শিরোনাম:
●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১১ জুলাই ২০২০
প্রথম পাতা » ঝালকাঠি » ভাসমান হাট-বাজার জমছে না করোনার থাবায়
প্রথম পাতা » ঝালকাঠি » ভাসমান হাট-বাজার জমছে না করোনার থাবায়
৪৪৭ বার পঠিত
শনিবার ● ১১ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভাসমান হাট-বাজার জমছে না করোনার থাবায়

---গাজী মো.গিয়াস উদ্দিন,ঝালকাঠি   প্রতিনিধি :: করোনা মহামারীতে সংকটে পড়েছে ঝালকাঠির ভাসমান হাট-বাজার। পাওয়া যাচ্ছেনা কৃষি পণ্যের পাইকার। নিজেদের উৎপাতি সবজি আর ফলমূল নিয়ে বিপাকে পড়েছেন ঝালকাঠির অসংখ্য কৃষক।

ঝালকাঠি সদর উপজেলার ভীমরুলি গ্রামের অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক কৃষি উদ্যোক্তা ভবেন্দ্র নাথ হালদার জানান, পেয়ারা আর আমড়া ছাড়াও ঝালকাঠির ভাসমান হাট-বাজারে স্থানীয় কৃষকরা ১২ মাস নানা কৃষিপণ্য বিক্রি করে থাকেন। রাজধানীসহ দেশের দূর-দূরান্তের পাইকাররা এসে এখান থেকে ফলমূল আর শাক-সবজি পাইকারী কিনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকেন।

লেবু, পেঁপেঁ, পানিকচু, নারকেল-সুপারী ও কাঁঠালসহ নানা ফলমূল ও শাক-সবজি বিক্রি করে অসংখ্য পরিবারের জীবিকা চলে এ অঞ্চলের কৃষকদের। কিন্তু মহামারী করোনা ভাইরাসের প্রদুর্ভাবে ভাসমান হাট-বাজারে নেই কৃষিপণ্যা কেনার পাইকারদের আনাগোনা। দু’চারজন যা পাওয়া যাচেচ্ছ তাদের কাছ থেকে পাওয়া যাচ্ছেনা ন্যায্যমূল্য। আর এ অবস্থায় অসহায় হয়ে পড়েছেন ঝালকাঠির ভাসমান হাট-বাজার কেন্দ্রিক অসংখ্য কৃষক।

এদিকে গত বছর ঝালকাঠির এই ভাসমান হাট-বাজার পরিদর্শনে এসেছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ই-কমার্সের আওতায় সারা দেশে এই ভাসমান বাজারের কৃষিপণ্য ছড়িয়ে এখানে ফ্রি ওয়াইফাই জোন চালু করার ঘোষনা দিয়েছিলেন প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ। সম্প্রতি ঝালকাঠির ভীমরুলি বাজারে চালু করা হয়েছে ফ্রি ওয়াইফাই জোন। করোনার এই সংকটকালে স্থানীয়রা আশার আলো দেখেছেন ফ্রি ওয়াইফাই জোনের মাধ্যমে ই-কমার্স নিয়ে।

স্থানীয় চাষিরা বলেন, ফ্রি ওয়াইফাই জোন চালু করায় আমার আশার আলো দেখছি। এখানকার কৃষি পণ্য আমারা ইন্টারনেটের মাধ্যমে প্রচার করতে পারব। আর সেটা দেখে দেশের যেকোন প্রান্তের পাইকার বা ক্রেতার কিনতে চাইলে এখান থেকেই আমার পাঠিয়ে দিতে পারব। এতে করোনা সংক্রমণ রোধে ক্রেতাকে হাটে না এসেই কেনাকারার সুযোগ তৈরি হয়েছে।

এ বিষয়ে ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলীর সাথে আলাপকালে তিনি বলেন, ইন্টারনেটের মাধ্যমে কৃষি পণ্য বিক্রির জন্য ঝালকাঠির ভীমরুলি হাটে ফ্রি ওয়াইফাই জোন চালু করার আইসিটি প্রতিমন্ত্রীর ঘোষনা ছিল। সম্প্রতি এই ফ্রি ওয়াইফাই জোন চালু করা হয়েছে।আশা করছি স্থানীয় কৃষকরা এই করোনা মহামারীতে ফ্রি ইন্টারনেট ব্যবহার করে তাদের উৎপাদিত কৃষি পণ্য প্রদর্শন করে সারাদেশে ইন্টারনেট ভিত্তিক বাজার ধরতে পারবেন। আর এতে ন্যায্যমূল্য পাওয়াও সহজ হবে, বলেন ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলী বলেন।

ঝালকাঠি সদর উপজেলার কীর্তিপাশা ইউনিয়নের ১৫টি গ্রামের মানুষ প্রাচীনকাল থেকেই স্থানীয় খালগুলোতে ভাসমান হাট-বাজার বসিয়ে আসছে। এ ইউনিয়নের প্রধান হাট-বাজার বসে ভীমরুলী গ্রামের ভীমরুলি খালে। পেয়ারা আর আমড়া ছাড়াও ভাসমান হাট-বাজারে বছর জুড়ে নানা ফলমূল আর শাক-সবজি বিক্রি করে ১৫ গ্রামের ৫ হাজার পরিবারের সংসার চলে।

