গুলোর কার্যক্রম বাক্সবন্দী ●   বিশ্বনাথে বরের স্বপ্ন ভেঙ্গে দিল প্রশাসন ●   অপহরণ করে মুক্তিপণ নেওয়ার অভিযোগে র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ●   বিস্ফোরক আইনে ৪ সাংবাদিকের বিরুদ্ধে কাদের মির্জা অনুসারীর মামলা ●   নিম্নমানের ইট দিয়ে হলদিয়া ইউপিতে সড়কের কাজ করার অভিযোগ ●   বাগেরহাটে গরম বাতাসে পুড়ল কৃষকের স্বপ্ন ●   বিশ্বনাথ থানায় বসছে এলএমজি পোস্ট ●   মিরসরাইয়ে দোকান পুড়ে ছাই : ব্যাপক ক্ষয়ক্ষতি ●   কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এল বিশাল আকৃতির মৃত তিমি ●   রাঙামাটিতে সাংবাদিকের জায়গা জবরদখলে নেয়ার অভিযোগ ●   ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের চিন্তা ●   গুমের শিকার হওয়া ইউপিডিএফ নেতা মাইকেল চাকমার সন্ধান ও ফিরিয়ে দেয়ার দাবি ●   হাটহাজারীতে সহিংসতা ঘটনায় গ্রেপ্তার ৪ জন কারাগারে ●   মওলানা রফিকুলের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ●   রাতের আধাঁরে ধান কেটে নিল প্রতিপক্ষের লোকজন ●   রাজস্থলীতে সীমান্ত সড়ক নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার ●   ত্রিশালে ৫ মামলায় ৩৫শত টাকা অর্থদণ্ড ●   সুন্দরগঞ্জে ভূয়া ডিবি সদস্য গ্রেফতার ●   এসআই জাকিরুলের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ
রাঙামাটি, রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২২ ফেব্রুয়ারী ২০২১
প্রথম পাতা » আন্তর্জাতিক » আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে বিভিন্ন সংগঠনের বিনম্র শ্রদ্ধা
প্রথম পাতা » আন্তর্জাতিক » আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে বিভিন্ন সংগঠনের বিনম্র শ্রদ্ধা
১৪৫ বার পঠিত
সোমবার ● ২২ ফেব্রুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে বিভিন্ন সংগঠনের বিনম্র শ্রদ্ধা

ছবি : সংবাদ সংক্রান্তভাষা সংগ্রামের চেতনাকে ধারণ করে গণমানুষর অধিকার আর মুক্তি নিশ্চিত করতে হবে

ঢাকা :: ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আজ সকালে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয় এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, মহানগর কমিটির নেতা মো. রিয়েল, জোনায়েত হোসেন, বিপ্লব হোসেন খান প্রমুখ পার্টির পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করেন। এই সময় বিপ্লবী পাদুকা শ্রমিক সংহতি ও বিপ্লবী ছাত্র সংহতির কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পুস্পস্তবক অর্পণের পর উপস্থিত নেতাকর্মীদের সংক্ষিপ্ত সমাবেশে পার্টির কেন্দ্রীয় নেতা আকবর খান বলেন, ভাষা আন্দোলন আর একুশের রক্তে ভেজা পথ বেয়েই এসেছিল স্বাধীনতা। এখন চৈতন্যের এই পথ ধরেই মানুষের অধিকার ও মুক্তি নিশ্চিত করতে হবে। একই সাথে দেশের সকল জনগোষ্ঠি ও ক্ষুদ্র জাতিস্বত্ত্বার মাতৃভাষার অধিকার নিশ্চিত করারও আহ্বান জানান।

আজ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে নারায়নগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, বরিশাল, রাঙামাটি, নাটোর, সাতক্ষীরা, কুলাউড়া, বগুড়া, মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়।

ছবি : সংবাদ সংক্রান্তবোয়ালখালীতে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র মাতৃভাষা দিবস পালিত

সংবাদ বিজ্ঞপ্তি :: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত ঢোলবাদক বিনয়বাঁশী জলদাসের স্মরণে প্রতিষ্ঠিত লোক সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী এর উদ্যোগে একুশে ফেব্রুয়ারি বোয়ালখালী উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী। পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন শিল্পী গোষ্ঠীর নেত্রীবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন- সংগঠনের উপদেষ্টা আন্তর্জাতিক ঢোলবাদক শিল্পী শ্রী বাবুল জলদাস, সভাপতি প্রণব রাজ বড়ুয়া, সহ-সভাপতি এম. ইউছুপ রেজা, প্রতিষ্ঠাতা পরিচালক ও সাধারণ সম্পাদক শ্রী বিপ্লব জলদাস, সি-সহ-সাধারণ সম্পাদক বিধান দাস, সহ-সাধারণ সম্পাদক বকুল বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক মাহফুজ রকি, সহ-সাংগঠনিক সম্পাদক আশুতোষ দাশ, সাংস্কৃতিক সম্পাদক কমল বড়ুয়া, সহ-সাংস্কৃতিক সম্পাদক মোঃ খোরশেদ আলম চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ এসকান্দর, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক বাবলু দাস, নির্বাহী সদস্য কালীপদ দাস, নীলা দাস (মণি), রত্না নাথ (জয়া), শিমু দাস, অর্পিতা ঘোষ, দেবী ঘোষ ও সুজন বড়ুয়া প্রমুখ।

ছবি : সংবাদ সংক্রান্তচুয়েটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপিত
“গবেষণা প্রবন্ধগুলো বাংলায় লেখার প্রচলন করতে হবে”- চুয়েট ভিসি

