শিরোনাম:
●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
রাঙামাটি, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১৪ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » কৃষি » বিশ্বনাথে নিয়মিত বসছে বিষমুক্ত লাউয়ের হাট
প্রথম পাতা » কৃষি » বিশ্বনাথে নিয়মিত বসছে বিষমুক্ত লাউয়ের হাট
৩৫৮ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৪ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে নিয়মিত বসছে বিষমুক্ত লাউয়ের হাট

---ষ্টাফ রিপোর্টার :: সিলেটের বিশ্বনাথের খাজাঞ্চি ইউনিয়নের মুফতি বাজারে নিয়মিত বসছে বিষমুক্ত লাউয়ের হাট। স্থানীয় লাউ চাষিরা ভোর থেকেই লাউভর্তি ভ্যান নিয়ে লাউ বিক্রির জন্য হাজির হন স্থানীয় মুফতির বাজারে।
সরেজমিনে দেখা যায়, চারদিকে লাউ আর লাউ। খাজাঞ্চি ইউনিয়নের বিভিন্ন জায়গা থেকে লাউ চাষিরা এসব লাউ মুফতির বাজারে নিয়ে আসেন। প্রতিদিন ভোর থেকে দুপুর পর্যন্ত মুফতির বাজারে বসে এই লাউয়ের হাট। লাউ চাষ করে সাবলম্বী হয়ে উঠছেন স্থানীয় কৃষক। এসব লাউ উপজেলার বিভিন্ন হাটবাজার ছাড়াও সিলেট বিভাগের সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলায় বিক্রি হয়। চাষিরা প্রতিদিন উপজেলার খাজাঞ্চি ইউনিয়নের মুফতির বাজার সকালে লাউ নিয়ে আসেন। বিশ্বনাথের সব চেয়ে বড় সবজির বাজার হিসেবে পরিচত মুফতির বাজার। এ বাজার থেকে প্রতিদিন সকালে দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের সবজি সরবরাহ করা হয়।
সবজি চাষিদের সঙ্গে আলাপকালে জানা যায়, মৌসুমের শুরুতে লাউ বিক্রি শুরু করতে পারায় বেশি টাকা আয় করা সম্ভব বলে মনে করছেন লাউ চাষিরা। এসব লাউ সিলেট নগরীর বিভিন্ন আড়তে পাইকারি দরে বিক্রি হয়। অনেক সময় পাইকারি ব্যবসায়ীরা তাজা লাউ কিনতে সরাসরি ক্ষেতে চলে যান। স্থানীয় বাজারে এ লাউয়ের প্রচুর চাহিদা। কীটনাশকমুক্ত ও সার কম থাকায় সিলেটের বাইরের লাউয়ের থেকে স্থানীয় এ লাউ সুস্বাদু।
মুফতির বাজার বণিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আশিকুর রহমান রানা বলেন, আমাদের এলাকায় প্রতি বছর প্রচুর সবজি চাষাবাদ হয়ে থাকে। প্রতিদিন স্থানীয় মুফতির বাজার লাউ চাষিরা লাউ এনে বিক্রি করেন।
খাজাঞ্চি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তালুকদার গিয়াস উদ্দিন বলেন, ‘মুফতির বাজারে বিষমুক্ত শীতকালীন সবজি সবচেয়ে বেশি পাওয়া যায়। তাই এই এলাকার সকল সবজি চাষি এ বাজারে তাদের সবজি বিক্রির জন্য নিয়ে যান।’ উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী বলেন, ‘এবার শীতকালীন আগাম লাউয়ের ভালো ফলন হয়েছে।

বিশ্বনাথে প্রবেশপত্র জালিয়াতি মামলার আসামী গ্রেফতার

বিশ্বনাথ :: বিশ্বনাথে জালিয়াতি মামলার এক আসামীকে গ্রেফতার করেছে থানা পুলিশ। তার নাম শিপন মালাকার (২৮) তিনি উপজেলা সদরের পুরানবাজারস্থ রণজিত মালাকারের মালিকানাধীন ‘রাখি কম্পিউটার এন্ড ষ্ট্রেশনারী সামগ্রীর’ কর্মচারী ও দশঘর ইউনিয়নের দশঘর গ্রামের নান্ঠু মালাকারের পুত্র। তার বিরুদ্ধে বিশ্বনাথ থানার মামলা নং ২ রয়েছে। ২(১১) ১৯ইং।
পুলিশ জানায়, শিপন মালাকার জেএসসি পরীক্ষায় জাল প্রবেশপত্র তৈরী করে দিয়েছিলেন এক ছাত্রকে। এ ঘটনায় ২ নভেম্বর বিশ্বনাথ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইনট্রাক্টর বিশ্বজিৎ দেব বাদী হয়ে থানায় মামলা করেন। মামলার পর বুধবার বিশ্বনাথ থানার এস,আই রত্না বেগম একদল পুলিশ নিয়ে অভিযান চালিয়ে জালিয়াতি মামলার আসামী শিপন মালাকারকে গ্রেফতার করেন।
এ ব্যাপারে বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ (ওসি) শামীম মুসা বলেন, জালিয়াতি মামলার আসামীকে গ্রেফতার করা হয়েছে আজ বৃহস্পতিবার আদালতে প্রেরণ করা হয়েছে।

বিশ্বনাথের কাইয়া-কাইড় নতুনবাজারে পুলিশের সভা

বিশ্বনাথ  :: চুরি ও ডাকাতি প্রতিরোধে বিশ্বনাথ থানা পুলিশের উদ্যোগে কাইয়া-কাইড় নতুনবাজারে সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ছয়ফুল হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ (ওসি) শামীম মূসা।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্বনাথ থানার এস,আই জামাল উদ্দিন, পরিমল দাস, এ,এস,আই বিমল চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা নীরেশ বর্ধন, কাইয়া-কাইড় নতুনবাজার পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক ইউ/পি সদস্য মো. মলিক মিয়া, সাবেক ইউ/পি সদস্য তফজ্জুল আলী, আবুল কালাম আজাদ, সংগঠক আফতাব মিয়া, সাইদুল ইসলাম, জিলু মিয়া, সন্তু মিয়া, নজির আহমদ, রুমন মিয়া, মতছির আলী, ইদ্রিস আলী, কাজল নাথ, মতি বৈদ্য, নানু মিয়া, আহাদ আলী, মাসুক মিয়া, সেবুল মিয়া, জামাল আহমদ, শিপন বর্ধন, কাওছার আহমদ, হেলাল আহমদ, আবুল কালাম, নূর মিয়া, আউয়াল মিয়া, শাহ আলম, বকুল মিয়া, আব্দুস সালাম, বাবুল মিয়া, মাওলানা আব্দুল গফুর, শহিদুল ইসলাম, আসাদ খান, মামুন আহমদ ও রফিক মিয়া প্রমুখ।
সভায় রণ পাহারা (রাত্রী কালীন চুরি/ডাকাতি রোধকল্পে) ৭ সদস্য বিশিষ্ঠ কমিটি গঠন করা হয়।
কমিটির সদস্যরা হলেন ইউ/পি সদস্য শাহনেওয়াজ চৌধুরী সেলিম, সাবেক ইউপি সদস্য মো. মলিক মিয়া, আবুল কালাম আজাদ, তফজ্জুল আলী, সাইদুল ইসলাম, জিলু মিয়া, আব্দুল কালাম।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)