শিরোনাম:
●   মেয়েকে ধর্ষণের ভিডিও বাবাকে দেখিয়ে ধর্ষকের হুমকী : ধর্ষিতার আত্মহত্যার চেষ্টা ●   দেশে ১৫ দিনে ৩৯ ধর্ষণ ●   সুন্দরবনে ৯ ফুট লম্বা অজগর অবমুক্ত ●   দরিদ্র মায়ের আশা পূরণ হলো হোটেল বয় গৌর চন্দ্র স্কুলে ●   প্রলোভনে তামাক চাষ, আর্থিক লোকসানের মুখে চাষীরা ●   রাজশাহীতে ইয়াবাসহ কারারক্ষী গ্রেপ্তার ●   দীঘিনালায় সম্প্রীতি মেলার নামে অশ্লীল জুয়া-হাউজীর আসর ●   বাংলাদেশের ডা. নাসের খান অ্যামেরিকায় ‘ফ্রম দি হার্ট -২০১৯’ পুরস্কারে ভূষিত ●   চাকুরী দেবার কথা বলে ২ কোটি টাকার প্রতারণায় সানোয়ার আটক ●   ঈশ্বরগঞ্জে হত্যা মামলায় ১৬ বছর পর দুইজনের ফাঁসির রায় ●   আত্রাইয়ে আলোক ফাঁদ পদ্ধতি কমছে কীটনাশক ব্যবহার ●   বাগেরহাটে সরকারী ১২ পুকুর খননে চলছে পুকুর চুরি ●   রাস্তা পাকাকরণে ব্যবহার হচ্ছে নিম্নমানের ইট ●   রাজশাহীতে সম্প্রীতির হাওয়া ●   রোয়াংছড়ি নোয়াপতং খায়াংম্রং পাড়ায় অ‌গ্নিকা‌ন্ড ●   বিধবা-বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা চেয়ারম্যান-মেম্বারের পেটে ●   ৭ বছরের শিশুকে বলাৎকারের অভিযোগে রাজুকে চুল কেটে জুতার মালা গলায় দিয়ে ঘুরিয়েছে গ্রামবাসী ●   রাঙামাটিতে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ●   গাইবান্ধায় ৩৯৭ বোতল ফেন্সিডিলসহ আটক-৩ ●   একধিক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক সালাম গ্রেফতার ●   ময়মনসিংহে সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী টিটুকে ‘বিনা ভোটে’ জয়ী ঘোষণা ●   দেশব্যাপী ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন ●   রুমায় বর্নাঢ্য আয়োজনে মৈত্রী পানি বর্ষণ সমাপ্ত ●   বিশ্বনাথে ইউএনও’র আচরণে ক্ষুব্ধ সাংবাদিকরা ●   ছিনতাই হওয়া মাইক্রোবাস জয়পুরহাটে উদ্ধার ●   বান্দরবানে প্রান্তিক লেকের পানিতে ডুবে বন্য হাতির মৃত্যু ●   মহালছড়িতে সাংগ্রাই উপলক্ষে মৈত্রী পানি খেলা ●   ঐতিহ্যবাহী গোপাল চাঁদ বারুণী মেলায় লাখো ভক্তের পদচারনায় মুখরিত ●   ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ শ্লোগানে ঝিনাইদহে স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন ●   চাটমোহরে স্কুলের দেয়ালে মৌচাক
রাঙামাটি, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৫ মার্চ ২০১৯
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাঙামাটিতে মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » রাঙামাটিতে মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান
৯১ বার পঠিত
সোমবার ● ২৫ মার্চ ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান

---ষ্টাফ রিপোর্টার :: আজ ২৫ মার্চ সোমবার সকালে রাঙামাটি শহরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি রাঙামাটি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে প্রদান করা হয়। শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।  শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোর্ডের পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন ভাইস-চেয়ারম্যান (ভারপ্রাপ্ত)  শাহীনুল ইসলাম। অনুষ্ঠানে বোর্ডের সার্বক্ষণিক সদস্যবৃন্দ, নির্বাহী প্রকৌশলী, রাঙামাটিসহ অন্যান্য প্রকৌশলবৃন্দ এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ছাত্র-ছাত্রীবৃন্দ ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন থেকে তিন পার্বত্য জেলার মেধাবী ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। ১৯৭৬-১৭ অর্থ বছরের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার মাত্র। ২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়া পর ৫০ লক্ষ টাকা এবং ২০১৭-১৮ অর্থ বছরের ২ কোটি টাকা বৃত্তি প্রদান করা হচেছ বলেন জানান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান ও সাবেক সচিব পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় জনাব নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। তিনি আরো জানান যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য অঞ্চলের মানুষের কল্যাণে শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, কৃষি, সমাজ কল্যাণ, ভৌত অবকাঠামো নির্মাণ, আইসিটি প্রকল্প, সোলার প্রকল্প, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ আয়বর্ধকমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। বিগত চার দশকে বেশী সময় ধরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/স্কিম অনুমোদন দিতে কার্পণ্য করে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নের ছোঁয়া লেগেছে বলেও তিনি জানান।
২০১৭-১৮ অর্থ বছরের তিন পার্বত্য জেলা মোট ২,২২২ জনকে শিক্ষাবৃত্তি প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। তন্মধ্যে রাঙামাটি পার্বত্য জেলা হতে চূড়ান্ত নির্বাচিত কলেজ পর্যায়ের ৩২৫ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪২৫ জনসহ মোট ৭৫০ জনকে শিক্ষাবৃত্তি অর্থ ও শিক্ষাবৃত্তি বই একটি করে প্রদান করা হয়। কলেজ পর্যায়ের প্রতিজনকে এবার ৭ হাজার টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিজনকে ১০ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি অর্থ বিতরণ করেছেন উন্নয়ন বোর্ডের  চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। এ বৃত্তি অর্থ অন্য দুই জেলা বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে শীঘ্র বিতরণ করা হবে।
অনুষ্ঠানে সভাপতি তাঁর বক্তব্যে জানান যে, আমরা পিছিয়ে পড়া শব্দটি আর ব্যবহার করতে চাই না, আমরা অগ্রসর হব, উন্নত-সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম এবং উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে লক্ষ্যে কাজ করে যাব। এ জন্য ছাত্র-ছাত্রীদের এগিয়ে আসার জন্য আহবান জানান।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)