শিরোনাম:
●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ৩ মার্চ ২০২০
প্রথম পাতা » প্রধান সংবাদ » বিশ্বনাথে মাদাই বিলে ‘পলো বাওয়া’ উৎসব পালিত
প্রথম পাতা » প্রধান সংবাদ » বিশ্বনাথে মাদাই বিলে ‘পলো বাওয়া’ উৎসব পালিত
৪৩৭ বার পঠিত
মঙ্গলবার ● ৩ মার্চ ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে মাদাই বিলে ‘পলো বাওয়া’ উৎসব পালিত

ছবি : বিশ্বনাথে মাদাই বিলে ‘পলো বাওয়া’ উৎসবস্টাফ রিপোর্টার :: সিলেটের বিশ্বনাথে আজ মঙ্গলবার (৩রা মার্চ) মাদাই খাল সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে ‘মাদাই বিলে’ বার্ষিক পলো বাওয়া উৎসব পালিত হয়েছে। উৎসবে উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা বিভিন্ন বয়সের কয়েক হাজার সৌখিন শিকারী অংশ গ্রহন করেন। সকাল ১০টায় একসাথে পলো, জাল নিয়ে ঝাপ দিয়ে পড়েন বিলে। এ সময় পলো দিয়ে বুয়াল, রুই, কাতলা, মাগুরা, গনিয়া, মৃগেল, শৈলসহ বিভিন্ন জাতের মাছ শিকার করেন শিকারীরা। উৎসব পরিণত হয় মিলনমেলায়। এছাড়া বিলের পাড়ে বসে উৎসব দেখেন নারী-পুরুষেরা।
মাছ শিকারী আফিকুল ইসলাম, কবির মিয়া, আছকির আলী, শামীম আহমদ বলেন, সবাই মিলে এক সাথে মাছ শিকার করার মজাই আলাদা। তারা বলেন, বার্ষিক পলো বাওয়া উৎসবে শুধু মাছ শিকার নয় দেখা হয় একে অন্যের সাথে। উৎসব পরিণত হয় মিলন মেলায়।
বৃদ্ধ মনির মিয়া বলেন, মাদাই বিলের পলো বাওয়া উৎসব যুগ যুগ ধরে চলে আসছে। ঐতিহ্যবাহী এই উৎসবকে ধরে রাখতে কাজ করছে এলাকার যুবসমাজ। এই ধারাবাহিকতা রক্ষার্থে তিনি সবার সহযোগিতা কামনা করেন।
মাছ শিকারী তৈয়ব আলী বলেন, আমি পলো বাওয়া উৎসবে এসে একটি কাতলা ও একটি মাগুর শিকার করেছি। এতে আমি খুবই আনন্দিত।
মাদাই খাল সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ বলেন, উৎসব-কে কেন্দ্র করে মানুষের মধ্যে সম্পর্ক উন্নয়ন হয়। প্রতি বছর সমিতির মাধ্যমে আমরা পলো বাওয়া উৎসবের আয়োজন করি। এতে সব বয়সি মানুষের দেখা হয় উৎসবে।

সিলেট থেকে নিখোঁজ বিশ্বনাথের কিশোর

বিশ্বনাথ  :: সিলেটের বিশ্বনাথ উপজেলার সদর ইউনিয়নের মুফতিরগাঁও গ্রামের এক কিশোর এক মাস ধরে নিখোঁজ রয়েছে। এ ঘটনায় সাধারণ ডায়েরি হলেও পুলিশ তাকে উদ্ধার করতে পারেনি। এদিকে দীর্ঘ দিনেও সন্ধান না পওয়ায় হতাশ হয়ে পড়েছেন তার পরিবারের লোকজন।
ওই কিশোরের নাম নাছির উদ্দিন অন্তর (১৩)। সে মুফতিরগাঁও গ্রামের মো. শাহনুর আলীর ছেলে ও স্থানীয় আশার আলো শিশুকেন্দ্রের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী।
নাছিরের বাবা শাহনুর আলী জানান, গত ২ ফেব্রুয়ারি সকালে আমাদের না জানিয়ে সে ও তার এক সহপাঠী মিজান (১২) সিলেট শিশু পার্কে যায়। পার্কে ঘুরে রাত ৭টায় তারা দু’জন রেল স্টেশনে আসে। এসময় মিজান ক্ষুধার্ত জানালে নাছির তার জন্যে খাবার আনতে গিয়ে আর ফেরেনি। রাতভর অপেক্ষার পর সে না ফেরায়, পরদিন ভোরে বিশ্বনাথে এসে আমাদের এ বিষয়টি জানায় মিজান। পরে আমরা সিলেট ও আত্মীয়দের বাড়িসহ বিভিন্ন জায়গায় খোঁজাখুজি করে তার কোন সন্ধান পাইনি। নিখোঁজ হওয়ার সময় তার পরনে ছিল কালো সোয়েটার ও সবুজ প্যান্ট। এ ঘটনায় গেল ১৭ ফেব্রুয়ারি সিলেট রেলওয়ে থানায় একটি সাধারণ ডায়েরি (৫৬৭) করি।
এ ব্যাপারে কথা হলে সিলেট রেলওয়ে পুলিশ স্টেশনের এসআই মিন্টু কান্তি দেব বলেন, জিডির আলোকে ছেলেটির সন্ধানে পুলিশি তৎপরতা অব্যাহত আছে।

