শিরোনাম:
●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
রাঙামাটি, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৫ এপ্রিল ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » ঝিনাইদহে দুই জন করোনা রোগী শনাক্ত : জেলাজুড়ে আতঙ্ক
প্রথম পাতা » খুলনা বিভাগ » ঝিনাইদহে দুই জন করোনা রোগী শনাক্ত : জেলাজুড়ে আতঙ্ক
৩৫৭ বার পঠিত
শনিবার ● ২৫ এপ্রিল ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঝিনাইদহে দুই জন করোনা রোগী শনাক্ত : জেলাজুড়ে আতঙ্ক

---জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ :: ঝিনাইদহে দুই জন করোনা রোগী সনাক্ত হয়েছে। আজ ২৫শে এপ্রিল শনিবার সকাল ১০ টার দিকে সিভিল সার্জন ডা: সেলিনা বেগম খবরটি নিশ্চিত করেছেন। আক্রান্তদের বয়স ৩২ থেকে ৩৫ বছরের মধ্যে। ঝিনাইদহ সিভিল সার্জন ডা: সেলিনা বেগম জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ১৯ টি নমুনার ফলাফল পাঠানো হয়েছে। এর মধ্যে ২ জন করোনা পজেটিভ এসেছে। তাদের মধ্যে ঝিনাইদহ শহরের উপ-শহরপাড়া হাসান ক্লিনিক এলাকার এক নারী স্কুল শিক্ষক রয়েছেন যিনি চন্ডিপুর সরকারী প্রইমারী স্কুলের শিক্ষক। অন্যজন হচ্ছে কালীগঞ্জ উপজেলার মোল্লাডাঙ্গা গ্রামে একজন পুরুষ শ্রমিক। মোল্লাডাঙ্গা গ্রামে আক্রান্ত পুরুষটি ফরিদপুর উপজেলার ভাঙ্গা এলাকায় শ্রমিকের কাজ করতো এবং আক্রান্ত নারী স্কুল শিক্ষক গত ২০ এপ্রিল ঢাকা থেকে ঝিনাইদহে এসেছেন। তিনি জরুরী প্রয়োজনে ঢাকা গিয়েছিলেন। করোনা আক্রান্ত রোগীরা কি অবস্থায় আছে তা দ্রুততার সাথে খোজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান সিভিল সার্জন ডাঃ সেলিনা বেগম। তবে জেলাকে লকডাউন করার জন্য আগে থেকেই বিভিন্ন মহল থেকে দাবী জানিয়ে আসছিলো। এদিকে জেলায় করোনা রোগী শনাক্ত হলেও নিয়ন্ত্রণহীন অবস্থায় চলছে শহরে চলাচলকারী ছোট যানবাহনগুলো। ৭/৮ জন যাত্রী নিয়ে চলাচল করছে ইজি বাইক, রিক্সা-মটর সাইকেলেও একাধিক যাত্রী চলাচল করছে। এগুলো নিয়ন্ত্রণে না থাকা এবং স্বাস্থ্য বিভাগের সুপারিশের পরও জেলা লকডাউন না করায় চরম ক্ষুব্ধ হয়ে উঠেছে সচেতন মহল। সচেতন মহলের ভাষ্যমতে শহর ও গ্রাম এভাবে নিয়ন্ত্রণহীন অবস্থা চলতে পারে না। হাট বাজারের কোন নিয়ন্ত্রণ নেই। বিষয়টি নিয়ে সিভিল সার্জন অফিসের করোনা ইউনিটের চিকিৎসক ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ জানান, সারা দেশে যেভাবে করোনা রোগী সনাক্ত হচ্ছ তাতে এভাবে সামাজিক দূরত্ব বজায় না রাখলে পরিস্থিতি আরো নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। তাই এখনই সকলের উচিৎ স্বাস্থ্য বিধি মেনে চলা, যথাসম্ভব ঘরে থাকা। যবিপ্রবি’র অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও জিনোম সেন্টারের সহকারি পরিচালক অধ্যাপক ইকবাল কবীর জাহিদ গণমাধ্যমকে জানান, ল্যাবে সর্বশেষ ঝিনাইদহের ২০টি পরীক্ষা করে দুই জনার শরীরে করোনা সনাক্ত হয়। এদিকে ঝিনাইদহে করোনা সনাক্ত হওয়ার পর মানুষের মাঝে ভীতি ছড়িয়ে পড়েছে।

