শিরোনাম:
●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৮ জুন ২০২২
প্রথম পাতা » সকল বিভাগ » অপরিকল্পিত নদী খননে বিলীন হচ্ছে বিশ্বনাথে পাকা সড়ক
প্রথম পাতা » সকল বিভাগ » অপরিকল্পিত নদী খননে বিলীন হচ্ছে বিশ্বনাথে পাকা সড়ক
৩৯৪ বার পঠিত
বুধবার ● ৮ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অপরিকল্পিত নদী খননে বিলীন হচ্ছে বিশ্বনাথে পাকা সড়ক

--- বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথে মাকুন্দা নদী অপরিকল্পিতভাবে খননের ফলে নদীগর্ভে বিলীন হচ্ছে এলজিইডির পাকা সড়ক। ইতোমধ্যে প্রায় শতাধিক ফুট দৈর্ঘ্য সড়কের অর্ধেক অংশ নদীগর্ভে বিলীন হয়ে পড়েছে। ফলে এই অঞ্চলের হাজার হাজার মানুষ চলাচলের জন্য চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

সড়কের বাকি অর্ধেক অংশ দিয়ে লোকজন হেঁটে চলাচল করলেও বর্তমানে যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। নদীগর্ভে বিলীনের পথে সড়কটি উপজেলার রামপাশা ইউনিয়নের রামপাশা বাজার থেকে আশুগঞ্জ বাজার সড়ক।

সম্প্রতি স্থানীয় মাকুন্দা নদীটি অপরিকল্পিত খননের কারণে আশুগঞ্জ বাজার ও পাঁচঘরি গ্রামের মধ্যস্থানে ভেঙে নদীগর্ভে চলে যাচ্ছে। এছাড়া নদীর অপর পাড়ে চরভরাট অংশ খনন না করে সড়কের পাশে গভীর অংশ খনন করায় এই ভাঙনের সৃষ্টি হয়েছে।

স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিরা অভিযোগ করে বলেন, সম্প্রতি মাকুন্দা নদী খনন কাজ চলামান রয়েছে। আর এই খনন কাজের অংশ হচ্ছে আশুগঞ্জ বাজার ও পাঁচঘরি গ্রামের মধ্যস্থানে এই ভাঙন অংশ। গত রমজান মাসে ওই অংশটি খননের সময় ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সকেভেটর মেশিন দিয়ে নদীর তলদেশ খনন না করে তার ইচ্ছামতো অপরিকল্পিতভাবে সড়ক ঘেঁষে মাটি তুলে নেয়। ফলে চলমান বর্ষায় পানির স্রোতে সড়টির অর্ধেক ভেঙে নদীগর্ভে চলে গেছে।

স্থানীয় চেয়ারম্যান অ্যাভোকেট মোহাম্মদ আলমগীর হোসেন বলেন, গত রমজান মাসে খবর পেয়ে সেখানে গিয়ে দেখেন ঠিকাদারি প্রতিষ্ঠান নদীর তলদেশ খনন না করে অপরিকল্পিতভাবে এক্সকেভেটর মেশিন দিয়ে সড়কের সাইটের মাটি তুলে ফেলছে। তখন তিনি মাটি কাটা বন্ধ করে দেন। আর না হলে বর্তমান ভাঙনের চেয়ে সড়কটি আরও বেশি ভেঙে যেত। রোববার সড়ক ভাঙার বিষয়টি তিনি উপজেলা নির্বাহী প্রকৌশলীকে জানিয়েছেন বলে জানান।

এ ব্যাপারে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স বরকত ড্রেজিংয়ের স্বত্বাধিকারী সুহেল আহমদ অপরিকল্পিত নদী খননের বিষয়টি অস্বীকার করে জানান, সড়ক থেকে অনেক দূরে নদী খনন করেছেন। পরে চেয়ারম্যানের আপত্তিতে তিনি এই অংশের খনন কাজ বন্ধ রাখেন।

জানতে চাইলে ইউএনও নুসরাত জাহান বলেন, স্থানীয় চেয়ারম্যানের কাছ থেকে বিষয়টি শুনে জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের কাছে ফোন দিলে তারা ফোন রিসিভ করেনি।

বেপরোয়া গতির বাসের ধাক্ষায় নিহত-১ : আহত-১০

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথে মঙ্গলবার (৭ জুন) বিকেল সাড়ে ৩টার দিকে বেপরোয়া গতির বাসের (সিলেট-জ ১১-০৩৩৮) ধাক্ষায় ১ নিহত ও নারীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