সংবাদ বিজ্ঞপ্তি :: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, “একুশ ফেব্রুয়ারির আন্তর্জাতিক স্বীকৃতি বিশ্বের বুকে বাঙালির একটি স্বকীয় অবস্থান তৈরি করেছে। বাংলা ভাষাকে সর্বস্তরে ছড়িয়ে দিতে হলে আমাদের গবেষণা ও অ্যাবস্ট্রাক্টগুলোকে বাংলায় প্রকাশ করতে হবে। সেজন্য চুয়েটের সকল শিক্ষককে এগিয়ে আসতে হবে। আমাদের তরুণ প্রজন্মকে একুশের মহান চেতনাকে ধারণ করতে হবে। বাংলা ভাষার ব্যবহারের প্রতি দায়িত্বশীল হতে হবে। তবেই ভাষার প্রতি ও ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা হবে।” তিনি আজ ২১ ফেব্রুয়ারি রবিবার চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী এবং মুজিব বর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ, প্রভোস্টগণের পক্ষে বঙ্গবন্ধু হলের প্রভোস্ট সৈয়দ মাসরুর আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, কর্মকর্তা সমিতির সভাপতি আমিন মোহাম্মদ মুসা, কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিশু-কিশোররা স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা শহীদদের স্মরণে দোয়া ও মুনাজাত করা হয়।

এর আগে দিবসটি উপলক্ষ্যে দিনের প্রথম প্রহরে সকাল সাড়ে ৭টায় ক্যাম্পাসের উত্তর গোল চত্ত্বর হতে প্রভাতফেরীর মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর শুরু হয়। এতে নেতৃত্ব দেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। উল্লেখ্য, ‘মুজিব শতবর্ষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য’ বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ছবি : সংবাদ সংক্রান্তপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষ্যে রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ

সংবাদ বিজ্ঞপ্তি :: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে একুশের প্রথম প্রহরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষ্যে রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা উপ সচিব ড. প্রকাশ কান্তি চৌধুরী ও সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ উপ সচিব এর উপস্থিতিতে একুশের প্রথম প্রহর ১২.০১ মিনিটে রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করা হয়। রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনার পুস্পস্তবক অর্পণের পর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের স্বরূপ বোর্ডের প্রধান কার্যালয়স্থ স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়।
এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সরকারের উপ সচিব সদস্য পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী, সরকারের উপ সচিব, সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ, রাঙামাটি নির্বাহী প্রকৌশলী চলতি দায়িত্ব তুষিত চাকমা, গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ম্রো, বাজেট ও অডিট অফিসার মো. নুরুজ্জামান, চলতি দায়িত্ব সহকারী সচিব সাগর পাল, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের পরিকল্পনা ও মূল্যায়ন মোহাম্মদ এয়াছিনুল হক, মিশ্র ফল চাষ প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মো. কামরুজ্জামান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি মো. জাকির হোসেনসহ বোর্ড ও বোর্ডের আওতায় বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

ছবি : সংবাদ সংক্রান্তমাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শহিদ মিনারের উদ্বোধন

বিশ্বনাথ প্রতিনিধি :: মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলেল শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে সিলেটের বিশ্বনাথে নবনির্মিত দৃষ্টিনন্দন শহিদ মিনারের উদ্বোধন করা হয়েছে। মাতৃভাষা দিবসের সকালবেলা উপজেলার দৌলতপুর ইউনিয়নের দশপাইকা-আনরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে নির্মিত এই শহিদ মিনারের উদ্বোধন করা হয়। স্থানীয় দশপাইকা গ্রামের আপন তিনভাই যুক্তরাষ্ট্র প্রবাসী ছোরাব আলী, যুক্তরাজ্য প্রবাসী গীতিকার আছাব আলী ও সিতাব আলীর অর্থায়নে শহিদ মিনারটি নির্মিত হয়েছে।
নবনির্মিত শহিদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দশপাইকা-আনরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. মুক্তার খানের সভাপতিত্বে নার্সিং হোম একাডেমীর ডিরেক্টর শফিক আহমদ-পিয়ারের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন শহিদ মিনারের তিন উদ্যোক্তার পিতা হাজী মশাহিদ আলী মসদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি হাজী আবদুল মনাফ, মো. ইছমাইল খান, দশপাইকা আলিম মাদ্রাসার গভর্ণিং বডির সভাপতি শেখ শওকত আলী ইমন প্রমুখ।

ছবি : সংবাদ সংক্রান্ত

ভাষা শহীদদের মাগফেরাত কামনায় মারকাযুল কোরআন সিলেটের দোয়া মাহফিল
হাফিজুল ইসলাম লস্কর, সিলেট :: অমর একুশে ফেব্রুয়ারী রবিবার (২১ফেব্রুয়ারী) দ্বিপ্রহরে মারকাযুল কোরআন সিলেট এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে ভাষার জন্য আত্মত্যাগকারী শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে।

মাদ্রাসার মুহতামিম হাফিজ শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে ও শিক্ষা সচিব মাওলানা আব্দুল হাই আল-হাদী’র সঞ্চালনায় অনুষ্টিত দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নয়াসড়ক মাদ্রাসার সিনিয়র মাওলানা মুছাদ্দিক আহমদ।

দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন, মাদ্রাসার শিক্ষক হাফিজ মোহাম্মদ আলী, মাস্টার মুহসিন উদ্দিন, মাওলানা তাজুল ইসলাম, মাওলানা সজ্জাদ হোসাইন রুমন, হাফিজ মুহাফিজুল ইসলাম সাকিব, হাফিজ ইউসুফ আল-আযাদ, মুজাক্কির হোসাইন, হাফিজ আব্দুল্লাহ আল-নাঈম, হাফিজ হোসাইন আহমদ তালুকদার, আব্দুল্লাহ আল-মামুন, সাইদ আহমদ, শেখ হাসান উদ্দিন, সাজিদুর রহমান মিলন, তাসলিম উদ্দিন তালুকদার, হাসান আহমদ প্রমুখ।

