শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২ সেপ্টেম্বর ২০১৭
প্রথম পাতা » কক্সবাজার » রোহিঙ্গাদের স্বজন হারানো আর্তনাতে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে
প্রথম পাতা » কক্সবাজার » রোহিঙ্গাদের স্বজন হারানো আর্তনাতে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে
৫৪৪ বার পঠিত
শনিবার ● ২ সেপ্টেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রোহিঙ্গাদের স্বজন হারানো আর্তনাতে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে

---বিশেষ প্রতিবেদন, লামা (বান্দরবান) প্রতিনিধি :: (১৮ ভাদ্র ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.৩১মি.) ২ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশ মিয়ানমার সহ বিশ্বের বিভিন্ন দেশের পবিত্র ঈদুল আযহা ও কোরবান। কিন্তু প্রতিবেশী মিয়ানমারের রাখাইন রাজ্যের লক্ষ লক্ষ রোহিঙ্গা মুসলিমদের সেই ধর্মীয় অধিকার টুকুও নেই। পক্ষন্তরে রাখাইনের উদ্ভুত পরিস্থিতি গতকাল পর্যন্ত বাংলাদেশে উদ্বাস্তু হয়ে আশ্রয় নেয়া ও সীমান্তের বিভিন্ন পয়েন্টে জড়ো হওয়া হাজার হাজার আশ্রয় প্রার্থী রোহিঙ্গাদের মাঝে স্বজন হারানোর আর্তনাদে আকাশ বাতাস ভারি হয়ে উঠছে।

বৃস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত উখিয়ার কুতুপালং বালুখালী রোহিঙ্গা শিবির ও সীমান্তের বিভিন্ন পয়েন্টে দেখা গেছে আশ্রয় নেয়া ও আশ্রয় প্রার্থী রোহিঙ্গাদের করুণ আর্তনাদ। সীমান্তের নানা এলাকায় আশ্রিত ও আশ্রয় প্রার্থী অনেক রোহিঙ্গাদের সাথে কথা বলতে গেলে তাহারা সি এইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম প্রতিনিধিকে জানায় ঈদের আনন্দ ও কোরবানি করার মত পরিবেশ তাদের নেই। তারপরও কেউ কেউ সাথে গরু, ছাগল নিয়ে এসেছে তারা হয়ত কোরবানী করতে পারে। একেত সর্বস্ব হারিয়ে উদ্বাস্ত হয়ে আসা, তার উপর গতকাল সকাল থেকে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হওয়ায় সর্বত্র রোহিঙ্গাদের চরম ভোগান্তিতে পড়তে দেখা গেছে। অনেকে গায়ের পড়নের এক কাপড়ে কোন রকমে জান নিয়ে পালিয়ে এসেছে। অনেক পরিবারের থাকা ও খাওয়ার কোন ব্যবস্থা হয়নি এখনো। রান্না করে খাবে সে ব্যবস্থাও অনেকের নেই। আশ্রয় নেয়া ও আশ্রয় প্রার্থীদের অধিকাংশ নারী, শিশু ও বৃদ্ধ হওয়ায় তারা পড়েছে নানা বিপাকে। পূর্ব থেকে যাদের আত্মীয় স্বজন বা চেনা পরিচিত প্রতিবেশী রয়েছে এধরনের প্রায় রোহিঙ্গারা আসা রোহিঙ্গাদের খোজ খবর নিয়ে সাথে নিয়ে গিয়ে সাময়িক আশ্রয় দিচ্ছে। আবার অনেকের পরিচিত থাকলেও কেউ খবর নিচ্ছে না বলে জানা গেছে।সবচেয়ে বেশী বিপাকে পড়ছে যাহারা ছোট ছোট বাচ্ছা নিয়ে এসেছেন। জীবনের উপর ঝুকি নিয়ে নানান প্রতিকুলতার মধ্যেও তাদের বাঁচার জন্য লড়াই করতে হচ্ছে।