করোনার মধ্যে চলমান রয়েছে চুরি
ঝিনাইদহ :: ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার পর মথুরাপুর গ্রাম থেকে র‌্যাব এমদাদুল হক গাজী নামে এক পেশাদার চোরকে আটক করেছে। ঝিনাইদহ র‌্যাব থেকে পাঠানো শনিবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। এমদাদুল হক গাজী সাতক্ষিরার শ্যামনগর উপজেলার পড়শিমারী গ্রামের মোহাম্মদ আলী গাজীর ছেলে। র‌্যাব-৬’র কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাসুদ আলম জানান, গোপন সুত্রে খবর পেয়ে শুক্রবার রাতে পারমথুরাপুর গ্রামে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে ০১টি বাইসাইকেল, ০১টি রড কাটার, ০১টি রড তালা, ০১টি মোবাইল সেট, ০২টি সীম কার্ড এবং নগদ ২,৫০০/- টাকা উদ্ধার করা হয়। এ ব্যাপারে হরিণাকুন্ডু থানায় শনিবার একটি মামলা হয়েছে।

সন্ত্রাসী হামলার শিকার সাংবাদিক রাসেল, সাংবাদিকদের নিন্দা জ্ঞাপন
ঝিনাইদহ :: ঝিনাইদহ সদর উপজেলার সাগান্না ইউনিয়নে গত ২৩ এপ্রিল সরকারী ত্রাণ বিতরণ কে কেন্দ্র করে সাগান্না এবং সাহেব নগর গ্রামবাসীর মধ্যে সংঘাতের সূত্রপাত হয়।কিন্তু সেখানে সাংবাদিক রাসেল উপস্থিত ছিল না। সেই সংঘাতের জেরে শুক্রবার রাসেল পেশাগত দায়িত্ব পালন কালে ঝিনাইদহ যাওয়ার পথে সাগান্না আমের চারা পৌঁছালে ওতপেতে থাকা সন্ত্রাসী রকি ও মানিক তাদের মোটরসাইকেল থামিয়ে, সাথে থাকা সুজন ও তাকে সাইকেলের চেইন দিয়ে বেধড়ক পিটিয়ে জখম করে। রাসেলের অপরাধ তার বাড়ি সাহেব নগর এবং সে সাংবাদিক। এবিষয়ে সাংবাদিক রাসেল জানান,২৩ এপ্রিল ত্রান দেওয়াকে কেদ্র করে যে ঘটনা ঘটে সেখানে আমি উপস্থিত ছিলাম না,গতকাল আমি নিউজের কাজে ঝিনাইদহ যাওয়ার পথে আমের চারা পৌছালে ৫ /৬ জন সন্ত্রাসী আমাকে এবং আমার সাথে থাকা সুজনকে মারপিট করে ও ক্যামেরা ভাংচুর করে। এ ব্যাপারে আমি থানায় একটি অভিযোগ দায়ের করেছি। এ ব্যাপারে রকির সাথে মুঠোফোনে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। এদিকে সাংবাদিককে মারধরের কারনে সাংবাদিকমহল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন,এবং দোষীদের শাস্তি দাবি করেছেন। এ ঘটনায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। যে কোন সময় দুই গ্রামের মধ্যে ব্যাপক সংঘর্ষের রুপ নিতে পারে।

