শিরোনাম:
●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৫ আগস্ট ২০১৯
প্রথম পাতা » কৃষি » সুদসহ কৃষি ঋণ মওকুফের দাবিতে গাইবান্ধায় মানববন্ধন
প্রথম পাতা » কৃষি » সুদসহ কৃষি ঋণ মওকুফের দাবিতে গাইবান্ধায় মানববন্ধন
৫০১ বার পঠিত
সোমবার ● ৫ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুদসহ কৃষি ঋণ মওকুফের দাবিতে গাইবান্ধায় মানববন্ধন

---গাইবান্ধা  প্রতিনিধি :: কৃষকদের সুদসহ কৃষি ঋণ মওকুফের দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দল গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে আজ সোমবার দলীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন শেষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, গাইবান্ধা জোনাল কার্যালয়ের ব্যবস্থাপক বরাবরে একটি স্মারকলিপি প্রদান করে।
সংগঠনের জেলা সভাপতি মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান সরকার, শহর বিএনপির সভাপতি শহীদুজ্জামান শহীদ, আবু বকর সিদ্দিক স্বপন, শাহজালাল সরকার খোকন, আব্দুল হাই, এসএম কামাল হোসেন, জাহেদুন্নবী তিমু, মাহফুজার রহমান রানা, জাহিদ হাসান, ফারুক আহমেদ, মাসুদ রানা, রাহী হোসেন প্রমুখ। মানববন্ধনটি সঞ্চালনা করেন জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ।
বক্তারা বলেন, এ বছর বন্যায় কৃষকরা সবচাইতে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে। সারাদেশের কৃষকরা তাদের প্রধান ফসল ধানের ন্যায্য মূল্য না পেয়ে ক্ষতিগ্রস্ত হয়ে হতাশ হয়েছে। তার মধ্যে বন্যার কারণে কৃষকরা তাদের বাঁচার শেষ সম্বল টুকু হারিয়ে ফেলেছে। তাই বক্তারা কৃষকদের বেঁচে থাকার স্বার্থে তাদের নামে গৃহীত সকল কৃষি ঋণ সুদসহ সংশি¬ষ্ট ব্যাংক ও এনজিও পরিচালনা পরিষদের প্রতি মওকুফের দাবি জানান।

বন্যায় মৎস্য খামারের ক্ষতি ২৮ কোটি ৭৯ লাখ টাকা

গাইবান্ধা :: বন্যার পানি কমে গেলেও গাইবান্ধা জেলায় মৎস্য চাষী এবং মৎস্য খামারের ব্যাপক ক্ষয়ক্ষতির চিহ্ন রেখে গেছে। এতে মৎস্য খামার এবং মাছ চাষের পুকুরগুলো মাছ ও পোনা শূন্য হওয়াতে মাছের উৎপাদন ব্যাপকভাবে হ্রাস পাবে বলে আশংকা করা হচ্ছে। এতে মাছের সংকট সৃষ্টি হবে এবং মূল্য বৃদ্ধি পাবে বলে জানা গেছে। এছাড়া ৫ হাজার মৎস্য চাষী পুজি হারিয়ে চরম ক্ষতির সম্মুখিন হয়েছে। সে কারণে বন্যা পুনর্বাসন কর্মসূচির আওতায় এ জেলার মৎস্য চাষীদের সরকারি সহায়তা প্রদান করা না হলে এই ক্ষয়ক্ষতি নিরসন করে মৎস্য বৃদ্ধি করা সম্ভব হবে না।
মৎস্য বিভাগ সুত্রে জানা গেছে, এবারের বন্যায় ৭টি উপজেলার ৭ হাজার ৫০টি পুকুর ও মৎস্য খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে ৬ হাজার ২৯০টি পুকুর এবং ৭৬০টি মৎস্য খামার রয়েছে। এসব খামার এবং পুকুরের সকল মাছ বন্যার পানিতে ভেসে যাওয়ায় সেগুলো মৎস্য শূন্য হয়ে পড়েছে। নতুন করে মাছের পোনা না ছাড়া পর্যন্ত এসব খামার ও পুকুর থেকে কোন মাছ পাওয়ার সম্ভাবনা নেই। তদুপরি মাছের পোনা না থাকায় মৎস্য চাষীরা নতুন করে মাছ চাষও করতে পারছেন না।
এদিকে মৎস্য বিভাগ সূত্রে আরও জানা গেছে, বন্যায় মৎস্য খামারের ২ হাজার ৬০ মে. টন মাছ এবং ১ কোটি ১১ লাখ মাছের পোনা বন্যায় ভেসে গেছে। তদুপরি অবকাঠামোগত ক্ষতির পরিমাণ হচ্ছে ২ কোটি ৬০ লাখ ৬৯ হাজার টাকা। এ নিয়ে মৎস্য খাতে সর্বমোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২৮ কোটি টাকা ৭৯ লাখ টাকা।
এব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুদ দাইয়ান জানান, বন্যায় ক্ষয়ক্ষতি নিরসনে বন্যা পরবর্তী পুনর্বাসন কর্মসূচির আওতায় জেলায় মাছের উৎপাদন বৃদ্ধি ও মৎস্য সংকট নিরসনে মৎস্য চাষীদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।

