শিরোনাম:
●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল
রাঙামাটি, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৩ মার্চ ২০২৪
প্রথম পাতা » চট্টগ্রাম » তিলোত্তমা চট্টগ্রাম এর ছাদকৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
প্রথম পাতা » চট্টগ্রাম » তিলোত্তমা চট্টগ্রাম এর ছাদকৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
৯৭ বার পঠিত
রবিবার ● ৩ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তিলোত্তমা চট্টগ্রাম এর ছাদকৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

--- চট্টগ্রাম :: “নিজের ছাদ, নিজের বাগান/ সবুজে রাঙাতে রাখি অবদান” স্লোগানে তিলোত্তমা চট্টগ্রাম- এর আয়োজনে ছাদকৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আজ ৩ মার্চ রবিবার সংগঠনের ছাদবাগান সংলগ্ন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে ছাদকৃষি, পরিবেশ ও প্রকৃতি তথা চট্টগ্রামকে সুন্দরভাবে গড়ার বিষয়ে নানা দিক-নির্দেশনামূলক সেশন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের প্রথম ব্যাচে চট্টগ্রাম ও আশেপাশের শহরের ছাদবাগানীরা অংশগ্রহণ করেন।
এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিয়ান ফেডারেশন, চট্টগ্রাম-এর কাউন্সিলর স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম প্রেসক্লাব এর সিনিয়র সহ-সভাপতি এবং চ্যানেল আই এর ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সিটি কর্পরোশন এর বনায়ন কর্মকর্তা মইনুল হোসেন আলী চৌধুরী, প্রাণ প্রকৃতি ম্যাগাজিন সম্পাদক শারুদ নিজাম প্রমুখ। প্রশিক্ষণ প্রদান করেন কামরুম মোয়াজ্জেমা, মেট্রোপলিটন কৃষি অফিসার ডবলমুরিং, চট্টগ্রাম , সুভাষ চন্দ্র দত্ত, উপ সহকারী কৃষি অফিসার, মেট্রোপলিটন কৃষি অফিস ডবলমুরিং, চট্টগ্রাম, ড. শামীমা নাসরীন ফিল্ড ইনভেস্টিগেটর ,বন রক্ষণ বিভাগ বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম।তে সভাপতিত্ব করেন তিলোত্তমা চট্টগ্রাম-এর প্রতিষ্ঠাতা সাহেলা আবেদীন।
স্থপতি আশিক ইমরান বলেন, প্রতিটা মানুষ কোন না কোন পেশায় যুক্ত থাকেন। কিন্তু নিজের পেশার পাশাপাশি ছাদবাগান বা নগর কৃষিতে যুক্ত থাকতে পারলে নানামুখী উপকার আসবে। বিশেষ করে, পরিবেশ ও প্রকৃতি লাভবান হবে। তাই তিলোত্তমা চট্টগ্রাম এর আয়োজনে এ ধরনের প্রশিক্ষণ অত্যন্ত সময়োপযোগী।
প্রাণ প্রকৃতি ম্যাগাজিন সম্পাদক শারুদ নিজাম বলেন, শহরের বিভিন্ন দায়িত্ববান কর্তৃপক্ষ যেমন- চসিক, সিডিএ শহরের সবুজায়ন তথা বিভিন্ন স্থাপনা ও সড়কগুলোতে গাছপালায় ভরিয়ে দিতে পারে, এতে শহর আরো সুন্দর করে গড়ে উঠবে।
সভাপতি সাহেলা আবেদীন বলেন, তিলোত্তমা চট্টগ্রাম সুন্দর ও সবুজ শহর গড়ার নিমিত্তে নানামুখী কার্যক্রম পরিচালনা করছে। ছাদকৃষি প্রশিক্ষণের মাধ্যমে আমরা নাগরিকদের মাঝে কৃষি বিষয়ে বেশি হারে আগ্রহ ও আত্ননিয়োগ দেখতে চাই।
প্রশিক্ষণ কর্মশালার সহযোগিতায় ছিল লায়ন্স ক্লাব অব চিটাগং তিলোত্তমা, মেট্রোপলিটন কৃষি অফিস, বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট, ইউএসটিসি গ্রিন ক্লাব এবং বীজঘর.কম। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।
প্রসঙ্গত, তিলোত্তমা চট্টগ্রাম নামের পরিবেশ সচেতনতামূলক সংগঠন বছরব্যাপী নগরের সবুজায়ন, নগর কৃষি, ছাদবাগান প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। যাতে সরকারি-বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট থাকেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)