ঘরবন্দীদের পাশে বিএনপি
ঝিনাইদহ :: করোনা প্রভাবে কর্মহীন নি¤œ আয়ের মানুষের মাঝে ত্রান বিতরণ করেছেন ঝিনাইদহ জেলা বিএনপির সদস্য সচিব ও ঝিনাইদ-২ আসনের বিএনপি মনোনীত ধানের শীষ প্রতিকের প্রার্থী এ্যাড. এম এ মজিদ। শনিবার সকালে ঝিনাইদহ শহরের বিসিক শিল্পী নগরী এলাকা, ঝিনাইদহ সদর থানা ও হরিনাকুন্ডু উপজেলার বিভিন্ন স্পটে ৫ হাজার মানুষের মাঝে এ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এটা তার দ্বিতীয় দফা ত্রান বিতরণ। আগতদের হাতে চাল, ডাল, আলু, তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়। এসময় জেলা বিএনপির আহবায়ক এড এসএম মশিয়ূর রহমান, যুগ্ম- আহবায়ক আক্তারজ্জামান, কামালা আজাদ পান্নু, আব্দুল মজিদ বিশ্বাস, আলমগীর হোসেন, নজরুল ইসলাম, জাহিদুল ইসলাম, আশরাফুল ইসলাম পিন্টু সহ বিএনপি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ্যাড. এম এ মজিদ জানান, ঘরবন্দি কোন মানুষ খাবারের কষ্ট করলে তাকে জানাতে অনুরোধ করা হয়েছে। তিনি খদ্যহীন মানুষের ঘরে খাবার পৌছে দিতে বদ্ধপরিকার বলেও জানান।

করোনা দুর্যোগের ভিতরে রাত-দিন ছুটে চলা ঝিনাইদহের হরিণাকু-রু নারী ইউএনও সৈয়দা নাফিস সুলতানা
ঝিনাইদহ :: ঝিনাইদহ অফিস-করোনার প্রভাবে যখন মানুষ ঘরবন্দী, অনেকেই কাজ না থাকার কারনে বেকার হয়ে পড়েছেন। আর তখন থেকেই ঝিনাইদহের হরিণাকু-ু উপজেলার এ ইউনিয়ন থেকে অন্য ইউনিয়নে ছুটে চলেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা। যখন ত্রান বন্টন করা নিয়ে নানা বিচ্ছিন্ন ঘটনা ঘটছে সেখানে মানবতার ফেরিওয়ালা হয়ে নজির স্থাপন করে চলেছেন তিনি। এই উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজে সবার সহযোগিতায় নিয়ে তালিকা তৈরী করে খেটে খাওয়া দিনমুজুর আর শ্রমজীবি মানুষের পাশে দাড়িয়েছেন। তিনি নিজেই রাত-দিন বাড়িতে বাড়িতে গিয়ে ত্রান পৌছে দেওয়ার কারনে মানুষের কাছে মানবতার প্রতিক হয়ে গেছেন। তার কারনে কেও না খেয়ে দিন কাটাতে হচ্ছে না; হট লাইনে ফোন দিলেই তিনি ঘরে পৌছে দিচ্ছেন খাদ্য সামগ্রী। কিন্তু প্রচারে বিমুখ এই নির্বাহী কর্মকর্তার গল্প শোনালেন তাহেরহুদা ইউনিয়নের বাসিন্দা করিমন নেসা ও রাজ্জাক হোসেন। বৃহস্পতিবার বিকালেও তাহেরহুদা ইউনিয়নের বিভিন্ন স্থানে কর্মহীন হয়ে পড়া অসহায় শত শত মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন। এসময় তিনি অসহায় পরিবারের মাঝে শিশু খাদ্যও তুলে দেন। পরে তিনি আসন্ন রমজান উপলক্ষে নিত্যপণ্যের বাজার মনিটরিং করেন। এসময় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামাল