শিরোনাম:
●   ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের পুনর্বাসন রমজানের আগে : সিসিক মেয়র ●   মিরসরাইয়ে অবৈধ ইটভাটায় অভিযান : সাড়ে নয় লক্ষ টাকা জরিমানা ●   সরকার আর মুনাফাখোর সিন্ডিকেট এখন একাকার ●   অবৈধ পানি সংযোগের বিরুদ্ধে অভিযানে সিসিক ●   ঈশ্বরগঞ্জে সড়ক দূর্ঘনায় নিহত-২ : আহত-৪ ●   মানিকছড়িতে অবৈধভাবে বালু উত্তোলনে অর্থদণ্ড ●   ব্রাদার্স এলিভেন প্রিমিয়ার লীগের ১ম আসরের ফাইনাল ●   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটি বধির বিদ্যালয়ে আলোচনা সভা ●   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বিএমএসএস’র শ্রদ্ধাঞ্জলি অর্পণ ●   রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ●   খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা ●   খাগড়াছড়িতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত-২ ●   ঘোড়াঘাটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ●   খাগড়াছড়িতে ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য প্রতিমন্ত্রী ●   বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ●   গাবতলীতে অগ্নিকান্ডে ১ বৃদ্ধার মৃত্যু ●   যারা দেশের ভাবমূর্তি নষ্ট করতে চায়, তাদেরকে রুখে দিতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   মিরসরাইয়ে ফসলের ক্ষতিকারক মীর্জা মোহাম্মদ এর বিরুদ্ধে মানববন্ধন ●   ঘোড়াঘাটে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রাপ্তদের সম্মাননা ●   ঈশ্বরগঞ্জে মাদক ব্যবসায়ীদের দৌরাত্ম্যে কোণঠাসা এলাকাবাসী ●   পানছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ড ●   মাটিরাঙ্গায় গাঁজাসহ গ্রেপ্তার-১ ●   রাউজানে চাঁদের গাড়ি ধাক্কায় নিহত-১ ●   ঈশ্বরগঞ্জ মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা ●   ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতা ●   ঘোড়াঘাটে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত ●   মানবিক কর্মকাণ্ডে প্রশংসিত ইউএনও খোরশেদ আলম চৌধুরী ●   চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ●   গাবতলীতে অটোচালক খুন : আটক-৩
রাঙামাটি, শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৩
প্রথম পাতা » কৃষি » বিশ্বনাথে ফসলি জমিতে সরিষার বাম্পার ফলন
প্রথম পাতা » কৃষি » বিশ্বনাথে ফসলি জমিতে সরিষার বাম্পার ফলন
৩১৪ বার পঠিত
রবিবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে ফসলি জমিতে সরিষার বাম্পার ফলন

ছবি : সংবাদ সংক্রান্ত মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথে আবহাওয়া অনুকুলে থাকায় বিভিন্ন প্রকার সবজির পাশাপাশি এবার সরিষার আবাদ বেড়েছে বহুগুণ। রোগ বালাই না থাকায় অন্য ফসলের চেয়ে উৎপাদন খরছ অনেক কম হওয়ায় কৃষকরা ঝুঁকেছে এ সরিষা চাষে।

এবার উপজলায় সরিষার হলুদ ফুলের বর্ণিল সাজে সেজেছে মাঠের পর মাঠ। ফুলের মৌ মৌ গন্ধ আর মৌমাছির গুঞ্জন এখন সর্বত্র। অপরূপ এ দৃশ্য দেখে কৃষকদের মূখে হাসির ঝিলিক। মনে হয় তারা তাদের জমিতে রাশিরাশি সোনা ছড়িয়ে রেখেছে।

এবার উপজেলায় সরিষার আবাদ অন্যান্য বছরের তুলনায় দ্বিগুণেরও চেয়ে বেশী ফলন হয়েছে । তবে আধুনিক পদ্ধতিতে হচ্ছেনা এ সরিষা চাষ। সরেজমিনে উপজেলার কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, দশঘর, রামপাশা, খাজাঞ্চি ও দৌলতপুর এলাকায় কিছুটা চাষ হলেও সবচেয়ে বেশি সরিষা চাষ হয়েছে অলংকারী ইউনিয়নে।

ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে মূলত তাদের এ সরিষা চাষ। এবার ফসলি জমিতে সরিষার বাম্পার ফলন হবে মনে করছেন কৃষক তারা রয়েছেন ফুরফুরে মেজাজে। আশা করছেন এবার প্রতি বিঘা জমিতে সরিষা ৫-৬ মণ উৎপাদন হবে। অন্যান্য ফসলের তুলনায় সরিষা আবাদে খরচ কম লাভ বেশী।

