শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১২ জুন ২০১৯
প্রথম পাতা » কৃষি » কৃষি খাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ
প্রথম পাতা » কৃষি » কৃষি খাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ
৫৬৫ বার পঠিত
বুধবার ● ১২ জুন ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কৃষি খাতে বরাদ্দের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ

---গাইবান্ধা প্রতিনিধি :: আসন্ন বাজেটে ৪০% কৃষি খাতে উন্নয়ন বরাদ্দের দাবিতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর, কৃষকফ্রন্ট ও বাসদ মাকর্সবাদী’র যৌথ উদ্যোগে আজ বুধবার একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিল শেষে শহরের সংগঠন কার্যালয় চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মাকর্সবাদীর জেলা আহবায়ক আহসানুর হাবীব সাঈদ, সদস্য সচিব মঞ্জুর আলম মিঠু, কৃষকফ্রন্টের সদর উপজেলা সভাপতি গোলাম সাদেক লেবু প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের উন্নয়ন বরাদ্দের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দের দাবি জানান। তারা বলেন, ধান, ভুট্টাসহ সকল কৃষি ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করে বঞ্চিত কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়াও ক্ষেতমজুরদের সারাবছর কাজ, আর্মিরেটে রেশনসহ বিনাপয়সায় শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা, মা-শিশু যতœ প্রকল্পসহ সকল সরকারি সাহায্যে কেনাবেচা, অনিয়ম-দুর্নীতি বন্ধ করতে হবে। তারা আরও বলেন, সকল বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীদের তালিকা করে নূন্যতম ভাতা ৫ হাজার টাকা চালু, কৃষি ঋণ মওকুফ, সার্টিফিকেট মামলা প্রত্যাহার করে বিনামূল্যে কৃষি প্রদানের দাবি জানান।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ নিশ্চিতকরণে আইন রক্ষাকারী সেল ও মনিটরিং টিম গঠন
গাইবান্ধা :: গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতকরণে একটি ‘আইন শৃংখলা রক্ষাকারী সেল এবং মনিটরিং টিম গঠন করা হয়েছে। নির্বাচন অনুষ্ঠানে আইন শৃংখলা রক্ষাকারী সংস্থা সমূহের কর্মকান্ডের সমন্বয়সাধন ও সুসংহতকরণের দায়িত্ব পালন করবেন বিশেষ এই টিম। জেলা রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ৭ সদস্য বিশিষ্ট একটি সেল কমিটি এবং ৫ সদস্য বিশিষ্ট মনিটরিং টিম গঠন করা হয়েছে। উল্লেখ্য, ৫ম ধাপে আগামী ১৮ জুন সুন্দরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোপূর্বে সুন্দরগঞ্জ উপজেলায় জামায়াতে ইসলামী সমর্থকদের বিশেষ তৎপরতা থাকায় প্রশাসন এই নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়।
আইন শৃংখলা রক্ষাকারী সেল কমিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা হচ্ছেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার আহবায়ক, সদস্য অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপারের মনোনীত প্রতিনিধি), র‌্যাব-১৩ কমান্ডার, গাইবান্ধা আনসার ও ভিডিপি জেলা কমাডেন্ট, সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি রিটার্নিং অফিসার, সুন্দরগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও সুন্দরগঞ্জ থানার অফিসার ইনচার্জ। এছাড়া মনিটরিং টিমের কর্মকর্তারা হচ্ছেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার আহবায়ক, সদস্য সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি রিটার্নিং অফিসার, জেলা প্রশাসক কার্যালয়ের জেএম শাখার সহকারি কমিশনার, সুন্দরগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও প্রত্যেক প্রতিবন্ধী প্রার্থীর একজন করে মনোনীত ব্যক্তি। নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে।
উল্লেখ্য, এ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। প্রার্থীরা হচ্ছেন- চেয়ারম্যান পদে আশরাফুল আলম সরকার লেবু (নৌকা), আহসান হাবীব খোকন (লাঙল), গোলাম আহসান হাবীব মাসুদ (মোটর সাইকেল), খয়বর হোসেন সরকার মওলা (ঘোড়া)। ভাইস চেয়ারম্যান পদে সফিউল আলম (চশমা), শওকত আলী (টিয়াপাখী), আব্দুর রাজ্জাক তরফদার (টিউবয়েল), আল শাহাদত জামান জিকো (তালা), আসাদুজ্জামান মনি (লাঙল), সুরুজিত কুমার সরকার (বৈদুৎতিক বাল্ব)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে হোসনে আরা বেগম (লাঙল), আল্পনা রানী গোস্বামী (ফুটবল) ও উম্মে সালমা (হাঁস), হাফিজা বেগম কাকলী (কলস)।
এবারের নির্বাচনে উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ২১৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৫ হাজার ৩৪১ ও মহিলা ১ লাখ ৭৩ হাজার ৮৭৭ জন। মোট ১১১টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে।

উপজেলা পরিষদ নির্বাচন: সুন্দরগঞ্জে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু
গাইবান্ধা :: ৫ম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ভোট গ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুন) সুন্দরগঞ্জ ডি ডাব্লিউ সরকারি ডিগ্রী কলেজ হলরুমে সহকারি প্রিজাইডিং অফিসারদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। আগামী ১৪ জুন পর্যন্ত প্রশিক্ষণ চলবে।
প্রশিক্ষণ কর্মসুচির উদ্বোধন করেন উপজেলা নিবার্হী অফিসার মো. সোলেমান আলী। এ সময় উপস্থিত ছিলেন জেলা নির্বাচন কর্মকর্তা মাহাবুবুর রহমান। প্রশিক্ষক ছিলেন নির্বাচন কমিশনের সিনিয়র সহকারি সচিব নজরুল ইসলাম, শাহীন আহম্মেদ, আব্দুল লতিফ, সেকেন্দার আলী, ফুলছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলী, গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা গজেন্দ্র নার্থ রায়, সাদুল্লাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা লুৎফর রহমান।
নির্বাচন অফিস সুত্রে জানা গেছে ১১১টি ভোট কেন্দ্রের বিপরীতে ১২১ জন প্রিজাইডিং, ৮৫১ জন সহকারি প্রিজাইডিং ও ১ হাজার ৭১১ জন পোলিং অফিসার ভোট গ্রহনের জন্য নিয়োগ দেয়া হয়েছে। আগামী ১৮ জুন ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। উপজেলার ১৫ ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ভোট সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ২১৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৫ হাজার ৩৪১ ও মহিলা ১ লাখ ৭৩ হাজার ৮৭৭ জন। মোট ভোট কেন্দ্র ১১১টি এবং বুথ সংখ্যা ৮১৫ টি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)