হোসেন উপস্থিত ছিলেন। ত্রান বিতরণের বিষয়ে মানবতার ফেরিওয়ালা বলে পরিচিত উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা জানান, তিনি উপজেলার মানুষের পাশে থাকার জন্য কাজ করে চলেছেন। সামাজিক দুরত্ব বজায় রেখে বাজার বসানো থেকে শুরু করে অসহায় শ্রমজীবি মানুষের ঘরে ঘরে ত্রান পৌছে দিচ্ছেন। প্রতিনিয়ত জনপ্রতিনিধির সাথে যোগাযোগ রেখে মনিটরিং করে চলেছেন; পৌরসভা ও প্রতিটা ইউনিয়নে খাদ্য সামগ্রী বিতরনে সুষ্ঠভাবে বিতরন হচ্ছে; তিনি আরও বলেন, আমি জনগণের সেবক হতে চাই না। সব সময় মানুষের পাশে থাকবো। তিনি মনে করেন, যার যার দায়িত্ব সেটি পালন করে গেলে কোন অভাব থাকবে না। এ যুদ্ধে অসহায় মানুষের পাশে থাকার বিকল্প নেই ; তাই মানবতা আর চেতনায় জায়গা থেকে ত্রান সামগ্রী পৌছে দিচ্ছি; আজীবন মানুষের সেবা করার কথা তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

কালীগঞ্জে টিসিবি ডিলারসহ ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
ঝিনাইদহ :: ঝিনাইদহের কালীগঞ্জে টিসিবি’র অনুমোদিত দ্রব্য তেল, চিনি, ছোলা ও ডাল বিক্রিতে অনিয়মের অভিযোগে আজাদ ইকবাল ওরফে শিপন মৃধা নামের এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। একই সময় অনিয়মের অভিযোগে শহরের আরো দুই ব্যবসা প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করে। শুক্রবার দুপুরে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহা ভ্রাম্যমাণ আদালতে এসব জরিমানা করেন। আদালত সূত্রে জানা গেছে, কালীগঞ্জ শহরের মৃধা ট্রেডার্স নামে টিসিবি’র অনুমোদিত প্রতিষ্ঠানটি রাতের অন্ধকারে টিসিবি’র মাল বিক্রি করছিল। সংবাদ পেয়ে কালীগঞ্জ থানার পুলিশ বৃহস্পতিবার রাতে পৌরসভাধীন আড়পাড়া থেকে ২০ কেজি তেল, ১৭ কেজি ছোলা ও ৩০ কেজি চিনি উদ্ধার করে। পরে শুক্রবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের ভ্রাম্যমান আদালত তাকে ১০ হাজার টাকা জরিমানা করে। একই দিন দুপুরে শহরের দুই ব্যবসা প্রতিষ্ঠানকে আরো ১০ হাজার টাকা জরিমানা করে।

দূরত্ব বজায় রাখতে অভিনব ইজিবাইক
ঝিনাইদহ :: করোনা পরিস্থিতিতে লকডাউনের মধ্যে সংসার চালানোর তাগিদে অনেকটা সামাজিক দূরত্ব বজায় রেখে এবার অভিনব পন্থায় ইজিবাইক তৈরি করেছেন ঝিনাইদহের এক ইজিবাইক চালক। সারাদেশে বন্ধ রয়েছে গণপরিবহণ। জেলা শহরের সড়কগুলোতে চলছে গোনা কয়েকটি রিক্সা ও ইজিবাইক। সড়কে বের হতে না পারায় বিপাকে পড়েছেন এর সাথে জড়িতরা। ইজিবাইক মানেই নজরে আসে ব্যাটারী চালিত একটি বাহন। যেখানে ৪ দিক দিয়ে ঘেরা। ভিতরে বসতে পারে ৪ থেকে ৬ জন। গাদাগাদি করে পাশাপাশি ও সামনা-সামনি