ছবি : সংবাদ সংক্রান্ত

সুন্দরগঞ্জে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
গাইবান্ধা ::গাইবান্ধার সুন্দরগঞ্জে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রোববার সুন্দরগঞ্জ শহীদ মিনার প্রাঙ্গণে বাংলা বর্ণমালা ও ভাষা দিবসের পোস্টারে সজ্জিত করা হয় এবং অনুষ্ঠানে যোগদানকারী সকলেই কালো ব্যাজ ধারণ করেন।
সকালে শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলার সকল নেতাকর্মীদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আফরুজা বারী। এ সময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানটি গাইতে থাকেন। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
পরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভায় বক্তারা ভাষা আন্দোলনে ছাত্র, তরুণ, যুবসহ সকলের গৌরবোজ্জ্বল অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
আফরুজা বারী তার বক্তব্যে ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য প্রগতিশীল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীদের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি একুশে ফেব্রুয়ারির আবেদন মনেপ্রাণে ধারণ করে পরবর্তী প্রজন্মকে বাংলা চর্চায় উৎসাহিত করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।
তিনি আরও বলেন, বাংলাদেশকে মেধাশূন্য করতে দেশের সূর্য সন্তানদের হত্যা করেছিল। এরই ধারাবাহিকতায় সুন্দরগঞ্জের মাটি ও মানুষের নেতা মঞ্জুরুল ইসলাম লিটনকেও তারা হত্যা করেছে এবং ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। তাদেরকে শক্ত হাতে মোকাবেলা করা আজ সময়ের দাবি।
সুন্দরগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি আহসানুল করিম চাঁদের সভাপতিত্বে
আলোচনা সভায় অন্যদের মধ্যে উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু, পৌর মেয়র আব্দুর রশিদ রেজা সরকার ডাবলু, উপজেলা আ’লীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল আলম রেজা, উপজেলা কৃষক লীগের সভাপতি আতাউর রহমান মাস্টার, স্বেচ্ছাসেবক লীগ নেতা মেহেদী হাসান রাসেল সহ আরও অনেকে বক্তব্য রাখেন।

ছবি: সংবাদ সংক্রান্ত

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহিদ মিনারে রাবিপ্রবি পরিবারের পক্ষে পুষ্পস্তবক অর্পন
সংবাদ বিজ্ঞপ্তি :: ২১শে ফেব্রুয়ারী, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভাগীয় চেয়ারম্যান, কর্মকর্তা ও কর্মচারীগণ রাত ১২:০১ ঘটিকায় কেন্দ্রীয় শহিদ মিনারে রাবিপ্রবি পরিবারের পক্ষে পুষ্পস্তবক অর্পন করেন। আজ সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয়ে এবং ঝগড়াবিলস্থ স্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়।
তাছাড়া, জাতির ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা এর নেতৃত্বে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ প্রভাত ফেরীতে অংশগ্রহণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। এছাড়া, ঝগড়াবিলস্থ স্থায়ী ক্যাম্পাসে বঙ্গবন্ধু ম্যূরালে বিনম্র শ্রদ্ধার সাথে পুষ্পস্তবক অর্পন করা হয়।
মহান ২১শে ফেব্রুয়ারি ২০২১ – এ রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত কেন্দ্রীয় লাইব্রেরী শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এ সময় উপস্থিত ছিলেন রেজিষ্ট্রার অঞ্জন কুমার চাকমা, প্রক্টর জুয়েল সিকদার, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ।

ছবি: সংবাদ সংক্রান্ত
পানছড়িতে পিসিপি’র ছাত্র সমাবেশ : সকল জাতিসত্তার মাতৃভাষায় শিক্ষা নিশ্চিত করার দাবি
সংবাদ বিজ্ঞপ্তি :: শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করে সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার দাবিতে পানছড়িতে ছাত্র সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।
আজ শনিবার (২০ ফেব্রুয়ারি ২০২১) বেলা ২.০০ টায় পানছড়ি উপজেলার লোগাং উচ্চ বিদ্যালয়ের মাঠে এই ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।
পিসিপির খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরার সঞ্চালনায় ও সাধারণ সম্পাদক নিকেল চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর পানছড়ি ইউনিটের সংগঠক সাইক্লোন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক বরুণ চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর সভাপতি বিপুল চাকমা, হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সদস্য দয়াসোনা চাকমা। এছাড়া সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলন এর সভাপতি আতিফ অনিক।
ইউপিডিএফ এর সংগঠক সাইক্লোন চাকমা বলেন, সরকার দেশের ভিন্ন ভাষাভাষী জাতিসত্তাসমূহকে স্বীকৃতি না দিয়ে উল্টো ”বাঙালি জাতীয়তা” চাপিয়ে দিয়ে অস্তিত্ব ধ্বংস করে দেয়ার ষড়যন্ত্র করছে।
বরুণ চাকমা বলেন, রাষ্ট্র পাহাড়ে উন্নয়ন ও পর্যটনের নামে পাহাড়িদের উচ্ছেদ করে ভূমি বেদখল করছে। ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের পরও ক্ষমতার জোরে চিম্বুক পাহাড়ের সেনা কল্যাণ ট্রাস্ট ও সিকাদার গ্রুপ কর্তৃক ভূমিপুত্র ম্রো জনগোষ্ঠি উচ্ছেদ করে পাঁচতারকা নির্মাণ করা হচ্ছে।
দয়াসোনা চাকমা বলেন, বায়ান্নর চেতনা সাম্প্রদায়িক ছিল না। যে জাতির ছাত্ররা মাতৃভাষার জন্য রক্ত দিয়েছিল সে জাতি স্বাধীন হবার পর এখনও দেশের ৪৫টির অধিক বসবাসরত জাতিসত্তাকে সংবিধানে স্বীকৃতি দেয়নি।
আতিফ অনিক বলেন, পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন জারি রেখে অস্ত্র উদ্ধার, তল্লাশির নামে হয়রানি ও দমন-পীড়ন চালানো হচ্ছে। তিনি আরো বলেন, আমরা বাঙালি হয়েও এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোতে যখন ইংরেজি পড়াশুনা করতে হয় তখন বুঝি যে আসলে নিজের মাতৃভাষায় পড়াশুনা করতে না পারলে কি পরিনাম দুর্ভোগ পোহাতে হয়। আস্তে আস্তে করে নিজের মাতৃভাষাকে ভুলে যেতে হয়। তিনি পিসিপির মাতৃভাষায় শিক্ষা লাভের লড়াইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
পিসিপি’র সভাপতি বিপুল চাকমা বলেন, সরকার ৫টি জাতিসত্তার মাতৃভাষায় প্রাক-প্রাথমিক লেভেলে পাঠ্যপুস্তক বিতরণ করলেও দক্ষ শিক্ষক না থাকায় শিক্ষা কার্যক্রম পরিচালনায় ব্যাহত হচ্ছে। যার ফলে বইগুলো পড়ে থাকে স্কুলের আলমারিতে। পাঠদানের জন্য শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষনের দায়িত্ব জেলা পরিষদের ওপর বর্তায়।
তিনি আরো বলেন, জেলা পরিষদে মেধা অনুসারে শিক্ষক নিয়োগ না করে টাকার বিনিময়ে অযোগ্য, অদক্ষদের নিয়োগ দিয়ে লক্ষ লক্ষ টাকা ঘুষ নেয়া হচ্ছে। জেলা পরিষদ এখন দূর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। অযোগ্য শিক্ষক নিয়োগ এর মাধ্যমে শিক্ষার ভিত্তি ধ্বংস করে দেয়া হচ্ছে।
সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে পিসিপি’র ৫ দফা দাবিনামা পূর্ণবাস্তবায়নসহ প্রাথমিক শিক্ষকদের নিজ নিজ মাতৃভাষায় যথাযথ প্রশিক্ষণ ও দক্ষ শিক্ষক নিয়োগের মাধ্যমে সকল জাতিসত্তার মাতৃভাষায় শিক্ষা সুনিশ্চিত করার দাবি জানান।
সমাবেশ শেষে একটি র‌্যালী বের করা হয়।

