শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, বুধবার, ১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২০ আগস্ট ২০২০
প্রথম পাতা » জয়পুরহাট » আক্কেলপুরে এস.এম.ই কৃষকদের মাঝে পুরস্কার বিতরন
প্রথম পাতা » জয়পুরহাট » আক্কেলপুরে এস.এম.ই কৃষকদের মাঝে পুরস্কার বিতরন
৩৩৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ২০ আগস্ট ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আক্কেলপুরে এস.এম.ই কৃষকদের মাঝে পুরস্কার বিতরন

ছবি : সংবাদ সংক্রান্তনিশাত আনজুমান, আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি :: জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের অধীনে এসএমই কৃষকদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্টানে কয়েক জন সফল কৃষকের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে আক্কেলপুর উপজেলার তিলেকপুর ইউনিয়নের চাড়দিঘী ব্লকের কৃষক মো. মাসুম বিল্লাহকে একজন সফল এম.এসই কৃষক হিসেবে ঘোষনা করেন।

২০১৯- ২০২০ অর্থবছরে কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল,তেল,মসলা বীজ উৎপাদন,সংরক্ষনও বিতরন (৩য় পর্যায়ে) প্রকল্পের আওতায় আক্কেলপুর উপজেলা কৃষি অফিস থেকে বারি সরিষা ১৪ এর বীজ, জৈব সার, ইউরিয়া,টিএসপি,এমওপি,জিপসাম,বালাইনাশক, বীজশোধক,রেজিস্টার খাতা,সাইনবোর্ড, বিজাত তা বাছাই এবং আগাছা দমন করার জন্য নগদ অর্থ প্রদান করা হয় উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে এস.এমই সফল কৃষদের মাঝে।

উন্নতমানের বীজ উৎপাদনের জন্য কৃষকদের গুরত্বপূর্ণ প্রশিক্ষন প্রদান করেন আক্কেলপুর উপজেলা কৃষি অফিস।

এস.এমই প্রশিক্ষনের মাধ্যমে কৃষক মো. মাসুম বিল্লাহ ১ একর জমিতে বারি ১৪ জাত সরিষা চাষ করেন এবং বারি ১৪ জাতের সরিষা থেকে তিনি ১.৫ টন/হে: হারে বেশি ফলন পান।
যা অন্যান্য জাত থেকে ১.৫ গুন বেশি।

কৃষক মো. মাসুম বিল্লাহের সরিষা চাষ দেখে স্থানীয় কৃষকরা অনেক উৎসাহিত হন,এবং মো. মাসুম বিল্লাহের কাছ থেকে স্থানীয় কৃষকরা বীজ ক্রয়ের মাধ্যমে সংগ্রহ করেন।

কৃষক মো. মাসুম বিল্লাহ বারি ১৪ জাতের সরিষা জমি থেকে প্রায় ৬১০ কেজি সরিষা বীজ সংগ্রহ করেন।এর মধ্যে তিনি ১০০ কেজি সরিষা বীজ সংগ্রহ করে রাখেন।আর বাঁকী সরিষা বীজ গুলো কৃষকদের মাঝে বিক্রি করেন। প্রতি কেজি সরিষা ১০০ টাকা কেজি হিসেবে তিনি ৫১০ কেজি সরিষা বিক্রি করেন।

কৃষক মাসুম বিল্লাহ আগে শুধু ধানের চাষ করতেন।কিন্তু তিনি বর্তমানে এস.এমই কৃষক হয়ে আর্থিক ভাবে লাভবান হয়েছেন এবং তার আশেপাশের কৃষকরাও একটা রোল মডেলে পরিনত হয়েছেন।
আক্কেলপুর উপজেলা কৃষি অফিসের আয়োজনে কৃষকদের উৎসাহিত করার জন্য এস.এমই কৃষকদের মধ্যে সেরা ৩ জন কৃষককে নির্বাচিত করা হয়।
কৃষক মো. মাসুম বিল্লাহ জয়পুরহাটের ৫ টি উপজেলার মধ্যে এস.এমই সেরা কৃষক হিসেবে প্রথম স্থান অধিকার করেন। নির্বাচিত অন্যান্য কৃষক হলেন পাঁচবিবি উপজেলার বালিঘাট ইউনিয়নের কৃষক মো. সাখোওয়াত হোসেন এবং জয়পুরহাট সদর উপজেলার ভাদসা ইউনিয়নের কৃষক মো. মোস্তাক হোসেন।

এ এস.এমই কৃষক পুরস্কার বিতরনি অনুষ্ঠানে সভাপতিত্ত করেন উপজেলা কৃষি অফিসার মো. শহীদুল ইসলাম।

প্রধান হিসেবে উপস্থিত ছিলেন স.ম মেফতাহুল বারী উপ পরিচালক কৃষি সম্প্রসারন অধিদপ্তর জয়পুরহাট, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবলু কুমার সূত্রধর জেলা প্রশিক্ষণ অফিসার,আব্দুল্লাহ আল মামুন অতিরিক্ত উপপরিচালক জয়পুরহাট, মো. ছাদেকুল ইসলাম অতিরিক্ত উপপরিচালক জয়পুরহাট, মো. মোকছেদ আলী মাস্টার সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, আক্কেলপুর, উপজেলা কৃষি সম্প্রাসরণ অফিসার আব্দুল্লাহ আল- আমিন ও উপসহকারী কৃষি কর্মকর্তারা সহ এস.এমই কৃষক পরিবার।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)