শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৭ ফেব্রুয়ারী ২০১৭
প্রথম পাতা » বগুড়া » প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়ন না হওয়ায় উপসহকারী কৃষি কর্মকর্তারা হতাশা
প্রথম পাতা » বগুড়া » প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়ন না হওয়ায় উপসহকারী কৃষি কর্মকর্তারা হতাশা
২৯৭ বার পঠিত
সোমবার ● ২৭ ফেব্রুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়ন না হওয়ায় উপসহকারী কৃষি কর্মকর্তারা হতাশা

---আল আমিন মন্ডল, বগুড়া প্রতিনিধি ::  (১৫ ফাল্গুন ১৪২৩ বাঙলা: বাংলাদেশ সন্ধ্যা ৭.৩১ মি.) কৃষি মন্ত্রণালয়রে অধীনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’সহ বাংলাদশে ধান গবষেণা, কৃষি গবষেণা, পরমানু কৃষি গবষেণা, ইক্ষু গবষেণা ও পাট গবষেণা ইনষ্টটিউিট, বীজ প্রত্যয়ন এজন্সেী, তুলা উন্নয়ন র্বোড এবং কৃষি তথ্য র্সাভিসেস ডিপ্লোমা কৃষবিদি উপ-সহকারী কৃষি কমর্কতা’সহ সমমানরে মোট মঞ্জুরীকৃত পদসংখ্যা ১৪৬৫৬টি।

বাংলাদেশ কারগিরী শক্ষিার্বোড ১৩ এপ্রলি ২০১১ তারিখে কাবাশিবো/ক/কৃ/২০০৬/১২৯২সংখ্যক স্মারক মাফত ‘বাংলাদশে কারগিরী শিক্ষা র্বোডর নিয়ন্ত্রণাধীন পরচিালতি ৪বছর ময়োদী কৃষি ডিপ্লোমা শিক্ষাক্রম ও ৪বছর মেয়াদি প্রকৌশল ডিপ্লোমা শিক্ষাক্রম সমমানরে বিজ্ঞপ্তি জারী করনে।

কৃষি মন্ত্রণালয় সর্ম্পকতি সংসদীয় স্থায়ী কমটিি ২১জুন ২০১২ তারিখে ৩২তম সভায় ১৪ (ঙ) সিদ্ধান্তরে আলোকে কৃষি মন্ত্রনালয়রে অধীনস্থ কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমর্কতা/সমমান পদধারীদরে বেতন স্কলে ১০ম গ্রডেভূক্ত’সহ ২য় শ্রেণীতে উন্নতি করার লক্ষে প্রয়োজীয় ব্যবস্থা গ্রহনরে জন্য কৃষি মন্ত্রণালয়কে পরামর্শ প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদষ্টো ১৯ ডিসেম্বর ২০১২ তারিখ ০৩.০৩১.০৪৬.০০.০০.০২.২০১২-২০৭ সংখ্যক স্মারক মূলে বিষয়টি ‘ন্যার্য্যতা ও সমতার নীতি অনুসরন পূর্বক সিদ্ধান্ত উপনীত হয়বার অবকাশ রয়ছেে র্মমে প্রতিয়মান হয়’ সেই পরপ্রিক্ষেতিে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনরে জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ করে এর অনুলিপি কৃষি মন্ত্রণালয়ে প্ররেণ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় সর্ম্পকতি সংসদীয় স্থায়ী কমটিরি ৬ ডিসেম্বর ২০১২তারিখ ২৩তম সভায় কৃষি মন্ত্রণালয়রে অধীনে কর্মরত সকল উপ-সহকারী কৃষি কমর্কতা/সমমান পদধারীদেরকে ২য় শ্রণেীর পদ র্মযাদা’সহ ১০ম গ্রডে এ বেতন স্কলে প্রদানরে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জোর সুপারশি করনে। জনপ্রশাসন মন্ত্রণালয়রে বাংলাদেশ সচিবালয় সকল সরকারী কর্মচারী/কমর্কতাদরে যাবতীয় দাবী-দাওয়া পরীক্ষা-নরিীক্ষা করে প্রতিবেদন/মতামত প্রদানরে নিমিত্তে গঠিত স্থায়ী কমটিরি ১ডিসেম্বর ২০১১ তারিখ সভায় কৃষি মন্ত্রণালয়রে অধীনে কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমর্কতা/সমমানরে পদধারীদরে ১০ম গ্রডেে বেতনস্কলে’সহ ২য় শ্রণেীর পদর্মযাদা প্রদানের সুপারশি করা হয়। জনপ্রশাসন মন্ত্রনালয়রে সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ ১০ র্মাচ ২০১৩ তারিখ ৫. ১৫৭. ০১৫. ০১. ০৫. ০১৫. ২০১০-৪৫ সংখ্যাক স্মারক মূলে কৃষি মন্ত্রণালয়রে অধীনস্থ বিভিন্নি দপ্তর/অধিদপ্তরে কর্মরত কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমর্কতা/সমমান পদধারীদরেকে ১১তম গ্রডেে বেতনস্কলে উন্নতীকরনে জনপ্রশাসন মন্ত্রনালয় অনাপত্তি জ্ঞাপন করনে। প্রধানমন্ত্রী ২৩ অক্টোবর ২০১৩ তারিখ ফার্মগেটের ঢাকায় কেআইব কমপ্লক্সেে উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়রে অধীনস্থ বিভিন্ন দপ্তর/অধদিপ্তর/সংস্থায় কর্মরত ডিপ্লোমা কৃষবিদি উপ-সহকারী কৃষি কমর্কতা/সমমান পদধারীদরে ১০ম গ্রডেে বেতনস্কলেসহ ২য় শ্রণেীর পদর্মযাদা ঘোষনা করনে।

কৃষি মন্ত্রণালয়রে উদ্যোগে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ বভিাগ ৪বছর মেয়াদি ডিপ্লোমা প্রকৌশলীদের ন্যায় কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কমর্মতা/সমমান পদরে বতেন স্কলে নিধারন স্পশকাতর বিষয়টি মূল্যায়ন ববিচেনা করতে পারে মর্মে গণপ্রজাতন্ত্রী বাংলাদশে সরকার বেতন ও চাকুরি কমশিন ২০১৩ সুপারশি ও র্পযালোচনা কর। ইতিপূর্বে সকল ধাপ সম্পন্ন হওয়ার পরও বষিয়টি এখনও অনষ্পিন্ন রয়ে গেছে। তাছাড়া গত ১৭ নভম্বের ২০১৩ ও ২ জুলাই ২০১৪ ইংরেজি তারিখ বেতন বৈষম্যে দূরীকরন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা আহবান করা সত্ত্বওে অনবিার্য কারণ বশতঃ উভয় সভাই স্থগতি করা হয়। ইতোমধ্যে অধকিাংশ র্কাযাদি সম্পন্ন হওয়া এবং প্রধান মন্ত্রীর ঘোষণা সত্ত্বওে এ বষিয়টি বাস্তবায়তি না হওয়ায় ইউনয়িন র্পযায়’সহ অন্যান্য র্পযায়ে কমরত ১৪৬৫৬ (চৗেদ্দ হাজার ছয়শত ছাপ্পান্ন) জন উপ-সহকারী কৃষি কমর্কতা/সমমানরে পদধারীদরে মধ্যে কর্ম চাঞ্চল্যতার অভাব পরলিক্ষতি হচ্ছ। ডিপ্লোমাধারী কৃষবিদিগন তাঁদের প্রাণের দাবী বাস্তবায়নরে জন্য সবশষে প্রধানমন্ত্রীর হস্তক্ষপে কামনা করেেছন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)