শিরোনাম:
●   পুলিশের অভিযানে চার ছিনতাইকারী গ্রেফতার ●   পাহাড়ে অস্ত্রধারীদের হত্যাকান্ডের প্রতিবাদে বান্দরবানে রাজপথে আ’লীগ ●   গাইবান্ধায় খোলা আকাশের নিচে পাঠদান ●   সহোদর দুই ভাইকে হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদন্ড ●   বিশ্বনাথে ৯ জনের জামানত বাজেয়াপ্ত ●   শিক্ষকের অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদে ঝাঁড়ু মিছিল ●   প্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে : চুয়েট ভিসি ●   বাঘাইছড়িতে নিহতদের ময়না তদন্ত সম্পন্ন : মামলা হয়নি ●   মির্জাগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী যারা ●   আলীকদমে আবুল কালাম, শিরিনা আক্তার ও কফিল উদ্দিন নির্বাচিত ●   গাইবান্ধার ৫ উপজেলায় ২ বিদ্রোহী, ৩ আ’লীগ বিজয়ী ●   রাঙামাটিতে পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক অনুষ্ঠিত ●   বিশ্বনাথে নুনু-হাবিব-জুলিয়া নির্বাচিত ●   ঝিনাইদহে ১০৭ ইটভাটার মধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ নিবন্ধন রয়েছে ১৮ টি ●   গাবতলীতে রবিন,মুক্তা ও রেকসেনা নির্বাচিত ●   মহালছড়িতে বিমল কান্তি চাকমা,জসিম উদ্দিন ও সুইনুচিং চৌধুরী বিজয়ী ●   রাঙামাটিতে নির্বাচনকর্মীদের ওপর হামলায় ইসির নিন্দা ●   রাঙামাটিতে প্রিজাইডিং অফিসারসহ ৬ জনকে ব্রাশ ফায়ার করে হত্যা ●   রাস্তা দখল করে অটোরিক্সা ষ্টেশন ●   শিশু চুরির ৬ দিন পর লাশ উদ্ধার : আটক - ৬ ●   অপহরণের দায়ে যুবক কারাগারে : পরিবারের দাবী সাজানো নাটক ●   শিশু দিবসে গুইমারতে স্থানীয়দের চিকিৎসা সেবা দিল সেনাবাহিনী ●   আত্রাইয়ে র‌্যাব এর টহল জোরদার ●   রাউজানে অগ্নিকাণ্ডে বসতঘর ভস্মীভূত ●   রাঙামাটিসহ দেশব্যাপী বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ●   রাজশাহীতে প্রতিবন্ধী ছাত্রী অপহরণের ৪ দিন পরও উদ্ধার হয়নি ●   গাইবান্ধায় জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন ●   লামায় জীপ চাপায় নির্মান শ্রমিক নিহত ●   আদম বেপারীর খপ্পরে পড়ে পরিবার নিয়ে পথে পথে ঘুরছে নওগাঁর সিরাজুল ●   প্রধানমন্ত্রীকে নিয়ে কথা বলায় ক্রীড়া সংগঠক কিরণ গ্রেফতার
রাঙামাটি, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১১ জুন ২০১৮
প্রথম পাতা » প্রকৃতি ও পরিবেশ » বাসিয়া নদীর নিয়মিত ইফতারের পঁচা-বাসি খাবার
প্রথম পাতা » প্রকৃতি ও পরিবেশ » বাসিয়া নদীর নিয়মিত ইফতারের পঁচা-বাসি খাবার
১৪৯ বার পঠিত
সোমবার ● ১১ জুন ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাসিয়া নদীর নিয়মিত ইফতারের পঁচা-বাসি খাবার

---বিশ্বনাথ প্রতিনিধি :: (২৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বাঙলা: বাংলাদেশ দুপুর ২.৪৫মি.) আমাদের মতো প্রতিদিন ইফতার করে বাসিয়া। তবে বাসিয়ার পেটে জুটে পঁচা-বাসি চানা, চপ, পিয়াজুসহ বিভিন্ন ইফতারী। এই বাসিয়া কোনো জীব বা জন্তু নয়। বাসিয়া একটা নদীর নাম। এটি বিশ্বনাথ উপজেলা সদরের বুক চিরে বয়ে যাওয়া এক সময়ের খড়স্রোতা নদী।
নদীটি এখন বাজারের ডাস্টবিনে পরিণত হয়েছে। নদীর দক্ষিণপাড়ে হোটেল গুলোর ফেলা বর্জ্য ও উত্তরপাড়ের কাঁচা বাজারের আবর্জনা পচে র্দূগন্ধ সৃষ্টি হয়েছে। দুর্গন্ধের কারণে বাসিয়া নদী ও ব্রীজের আশেপাশে যাওয়া যায় না। পাশাপাশি আবর্জনা থেকে সৃষ্ঠি হওয়া অতিষ্ঠ হয়ে উঠেছে। উপজেলা প্রশাসন থেকে বাসিয়া নদীতে বর্জ্য ফেলার নিষেধাজ্ঞা থাকলেও মানছেনা কেউ।
স্থানীয় সচেতন মহলরা বলছেন বিশ্বনাথে বর্জ্য ব্যবস্থাপনা অতি নিম্নমানের। যে কারণে প্রশাসনের নাকের ডগায় বাসিয়া নদীর ব্রীজের দুই পাশে, উপজেলা পরিষদের মূল ফটকের সামনে ও একটি বালিকা স্কুলের ফটকের সামনে নিয়মিত বর্জ্য ফেলা হচ্ছে। সুষ্ঠু পরিকল্পনা, সমন্বয় ও সচেতনতার অভাবে বিশ্বনাথে বর্জ্য ব্যবস্থাপনা পরিকল্পনা কাজে আসছে না।
এদিকে নদীকে তার নব্যতা ফিরিয়ে দিতে ২০১৬-২০১৭ অর্থবছরে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে প্রায় ১কোটি ৮০লাখ টাকা ব্যয়ে শুরু হওয়া নদীর খনন কাজ এখনোও অব্যাহত আছে। সেখানেও রয়েছে ব্যাপক অনিয়ম আর দূর্নীতির অভিযোগ।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার সাংবাদিকদের বলেন, বর্জ্য ফেলার নির্দিষ্ট না থাকায় এমনটাই হচ্ছে। উপজেলা পরিষদের সামনের বর্জ্যগুলো সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। তবে নদীতে যারা বর্জ্য ফেলবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
ময়লা আবর্জনা থেকে কবে মুক্তি পাবে বাসিয়া নদী আর শেষ পর্যন্ত অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করে নদীর খনন কাজ সম্পন্ন হবে কি না প্রশ্ন এখন বিশ্বনাথবাসীর।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)