ছবি: সংবাদ সংক্রান্তভাষা শহীদদের প্রতি জাতীয় সাংবাদিক সোসাইটির শ্রদ্ধাঞ্জলি

সংবাদ বিজ্ঞপ্তি :: ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে জাতীয় সাংবাদিক সোসাইটি। ২১ ফেব্রুয়ারি রবিবার ভোরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল সাংবাদিক সংগঠন জাতীয় সাংবাদিক সোসাইটি।
জাতীয় সাংবাদিক সোসাইটির মহাসচিব নাসির উদ্দীন বুলবুল এর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় যুগ্ম মহাসচিব নিখিল চক্রবতি,সাংগঠনিক সচিব মো. সেলিম রেজা সহ সংগঠনের অন্যন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন ও তাদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।

ছবি: সংবাদ সংক্রান্ত

ঘোড়াঘাটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ঘোড়ঘাট (দিনাজপুর) প্রতিনিধি :: দিনাজপুরের ঘোড়াঘাটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
রবিবার (২১ ফেব্রুয়ারী) রাত ১২ টা ১ মিনিটে ঘোড়াঘাট উপজেলা কেন্দীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন, উপজেল পরিষদের চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম।
এরপর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা, ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আসাদ্জ্জুামান ভুট্টু, ঘোড়াঘাট ছাত্রলীগের সভাপতি আশরাফুল ইসলাম, সিনিয়র সহ সভাপতি রিমন মন্ডল, সাংগঠনিক সম্পাদক রিয়াদুস সালাম রনি, ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিম উদ্দিন, ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম, উপজেলা জাতীয় পাটির সভাপতি আরিফুজ্জামান রানা সহ অনেকে নিজ নিজ দপ্তর ও সংগঠনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়াও উপজেলা ও পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও তাদের অঙ্গসংগঠন, ঘোড়াঘাট ফায়ার সার্ভিস, ঘোড়াঘাট সাহিত্য পরিষদ, ঘোড়াঘাট প্রেসক্লাব সহ অন্যান্য বিভিন্ন সামাজিক সংগঠন সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ও বিশিষ্ট জনেরা একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ৫২র ভাষা শহীদদের স্মরনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শেষে ১ মিনিটের নিরবতা পালন করার পর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
অপরদিকে উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে রানীগঞ্জ বাজার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মনোরঞ্জন মোহন্ত ভুট্টু, সিংড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মন্ডল, রানীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ এটিএম রেজা, রানীগঞ্জ সরকারি স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিউদ্দিন সহ যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এছাড়াও সকাল ৮ টায় রামপুর টুবঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোপালপুর শহীদ রশিদ চৌধুরী উচ্চ বিদ্যালয় সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ছবি: সংবাদ সংক্রান্তরক্তদান কর্মসূচীর মাধ্যমে রেড ক্রিসেন্ট চট্টগ্রামের
আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সংবাদ বিজ্ঞপ্তি :: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের উদ্যোগে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের বাস্তবায়নে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস ২০২১ উদ্যাপন উপলক্ষ্যে বিভিন্ন সেবা কার্যক্রম পরিচালিত হয়। তারই ধারাবাহিকতায় প্রভাতফেরী সহকারে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ, ভ্রাম্যমাণ রক্তদান কর্মসূচী ও মাতৃভাষার তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসের শুরুতে আয়োজিত প্রভাতফেরীতে অংশগ্রহণ করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম, চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য সাফকাত জাহান, জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগ, ইউনিট লেভেল অফিসার আবদুর রশিদ খান, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ইসমাইল হক চৌধুরী ফয়সাল, যুব উপ প্রধান-২ মঈনুল ইসলাম, সাংগঠনিক ও দপ্তর বিভাগীয় প্রধান আ.ন.ম তামজীদ, স্বাস্থ্য ও সেবা বিভাগীয় প্রধান জনি চৌধুরী, রক্ত বিভাগীয় প্রধান আমিনুল হক তারেক, বন্ধুত্ব ও সাংস্কৃতিক বিভাগীয় গাজী ইফতেখার হোসেন ইমু, প্রধান প্রচার ও প্রকাশনা বিভাগীয় প্রধান কৃষ্ণ দাশ, কার্যকরী পর্ষদ সদস্যবৃন্দসহ ৪৫ জন যুব স্বেচ্ছাসেবক। মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য আলোচনায় প্রধান অতিথি বলেন, আজকের দিনটি বাঙালী জাতির জন্য অনেক অহংকারের। মাতৃভাষার আন্দোলন বাঙ্গালী জাতি চেতনার বাতিঘর হিসেবে কাজ করে। কোনো জাতি ভাষার জন্য লড়াই করেনি কিন্তু বাঙালী জাতি ভাষার জন্য জীবন দিয়েছে। তাদের বিপ্লবী চেতনায় আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। আজকের এদিনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা।
পরবর্তীতে অতিথিগণ শহীদ মিনার সংলগ্ন সিনেমা প্যালেস মোড়ে আয়োজিত উন্মুক্ত রক্তদান কর্মসূচীর উদ্ধোধন ঘোষণা করেন এবং উক্ত কর্মসূচীতে ১৬ ব্যাগ রক্ত সংগ্রহীত হয়।
রেড ক্রিসেন্ট কার্যক্রমের অন্য একটি কর্মসূচীর নগরীর জামালখানস্থ চট্টগ্রাম প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় এতে ৩৫ ব্যাগ রক্ত সংগ্রহীত হয়। দুপুরে কদম মোবারক এতিমখানায় এতিম শিশুদের বিনামূল্যে ২০০ জনের রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী সম্পন্ন হয়।

