শিরোনাম:
●   জরুরী ভিত্তিতে বন্যাদুর্গত অঞ্চলে খাদ্য ও ত্রাণসামগ্রী পৌঁছান : সাইফুল হক ●   ঘোড়াঘাটে কৃষক লীগ নেতার তালকান্ড ●   রাউজানে পুকুরে ডুবে কন্যা শিশুর মৃত্যু ●   সাজেকে নাঈম হত্যা মামলায় ইউপিডিএফ নেতাদের জড়িত করায় নিন্দা ●   ঘোড়াঘাটে নবীন বরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   বাঘাইছড়ি ইউএনওকে প্রত্যাহারের দাবিতে পানছড়িতে বিক্ষোভ ●   দুর্বার প্রগতি সংগঠনের কার্যকরী পরিষদ গঠন ●   নবীগঞ্জে ভয়াবহ বন্যার আশংকা : হুমকিতে বিবিয়ানা গ্যাস ফিল্ড ●   কিম জং উন - ভ্লাদিমির পুতিন মধ্যে ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর ●   ঘোড়াঘাটে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু ●   গুইমারায় শান্তি পরিবহনের বাস নিয়ন্ত্রণ হারিয়ে আহত-২০ ●   ঈশ্বরগঞ্জে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন বিতরণ ●   চট্টগ্রাম-রাঙামাটি সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে আহত - ২০ ●   রাঙামাটির বাঘাইহাটে সন্ত্রাসীদের গুলিতে এক ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় নিন্দা ●   কাউখালীতে বৃহৎ ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত ●   ঘোড়াঘাটে ঈদ সামগ্রী বিতরণ ●   প্রতি বছরের ন্যায় এবারও সৌদির সঙ্গে মিল রেখে ঝিনাইদহে ঈদুল আজহার নামাজ আদায় ●   রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৫ জনের মৃত্যু ●   মায়ানমারের জান্তা বাহিনীর তৎপরতা দেশের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরুপ ●   সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ ●   রাঙামাটি কোতোয়ালি থানার ওসির বিরুদ্ধে লিগ্যাল এইডের কাজে বাধার অভিযোগ ●   রাঙামাটি জেলায় কোন সংসদ সদস্য আছে বলে মনে হয় না : নির্মল বড়ুয়া মিলন ●   ৭৫ বছরে এসে আওয়ামী লীগের পৃথিবী ছোট হয়ে এসেছে ●   ঘোড়াঘাটে অবৈধভাবে মাদ্রাসার অফিস সহকারী নিয়োগের পাঁয়তারা ●   কুরবানির ঈদ উপলক্ষে নবীগঞ্জে ব্যস্ত সময় পার করছেন কামার শিল্পীরা ●   দেশবাসীকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শুভেচ্ছা ●   নবনির্বাচিত চেয়ারম্যানগণকে সংবর্ধনা ●   রামগড় জঙ্গল থেকে শ্রমিকের লাশ উদ্ধার ●   কুষ্টিয়ায় নিখোঁজ শিশুর মরদেহ দু’দিন পর মিলল বিলে ●   রাঙামাটিতে শিশু হত্যার অপরাধে অংবাচিং মারমাকে মৃত্যুদণ্ড
রাঙামাটি, শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৯ জানুয়ারী ২০২৩
প্রথম পাতা » অপরাধ » নদীর চরকেটে ইটভাটায় মাটি বিক্রয়ের দায়ে ৫ লক্ষ টাকা জরিমানা
প্রথম পাতা » অপরাধ » নদীর চরকেটে ইটভাটায় মাটি বিক্রয়ের দায়ে ৫ লক্ষ টাকা জরিমানা
২৬৯ বার পঠিত
সোমবার ● ৯ জানুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নদীর চরকেটে ইটভাটায় মাটি বিক্রয়ের দায়ে ৫ লক্ষ টাকা জরিমানা

ছবি : সংবাদ সংক্রান্ত গাজী মো.গিয়াস উদ্দিন বশির, ঝালকাঠি প্রতিনিধি :: ঝালকাঠি সুগন্ধা ও বিশখালী নদীর চরকেটে ইটভাটায় মাটি বিক্রয়ের সংবাদ প্রকাশের পর টনক নড়েছে প্রশাসনের। এবার ভ্রাম্যমান আদালতের অভিযানের প্রথম দিনেই ভবানীপুর ও দেউড়ী নামক স্থানে নদীর চর থেকে অবৈধভাবে মাটি কাটার সময় ২২ জন শ্রমিক ও চারটি টলার আটক করা হয়।
এসময় সুগন্ধা নদী থেকে মাছ ধরার এক হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। অভিযান পরিচালনা করেন,ঝালকাঠি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট(এনডিসি) অংছিং মারমা।
সোমবার দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। পরে আটককৃত ট্রলার মালিক মাহবুব পাটোয়ারিকে ২ লক্ষ টাকা, মোঃ ইসমাইল হোসেনকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা ও মো: ইউসুফ আকনকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা করে মোট ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। উদ্ধার হওয়া অবৈধ কারেন্ট জাল ডিসি পার্কের সামনে পুড়িয়ে ফেলা হয়।
আটককৃতরা জরিমানার টাকা পরিশোধ করে এবং শ্রমিকরা ভবিষ্যতে নদীর চরের মাটি আর কখনও কাটবে না বলে অঙ্গীকার করলে তাদের কে মুক্তি দেওয়া হয়েছে।
এ ব্যাপারে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট(এনডিসি) অংছিং মারমা বলেন,অবৈধভাবে বালু উত্তোলন ও নদীর চর কেটে নেওয়ার বিষয়টি আমাদের নজরে রয়েছে। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