গাইবান্ধায় দুই ট্রাকের সংঘর্ষে চালক নিহত

গাইবান্ধা :: গাইবান্ধা ঢাকা-রংপুর মহাসড়কে রংপুরগামী একটি পাথর বোঝায় ট্রাক এবং রংপুর থেকে আসা বগুড়াগামি অপর একটি মালবাহি ট্রাকের সাথে আজ সোমবার রাতে গোবিন্দগঞ্জ উপজেলার কালীতলা বাজার এলাকায় পৌছুলে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে রংপুরগামি ট্রাকের চালক তপন (৪৫) ঘটনাস্থলেই নিহত এবং অপর ট্রাক চালক আহত হয়েছে। নিহত তপনের বাড়ি নীলফামারী বলে জানা গেছে।
গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন অফিসার সুত্রে জানা গেছে, সড়ক দুর্ঘটনার খবর পেয়ে তারা ঘটনাস্থলে যায় এবং ট্রাক চালকের লাশ উদ্ধার করে গোবিন্দগঞ্জ হাইওয়ে থানায় হস্তান্তর করে।

কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে সিপিবির বিক্ষোভ
গাইবান্ধা :: ঈদের আগেই রেলপথ চালু,বন্যা পরবর্তী কৃষি পুর্নবাসন শুরু ও ডেঙ্গু প্রতিরোধে কার্যকর উদ্যোগ গ্রহণ, এনজিওসহ সকল কৃষি ঋণের কিস্তি ছয়মাসের জন্য স্থগিত, তিনজন সাঁওতাল হত্যা মামলায় সাবেক এমপিসহ মুল আসামীদের চুড়ান্ত প্রতিবেদনে আদালতে নাম বাদ দেয়ার প্রতিবাদে আজ সোমবার শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি গাইবান্ধা জেলা কমিটি বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। শহরের রেলগেট থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আসাদুজ্জামান স্কুল এন্ড কলেজের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটিরি প্রেসিডয়াম সদস্য মিহির ঘোষ, জেলা সিপিবির সম্পাদকমন্ডলীর সদস্য ছাদেকুল ইসলাম প্রমূখ। এসময় জেলা ও সদর উপজেলা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সমাবেশে বক্তারা বলেন, এবছর স্মরণকালের ভয়াবহ বন্যার ফলে সম্প্রতি ধানের দাম না পাওয়া কৃষক তার ক্ষতি পুষিয়ে না উঠতেই বন্যার কবলে পড়ে দিশেহারা। বক্তারা বিনামূল্যে কৃষকদের সার বীজসহ কৃষি উপকরণ সরবরাহ করে কৃষি পুর্নবাসনের জোর দাবি জানান। বক্তারা কৃষকদের এই পরিস্থিতিতে এনজিওসহ সকল কৃষি ঋণের কিস্তি ছয়মাসের জন্য স্থগিত করারও দাবি জানান। বক্তারা ঈদের আগেই রেলপথ চালু করে ঘরে ফেরা মানুষের দুর্ভোগ কমানোর আহ্বান জানান। এসময় বক্তারা অভিযোগ করে বলেন ডেঙ্গু প্রতিরোধে সময়মত উদ্যোগ গ্রহণ না করায় আজ সারাদেশে ডেঙ্গু মহামারি আকার ধারন করেছে, এর দায় সরকারকেই বহন করতে হবে। বক্তারা অবিলন্বে ডেঙ্গু প্রতিরোধে সরকারী হাসপাতালসহ ক্লিনিকগুলোতে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা চালু রাখার উপর গুরুত্বারোপ করেন ।
এছাড়াও বক্তারা বলেন,গোবিন্দগঞ্জে তিনজন সাঁওতাল হত্যা মামলায় বিজ্ঞ আদালতে দেয়া পিআইবির চুড়ান্ত প্রতিবেদনে সাবেক এমপি আবুল কালাম আজাদ ও পুলিশসহ মুল আসামীদের নাম বাদ দিয়ে পিআইবি প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করেছে। সাঁওতালরা এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। সিপিবি এই তিন সাঁওতাল হত্যা মামলার সুষ্ঠু তদন্তসাপেক্ষে বিচার দাবি করে





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)