শিরোনাম:
●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম ●   ঘোড়াঘাট উপজেলায় শুভ চেয়ারম্যান,বাবু ও নার্গিস ভাইস চেয়ারম্যান নির্বাচিত ●   ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্য মুদ্রা ●   ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ●   কাউখালী উপজেলায় চেয়ারম্যান সামশু দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ নির্বাচিত ●   সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত ●   নির্বাচনী ডিউটিতে গিয়ে দুর্ঘটনায় আহত ঈশ্বরগঞ্জের ইউএনও ●   হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ ●   উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন ●   প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল ●   রাউজানে কালবৈশাখীর তান্ডব ●   ৮ মে বুধবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত ●   ঘোড়াঘাটে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মূহুর্তের প্রস্তুতি সম্পন্ন ●   খাগড়াছড়িতে আইন-শৃংখলা রক্ষার্থে জেলা পুলিশের ব্রিফিং ●   নিয়মরক্ষার উপজেলা নির্বাচন অপ্রয়োজনীয়, অর্থ ও সময়ের অপচয় মাত্র ●   জাতীয় গণমাধ্যম সপ্তাহের স্বীকৃতির দাবির স্মারকলিপি হস্তান্তর ●   রেডব্রিজ কমিউনিটি ট্রাষ্টের কার্যনিবাহী কমিটির সভা অনুষ্ঠিত ●   কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ ●   ঘোড়াঘাট বৈদ্যুতিক ট্রান্সফর্মার চোর চক্রের ৫ সদস্য গ্রেপ্তার ●   ঈশ্বরগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত
রাঙামাটি, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২ ডিসেম্বর ২০১৬
প্রথম পাতা » কৃষি » পার্বত্য চুক্তি যথাযত বাস্তবায়নের জন্য জুম্মজাতির ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত থাকবে : উষাতন তালুকদার এমপি
প্রথম পাতা » কৃষি » পার্বত্য চুক্তি যথাযত বাস্তবায়নের জন্য জুম্মজাতির ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত থাকবে : উষাতন তালুকদার এমপি
৫৭০ বার পঠিত
শুক্রবার ● ২ ডিসেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পার্বত্য চুক্তি যথাযত বাস্তবায়নের জন্য জুম্মজাতির ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত থাকবে : উষাতন তালুকদার এমপি

---সুগত চাকমা,ষ্টাফ রিপোর্টার ::(১৮ অগ্রহায়ন ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় রাত ৮.৪০মি.) পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিরোধী ও জুম্ম স্বার্থ পরিপন্থী সকল কার্যক্রম প্রতিরোধ করুন শ্লোগানের মধ্যদিয়ে পার্বত্য চুক্তির ১৯ বর্ষপূর্তি পালন করলো পার্বত্য চুক্তি সাক্ষরকারী অন্যতম আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) । এ উপলক্ষে ২ ডিসেম্বর শুক্রবার সকালে রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গনে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা কমিটির উদ্যোগে এক গণসমাবেশ অনুষ্ঠিত হয়।
পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) রাঙামাটি জেলা কমিটির সভাপতি সুবর্ণ চাকমার সভাপতিত্বে সমাবেশে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি ২৯৯ আসনের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা উষাতন তালুকদার এমপি।
বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, ঐক্য নেপ এর কেন্দ্রীয় সদস্য পাহাড়ী ভট্টাচার্য্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. ফারুক হোসেন ও আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আহবায়ক প্রকৃতি রঞ্জন চাকমা।