ঝালকাঠিতে আজও নির্মাণ হয়নি নৌ পুলিশ-ফায়ার স্টেশন

ঝালকাঠি:: ঝালকাঠিতে লঞ্চে ভয়াবহ অগ্নিকান্ডের পর পাঁচ নদীর মোহনায় নৌ পুলিশ ক্যাম্প ও ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের দাবি উঠেছিল। দেখতে দেখতে পার হয়ে গেছে একটি বছর। আজও নির্মাণ হয়নি নৌ পুলিশ-ফায়ার স্টেশন, ঝুঁকি নিয়েই চলছে নৌযান। এতে ক্ষোভ বাড়ছে এলাকাবাসী ও নৌ-পরিবহন চালকদের। শৈত্যপ্রবাহ ও কুয়াশার কারণে নৌ পথে দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা।
দ্বিতীয় কলকাতা খ্যাত ঝালকাঠির ব্যবসায়ীদের মালামাল খালাস করা হয় বাসন্ডা নদী থেকে। এছাড়াও ঝালকাঠির সুগন্ধা নদী থেকে বিষখালী নদী হয়ে দক্ষিণাঞ্চলে, বাংলার সুয়েজখাল খ্যাত গাবখান নদী হয়ে মংলা বন্দরে যাত্রী ও মালবাহী নৌ-যান চলাচল করছে।
এসব কারণে অগ্নিকান্ডের ঝুঁকি ও জানমালের নিরাপত্তা রক্ষার্থে সুগন্ধা, বিষখালী, গাবখান, ধানসিঁড়ি এবং বাসন্ডা নদীর মোহনায় নৌ পুলিশ ক্যাম্প ও ফায়ার সার্ভিসের স্টেশন নির্মাণের দাবি করা হয়েছিল।
জানা গেছে, ২০২১ সালের ২৩ ডিসেম্বর ঢাকা থেকে বরগুনার উদ্দেশ্যে ছেড়ে আসা লঞ্চটিতে ২৪ ডিসেম্বর ভোরে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলে দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের, নদী থেকে মৃত উদ্ধার করা হয় চারজনকে, বরিশাল ও ঢাকা হাসপাতালে মৃত্যু হয় সাতজনের।
মোট ৪৭ জন নিহত হয়েছেন। সেই অগ্নিকান্ডের পর গুরুত্বপূর্ণ ঢাকা-ঝালকাঠি-বরগুনা-মোংলায় নৌ ফায়ার স্টেশন ও নৌ পুলিশ ক্যাম্প স্থাপনের দাবি জানিয়ে আসছেন এলাকাবাসী ও নৌযানকর্মীরা। তবে ঘটনার একবছর পার হলেও সেই দাবি বাস্তবায়িত হচ্ছে না।
এই চ্যানেল দিয়ে খুলনা, মোংলা ও কলকাতায় অনেক নৌযান চলাচল করে। এছাড়া বরগুনা, পাথরঘাটা, বরিশাল ও ঢাকায় পণ্য ও যাত্রীবাহী নৌযান চলাচল করে। গুরুত্বপূর্ণ এই পয়েন্টে একটি নৌ ফায়ার স্টেশন ও নৌ পুলিশ ক্যাম্প স্থাপন জরুরি।

নলছিটিতে ১কেজি গাঁজাসহ গ্রেফতার-১

ঝালকাঠি :: ঝালকাঠির নলছিটিতে ডিবি পুলিশের অভিযানে ১ কেজি গাঁজা উদ্ধার করা হয়েছে। এ সময় হাসান সরদার নামে এক যুবককে গ্রেফতার করা হয়।
রবিবার(৮ জানুয়ারী) রাত ১০টার দিকে নলছিটি পৌর শহরের খাসমহল থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি ব্যাগে মোড়ানো অবস্থায় ১ কেজি গাঁজা উদ্ধার করে ডিবির একটি টিম।
গ্রেফতার হওয়া যুবকের নাম হাসান সরদার(৩০) সে খাসমহল এলাকার মো. নাসির সরদারের ছেলে। এ ঘটনায় তার বিরুদ্ধে নলছিটি থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে পুলিশ বাদি হয়ে একটি মামলা দায়ের করেছেন।
এ ব্যাপারে নলছিটি থানার ওসি মু. আতাউর রহমান জানান, আটককৃত হাসান সরদারকে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে গ্রেপ্তার দেখিয়ে সোমবার (৯জানুয়ারী) ঝালকাঠি আদালতে সোপর্দ করা হলে আদালত আসামিকে জেল হাজতে প্রেরন করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)