বসে গন্তব্যে যেতে হয় যাত্রীদের। দেশব্যাপী মহামারী করোনার কারণে বন্ধ রয়েছে ছোটবড় গণপরিবহণ। জেলা শহরেও সীমিত করা হয়েছে ইজিবাইক চলাচল। সামাজিক দুরত্ব বজায় রাখা আর করোনার সংক্রমণ প্রতিরোধ করার ধারণা থেকে ইজিবাইককে কেটে ৪ টি গেট ও মাঝখানে পার্টিশন দেওয়ার কথা মাথায় আসে শহরের কাঞ্চনপুর গ্রামের ইজিবাইক চালক নয়ন হোসেনের। নিজেই লেগে পড়েন কাজে। দীর্ঘ ১ সপ্তাহের চেষ্টায় ইজিবাইক কেটে ৪ টি গেট করেন। সামাজিক দুরত্ব বজায় রাখতে মাঝ দিয়ে দিয়েছেন পার্টিশন। এতে এক যাত্রির সাথে অন্যযাত্রির থাকছে দূরত্ব। অভিনব এই পদ্ধতির কারণে বেড়েছে তার আয় রোজগার। এতে খুশিও যাত্রীরা। ইজিবাইক চালক রফিকুল ইসলাম নয়ন বলেন, কয়দিন বাড়িতে বসে ছিলাম। ইজিবাইক নিয়ে বাইরে বের হলে পুুলিশ সমস্যা করে। কারণ ইজিবাইকের ভিতরে মানুষ এক সাথে বসে থাকে। এতে করোনার সংক্রমনের ঝুকি বেড়ে যায়। বাড়িতে বসে থাকার কারণে সংসার চলছিল না। কি করব এ নিয়ে চিন্তিত ছিলাম। পরে আলাদা আলাদা সিট তৈরী করার বিষয়টি মাথায় আসে। কয়েক দিনের চেষ্টায় নিজেই কাজটি করেছি। রাস্তায় বের হলে এখন পুলিশ ভাইয়েরাও কিছু বলছেন না। আবার যাত্রীরাও ভালো বলছে। আমার এখন আয় রোজগারও বেড়েছে। ইজিবাইকে ওঠা বসির আহাম্মেদ নামের এক যাত্রী বলেন, যে পদ্ধতিতে ইজিবাইক তৈরী করা হয়েছে সত্যিই বর্তমান সময়ের জন্য উপকারী। একজন যাত্রী অন্যজনের সংস্পর্শে আসছে না। কেউ কারো সাথে কথাও বলতে পারছে না। ঝিনাইদহের সিভিল সার্জন ডা. সেলিনা বেগম বলেন, রফিকুল ইসলাম নয়ন যে পদ্ধতিতে ইজিবাইক তৈরী করেছে তা প্রশংসনীয়। এক্ষেত্রে মাঝখান দিয়ে যা দিয়েছে তা ফিল্টারের কাজ কিছুটা করবে। এক্ষেত্রে কাচ বা আরও ভালো কিছু দিলে ভালো হবে। ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, অভিবন কায়দায় একটি ইজিবাইক তৈরি করা হয়েছে। এমন খবর পেয়ে এর উদ্ভাবক রফিকুল ইসলাম নয়নকে আমার অফিসে আমন্ত্রণ জানালাম। তিনি আমার অফিসে আসার পর জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি উপহার তাকে তুলে দিলাম এবং ধন্যবাদ জানালাম। পাশাপাশি তাকে সার্বিক সহযোগিতা করার আশ্বাসও দিয়েছি।

মোবারকগঞ্জ চিনিকলে কৃষকদের বকেয়া ১৯ কোটি টাকা
ঝিনাইদহ :: মহামারী করোনার প্রভাবে বেতন ও আখের টাকা না পেয়ে কালীগঞ্জ মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক-কর্মচারি ও আখ চাষিদের মানবেতর দিন কাটছে। কর্তৃপক্ষের কাছে দাবির পরও মিলছে না টাকা। মিল কর্তৃপক্ষ বলছে বর্তমান পরিস্থিতি স্বাভাবিক ও চিনি বিক্রি না হলে কর্মচারীদের বেতন ও আখ চাষিদের বকেয় টাকা দেওয়া সম্ভব নয়। তথ্য