এ কারণে সরিষা আবাদে এখানকার কৃষকরা সবচেয়ে বেশি আগ্রহী। ক্ষুদ্র ঋন সহায়তা পেলে তারা আরো বেশী করে সরিষা চাষ করবেন এমনটিই প্রত্যাশা এ অঞ্চলের কৃষকদের।
সরেজমিনে উপজেলার সরিষা চাষী জমসিদ মিয়া বলেন, উপজেলা কৃষি অফিস কর্তৃক সার বীজ ও পরামর্শ পেয়ে প্রথম বারের মতো সরিষা চাষ করছি। আশাবাদী ভাল ফলন পাবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র ধর জানান, তেলের আমদানি নির্ভরতা কমাতে এ বছর সরিষা চাষ সম্প্রসারণে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবারে উপজেলায় ৪২২ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে যা অন্য বছরের তুলনায় দ্বিগুণেরর চেয়ে বেশী। কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে সার বীজও প্রদান করা হয়েছে।

বিশ্বনাথে ৩৫ পরিবারের মধ্যে সেলাই মেশিন বিতরণ

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথে ৩৫ পরিবারের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) উপজেলা অডিটরিয়ামে বিশ্বনাথ ডেভলাপমেন্ট ট্রাস্ট ইউকের উদ্যোগে উপজেলার ৮টি ইউনিয়নের ৩৫টি পরিবারের সদস্যদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেছেন, প্রবাসে থাকলেও আমাদের মন থাকে দেশে। দরিদ্র ও অসহায় মানুষের কথা চিন্তা করে প্রবাসীরা সব সময় তাদের হাত প্রসারিত করেন। মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব বিষয়ে প্রবাসীদের ভুমিকা আছে এবং থাকবে।

তিনি বলেন, দরিদ্র মানুষের কল্যাণে প্রবাসে গঠিত সবগুলো ট্রাস্ট মানব কল্যাণে কাজ করে যাচ্ছে। বিশ্বনাথসব সিলেট বিভাগের সব জায়গায় কল্যাণমূলক কাজ অব্যাহত রয়েছে। এধারা অব্যাহত থাকবে।

ট্রাস্টের সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান রাসেলের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড মহিলা কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা, এম. এ. মজনু ফোরামের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী মজনু, যুক্তরাজ্য প্রবাসী মোবারক আলী, ফারুক মিয়া, বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি তজম্মুল আলী রাজু।

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে আর-রাহমান এডুকেশন ট্রাস্ট ইউকে

বিশ্বনাথ :: তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দুই শত পরিবারের পাশে দাঁড়িয়েছে আর-রাহমান এডুকেশন ট্রাস্ট ইউকে।

শক্তিশালী ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্ক ও সিরিয়া। বহু ভবন ভেঙে পড়েছে। বহু মানুষ ধ্বংসস্তূপে চাপা পড়ে হতাহত হয়েছেন।

ভয়াবহ ভূমিকম্পে ধ্বংস্তুপে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা। ধসে পড়েছে হাজার হাজার ভবন। ক্ষণে ক্ষণে উদ্ধার করা হচ্ছে মৃতদেহ ও আহতদের। যারা জীবিত আছে তাদের পাশে দাড়িছে ,-মানবতার কল্যাণে আমরা আপনাদের পাশে এই শ্লোগান দিয়ে তার কার্যক্রম দেশ বিদেশ হতে দেশান্তর নিরলস ভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

মহান আল্লাহ আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা কবুল করুন । ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের পর দেশ দুটির প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে অনেক দেশ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাচ্ছে ত্রাণ, উদ্ধারকারী দল ও চিকিৎসকসহ প্রয়োজনীয় সরঞ্জাম খাদ্যসামগ্রী হিসাবে বক্সভর্তি খাবার, শিশুদের খাবারের পাশাপাশি ডায়াপার, স্যানিটারি ন্যাপকিন এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার উপকরণও দেওয়া যাবে সহায়তা হিসাবে অনেকই এগিয়ে এসেছেন তারই ধারাবাহিকতায় তুরস্ক ও সিরিয়ার দুইশত পরিবারের পাশে খাদ্য সামগ্রিক নিয়ে দাড়িয়েছে মানবতবাদী সংস্থা আর- রহমান এডুকেশন ট্রাস্ট ইউকে।