সাংবাদিক পরিচয়ে নারী ইউপি সদস্যর কাছে চাদাঁ দাবি

ঝালকাঠি :: ঝালকাঠির কাঠালিয়ায় নারী ইউপি সদস্যর কাছে সাংবাদিক পরিচয়ে চাদাঁ দাবি ও অশ্লীল ভিডিও তৈরি করে ফেইজবুকে ছড়িয়ে দেয়ার হুমকি দেয়ার অভিযোগে কথিত সাংবাদিক রাজিব তালুকদারকে প্রধান আসামী করে তিন জনের নামে মামলা রেকর্ড হয়েছে। শুক্রবার বিকেলে (১০ জুলাই) এ মামলাটি করেন কাঠালিয়া সদর ইউনিয়নের (সংরক্ষিত ৪,৫,৬ নং ওয়ার্ডের) মহিলা ইউপি সদস্য মোসা. সাবিনা ইয়াসমীন। মামলা নং-২, তারিখ ১০/৭/২০২০ ।
মামলার বিবরণ ও নারী ইউপি সদস্য সাবিনা ইয়াসমিনের সাথে কথা বলে জানা যায়, উপজেলার বানাই গ্রামের মজিদ ওরফে মধু তালুকদারের পুত্র রাজিব তালুকদার অত্যান্ত প্রতারক, লম্পট ও দুঃচরিত্র প্রকৃতির লোক, সে বিএমএসএফ নামে একটি প্রতারক সংগঠনের সদস্য। রাজিব তালুকদারের নেতৃত্বে সঙ্গবদ্ধ চক্রটি সাংবাদিকতার নাম বিক্রি ও সাংবাদিক পরিচয়ে সাধারণ মানুষকে ব্ল্যাকমেইলের মাধ্যমে টাকা আদায় ও নানা প্রতারণা করে থাকে। এরই ধারাবাহিকতায় রাজিব তালুকদার গত দু’মাস পূর্বে ইউপি সদস্য সাবিনা ইয়াসমিনের এলাকায় একটি বাল্যবিবাহের ঘটনাকে কেন্দ্র করে রাজিব তালুকদার সাংবাদিক পরিচয় দিয়ে সাবিনার কাছে প্রথমে ২০ হাজার এবং পরে ৩০ হাজার টাকা চাদাঁ দাবি করে এবং বিভিন্ন অশালীন প্রস্তাব দেয়। দাবিকৃত টাকা দিতে অস্বীকৃতি জানালে রাজিব তালুকদারসহ অপর আসামিরা একত্রিত হয়ে পথে-ঘাটেসহ বিভিন্নভাবে ইউপি সদস্যকে ভয়ভীতি দেখান এবং অশ্লীল ভিডিও তৈরি করে ফেইসবুকে ছড়িয়ে দেওয়ার হুমকী দেয় রাজিব তালুকদার ও তার লোকজন। এমনকি ইউপি সদস্যর স্বামী শামীম মৃধার হাত-পা কেটে চির তরে পঙ্গু করে দেবে বলে হুমকী প্রদান করে। কাঠালিয়া থানা অফিসার ইনচার্জ পুলক চন্দ্র রায় বলেন, ইউপি সদস্য সাবিনা ইয়াসমীনের ঘটনায় রাজিব তালুকদারসহ তিন জনকে আসামী করে একটি মামলা রেকর্ড করা হয়েছে। শনিবার বিকেলে রাজিবকে গ্রেফতারের জন্য বানাই গ্রামে পুলিশ অভিযান চালায় সে একটি খালে লাফিয়ে পড়ে পালিয়ে যেতে সক্ষম হয়। আমুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ফোরকান সিকদার বলেন, কালা বাদল, রাজিব এবং শাওন নামে তিন প্রতারক কখনও সাংবাদিক কখন তালাশ টিমের সদস্য আবার কখনও আইন শৃঙ্খলা বাহিনীর সোর্স পরিচয় দিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে থাকে। এদের কারণে কাঠালিয়ায় সাংবাদিকতা পেশা প্রশ্নের সম্মুখিন । তাই এ সকল প্রতারকের বিরুদ্ধে পুলিশ প্রশাসনের এ্যাকশন নেওয়া উচিত ।





ঝালকাঠি এর আরও খবর

দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা
ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল
ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী
রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি
ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতা ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতা
ক্রীড়া জগতকে এগিয়ে নিতে সরকার সজাগ ও সচেতন : আমু ক্রীড়া জগতকে এগিয়ে নিতে সরকার সজাগ ও সচেতন : আমু
প্রধানমন্ত্রী যুবসমাজের দক্ষতা উন্নয়নে নানামুখি উদ্যোগ গ্রহণ করেছেন : আমু প্রধানমন্ত্রী যুবসমাজের দক্ষতা উন্নয়নে নানামুখি উদ্যোগ গ্রহণ করেছেন : আমু
হারিয়ে যাওয়া ১১টি মোবাইল উদ্ধার করে মালিককে হাতে তুলে দিলো পুলিশ হারিয়ে যাওয়া ১১টি মোবাইল উদ্ধার করে মালিককে হাতে তুলে দিলো পুলিশ
ঝালকাঠিতে আওয়ামীলীগ নেতা খুন ঝালকাঠিতে আওয়ামীলীগ নেতা খুন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)