শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ১৩ অক্টোবর ২০১৭
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ »
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ »
৯২১ বার পঠিত
শুক্রবার ● ১৩ অক্টোবর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

---হিংসা বিদ্বেষ ভুলে ধর্মের অনুশাসনে থেকে সকল মানুষের শান্তি কামনায় পঞ্চশীল ভাবনা থাকতে সকলের প্রতি আহবান জানিয়েছেন পরিনির্বাণ প্রাপ্ত পরম পূজ্য বনভন্তের শীর্ষ রাঙামাটি রাজবন বিহারে আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাথের। তিনি বলেন, যারা প্রতিনিয়ত পঞ্চশীল গ্রহণ করে তারা কখনোই অন্যায় কাজ করতে পারে না। তাদের মনে সব সময় শান্তি বিরাজমান। তিনি বনভন্তের বাণী গুলো শ্রবণ করে দিনের প্রতিটি কাজ করার আহবান জানান।
আজ ১৩ অক্টোবর শুক্রবার রাঙামাটির লংগদু উপজেলা তিনটিলা বন বিহারে ১৯তম দানোত্তম কঠিন চীবর দানানুষ্ঠানে ধর্মীয় দেশনায় তিনি একথা বলেন।
অনুষ্ঠানে কঠিন চীবর উৎসর্গ শেষে ধর্মীয় আলোচনা সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সংঘাত, হানাহানি বন্ধ করে পঞ্চশীল ভাবনার মাধ্যমে সকলকে দেশের উন্নয়নে কাজ করার আহবান জানান। তিনি বলেন, সংঘাত আমাদের কারো মঙ্গল করে না। সংঘাত মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে। তিনি বলেন, বর্তমান সরকার পার্বত্য অঞ্চলের সকল মানুষের ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে কাজ করে যাচ্ছে। পার্বত্য অঞ্চলের আনাচে কানাচে বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠান সহ বিভিন্ন ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠান গুলোর উন্নয়ন করছে। যাতে করে স্ব স্ব ধর্ম তারা নিজ নিজ ধর্মীয় প্রতিষ্ঠানে পালন করতে পারে।

এর আগে ২৪ ঘন্টায় চরকা থেকে সুতা কেটে, রং করে প্রায় শতাধিক নারী এই চীবর তৈরী করেন। ২৪ ঘন্টায় তৈরীকৃত এই চীবর ভান্তেদের উদ্দেশ্যে দান করেন চট্টগ্রাম কাষ্টম সুপারিন্টেন্ড কণ্যাণ মিত্র চাকমা।

এ সময় রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান চীবর দান করেন। ধর্মীয় অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থণা, বুদ্ধমুর্তি দান, অষ্ট পরিস্কার দান, সংঘদান, ৮৪ হাজার প্রদীপ দান সহ নানাবিধ দান ও উৎসর্গ করা হয়।
পরে দায়ক-দায়িকাদের উদ্দেশ্যে বক্তব্য দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. জানে আলম ও চট্টগ্রাম কাষ্টম সুপারিন্টেন্ড কণ্যাণ মিত্র চাকমা।

স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক চন্দ্র সুরত চাকমা। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সবির কুমার চাকমা, আওয়ামীলীগ নেতা বাবু দাশ, সহ লংগদু উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।
পরে ধর্মীয় দেশনা দেন রাঙামাটি রাজ বন বিহার আবাসিক প্রধান ও শীর্ষ সংঘের প্রধান প্রজ্ঞালংকার মহাথেরো. ফুরোমন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রদ্ধেয় ভিক্ষু ভান্তে, তিনটিলা বন বিহারে অধ্যক্ষ প্রজ্ঞালংকার ভান্তে, শ্রদ্ধেয় সত্য প্রেম ভান্তে।
সকালে তিনটিলা বৌদ্ধ বিহারে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় বৌদ্ধ ভিক্ষুরা ধর্ম দেশনা দেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)