এছাড়া শহীদ মিনার প্রাঙ্গনে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব স্বেচ্ছাসেবকদের একটি দক্ষ টিম প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান ও ২১ ফেব্রæয়ারী প্রথম প্রহর থেকে শহীদ মিনারে শৃঙ্খলা কার্যক্রম, মিনারের প্রবেশ পথে মাস্ক পরিধান নিশ্চিত করণ কার্যক্রম পরিচালনা করেছে।

ছবি : সংবাদ সংক্রান্তরাউজানে জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রফোরাম মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন
সংবাদ বিজ্ঞপ্তি :: চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থীদের বৃহত্তর সংগঠন ‘জাতীয় বিশ্বিবদ্যালয় ছাত্রফোরামের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছেন শিক্ষার্থীরা। এ উপলক্ষে রবিবার সকালে রাউজান উপজেলার শহীদ মিনারে সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রফোরাম-এর সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক আমির হামজার সভাপতিত্বে ও ছাত্রফোরামের সাধারণ সম্পাদক লোকমান হাকিম সঞ্চালনায় শ্রদ্ধা নিবেদন কালে উপস্থিতি ছিলেন রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্রফোরামের সাবেক সভাপতি নুরুল আজম, রাউজান কলেজ ছাত্রলীগের সভাপতি আরমান সিকদার, সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ, ছাত্রফোরামের সাংগঠনিক সম্পাদক রাজু কুমার নাথ, সহ-সাংগঠনিক সম্পাদক অনিক দে, অর্থ সম্পাদক সুবল নাথ, দপ্তর সম্পাদক আদনান সোহেল, সহ-দপ্তর সম্পাদক মো: সাহাব উদ্দিন, ক্রিড়া সম্পাদক ইসমাইল জবিহ, সহ-ক্রিড়া সম্পাদক দূর্লভ মজুমদার, আশিক বড়ুয়াসহ প্রমুখ।

ছবি: সংবাদ সংক্রান্তসিলেটে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সিলেট প্রতিনিধি :: অমর একুশে ফেব্রুয়ারীতে শহীদ মিনারে সর্বশ্রেণীর মানুষের শ্রদ্ধা নিবেদনের মাধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় সিলেটে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

রবিবার (২১ফেব্রুয়ারী) বাঙালি জাতি ভাষা আন্দোলনের বীর শহিদদের প্রতি হৃদয় নিংড়ানো ভালোবাসা ও গভীর শ্রদ্ধা জানিয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি সারাদেশের ন্যায় সিলেটে পালিত হয়েছে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগের উদ্যোগে প্রভাতফেরি ও সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। শ্রদ্ধা নিবেদন কালে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সহ-সভাপতি শফিকুর রহমান চৌধুরী, আশফাক আহমদ, এডভোকেট মো. নিজাম উদ্দিন, অধ্যক্ষ মো. সুজাত আলী রফিক, এডভোকেট শাহ মো. মোশাহিদ আলী, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কবির উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, এডভোকেট রনজিত সরকার, উপদেষ্টা এডভোকেট খোকন কুমার দত্ত, আইন সম্পাদক এডভোকেট আজমল আলী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক হাজী ফারুক আহমদ, তথ্য ও গবেষণা সম্পাদক মোহাম্মদ মবশ্বির আলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সৈয়দ এপতার হোসেন পিয়ার, দপ্তর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মুস্তাক আহমদ পলাশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এডভোকেট ছালেহ আহমদ হীরা, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক, শিক্ষা বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শ্রম বিষয়ক সম্পাদক সাইফুর রহমান খোকন, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. মোহাম্মদ শাকির আহমেদ (শাহীন), উপ দফতর সম্পাদক মো. মজির উদ্দিন, উপ প্রচার সম্পাদক মতিউর রহমান মতি, কোষাধ্যক্ষ শমসের জামাল, কার্যকরী কমিটির সদস্য মো. নিজাম উদ্দিন চেয়ারম্যান, সৈয়দ মিসবাহ উদ্দিন, হাবিবুর রহমান হাবিব, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, এডভোকেট নূরে আলম সিরাজী, এম কে শাফি চৌধুরী এলিম, মো. আব্দুল বারী, আবু হেনা মো. ফিরোজ আলী, আমাতোজ জোহরা রওশন জেবিন, মো. জাকির হোসেন, এডভোকেট আফসর আহমদ, এডভোকেট ফখরুল ইসলাম, এডভোকেট মনসুর রশিদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, গোলাপ মিয়া, সিলেট জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন আহমদ কয়েছ, সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক সুজন দেবনাথ, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদ প্রমুখ।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার ও পুলিশ লাইন্স স্কুলের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এসএমপি’র পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ। এ সময় সিলেট মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা ও মহানগর যুব মহিলা লীগ। সকাল ১০টা ১৫ মিনিটে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন যুব মহিলা লীগ নেতৃবৃন্দ। শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক তাসমীহ বিনতে স্বর্ণা, অর্থ সম্পাদক মিনারা চৌধুরী, মহানগর যুব মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদা আক্তার রীনা, জেলা সদস্য তাহমিনা তাসনিম, ফরিদা বেগম, মমতা রানী, আফসানা মীম, আছমা বেগম, মহানগর সদস্য মনি আক্তার, সাজেদা আক্তার, রত্না বেগম, তাহমিনা আক্তার, তিন্নি ইসলাম প্রমুখ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন জানিয়েছেন মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা কমিটির নেতৃবৃন্দ। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডার সুব্রত চক্রবতী জুয়েল, মুক্তিযোদ্ধা যুব কমান্ড কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য মনোজ কপালী মিন্টু, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার সভাপতি মো. জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক প্রকৌশলী আলাউদ্দিন আহমদে, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান মির্জা, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক মোঃ আলীনূর রহমান নয়ন, সমাজ কল্যাণ সম্পাদক শাহিদা বেগম, আলীনূর রহমান, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার সহ-সাংগঠনিক সম্পাদক রুবেল আহমদ, সহ-সভাপতি জাফর সরদার, মহিলা বিষয়ক সম্পাদিকা আলেয়া ইকবাল চৌধুরী, সন্তান কমান্ড কমিটির প্রতিনিধি সুজন মিয়া, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট সদর উপজেলার সভাপতি শায়েস্তা তালুকদার, সহ-সভাপতি রফিক তালুকদারসহ প্রমুখ।