আর- রহমান এডুকেশন ট্রাস্ট ইউকের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন, মাওলানা হুসাইন আহমদ, মাওলানা রাশিদ কাওছার,
সিম্পল রিজন ইউকে চ্যারিটর পরিচালক বৃন্দ।

মাওলানা হুসাইন আহমদ বলেন, ভূমিকম্পদুর্গত সব নিহত, আহত, ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আমাদের গভীর শোক ও সমবেদনা। যারা নিহতদের পরিবারের সদস্য-স্বজন সবাই নিজেদের যেন সব শোক ও ক্ষতি সয়ে জীবনের তাগিদে আবার ঘুরে দাঁড়ানোর শক্তি পান সেই প্রার্থনা।

বিশ্বের সবার প্রতি আহ্বান-তুরস্ক-সিরিয়ার দুর্গতদের পাশে সব ধরনের মানবিক সাহায্য নিয়ে এগিয়ে আসুন। আমরা আরেকবার প্রমাণ করি, মানুষ মানুষের জন্য।

আর- রহমান এডুকেশন ট্রাস্ট ইউকের পরিচালক ইমাম মাওলানা নুরুর রহমান বলেন,
ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে ও সিরিয়া আহতদের জন্য জরুরি ঔষধপত্র ও শুকনো খাদ্য সামগ্রীতে সাহায্য করেছেন আপনাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আপনারা যে মহব্বত ও আন্তরিকতার সাথে এ আল্লাহ তাআলা আপনাদেরকে দুনিয়া ও আখেরাতে এর জন্য উত্তম জাযা দান করুন।
,বৃটেন ও সারা বিশ্বে প্রবাসী যারা আর-রাহমান এডুকেশন ট্রাস্ট ইউকের কার্যক্রমকে সব সময় সহযোগিতা ও উৎসাহ প্রদান করে আসছেন আল্লাহ তাদেরকে উত্তম জজবা দান করুক”।

আট দফা দাবীতে বিশ্বনাথে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল

বিশ্বনাথ :: দেশের আর্থ-সামাজিক-শিক্ষা ও রাজনৈতিক সংকট নিরসনসহ আট দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে সিলেটের বিশ্বনাথে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

২৫ ফেব্রুয়ারী শনিবার বিকেলে বিশ্বনাথ উপজেলা ও পৌর খেলাফত মজলিসের উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিছিল কারীরা বাসিয়া সেতুর উপর এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন।

উপজেলা খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক মাওলানা হাবিবুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত ছিলেন, উপজেলা খেলাফত মজলিসের সভাপতি মাওলানা আব্দুল ওয়াদুদ, পৌর খেলাফত মজলিসের সভাপতি সায়েফ আহমদ সায়েক, উপজেলা খেলাফত মজলিসের উপদেষ্টা মাওলানা নুরুল ইসলাম, উপজেলা খেলাফত মজলিসের সহসভাপতি তোফায়েল আহমেদ, সহসভাপতি মুফতি শিহাব উদ্দিন, সহসাধারণ সম্পাদক মাওলানা মুহসিন আহমদ, পৌর খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক ফাহিম আহমদ রিপন, উপজেলা খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান, ছাত্র মজলিসের উপজেলা শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ নুরুল ইসলাম, লামাকাজী ইউনিয়ন খেলাফত মজলিসের সভাপতি মাওলানা লুৎফুর রহমান, সহসভাপতি দশঘর ইউনিয়ন সভাপতি মোহাম্মদ লুকমান আলী, লামাকাজীর সহসভাপতি হাফেজ আলী আহমদ, সাধারণ সম্পাদক হাফেজ জাহেদ আহমদ জেহীন, দেওকলস ইউনিয়ন সহসভাপতি মাওলানা আবদুল্লাহ, ছাত্রনেতা আলা উদ্দিন,তাফাজ্জুল হক,আব্দুল হাফিজ প্রমূখ।

পবিত্র কুরআন থেকে তেলোয়াত করেন আবিদ শিকদার।

বিশ্বনাথে প্রাণিসম্পদ প্রদর্শনীতে প্রথম পুরস্কার পেল পার্সিয়ান প্রজাতির বিড়াল

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথ উপজেলায় এবারের প্রাণিসম্পদ প্রদর্শনীতে প্রথম পুরস্কার পেয়েছে পার্সিয়ান প্রজাতির বিড়াল ‘রাজা বাবু অগি’। ‘খরগোশ, কবুতর, বিড়াল ও পাখি’ ক্যাটাগরিতে বিড়ালটি প্রথম স্থান অধিকার করে।

