শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২০ ডিসেম্বর ২০১৬
প্রথম পাতা » অপরাধ » কমলগঞ্জে এইচএসসি’র ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ
প্রথম পাতা » অপরাধ » কমলগঞ্জে এইচএসসি’র ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ
২৯৭ বার পঠিত
মঙ্গলবার ● ২০ ডিসেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কমলগঞ্জে এইচএসসি’র ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

---সিলেট প্রতিনিধি :: (৬ পৌষ ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় বেলা ৩.০০মি.) উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফরমপূরনে বোর্ড নিধারির্ত ফি ছাড়াও কমলগঞ্জ উপজেলার কলেজ গুলোতে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

বিভিন্ন খাত দেখিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ বাড়তি অর্থ আদায় করলেও অধিকাংশ ক্ষেত্রে শিক্ষার্থীদের কোন রশীদ প্রদান করছে না।

ফলে দরিদ্র পরিবারের অভিভাবকরা এই টাকা যোগান দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন। অসহায় অনেকেই ঋণগ্রস্থ হয়ে সুদে টাকা সংগ্রহ করে ফরম পুরণ করাচ্ছেন।

সিলেট শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিলম্ব ফি ছাড়া পরীক্ষার্থীদের ফরম পূরণ ১৫ ডিসেম্বর হইতে ২২ ডিসেম্বর পর্যন্ত। বোর্ডের নির্ধারিত পরীক্ষা ফি প্রতি পত্রের জন্য ৯০ টাকা (মোট বিষয় ১৩টি), প্রতি পত্রের ব্যবহারিক পরীক্ষা ফি ৪০ টাকা, কেন্দ্র ফি ৩০০ টাকা, ব্যবহারিক পরীক্ষার্থীদের ৩০০ টাকা এবং প্রতি পত্রের জন্য ২৫ টাকা হিসেবে, একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি ৫৫ টাকা, সনদ ফি ১০০ টাকা, জিপিএ উন্নয়ন ১০০ টাকা, স্কাউট বা গার্ল গাইড ফি ১৫ টাকা, জাতীয় শিক্ষা সপ্তাহ ফি ৫ টাকা, উন্নয়ন ফি ৫০ টাকা, রেড ক্রিসেন্ট ফি ২০ টাকা, অনলাইন ফি ৫ টাকা মিলিয়ে মানবিক বিভাগে সর্বমোট ২০১৫ টাকা ও বিজ্ঞান বিভাগে ২৩৮০ টাকা।

কিন্তু কমলগঞ্জের সুজা মেমোরিয়াল কলেজ উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে ৩৩০০ টাকা এবং উপবৃত্তি প্রাপ্ত নয় শিক্ষার্থীদের কাছ থেকে ৫০০০ টাকা হারে অর্থ আদায় করছে।

কমলগঞ্জ গণমহা বিদ্যালয় ২৭০০ টাকা থেকে ৩০০০ টাকা নির্ধারিত করা হলেও সঙ্গে বকেয়া বেতন যোগ করে প্রায় ৬/৭ হাজার টাকা ছাত্রছাত্রীদের কাছ হতে আদায় করা হচ্ছে।

এছাড়াও বিএএফ শাহীন কলেজ শমশেরনগর ৪৮৫০ টাকা এবং আব্দুল গফুর মহিলা কলেজ ২৫০০ টাকা থেকে ২৮০০ টাকা হারে ফি আদায় করছে।

সাথে কোচিং ফি এবং জানুয়ারী-জুন ২০১৭ সন পর্যন্ত ৬ মাসের অগ্রিম বেতন যুক্ত করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদের উপর ফরম পূরণের সময় টাকার বোঝা বহন করতে হচ্ছে।

বিএএফ শাহীন কলেজ শমশেরনগর ৪৮৫০ ফরম পূরণের টাকার সাথে ৬ মাসের অগ্রিম বেতন ৯৭৮০ টাকা যুক্ত করে ১৪৬১৫ টাকা ফি আদায় করছে।

ক্ষুব্ধ এক অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, আমার দুই সন্তান সুজা কলেজ থেকে এ বছর পরীক্ষা দিবে। বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর জন্যও ঋণগ্রস্থ হয়ে ৩৭৭০ টাকা পরিশোধ করতে হয়েছে। বৃত্তি পায় না এমন শিক্ষার্থীদের ৫ থেকে ৬ হাজার টাকা হারে ফি প্রদান করতে হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে কমলগঞ্জ গণমহা বিদ্যালয়, আব্দুল গফুর মহিলা কলেজ ও সুজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষকরা বলেন, ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি নেয়া হচ্ছে। অতিরিক্ত কোন টাকা নেয়া হচ্ছে না। তবে বেতন যুক্ত হওয়ায় টাকার পরিমাণ কিছুটা বেশি বলে মনে হচ্ছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)