নিয়ে জানা গেছে, গত মৌসুমে মিলটিতে ১ লাখ ৩৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৫৯ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। গুদামে ৩০ কোটি টাকা মুল্যের ৫ হাজার ১২৫ মেট্রিক টন চিনি এবং ১২ কোটি টাকার চিটাগুড় অবিক্রিত রয়েছে। করোনার প্রভাবে পার্টি না আসায় চিনি বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। সরকারী প্রতিষ্ঠানে চিনি বিক্রি হচ্ছে স্বল্প পরিসরে। এক হাজার ৬ জন কর্মকর্তা-কর্মচারীর জানুয়ারি- মার্চ মাসের বেতন ৪ কোটি টাকা বকেয়া রয়েছে। দেড় মাসের বেশী সময় বন্ধ রয়েছে আখ চাষীদের বকেয়া পরিশোধ। চিনিকলের ৮ টি সাবজোনের অধিনে আখ চাষের সাথে জড়িত ৮ হাজার চাষীর পাওনা পড়ে আছে প্রায় ১৯ কোটি টাকা। চিনিকলের কর্মচারীরা জানান, দীর্ঘদিন বেতন না পেয়ে খুবই কষ্টে দিন পার করছি। করোনা’র কারণে কেউ ধারও দিচ্ছে না,আবার দোকানে গেলে বাকি টাকায় মাল দিচ্ছে না। এ অবস্থায় সরকার আমাদের বকেয়া টাকা দিলে খুবই উপকার হতো। চিনিকলের পরিচ্ছন্নতা কর্মীদেরও একই অবস্থা। ঘরে চাল নেই, পকেটে টাকা নেই, করোনার কারণে বাইরের কাজেও যেতে পারছে না বলে জানান চিনিকলের পরিচ্ছন্নতা কর্মীরা। এদিকে মিলে বিক্রিত আখের পাওনা টাকা না পেয়ে কষ্টে আছেন চাষীরা। আখ চাষি আলাউদ্দিন সহ কয়েকজন জানান, অনেক আগে আখ বিক্রি করেছি কিন্তু মিল টাকা দিচ্ছে না। এতে সংসার চালাতে যেমন কষ্ট হচ্ছে তেমনি জমির পরিচর্যাও করতে পারছিনা। মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন সভাপতি গোলাম রসুল বলেন, বেতন তো নেই-ই, ত্রাণের আওতায়ও পড়ছিনা। এ অবস্থায় সরকার বেতন পরিশোধের ব্যবস্থা না করলে পেটের জ¦ালায় রাস্তায় বের হওয়া ছাড়া উপায় থাকবেনা। এদিকে কৃষকরা তাদের আখ বিক্রির পাওনা টাকার জন্য চিনিকলে ও ইক্ষু ক্রয় কেন্দ্রে প্রতিদিন ধর্নাদিচ্ছে। কিন্তু আখ ক্রয় কেন্দ্রে কোন কর্মচারী না যাবার কারণে কৃষকরা ফিরে আসছে। যেহেতু ক্রয় কেন্দ্রের সিআইসিরা তাদের নির্দিষ্ট কেন্দ্রে যাওয়া বন্ধ করে দিয়েছে করোনা আক্রমণের ভয়ে ও কৃষকদের পাওনা টাকার জন্য। কৃষকরা কবে নাগাদ আখ বিক্রির টাকা পাবে তার কোন নিশ্চয়তা পাচ্ছে না। ফলে মোচিকের প্রায় ৮ হাজার আখ চাষি তাদের আখ বিক্রির ১৯ কোটি টাকা না পাবার কারণে হতাশ হয়ে পড়েছে। চিনি কলের গুদামে ৩০ কোটি টাকার চিনি পড়ে রয়েছে কোন ডিলার চিনি উত্তোলন করছে না। আবার ১২ কোটি টাকার চিটা গুড় ও ক্রেতার অভাবে পড়ে রয়েছে। চিনি ডিলাররা বলছেন তারা চিনি উত্তোলন করে বাইরে বিক্রি করতে পারবে না। যে কারণে তারা উত্তোলন করছে না। সব মিলিয়ে মোবারকগঞ্জ চিনিকলের ৮ হাজার কৃষক ও ১ হাজার ৬ জন শ্রমিক কর্মচারী ও কর্মকর্তারা তাদের পাওনা টাকা না পাবার কারণে হতাশ হয়ে পড়েছে। সরকারের সুগার কর্পোরেশনকে দেওয়া ৫শ’ কোটি টাকার মধ্যে মাত্র ১শ’ কোটি টাকা ছাড় হয়েছে, বাকি অর্থ মন্ত্রনালয়ে আটকে আছে। এই টাকা ছাড় হলেও কিছু পাওনা পরিশোধ হতো। মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার কবির জানান, করোনার প্রভাবে পার্টি না আসায় চিনি বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। কর্মচারীদের জানুয়ারি মাসের কিছু টাকা পরিশোধ হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে চিনি বিক্রি করে সকলের পাওনা পরিশোধ করা হবে।

ঝিনাইদহে “সৌহার্দ্যের চাকা”র ভাসমান মানুষের মধ্যে তৈরী খাবার বিতরণ
ঝিনাইদহ :: করোনা-র দূর্যোগে ঝিনাইদহ জেলার পৌর এলাকায় ভাসমান মানুষের জন্য গত ০৭ এপ্রিল থেকে প্রতিদিন রান্না খাবার বিতরন করছে স্থানীয় দুটি সামাজিক সংগঠন–ঝিনুকদহ ভাষা পরিষদ ও নবগঙ্গা রক্ষা পরিষদ। ভাসমান মানুষের জন্য “সৌহার্দ্যের চাকা”- কর্মসূচির প্রধান পরিকল্পনাকারী— খাঁন এম,এস জামান (শিমুল)-বলেন, তাদের জরিপে ঝিনাইদহ পৌর এলাকায় বর্তমানে প্রায় ১৩০-১৫০ জন ভাসমান মানুষ রয়েছে। প্রাণঘাতী করোনা-র প্রভাবে সরকার নির্দেশিত বর্তমান ঝিনাইদহের হোটেল-দোকান সব বন্ধ। এমতবস্থায় এখনো এই ভাসমান মানুষের দিকে নজর পড়েনি কারো। শুধুমাত্র মানবিক দৃষ্টির বাইরে থাকায় শহরের ভাসমান মানুষেররা অভুক্ত থাকছেন। মূলতঃ কর্তৃপক্ষসহ সকলের নজর আনতে এবং জেলাব্যাপী সকল ভাসমান মানুষের খাদ্য নিশ্চিত করতেই এই আয়োজন। ঝিভাপ-র সভাপতি গাউস গোর্কি এবং নবগঙ্গা রক্ষা পরিষদ-র আহ্বায়ক খাঁন এম এস জামান শিমুল–র নেতৃত্বে রমজানের আগেরদিন পর্যন্ত প্রতিদিন চলে ২৫০জন অসহায় এবং ভাসমান মানুষের জন্য দুপুরের রান্না খাবার বিতরনের এই ব্যাতীক্রমী আয়োজন। উক্ত কর্মসূচি সফল করতে একটি ফুড ভ্যান ও ২১সদস্যের সেচ্ছাসেবী দল নিয়মিত কাজ করছে।।যারমধ্যে রয়েছেন — খান জাহান আলী, হাসেম, পরাগ, পল্টন, সবুর, আল-আমীনসহ অনেকেই। উল্লেখ্য যে, গত ১মাস যাবৎ সংগঠন দুটি ফ্রি ফেস মাস্ক বিতরন ও জনসচেতনতায় বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকা- পালন করেছেন এবং আগামীতেও প্রয়োজনীয় সেচ্ছাসেবী কাজের প্রস্তুতি নিয়েছে। খাঁন এম,এস জামান শিমুল জানান যে, ২মাস ব্যাপী চলমান কর্মসূচি সৌহার্দ্যের চাকা সচল রাখতে — রমজান মাসের দ্বায়িত্ব নিয়েছেন পৌর মেয়র সাইদুল করিম মিন্টু এবং জাহেদী ফাউন্ডেশন।





খুলনা বিভাগ এর আরও খবর

কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)