---এসময় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য উদয়ন ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় সাধারন সম্পাদক সুপ্রভা চাকমা, যুব সমিতি রাঙামাটি জেলা কমিটির সাধারন সম্পাদক অরুন ত্রিপুরা, পাহাড়ী ছাত্র পরিষদ, রাঙামাটি জেলা কমিটির সভাপতি অন্তিক চাকমাসহ জনসংহতি সমিতির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন উপজেলা থেকে আসা বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
গণসমাবেশে প্রধান অথিতির বক্তব্যে উষাতন তালুকদার বলেন, বাংলার মানুষ ভালো নেই, যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন রাষ্ট্র ভ্রমন করছেন, সম্মাননা আনছেন এমনকি দেশের প্রবৃদ্ধিও বেড়েছে, পিতা জনসংহতি সমিতি করে বলে বিসিএস পাস করেও জুম্মদের চাকরি হয়না। তিনি স্মৃতিচারণ করে বলেন, ১৯৭১ সালে পাহাড়ীদের মুক্তিযুদ্ধে অংশ নিতে দেওয়া হয়নি।
এসময় তিনি বান্দরবান পার্বত্য জেলার জনসংহতি সমিতির নেতা কর্মীদের ধর পাকর ও বিভিন্ন দমন পীড়নের তীব্র প্রতিবাদ জানান। ২৯৯ আসনের সংসদ সদস্য বলেন, বান্দরবানের আমাদের নেতাকর্মীদের নির্যাতন নিপিড়নের সীমা এতই বেড়ে গেছে কোন কোন নেতাকর্মী ৬ মাস ধরে নিখোঁজ। পার্বত্য বান্দরবানের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এর তীব্র সমালোচনা করে বলেন, বীর বাহাদুর একজন নেপালী, তার মা রাখাইন হিসেবে নিজেকে মারমা পরিচয় দেন। বান্দরবানে চুক্তির ১৯ বর্ষপুর্তি পালন করার জন্য সরকারী অনুমোদনের জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করা হলে জেলা প্রশাসক ৪ ডিসেম্বরের অনুমোদনের কথা বলেন, পরে তিনি সচিবসহ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার সাথে কথা বলে উপজাতীয় সংস্কৃতিক ইনষ্টিটিউট এ সমাবেশ করার অনুমতি দেন।
তিনি বলেন, সন্তু লারমা এবং আমিও জাতীয় রাজনীতি করতে পারতাম, কিন্তু পাহাড়ের জনগণের কথা বলার জন্য আঞ্চলিক রাজনীতির পথ বেছে নিয়েছি।
---পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিষয়ে রাঙামাটি জেলা আওয়ামীলীগের সভাপতি দীপংকর তালুকদারের বিভিন্ন সমালোচনার তীব্র প্রতিবাদ জানিয়ে পিসিজেএসএস নেতা উষাতন তালুকদার এমপি বলেন, দীপংকর তালুকদার সার্কিট হাউজে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাহেব এর কাছে বলেন, অস্ত্রের মুখে রাঙামাটি আসনটি ছিনিয়ে নেয়া হয়েছে, দীপংকর তালুকদার নিজে নিজের মুখোস উন্মোচন করেছেন।
---সেনাবাহিনী প্রসংগে উষাতন তালুকদার বলেন, অনেক সোবাহিনীর কর্মকর্তার সাথে কথা হয়, সব কর্মকর্তা এক নয়, কিন্তু কতিপয় সেনা কর্মকর্তার ভুমিকা নিয়ে তিনি প্রশ্ন তোলেন, বান্দরবানে আজ সমাবেশে যাওয়ার পথে সোবাহিনীর বাধা প্রদান কি প্রমাণিত হয়?
পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন বিষয়ে এমপি বলেন, অনেকে না জেনে না বুঝে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে, এ ব্যাপারে হয়রানী না হওয়ার পরামর্শ দেন প্রধান অথিতি উষাতন তালুকদার। তিনি পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযত বাস্তবায়নের জন্য জুম্মজাতির ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত থাকবে বলে নেতাকর্মীদের আশ্বস্থ করেন।
পার্বত্য চুক্তির ১৯বর্ষপূর্তির গণসমাবেশ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পিসিজেএসএস নেতা নীলোৎপল খীসা।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)