---বালুখালী বি-১ ব্লকে পূর্বের আশ্রয় নেয়া রোহিঙ্গা মো. ইকবাল (৩৪) সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম প্রতিনিধিকে জানান, বুধবার সন্ধ্যায় রাখাইনের ফকিরাবাজার এলাকা থেকে তার ফুফু জরিনা খাতুন (৫০) ও তার তিন ছেলে মেয়ে নিয়ে এখানে এসেছে। তাদেরকে আমার ঘরে থাকতে দিয়েছি। দেশে ফুফুত ভাই ও অন্যান্যরা এখনো রয়ে গেছে। জানিনা তাদের কি অবস্থা হয়েছে। বালুখালী শিবিরে প্রবেশ পথে রাখাইনের কুমির খালী থেকে আসা আয়েশা খাতুন (৩২) জানালেন, স্বামী ছৈয়দুল আমিন কোথায় গেছে আদৌ বেঁচে আছে কিনা জানিনা। চার ছেলে মেয়ের মধ্যে ১২ বছরের ছেলে ইব্রাহিমকে আসার সময় খোজে না পাওয়ায় আনা যায়নি। জানেনা ছেলেটি কোথায় কি ভাবে আছে। কুতুপালং অনিবন্ধিত প্রবেশ মুখে আমতলায় মিয়ানমারের রাখাইনের বলি বাজার থেকে আসা দিল মোহাম্মদ (৫০) জানালেন, দেশে আর্মি ও মগদের নির্যাতনের করুন কাহিনী। তিনি জানান তার তিন ছেলে চার মেয়ের মধ্যে দুই ছেলে ও তিন মেয়ে বিবাহিত। অবিবাহিত কিশোরী নুর বাহার ও দুই পুত্রবধু ও চার নাতিকে নিয়ে হোয়াইক্যং লাম্বাবিল সীমান্ত দিয়ে নাফ নদী পেরিয়ে ভোরে পৌছে এখানে আসতে আসতে দুপুর হয়ে গেছে। দিল মোহাম্মদের স্ত্রী ফয়েজা খাতুন ও দুই পুত্রবধু ছেলে ও স্বামী হারানোর বেদনায় ডুকরে ডুকরে কাঁদছে।
কুতুপালং নিবন্ধিত শিবিরের সি-ব্লকে নুরুল বশরের ঘরে দেখা গেছে নতুন আশ্রয় নেয়া ৫জনকে। এদের মধ্যে নুরুল বশরের ভাবি ছমুদা খাতুন (৩২) ও চার ছেলে মেয়ে। ছোট ছোট ছেলে মেয়েরা তাদের বাপ কোথায় আছে আদৌ তাদের কাছে আসতে পারবে কিনা তা নিয়ে উদ্বিগ্ন। ছমুদা খাতুনও স্বামী, সংসারের সব কিছু হারিয়ে প্রায় নির্বাক হয়ে গেছে। আসলেই এসব সর্বস্ব হারানো রোহিঙ্গাদের মাঝে কোন ধরনের স্বস্তি বা আনন্দ থাকার কথা নয়। এসব রোহিঙ্গাদের অধিকাংশ নারি ও শিশু। তারা জানেনা তাদের স্বামী, পিতা বা পুত্রও স্বজনরা দেশে আদৌ বেঁচে আছে কিনা। বেঁচে থাকলে হয়ত একদিন দেখা মিলবে। কিন্তু তাদের আশঙ্কা ও উদ্বেগ যদি বেঁচে না থাকে তাহলে তাদের কিভাবে দাফন কাফন হয়েছে বা জানাযা হয়েছে কিনা। কোথায় কবরস্থ করা হয়েছে তাও তারা জানেনা। এত নিকট আত্মীয় স্বজন, পিতা পুত্র বা ছেলে বা ভাইদের কবর পর্যন্ত কি তারা দেখতে পাবে না। কুতুপালং অনিবন্ধিত রোহিঙ্গা শিবির ব্যবস্থাপনা কমিটির সাধারন সম্পাদক মোহাম্মদ নুর প্রতিবেদককে জানালেন এ অবস্থায় যাদের সারাদিন মিলে এক বেলা খাবারও জুটছে না তাদের মাঝে ঈদের আনন্দ বা কোরবানির কোন কিছু অবশিষ্ট থাকে বলে মনে হয় না।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)