শিরোনাম:
●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার
রাঙামাটি, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ২২ নভেম্বর ২০২৩
প্রথম পাতা » ময়মনসিংহ » ঈশ্বরগঞ্জে টিসিবির চাল থেকে বঞ্চিত ষোল হাজার পরিবার
প্রথম পাতা » ময়মনসিংহ » ঈশ্বরগঞ্জে টিসিবির চাল থেকে বঞ্চিত ষোল হাজার পরিবার
১৭৫ বার পঠিত
বুধবার ● ২২ নভেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঈশ্বরগঞ্জে টিসিবির চাল থেকে বঞ্চিত ষোল হাজার পরিবার

--- উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি :: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের অবহেলায় ভর্তুকি মূল্যে টিসিবির চাল থেকে বঞ্চিত হল নিম্ন আয়ের ষোল হাজার কার্ডধারী পরিবার। নিম্ন আয়ের মানুষের আর্থিক কষ্ট লাঘবে সারাদেশে ১ কোটি পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে টিসিবি (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ)’র পণ্য চাল, ডাল, তেল, চিনি ও পেঁয়াজ বিতরণ করা হচ্ছে। ময়মনসিংহে প্রতি মাসের ১৫ তারিখ থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে পরবর্তি মাসের ১৪ তারিখ পর্যন্ত ইউনিয়ন ভিত্তিক তা বিতরণ করা হয়। এরই ধারাবাহিকতায় অক্টোবর মাসে ময়মনসিংহে চাল ডাল ও তেল বিতরণের কথা থাকলেও ঈশ্বরগঞ্জ উপজেলায় ঘটেছে এর ব্যতিক্রম। এ উপজেলায় টিসিবির চাল পায়নি ৯টি ইউনিয়নের মোট ১৬ হাজার ১৭২টি পরিবার। তালিকা থেকে চাল বাদ দিয়েই অন্যান্য পণ্য বিতরণ করা হয়েছে। নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী বাজারে নিম্ন আয়ের মানুষ এই সরকারি চাল থেকে কেন বঞ্চিত হলো? এই প্রশ্নের জবাবে জানা যায়, খাদ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী টিসিবির জন্য বরাদ্দকৃত প্রতি মাসের চাল নির্ধারিত মাসেই উত্তোলন করে খাদ্য গুদামে সংরক্ষণ করতে হবে। পরে টিসিবির সিদ্ধান্ত অনুযায়ী তারিখে নির্ধারিত ডিলারের মাধ্যমে তা বিতরণ হবে। কোনভাবেই নির্ধারিত মাসের চাল পরবর্তী মাসে উত্তোলন করা যাবেনা মর্মে প্রতিটি উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে নির্দেশনা প্রদান করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক। তবে এমন নির্দেশনার কোন চিঠি পাননি বলে দাবি ঈশ্বরগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের। যে কারণে অক্টোবর মাসের চাল নভেম্বর মাসে উত্তোলন করতে পারেননি তিনি। ফলে ভর্তুকি মূল্যে এ মাসের টিসিবির চাল থেকে বঞ্চিত হল উপজেলার ৯টি ইউনিয়নের কার্ডধারীরা। টিসিবির কার্ডধারী বৃদ্ধ হাদিস মিয়া জানান, চালের টাকা নিয়ে এসেও চাল পাইনি। এখন বেশি দামে বাজার থেকে চাল কিনতে হবে।

এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক উজ্জ্বল কুমার দত্ত’র কাছে জানতে চাইলে তিনি কোন সদোত্তর দিতে পারেননি। পরে তার পক্ষে উপজেলা খাদ্য গুদাম চলাচল ও সংরক্ষণ কর্মকর্তা মোঃ আলাউদ্দিন বলেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা এ উপজেলায় নতুন যোগদান করায় জেলার হোয়াটসআ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেননি বিধায় নির্দেশনার কোন চিঠি তিনি পাননি। যে কারণে অনেক চেষ্টা করেও আর অক্টোবর মাসের চাল উত্তোলন করা যায়নি।
ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হাফিজা জেসমিন জানান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক চিঠি পায়নি বলে এ মাসে চাল উত্তোলন করতে পারেনি। যে করণে এ মাসে চাল দেয়া সম্ভব হয়নি। কিন্তু জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় থেকে আমি অনুলিপি পেয়েছি। তারা কেন পেলনা এ বিষয়ে লিখিত কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের এর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। পরে এ বিষয়ে ময়মনসিংহ জেলা প্রশাসক কার্যালয়ের বাণিজ্য শাখায় যোগাযোগ করলে জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলায় কেন চাল বিতরণ হয়নি তা উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছ থেকে লিখিতভাবে জানতে চাওয়া হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)