প্রদর্শনীতে আগতদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকা ৭ মাস বয়সী ভিনদেশী এই বিড়ালের মালিক মরিয়ম আক্তার প্রিয়া নামের এক সৌখিন কিশোরী। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় একটি ক্রেস্ট ও চেক।

বিড়াল প্রেমী মরিয়ম আক্তার প্রিয়া জানান, ‘বিড়াল পোষা আমার অন্যতম শখের বিষয়। আর আগেও আমি দুটি বিড়াল পুষেছি। চার মাস ধরে রাজা বাবু অগিকে লালনপালন করছি। প্রিয় এই বিড়ালটি বেশ কয়েক মাস পূর্বে সিলেট শহর থেকে ১২ হাজার টাকায় ক্রয় করেছিলাম। এখন তার বাজার মূল্য প্রায় ২৩ হাজার টাকা।

প্রিয়া আরও জানান, ‘আমার বাবার পরামর্শেই আজকের প্রদর্শনীতে রাজা বাবু অগিকে নিয়ে এসেছিলাম। প্রিয় বিড়াল প্রথম পুরস্কার পাওয়ায় আমি খুবই খুশি।’

উল্লেখ্য, সারা দেশের ন্যায় আজ (২৫ ফেব্রুয়ারি) শনিবার বিশ্বনাথ উপজেলায় ও দিনব্যাপী অনুষ্ঠিত হয় প্রাণিসম্পদ প্রদর্শনী। সকালে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুনু মিয়া। বিকেলে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণ অনুষ্ঠান। প্রদর্শনীতে বিভিন্ন খামারিদের খরগোশ, পাখি, কবুতর, টার্কি, গাড়ল, মহিষ, গাভী, ষাড়, মোরগ, তিতির, ছাগল, বিড়ালসহ বিভিন্ন প্রাণি প্রদর্শন করা হয়।

বিশ্বনাথে করবস্থান থেকে নিখোঁজ ব্যক্তির কঙ্কাল উদ্ধার

বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথে করবস্থান থেকে এক নিখোঁজ ব্যক্তির কঙ্কাল উদ্ধার করেছে থানা পুলিশ।

নিখোঁজ ব্যক্তিটির নাম মো. সেবুল মিয়া। তিনি বিশ্বনাথের পুরান সৎপুর গ্রামের আশ্বদ আলীর ছেলে। (২৫ ফেব্রুয়ারী) শনিবার বিকেলে কঙ্কালটি উদ্ধার করা হয়।

বিশ্বনাথ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছে কঙ্কালের আশপাশে একটি জ্যাকেট, ১ জোড়া স্যান্ডেল এবং একটি কোমরে বাঁধা কাপড়ের ব্যাগের মধ্যে অন্যান্য কাগজের সাথে একটি জাতীয় পরিচয়পত্র উদ্ধার করে।

সেই পরিচয় পত্রের সুবাদে সেবুল মিয়ার পরিবারকে জানালে তার ভাগিনা ছয়ফুল ঘটনাস্থলে উপস্থিত হয়ে কঙ্কালটি সেবুলের বলে নিশ্চিত করেন।

ছয়ফুল ও সেবুলের ভাই ফারুক মিয়া জানান, তিনি মানসিক ভারসাম্যহীন ছিলেন। দু’মাস আগে তার স্ত্রী তাকে ছেড়ে গেলে তার মানসিক অবস্থার আরও অবনতি হয়। এরপর থেকে তাকে আর এলাকায়ও দেখা যায়নি।

ঘটনাস্থলে সিআইডি এবং পিবিআই, সিলেটের ক্রাইম সিন টিম এসে ঘটনাস্থল পরিদর্শনসহ নমুনা সংগ্রহ করেছে। বিশ্বনাথ থানার এসআই মো. শাহপরান মোল্লা মৃত দেহের সুরতহাল প্রতিবেদন প্রস্তুতপূর্বক ময়না তদন্তের জন্য প্রেরণ এবং ডিএনএ প্রোফাইল সংরক্ষনের ব্যবস্থা গ্রহণ করছেন।

এ বিষয়ে কথা হলে বিশ্বনাথ থানার উপপরিদর্শক (এসআই) মামুনুর রশীদ বলেন, ‘প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে এটি সাবুল মিয়া। কঙ্কালটি উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। রির্পোটের ভিত্তিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।’





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)