শিরোনাম:
●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা ●   ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হাফিজুল ইসলাম লস্কর ●   রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট ●   রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
রাঙামাটি, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৩ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » চট্টগ্রাম » অস্ট্রেলিয়ায় ৩য় কসভার্ড সম্মেলনে চুয়েট শিক্ষকের সাফল্য
প্রথম পাতা » চট্টগ্রাম » অস্ট্রেলিয়ায় ৩য় কসভার্ড সম্মেলনে চুয়েট শিক্ষকের সাফল্য
৪৪০ বার পঠিত
রবিবার ● ১৩ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অস্ট্রেলিয়ায় ৩য় কসভার্ড সম্মেলনে চুয়েট শিক্ষকের সাফল্য

ছবি : সংবাদ সংক্রান্তসংবাদ বিজ্ঞপ্তি :: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের প্রভাষক জনাব শুভ্র দাশ অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্নের স্মার্ট ভিলেজ ল্যাবের আয়োজনে ‘৩য় কসভার্ড সম্মেলন-২০২০’ এ সেরা গবেষণাপত্র ক্যাটাগরিতে সাফল্য পেয়েছেন। উক্ত সম্মেলনে বুয়েটের স্থাপত্য বিভাগের প্রভাষক জনাব সিমিতা রায়, চুয়েটের স্থাপত্য বিভাগের প্রভাষক জনাব শুভ্র দাশ এবং বুয়েটের স্থাপত্য বিভাগের ছাত্র জনাব অনিরুদ্ধ ভৌমিকের উপস্থাপিত যৌথ গবেষণা “সেরা গবেষণাপত্র“ হিসেবে চতুর্থ স্থান অধিকার করেছে। গত ৭-৮ ডিসেম্বর, ২০২০ খ্রি. জুম ওয়েবিনারে উক্ত সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে ইউনিভার্সিটি অব মেলবোর্ন, ভারতের আইআইটি মাদ্রাজ, আইআইটি দিল্লী, আসাম বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা স্মার্ট গ্রাম ও গ্রামীণ উন্নয়নের উপর তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় দুর্যোগপ্রবণ অঞ্চলের ক্ষুদ্র আদিবাসী গোষ্ঠী মুন্ডাদের জীবিকার নিরপত্তার বিষয়কে বিবেচনায় রেখে বসতবাড়ি উন্নয়নের রূপরেখা এই গবেষণাপত্রে তুলে ধরা হয়েছিলো। বাংলাদেশ থেকে প্রতি বছর এই সম্মেলনে অংশগ্রহণকারীদের অবদানের কথা তুলে ধরে সম্মেলনের সভাপতি ড. হেমন্ত দলই সকলকে অভিনন্দন জানিয়েছেন।

এই বছর ‘কসভার্ড-২০২০’ সম্মেলনে বাংলাদেশ থেকে মোট চারটি গবেষণাপত্র উপস্থাপিত হয়। চুয়েট থেকে অংশগ্রহণকারীদের মধ্যে আরো ছিলেন স্থাপত্য বিভাগের সম্মানিত শিক্ষক সজল চৌধুরী, সজীব পাল, রেজোয়ানা ইসলাম এবং স্থাপত্যের শিক্ষার্থী সুমাইয়া সুলতানা, মোফাযেরা জাহান, অংশুমান রায়, সাদমান আলি, নাজনীন সুলতানা নিশু, রাহেলা তাবাস্সুম প্রমুখ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)