শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৬ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » সকল বিভাগ » চাউলধনী হাওরে ফের সংঘাতের আশঙ্কা
প্রথম পাতা » সকল বিভাগ » চাউলধনী হাওরে ফের সংঘাতের আশঙ্কা
১৭৭ বার পঠিত
সোমবার ● ২৬ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাউলধনী হাওরে ফের সংঘাতের আশঙ্কা

ছবি : সংবাদ সংক্রান্ত বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথ উপজেলার ঐতিহ্যবাহি চাউলধনী হাওরে ফের সংঘাত সৃষ্টির আশঙ্কা দেখা দিছেয়ে। যে কোন সময় আবারও হতাহতের ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। আইনের বিধান পরিপন্থি মৎসজীবি সংগঠন গঠন করে হাওর লিজ নিয়ে বেআইনি ভাবে সাবলীজ প্রদান করে হাওরটিকে ধবংশ করে দেয়া হচ্ছে।

বেআইনি ভাবে লীজের শর্ত ভঙ্গ করে পানি সেচ দিয়ে মাছ নিধন করা হচ্ছে। কৃষকরা ব্যুরো ফসলে পানি সেচের জন্য নিজের ভুমিতে পুকুর, খাল-নালা খনন করে রেখেছেন। কিন্তু সাবলীজ গ্রহীতা প্রতি বছরই কৃষকের জলাশয় সেচ দিয়ে পানি শুকিয়ে মাছ ধরে নিয়ে যায়। এতে শুকনো মৌসুমে পানির অভাবে ব্যুরো ফসল উৎপাদনে বাঁধা সৃষ্টি হয়। গত কয়েক বছরে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছেন।

সাবলীজ গ্রহীতাদের সাথে পানি সেচ নিয়ে কৃষকের বিরোধে ২০২১ সালের ২৮ জানুয়ারি কৃষক ছরকুম আলী দয়াল তার কৃষি জমিতে পানি সেচ দিতে গেলে সাবলিজ গৃহীতা লন্ডনি সাইফুল বাহিনীর হাতে খুন হন এবং ১ মে স্কুল ছাত্র সুমেলকে প্রকাশ্যে দিবালোকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় সাবলীজ গ্রহীতা লন্ডনি সাইফুল জেল হাজতে থাকলেও ৩১জন আসামি জামিনে মুক্তি পেয়ে হাওটি পূণরায় দখলের চেষ্টা করছে।

কৃষকরা বলছেন, লীজ-সাবলজি ও সমিতির রেজিষ্ট্রেশন বাতিলের জন্য জেলা, উপজেলায় একাধিক অভিযোগ দেয়ার পরও সিভিল প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছেনা। সরকারি খাস ভুমির সাথে কৃষকের জমির সীমানা নির্ধারণরে জন্য মহামান্য হাইকোটের নির্দেশও মানা হচ্ছেনা অভিযোগ কৃষকদের। তাদের দাবি, সিভিল প্রশাসনের ছত্র ছায়ায় ফের আমতৈল গ্রামের কিছু প্রভাবশালি লোকের নিকট পুণরায় সাবলীজ দেয় সাইফুল বাহিনী ও সমিতির কথিত সভাপতি আব্দুল জলিল।

তাছাড়া আসামিরা লীজের বাহিরে এসে সেনাপতি বিল দখল করে চর্তুরদিকে বাঁধ নির্মাণ করে সেচ দিয়ে মাছ ধরার জন্য তারা গত কয়েকদিন ধরে অস্থায়ী ঘর নির্মাণ করে বেশ কিছু লাটিয়াল বাহীনি নিয়ে সেচ মেশিন বসানোর কাজ করছেন। এই সেনাপতি বিল তাদের লীজে নাই। সেনাপতি বিলে পানি কমে গেলে প্রায় ৩হাজার একর জমি ব্যুরো ফসল উৎপাদন থেকে বঞ্চিত হবেন কৃষকরা।

তারা উপজেলা প্রশাসনকে বার বার অবহিত করেও কোন সহযোগিতা পাচ্ছেনা। চাউলধনী হাওর ও কৃষক বাঁচাও আন্দোলন কমিটির আহবায়ক অবুল কালাম ও কৃষক ছরকুম আলী দয়াল হত্যা মামলার বাদি আহমদ আলী জানান, দুটি খুনের পরও আসামিরা জামিনে মুক্তি পেয়ে ফের হওর দখলে লিপ্ত রয়েছে। তাদেরকে সহযোগীতা করছে আ’লীগ নামধারি দালালরা।

তারা জেলা প্রশাসক (রাজস্ব) উপজেলা প্রশাসনকে সীমানা নির্ধারণের জন্য চিটি দিলেও অদৃশ্য কারনে তারা কর্ণপাত করছেন না। অমৎস্যজীবিরা যে কোন সময় আরো হতাহতের ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। আমারা উর্ধতন কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান বলেন, চাউলধনী হাওরের পানি কমলে সীমানা নির্ধারণ করা হবে। আর সেচ দিয়ে যদি কেউ মাছ ধরতে চায় আমরা তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

বিশ্বনাথ প্রেসক্লাবের ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের লক্ষ্যে প্রস্তুতি সভা

বিশ্বনাথ :: ১৯৮৩ সালে প্রতিষ্ঠার পর হাঁটি হাঁটি পা পা করে ৪১ বছরে পদার্পণ করছে ঐতিহ্যবাহী বিশ্বনাথ প্রেসক্লাব। আগামী পহেলা জানুয়ারি প্রেসক্লাবের ৪০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় পৌর শহরের পুরান বাজারস্থ প্রেসক্লাব কার্যালয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাব সভাপতি তজম্মুল আলী রাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এমদাদুর রহমান মিলাদ’র পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়।

এছাড়া বিশ্বনাথের এই ঐতিহ্যবাহী প্রেসক্লাবের কার্যক্রম আরও গতিশীল করার লক্ষ্যে সভায় বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ মো. জামাল মিয়া, কার্যনির্বাহী সদস্য রফিকুল ইসলাম জুবায়ের, কাজী মুহাম্মদ জামাল উদ্দিন, প্রনঞ্জয় বৈদ্য অপু, সদস্য শহিদুর রহমান, নূর উদ্দিন, মো. আবুল কাশেম ও মোহাম্মদ নূরুল ইসলাম প্রমুখ।





সকল বিভাগ এর আরও খবর

পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা
আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন
৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি
স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার
সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী
রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার
কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা
মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল
২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ
পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে  : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)