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান সিলেট জেলা যুবলীগের নেতৃবৃন্দ। সকালে সিলেটের কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ। এর আগে সিলেটের রেজিস্টারী মাঠ থেকে জেলা আওয়ামী লীগের প্রভাত ফেরিতে সমবেত জেলা যুবলীগের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন- সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদসহ জেলা যুবলীগের নেতৃবৃন্দ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সুরমা বয়েজ ক্লাব। সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সুরমা বয়েজ ক্লাবের নেতৃবৃন্দ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন- সুরমা বয়েজ ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সাবেক সহ-সভাপতি গোপাল বাহাদুর, সাবেক সাধারণ সম্পাদক গোলাম জাকারিয়া চৌধুরী শিপলু, যুগ্ম সম্পাদক রেজওয়ান আহমদ, সদস্য অর্নব বাহাদুর, তুষার বাহাদুর প্রমুখ।

একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মদন মোহন কলেজ ছাত্রলীগের সভাপতি এ কে এম মাহমুদুল হাসান সানি ও সাধারণ সম্পাদক মিফতাহুল লিমনের উদ্যোগে প্রভাত ফেরির মাধ্যমে সকাল সাড়ে ৭টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এবং সকাল ৯টায় কলেজ শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর ছাত্রলীগের শহিদ আকিল অপু, জেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক জাকারিয়া উল হক, বরইকান্দি ইউনিয়ন যুবলীগ এর যুগ্ম আহবায়ক কামরুল ইসলাম সুমন, ১৩নং ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সভাপতি বিজন দাস, কাওছার কামালী, আবুল হাসান আকিব, সাদিক রহমান, জালালাবাদ থানা ছাত্রলীগের সহ সভাপতি নাঈম আহমেদ, শিপু আহমেদ, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক এম শাহিনুল ইসলাম, জুবায়ের আহমেদ, তারেক আহমেদ, ১৩ নং ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রকি দেব, ১৪নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি আব্দুল মুমিন লাহিন প্রমুখ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদদিবস উপলক্ষে ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়ে বিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও শিক্ষক-শিক্ষিকারা।

সকাল ১০টার দিকে পুস্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও সিসিক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, অভিভাবক সদস্যবৃন্দ, হাতিম আলী উচ্চ বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও স্টুডেন্ট কেবিনেট সদস্যরা। পুষ্পস্তবক অর্পণ শেষে বিদ্যালয়ের শিক্ষক মিলনায়তন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট সদর উপজেলা যুবদলের নব গঠিত কমিটি। রবিবারের প্রথম প্রহরে সিলেট সদর উপজেলা নব গঠিত যুবদলের আহবায়ক আবুল হাসনাতের নেতৃত্বে প্রভাতফেরী শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নব গঠিত কমিটির নেতৃবৃন্দ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- যুগ্ম আহবায়ক, খালেদ আহমদ, কামাল আহমদ, মোঃ মইন আহমদ,শাহজাহান আহমদ জুয়েল, জামাল আহমদ, আলিউর রহমান আলী, আব্দুল আহাদ রানা, তারেক আহমদ, সদস্য জইন উদ্দিন, জাকির হোসেন, শামছু উদ্দিন, সিদ্দিকুর রহমান রুহেল, রাজু আহমদ, ফয়জুল আহমদ, ডালিম চৌধুরী, কাউছার, বিল্লাল হুসেন বিল্লাল, আজির উদ্দিন প্রমুখ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর মৎস্যজীবী লীগ। সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সিলেট মহানগর মৎস্যজীবী লীগের আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন- মহানগর সদস্য সচিব শেখ এনায়েত হোসেন, সিনিয়র যুগ্ম আহ্বায়ক সোহেল হাসান, কয়েস মিয়া, সদস্য আনোয়ার হোসেন শিবলু, নুরুল ইসলাম, মো, আবু সাঈদ, মনু মিয়া, ছাদেকুর রহমান, আনোয়ার হোসেন, বাদশা মিয়া, মুহিব মিয়া, ফখর মিয়া, আলম, হোসেন, আজমান তুহিন, ফজলু মিয়া, বারাম উদ্দিন, ইমতাজ আহমদ, মুন্না, সিরাজ, আতিকুর রহমান প্রমুখ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর শ্রমিকলীগ। সকাল ১০টায় সিলেট মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম ও জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য, সিলেট মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ও শ্রম আদালত সিলেট এর শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেনের নেতৃত্বে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শ্রমিক লীগ নেতৃবৃন্দ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর যুবলীগ। সকাল ৯টায় সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গিরদারের নেতৃত্বে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন যুবলীগ নেতৃবৃন্দ। শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে সিলেট মহানগরীর বিভিন্ন ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ অন্যান্য নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে হিউম্যানিটি মুভমেন্ট অব বাংলাদেশের আলোচনা সভা