বিশ্বনাথগামী ওই বাসটির ধাক্কার সিলেটগামী গ্যাসের সিলিন্ডার বুজাইকৃত ১টি পিকআপ (ঢাকা মেট্টো-ঠ ১৪-০১৮৫), ৪টি অটোরিক্সা (সিএনজি) ও ৩টি ব্যাটারী চালিত টমটম ভাংচুর হয়েছে। ঘটনার সাথে সাথেই বাসের চালক ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

পৌর শহরের রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়ের গেইটের সামনে দূর্ঘটনাটি ঘটে। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। দূর্ঘটনার পর স্থানীয় জনতা আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য ডাক্তারের কাছে নিয়ে যান। এসময় গূরুত্বর আহতদেরকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালেও নিয়ে যান।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গুরুত্বর আহত পথচারী মোহাম্মদ আলী (৪২) মৃত্যুবরণ করেন। তিনি সুনামগঞ্জের ছাতক উপজেলার জাহিদপুর গ্রামের তাহিদ আলীর পুত্র।

জানা গেছে, অসুস্থ স্ত্রীকে ডাক্তার দেখানোর জন্য নিয়ে যাওয়ার পথিমধ্যে বাসের ধাক্কায় আহত হয়ে মৃত্যুবরণ করেছেন মোহাম্মদ আলী।
বেপরোয়া গতির বাসের ধাক্কার আহতরা হলেন- বিশ্বনাথ পৌর শহরের কারিকোনা গ্রামের মৃত আব্দুর রশীদের পুত্র টমটম চালক মাহবুব আলম (৪২), টমটমের যাত্রী সুলতানা বেগম (৩৫), উপজেলার দেওকলস ইউনিয়নের মৌজপুর গ্রামের সাজ্জাদুর রহমানের পুত্র পিকআপ চালক সুহেল আহমদ (৪০), দশঘর ইউনিয়নের চান্দভরাং গ্রামের কিতাব আলীর পুত্র অটোরিক্সা (সিএনজি)’র যাত্রী সাজ্জাদুর রহমান (২৫), পথচারী সুনামগঞ্জের ছাতক উপজেলার জাহিদপুর গ্রামের কামরান আহমদ (২৫) ও অজ্ঞাতনামা ব্যক্তিসহ অন্তত ১০ জন আহত হয়েছে। এরমধ্যে ২-৩ জনের অবস্থা গুরুত্বর বলে জানা গেছে।

এঘটনায় বেপরোয়া গতির বাস এবং ক্ষতিগ্রস্থ পিকআপ ও ১টি টমটম জব্দ করে থানা পুলিশের হেফাজতে নেওয়ার সত্যতা স্বীকার করে বিশ্বনাথ থানার পরিদর্শক (তদন্ত) জাহিদুর রহমান বলেন, দূর্ঘটনায় মোহাম্মদ আলী নামের ১ জন মারা গেছেন। আরো বেশ কয়েক জন আহত হয়েছেন। এব্যাপারে মামলার প্রস্তুতি চলছে, তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

বঙ্গবন্ধু গোল্ডকাপ (অনুর্ধ্ব-১৭) টূর্ণামেন্টে সেমিফাইনাল নিশ্চিত করলো বিশ্বনাথ

বিশ্বনাথ :: সিলেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ (অনূর্ধ্ব-১৭) ফুটবল টুর্নামেন্টে জৈন্তাপুর উপজেলাকে ট্রাইব্রেকারে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলো বিশ্বনাথ উপজেলা।

মঙ্গলবার সকালে সিলেটের আবুল মাল আব্দুল মুহিত কমপ্লেক্সের মাছিমপুরে মাঠে টূর্ণামেন্টের শেষ কোয়ার্টার ফাইনাল ম্যাচে পেলান্টিতে এগিয়ে যায় জৈন্তাপুর উপজেলা। এরপর ৫ মিনিটের মাথায় গোল শোধ করেন বিশ্বনাথের ফরোয়ার্ড আইনুল হক।

নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হলে পরে ট্রাইব্রেকারে ৪-৫ গোলে জয়লাভ করে বিশ্বনাথের বালকরা। আগামীকাল বুধবার সকাল ১০ টায় ওই মাঠে ফাইনালে উঠার লড়াইয়ে বিশ্বনাথ দল মুখোমুখি হবে ওসমানীনগর উপজেলার বিরুদ্ধে।