বিশ্বনাথ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের ২৩তম লীগ সম্পন্ন

বিশ্বনাথ  :: সিলেটের বিশ্বনাথ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের উদ্যোগে সদর ইউনিয়নের ধীতপুরস্থ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আয়োজিত ‘২৩তম ক্রিকেট লীগ’ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বিকেলে লীগের ফাইনাল খেলায় মুহিন এন্ড মুহিত স্পোটিং ক্লাবকে ৪ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জুবেল এন্ড জুয়েল স্পোটিং ক্লাব। খেলা শেষে প্রধান অতিথির বক্তব্য রাখেন ও পুরস্কার বিতরণ করেন সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ওসমানীনগর সার্কেল) রফিকুল ইসলাম।
লীগের সেরা খেলোয়ার ও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হিসেবে মুহিন এন্ড মুহিত স্পোটিং ক্লাবের শিবলু আহমদ, সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে একই ক্লাবের মুহিত আহমদ এবং ম্যান অব দ্যা ফাইনাল হিসেবে জুবেল এন্ড জুয়েল স্পোটিং ক্লাবের তুহিন আহমদ নির্বাচিত হয়েছে।
প্রধান অতিথির বক্তব্যে রফিকুল ইসলাম বলেন, স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের জন্য আমাদের সবাইকে সরকারের গৃহিত বিভিন্ন পদক্ষেপগুলো বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। কারণ সকলের সার্বিক সহযোগীতায় ঐক্যবদ্ধভাবে হৃদয় দিয়ে কাজ করলে সফলতা আসবেই। আর খেলাধুলা ও সংস্কৃতি চর্চ্চা সমাজ থেকে মাদক-জঙ্গীবাদ-সন্ত্রাসসহ সকল অপরাধ দূর করে সমাজকে সুন্দর ভাবে গড়ে তুলতে কাজ করে। তাই আমাদের সবাইকে নিজি নিজ অবস্থান থেকে খেলাধুলা ও সংস্কৃতি চর্চ্চার পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসতে হবে। কারণ খেলোয়াড় বা সংস্কৃতি ব্যক্তিরা নিজেকে অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িত করেন না।
বিশ্বনাথ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের সভাপতি রুহেল খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক একেএম তুহেমের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামীম মুসা, উপজেলা আওয়ামী লীগের সহহ সভাপতি জবেদুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, সাবেক সহ প্রচার সম্পাদক বশির আহমদ, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য সিতার মিয়া, যুক্তরাজ্য যুবলীগ নেতা সুরত খান বাবুল। স্বাগত বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের সাবেক সভাপতি শামসুল ইসলাম মোমিন।
বিশ্বনাথ পৌরসভার সম্ভাব্য মেয়র পদপ্রার্থী আলহাজ্ব সুনু মিয়ার সার্বিক সহযোগীতায় অনুষ্ঠিত লীগের সমাপনী অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সদস্য শাহনুর হোসাইন, বিশ্বনাথ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুফি শামছুল ইসলাম, যুগ্ম সম্পাদক আবদুর রউফ, বিশ্বনাথ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের সাবেক সভাপতি ছাদ উদ্দিন, প্রবাসী কমিউনিটি নেতা মুমিন খান মুন্না, যুবলীগ নেতা আবদুল আহাদ, ইকবাল হোসেন, ফরহাদ আহমদ, উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি মাহবুব হোসেন মাছুম, বিশ্বনাথ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নোমান আহমদ, সাংগঠনিক সম্পাদক জুয়েল আহমদ, আম্পায়ার প্রতিনিধি নাইম আহমদ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিশ্বনাথে শাপলা ফার্ণিচারের স্থান পরিবর্তনে দোয়া মাহফিল
বিশ্বনাথ  :: সিলেটের বিশ্বনাথ উপজেলার নতুন বাজার এলাকাস্থ শাপলা ফার্ণিচারের স্থান পরিবর্তন উপলক্ষ্যে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বাদ যোহর ফিতা কেটে নতুন ঠিকানায় পরিবর্তন হওয়া শাপলা ফার্ণিচারের (পানহাটা সংলগ্ন) শো-রুমের উদ্বোধন করেন প্রবাসী মাছুম আলী রুমিও।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বনাথ নতুন বাজার বণিক কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক হাজী মঈনুর রহমান, বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ রফিক হাসান মেম্বার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বদরুল আলম, বিশ্বনাথ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, শাপলা ফার্ণিচারের সত্ত্বাধিকারী বাবুল মিয়া, পরিচালক সাজু হাসান সুজন, সংগঠক রাকিব আলী, শানুর আহমদ, সেনাফ মিয়া, সুমন মিয়া, সাহেদ আলী, নোয়াব আলী, রাজন মিয়া, পিয়ার আলী প্রমুখ।
উদ্বোধন শেষে অনুষ্ঠিত দোয়া মাহফিলে দোয়া পরিচালনা করেন বিশ্বনাথ নতুন বাজার মাছহাটা মসজিদের ইমাম হাফিজ মাওলনা খালেদ আহমদ।





প্রধান সংবাদ এর আরও খবর

রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন
সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে
বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক
সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত
নিয়মরক্ষার উপজেলা নির্বাচন অপ্রয়োজনীয়, অর্থ ও সময়ের অপচয় মাত্র নিয়মরক্ষার উপজেলা নির্বাচন অপ্রয়োজনীয়, অর্থ ও সময়ের অপচয় মাত্র
নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক
রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
কাপ্তাই হ্রদ বাঁচাতে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে রাঙামাটিতে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী কাপ্তাই হ্রদ বাঁচাতে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে রাঙামাটিতে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী
গণমাধ্যমের  স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে
গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষে আহত-৪ গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষে আহত-৪

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)