সিলেট :: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রবিবার (২১ই ফেব্রুয়ারি) সকাল ১১টায় হিউম্যানিটি মুভমেন্ট অব বাংলাদেশের স্থায়ী কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে সংগঠনের চেয়ারম্যান মাওলানা মুছাদ্দিক আহমদ এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন মহা-সচিব আব্দুল হাই আল-হাদী, যুগ্ম মহাসচিব সাজ্জাদ হোসাইন রুমন, যুগ্ম মহাসচিব মুহাফিজুল ইসলাম সাকিব, সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী, ইউসুফ আল-আযাদ, মুজাক্কির হোসাইন, শেখ হাসান উদ্দিন, সাঈদ আহমদ, আব্দুল্লাহ আল-নাঈম, হোসাইন আহমদ তালুকদার, আব্দুল্লাহ আল-মামুন, সাজিদুর রহমান প্রমুখ।

আলোচনা সভা শেষে শহীদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মারকাযুল কোরআন সিলেটের মুহতামিম হাফিজ শেখ মুজিবুর রহমান।

ছবি: সংবাদ সংক্রান্ত

একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি পিসিপিশ্রদ্ধা নিবেদন ও চবিতে আলোচনা সভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি :: আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৯৯ সালে এই দিনে ইউনিস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঘোষণা করে। দিবসটি উপলেেক্ষ ঢাকা ও চট্টগ্রামে ভাষা শহীদদেও প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

ঢাকা।। ‘বীর শহীদদের আত্মত্যাগ নিপীড়িত জনগণের লড়াইয়ের অনুপ্রেরণার উৎস’ এই শ্লোগানে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১ প্রথম প্রহর রাত আড়াই টায় পিসিপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরার নেতৃত্বে পিসিপি’র নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সালাম, বরকত, রফিক,জব্বার ও শফিউরসহ সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পস্তবক অর্পণ করার শেষে অমল ত্রিপুরা ভাষা শহীদদের সম্মান জানিয়ে মুস্তিবদ্ধ হাতে স্যালুট প্রদান করেন।

পরে সেখানে তিনি পিসিপি’র ঢাকা মহানগর শাখার ফেসবুক পেজে লাইভে এক সংক্ষিপ্ত বক্তব্য দেন। এতে তিনি শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান জানিয়ে বলেন, ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসবে স্বীকৃতি দেয়ার পর ২০০০ সাল থেকে পিসিপি সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিতসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি নামা সরকারে নিকট তুলে ধরেছে এবং আন্দোলন চালিয়ে যাচ্ছে। আন্দোলনের ধারবাহিকতায় তৎকালীন শিক্ষামন্ত্রী এমএন ওসমান ফারুক, প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও পার্বত্য চট্টগ্রামের উপমন্ত্রী মণিস্বপন দেওয়ানের বরবারে স্মারকলিপি পেশ করা হয়। এর পরবর্ততীতে ২০১১ সালে পিসিপি’র ডাকে পার্বত্য চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট কর্মসূচি পালন করা হয় এবং দাবি পুরণ না হলে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ থেকে বিরত থাকার ঘোষণা দেওয়া হয়।

পরে ২০১৪ সালে বর্তমান ক্ষমতাসীন সরকারে তৎকালীন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দাবি বাস্তবায়নের ঘোষণা দিতে বাধ্য হয় এবং ২০১৭ সালে সরকার ৫টি জাতিসত্তার মাতৃভাষার (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদ্রী) প্রাক-প্রথমিক শিক্ষার বই তুলে দেয়।

এ সময় তিনি দাবি জানিয়ে বলেন, শুধু ৫টি জাতিসত্তার ভাষা নয়, দেশের সকল জাতিসত্তাসমূহের নিজ নিজ মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করাসহ পিসিপি শিক্ষাসংক্রান্ত ৫দফা পূর্ণবাস্তবায়ন করতে হবে। এছাড়া প্রাথমিক শিক্ষকদের নিজ নিজ মাতৃভাষায় যথাযথ প্রশিক্ষণ ও দক্ষ শিক্ষক নিয়োগ করারও দাবি জানান তিনি।
তিনি সকল জাতির ভাষা-সংষ্কৃতি ও ঐতিহ্য রক্ষার্থে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

চবিতে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত

চবি প্রতিনিধি ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আজ ২১ ফেব্রুয়ারি ২০২১ সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)-এর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।

শ্রদ্ধা নিবেদন শেষে সকাল সাড়ে ১১টায় চবি’র কেন্দ্রীয় লাইব্রেরীর প্রাঙ্গনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় পিসিপি চবি শাখার প্রস্তুতি কমিটির সদস্য সচিব সোহেল চাকমার সঞ্চালনায় ও আহ্বায়ক মিটন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক অমিত চাকমা ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’রা। এছাড়াও উক্ত সভায় উপস্থিত ছিলেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য রিতা চাকমা।

সভায় বক্তারা বলেন, মানুষের ভাবপ্রকাশের অন্যতম মাধ্যম হচ্ছে ভাষা। একটি জাতির ভাষা হচ্ছে একটি গাছের মূল শেখড়ের মতো। মূল শেখড়ের ছিন্নমূল ছিঁড়ে গেলে একটি গাছ যেভাবে ধ্বংসপ্রাপ্ত হয় ঠিক তেমনি একটি জাতির ভাষা বিলুপ্ত হয়ে গেলে পুরো জাতির অস্তিত্বই বিলুপ্ত হয়ে যায়। সেজন্য ভাষা একটি জাতি ও জনমানুষের অস্তিত্বকে প্রতিনিধিত্ব করে। শুধু তাই নয়, একটি জাতিকে সমৃদ্ধ ও সুদৃঢ় করতে হলে শিক্ষার পাশাপাশি নিজ ভাষার চর্চার সংস্কৃতিকেও পুরোপুরি ধারণ লালন করা অত্যাবশ্যকীয়।

