শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ৩০ জুলাই ২০২০
প্রথম পাতা » ঢাকা বিভাগ » নারায়ণগঞ্জ সিটি মেয়র নিজেই ফুটপাতের অবৈধ দখলদার : টিপু
প্রথম পাতা » ঢাকা বিভাগ » নারায়ণগঞ্জ সিটি মেয়র নিজেই ফুটপাতের অবৈধ দখলদার : টিপু
৪৩৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ৩০ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নারায়ণগঞ্জ সিটি মেয়র নিজেই ফুটপাতের অবৈধ দখলদার : টিপু

ছবি : আবু হাসান টিপুসংবাদ বিজ্ঞপ্তি :: ‘ফুটপাত হাটার জন্য তৈরী, ফুটপাত দিয়ে হাটার অধিকার আমার জনগণের অধিকার’ নাসিক মেয়রের এ উক্তিকে ভুতের মুখে রাম নাম বলে আখ্যায়িত করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক আবু হাসান টিপু। তিনি বলেছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র নিজেই ফুটপাত দখল করে আলী আহম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের ভবন নির্মান করেছেন। যে মেয়র নিজেই ফুটপাতের অবৈধ দখলদার তার মুখে এমন কথা শোভা পায় না। এমন কি ফুটপাত থেকে হকারদের উচ্ছেদেরও তার কোন নৈতিক অধিকার নেই।

আবু হাসান টিপু বলেছেন ‘ভাই-বোন অভিনীত নারায়ণগঞ্জ নাট্যের’ প্রতি জনগণের এখন আর কোন আগ্রহ নেই, তাই এই নাটকে অভিনয় করে সস্তা মারহাবা কুরানোরও অবকাশ নেই। তিনি বলেন স্থায়ী অস্থায়ী মিলিয়ে ৫০ লক্ষ মানুষের এই নারায়ণগঞ্জে ইতোপূর্বে মাত্র ৮৭১ জন হকারকে ‘পুর্নবাসন’ করে হকার উচ্ছেদ কল্পে তিনি যে দম্ভোক্তি করছেন তা অবিবেচনা প্রসুত। কেননা দেশে তিন থেকে সাড়ে তিন কোটি লোক বেকার তার উপরে প্রতিদিন শ্রমবাজারে প্রবেশ করছে হাজার হাজার মানুষ এই বিশাল জনগোষ্ঠির জন্য সরকারী উদ্যোগে কোন কর্মসংস্থান নেই। এমতাবস্থায় জীবিকার প্রয়োজনেই তারা সহজলভ্য পথ খুঁজে নিতে বাধ্য হচ্ছেন। আর এ কারণেই প্রতি দিন বাড়ছে হকারের সংখ্যা।

আজ বৃহস্পতিবার ৩০ জুলাই এক বিবৃতিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক জননেতা কমরেড আবু হাসান টিপু এসব কথা বলেন।

তিনি বলেছেন সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জের প্রায় নব্বই ভাগ মানুষই দরিদ্র। এই মানুষগুলোর নিত্য প্রয়োজনীয় প্রণ্যর চাহিদা মিটাচ্ছে হকাররা। নুন আনতে পান্তা ফুরানো অসহায় দরিদ্র মানুষ গুলোর সারা জীবনের সখ আহলাদ মিটানোর, বিলাসী পণ্য কেনার একমাত্র যায়গা হলো এই ফুটপাত। আর এই হতভাগ্য মানুষের সংখ্যা মোট জনসংখ্যার ষাট ভাগেরও বেশী। নারায়ণগঞ্জ নাট্যের ভাই কিংবা বোন অথবা তাদের সাথে সংশ্লিষ্টদের মতো এরা নিশ্চয় ব্যাংকক-সিঙ্গাপুর শপিং করতে যাওয়ার সামর্থ্য রাখেন না। যারা হকার উচ্ছেদ করে মারহাবা কুড়াতে ব্যস্ত তারা কি কখনো ভেবে দেখেছেন যদি হকারই না থাকে তবে আমার দেশের অর্ধেকের বেশী দরিদ্রসীমার মধ্যে বসবাসকারী সাধারণ মানুষ নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে কোন বাজারে যাবেন? এই লাখো লাখো মানুষ কি শহরের চকচকে বিপনী বিতানে যাওয়ার সাহস রাখেন?

আবু হাসান টিপু আরও বলেছেন, কর্তা ব্যাক্তিরা শুধু কয়েক হাজার হকারকেই বড় করে দেখছেন, এদের উচ্ছেদই সকল সমস্যার সমাধান মনে করছেন কিন্তু একটু ভাবছেন না, দেশের যে জনগোষ্ঠীর মানুষের চাহিদা এরা পূরণ করে সেই মানুষগুলো যাবে কোথায়? কে দিবে এর উত্তর? লুটেরা ধনিক শ্রেণীর এই পুঁজিবাদী ভন্ড সমাজের এটা গতানুগতিক নিষ্ঠুরতা ছাড়া আর কিইবা হতে পারে। নব্য ধনিকরা রঙ্গিন চশমায় যখন তাকান তখন সব কিছুকেই রঙ্গিন দেখতে চান, নিচ তলার খেটে খাওয়া নুন আনতে পান্তা ফুরানো মানুষগুলোকে মনে করে সমাজের উচ্ছিষ্ট। যাদের দিয়ে সমাজ-রাষ্ট্র; যারা গোটা দুনিটাকেই বাঁচিয়ে রাখছে, যারা এই বিশে^র হারাহারি অংশিদার-মালিক; সেই তাদেরই অস্তিত্ত্ব¡ স্বীকার করতে যেন জাত চলে যায়।

তিনি বলেছেন ফুটপাত দখল মুক্ত করে ফুটপাত দিয়ে জনগণের হাটার অধিকার প্রতিষ্ঠা করা নাগরিক অধিকার সমুন্নত রাখতে এবং নগরের সৌন্দর্য বৃদ্ধির সার্থেই প্রয়োজন কিন্তু তার জন্য বিকল্প ব্যবস্থা ছাড়াই কয়েক হাজার হকারকে বেকার করে দেয়ার অমানবিক সিদ্ধান্ত কোনভাবেই বরদাস্ত করা যায় না।

প্রসঙ্গত: গত ২৯ জুলাই সন্ধ্যায় প্রবাসীদের দ্বারা নিয়ন্ত্রিত বাসভুমি নামে একটি ফেসবুক পেজের লাইভ আয়োজনে যুক্ত হয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী উল্লেখিত মন্তব্যটি করেছিলেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)