খেলায় বিশ্বনাথ দলের টিম ম্যানেজারের দায়িত্বে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ সুমন, কোচের দায়িত্ব পালন করেন ফুটবলার আলমগীর হোসেন। দলের সার্বিক তদারকিতে ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক মকদ্দছ আলী।

বিশ্বনাথে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা শীর্ষক মতবিনিময় সভা

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষায় গণমাধ্যম এবং সমাজভিত্তিক সংগঠনের ভ‚মিকা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের উদ্যোগে মঙ্গলবার (৭ জুন) সকালে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

মানুষের জন্যে ফাউন্ডেশন ও এফসিডিও’র অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে অনুষ্ঠিত মতবিনিময় সভা বাস্তবায়ন করে পক্ষাঘাতগ্রস্থদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)।

সভায় বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সমাজের বুঝা নন, সুযোগ সৃষ্টি করে দিলে তারাও হতে পারেন জাতির সম্পদ। প্রতিবন্ধীদের সংগঠিত করে তাদের নিজেদের অধিকার আদায় করার সুযোগ করে দিতে আমাদের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। শুধু কথায় নয়, কাজের মাধ্যমে বাস্তবায়ন করে বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণে প্রতিবন্ধীদের গুরুত্ব দিতে হবে। যানবাহনে চলাচলের ক্ষেত্রে প্রতিবন্ধীদের অবহেলা না করে, তাদের জন্য যানবাহনে আসন সংরক্ষিত করতে হবে বা রাখতে হবে।

উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি নবী হোসেনের সভাপতিত্বে ও সিআরপির বিভাগীয় প্রকল্প কর্মকর্তা গিয়াস উদ্দিনের পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিআরপির প্রকল্প ব্যবস্থাপক মিজানুর রহমান, মনিটরিং এন্ড ডকুমেন্টেশন কর্মকর্তা তানভীর আহমেদ, বিশ্বনাথ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, সাবেক সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, সাবেক কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী শিপন, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্বাস হোসেন ইমরান, সাংবাদিক জাহাঙ্গীর আলম খায়ের, সংগঠক শফিক আহমদ পিয়ার।

বক্তব্য রাখেন উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সহ সভাপতি কামাল হোসেন, কোষাধ্যক্ষ হালিমা বেগম, সিআরপির সুবিধাভোগী প্রতিবন্ধী গোলাম রাব্বানী, শাহিন আহমদ। সভায় প্রতিবন্ধীরা তাদের বক্তব্যে বলেন, কারও করুণা নয়, নিজেদের মেধা ও যোগ্যতা অনুযায়ী চাকুরী চাই। বিভিন্ন ধরণের কর্মমূখী প্রশিক্ষণ গ্রহনের মাধ্যমে নিজেদের যোগ্যতা ও দক্ষতায় দিয়ে প্রতিবন্ধীরাও যে সমাজের উন্নয়নে অবদান রাখতে পারে, সেজন্য প্রতিবন্ধীদের সুযোগ করে দিতে হবে। প্রাকৃতিক দূর্যোগের সময় অন্যান্য ক্ষতিগ্রস্থদের (ত্রাণ বিতরণ) পাশাপাশি প্রতিবন্ধীদেরকেও অগ্রাধিকার দিতে হবে।

মতবিনময় সভায় উপস্থিত ছিলেন, বিশ্বনাথ প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ জামাল মিয়া, সদস্য নূর উদ্দিন, মো. আবুল কাশেম, মোহাম্মদ নুরুল ইসলাম, আহমদ আলী হিরন, শফিকুল ইসলাম সফিক, সাংবাদিক রুহেল উদ্দিন, কামাল মুন্না, আব্দুস সালাম, উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক জুহিনা বেগম, যুগ্ম সম্পাদক জাহেদা আক্তার, দপ্তর সম্পাদক জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ছাদিকুর রহমান, মহিলা বিষয়ক সম্পাদক পারভীন বেগম, নির্বাহী সদস্য প্রিয়া বেগম, পিংকু দেব প্রমুখ নেতৃবৃন্দ।





সকল বিভাগ এর আরও খবর

রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ
আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা
রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ
নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ
আনসারের অস্ত্রলুটের  ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে
বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ
নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা
কাপ্তাই হ্রদকে বাঁচাতে  ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)