বক্তারা আরো বলেন, বাংলাদেশের বাঙালি জাতি পৃথিবীর ইতিহাসে সর্বপ্রথম ভাষার জন্যে প্রাণ দিয়েছিল ঠিকই কিন্তু ভাষার মর্যাদা রক্ষা করতে পারেনি। তাই তারা বাংলাদেশে বসবাসরত অন্যান্য সংখ্যালঘু জাতিসত্তাগুলোর ভাষাকে প্রতিনিয়ত হেনস্তা করে, অনাদর ও অবহেলায় রেখেছে। তারা এযাবৎ দেশের অভ্যন্তরে বসবাসরত ৪৫টিরও অধিক জনজাতির ভাষাকে স্বীকৃতি জানাতে অনীহা প্রকাশ করে আসছে। যা ৫২ সালের ভাষা আন্দোলনকে বিতর্কিত করেছে। যদি সকল জাতির ভাষাকে গুরুত্ব দিয়ে যদি সংখ্যালঘু জাতিসত্তার ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে সংরক্ষণ করা হত তাহলে বাংলাদেশ একটি বৈচিত্র্যময় বহু ভাষা ও বহু জাতির দেশ হিসেবে খ্যাতি অর্জন করতে পারত। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সংখ্যালঘু জাতিসত্তাদের ভাষা, সংস্কৃতি ও তাদের জাতিগত অধিকারকে স্বীকৃত দিতে সরকারের অঢেল আন্তরিকতার ঘাটতি রয়েছে। ফলে বাঙালি জাতি ছাড়া অপরাপর জাতিগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি সময়ের সাথে সাথে হারিয়ে যাওয়ার প্রধান কারণ বলে সভায় মন্তব্য করা হয়।

সভায় সকলকে নিজ অধিকারের প্রতি সচেতন হয়ে নিজস্ব মাতৃভাষায় সাহিত্য ও সংস্কৃতির চর্চায় আরো মনোযোগী হওয়ার আহ্বান জানানো হয়।

আলোচনা সভায় বক্তারা নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করাসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত পাঁচ দফা দাবি পূর্ণবাস্তবায়ন ও সংখ্যালঘু জাতিসত্তাসমূহের জন্য আলাদা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার দাবি জানান।

---

ভাষা শহীদদের প্রতি বিকল্পধারা যুক্তরাজ্য শাখার শ্রদ্ধা নিবেদন

সংবাদ বিজ্ঞপ্তি :: বিকল্প ধারা বাংলাদেশ যুক্তরাজ্য শাখার সভাপতি আলহাজ্ব মোহাম্মদ অহিদ উদ্দিন মহান ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেছেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আত্ম দানকারী বরকত, রফিক, সালাম জব্বারসহ অগণিত ভাষা সংগ্রামীদের অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। বিবৃতিতে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, বিশ্বব্যাপী কভিড-১৯ মহামারীর কারণে এবছর বিকল্পধারা যুক্তরাজ্য শাখা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কোনো অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি । তবে খুব শিগগিরই একটি জুম বৈঠকের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।বিবৃতিতে তিনি আরো বলেন, বাংলার দামাল ছেলেরা পাকিস্তানের স্বৈর শাসকদের হাত থেকে রাষ্ট্রভাষা বাংলাকে শৃংখল মুক্ত করতে সক্ষম হয়েছিলেন আত্ম বলিদান এর মাধ্যমে। বিবৃতিতে অন্যান্যের মধ্যে স্বাক্ষর করেন মিছবাহ জামাল, ফজলুল হক, ফয়জুল হক, শফিকুর রহমান, শামসুল ইসলাম, আবদুল আজিজ, আমরান চৌধুরী, মাসুদ খান, ইমরান হায়দার চৌধুরী, ওসমান রাব্বি, রিপন, সুজন, মোহাম্মদ মনির, গাউস মিয়া, আবদুল জলিল ও রশিদ আহমেদ প্রমুখ।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

আন্তর্জাতিক এর আরও খবর

রেডব্রিজ কাউন্সিল উপ নির্বাচন লক্সফোর্ড ওয়ার্ডে অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী রেডব্রিজ কাউন্সিল উপ নির্বাচন লক্সফোর্ড ওয়ার্ডে অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী
পাকিস্তান ফুটবল ফেডারেশনের ওপর ফিফার নিষেধাজ্ঞা পাকিস্তান ফুটবল ফেডারেশনের ওপর ফিফার নিষেধাজ্ঞা
লিবারেল ডেমোক্র্যাটস প্রার্থী অহিদ উদ্দিনকে ভোট দেওয়ার জন্য বিনীত আবেদন লিবারেল ডেমোক্র্যাটস প্রার্থী অহিদ উদ্দিনকে ভোট দেওয়ার জন্য বিনীত আবেদন
৪০০ মাওবাদী তিন দিক থেকে ঘিরে ধরেছিল সিআরপিএফ জওয়ানদের ৪০০ মাওবাদী তিন দিক থেকে ঘিরে ধরেছিল সিআরপিএফ জওয়ানদের
মার্কস-এঙ্গেলস, শ্রেণী স্বকীয়তা ও শ্রমিকশ্রেণীর একটি ‘স্বর্গাভিযানের’ প্রসঙ্গ মার্কস-এঙ্গেলস, শ্রেণী স্বকীয়তা ও শ্রমিকশ্রেণীর একটি ‘স্বর্গাভিযানের’ প্রসঙ্গ
ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মার্কিন প্রতিবেদনে বাংলাদেশের সমালোচনা ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মার্কিন প্রতিবেদনে বাংলাদেশের সমালোচনা
বাংলাদেশের স্বাধীনতা সমর্থন করায় গ্রেপ্তার হয়েছিলাম : মোদি বাংলাদেশের স্বাধীনতা সমর্থন করায় গ্রেপ্তার হয়েছিলাম : মোদি
লক্সফোর্ড এবং সেভেন কিংস কাউন্সিল উপ নির্বাচনে লিবারেল ডেমোক্র্যাট মনোনীত প্রার্থী অহিদ উদ্দিন লক্সফোর্ড এবং সেভেন কিংস কাউন্সিল উপ নির্বাচনে লিবারেল ডেমোক্র্যাট মনোনীত প্রার্থী অহিদ উদ্দিন
১২ বিজিবির ব্যবস্থাপনায় বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে সমন্বয় সভা অনুষ্ঠিত ১২ বিজিবির ব্যবস্থাপনায় বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে সমন্বয় সভা অনুষ্ঠিত
রেডব্রিজ কাউন্সিল উপ-নির্বাচন মোহাম্মদ অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী রেডব্রিজ কাউন্সিল উপ-নির্বাচন মোহাম্মদ অহিদ উদ্দিন লিবডেম প্রার্থী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)