শিরোনাম:
●   কাপ্তাই হ্রদ বাঁচাতে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে রাঙামাটিতে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী ●   কল্পনা অপহরণ মামলা খারিজের প্রতিবাদে বিভিন্ন স্থানে গণবিক্ষোভ ●   নিখোঁজ তরুণী উদ্ধার হওয়ার পরেও বাড়িতে ফেরাতে পারেনি পরিবার ●   ঈশ্বরগঞ্জে প্রার্থীদের নিয়ে অবহিতকরণ সভা ●   গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে ●   বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস ইউনিটির নাম সংশোধন ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত B ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষে আহত-৪ ●   বান্দরবানে শিশু আইন-২০১৩ শীর্ষক ২ দিনের প্রশিক্ষণ কর্মশালা ●   রাঙামাটি কোতয়ালী থানায় মাদকসহ গ্রেফতার-৫ ●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২১
প্রথম পাতা » খুলনা বিভাগ » বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবন দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন
প্রথম পাতা » খুলনা বিভাগ » বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবন দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন
৪৪৭ বার পঠিত
সোমবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবন দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন

ছবি : সংবাদ সংক্রান্তশেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি :: বাগেরহাটে বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ স্লোগান নিয়ে বাগেরহাটের শরণখোলায় পালিত হয়েছে ‘সুন্দরবন দিবস’। দিবসটি উপলক্ষ্যে রবিবার দুপুরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন খুঁড়িয়াখালী বাজারের শোভাযাত্রা শেষে প্রদীপন সাইক্লোন শেল্টারে আলোচনা সভা অনষ্ঠিত হয়। সভায় সুন্দরবন দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষনার জন্য সরকারের কাছে দাবি জানান বক্তারা।

বনবিভাগের ব্যবস্থাপনায় এবং সুন্দরবন সহব্যবস্থাপনা কমিটি (সিএমসি) ও ওয়াইল্ড টিমের সহযোগীতায় দিবসটি পালিত হয়। সিএমসির সহসভাপতি এম ওয়াদুদ আকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন।

অন্যদের মধ্যে বক্তৃতা করেন সিএমসির কোষাধ্যক্ষ ফরিদ খান মিন্টু, পিপলস ফোরামের সভাপতি জাহাঙ্গীর জমাদ্দার, সাবেক সভাপতি আবুল আসলাম তুহিন, সদস্য রফিকুল ইসলাম প্রমূখ। এছাড়া, কর্মসূচীতে বনকর্মী ও পেশাজীবী নারী-পুরুষরা অংশগ্রহন করেন।আপর দিকেমোংলায় সুন্দরবন দিবস-২০২১ উপলক্ষে মোংলা উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ,বাদাবন সংঘ, সুন্দরবন জাদুঘর ও পশুর রিভার ওয়াটার কিপার মোংলা বাগেরহাটের এর আয়োজনে রবিবার (১৪ ফেব্রুয়ারি) দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে রবিবার দুপুরে বিশ্ব ঐতিহ্য, বাংলাদেশের ফুসফুস, অফুরন্ত জিবন জিবিকার উৎস সুন্দরবন সুরক্ষায় সচেতনতামূলক র্যালী ও শপথগ্রহণ, সকাল ১১টায় চৌধুরীর মোড়ে মানববন্ধন, বিকেল ৪টায় পৌর কেন্দ্রিয় শহীদ মিনার চত্বরে ”সুন্দরবনের প্রাণ-প্রকৃতি” শীর্ষক শিশু চিত্রাংকন এবং ”বিশ্ব ঐতিহ্য সুন্দরবন” শীর্ষক রচনা প্রতিযোগিতা, বিকেল সাড়ে ৪টায় শহীদ মিনার চত্বরে”সুন্দরবন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভা, পুরস্কার বিতরন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।
মেয়েকে সাথে নিয়ে ভোট দিলেন এমপি

বাগেরহাট :: বাগেরহাটে মেয়েকে সাথে নিয়ে ভোট দিয়েছেন বাগেরহাট-২ (বাগেরহাট-কচুয়া) আসনের বারবার নির্বাচিত সাবেক এমপি অধ্যাপক মীর সাখাওয়াত আলী দারু। ১৪ ফেব্রুয়ারী (রবিবার) বাগেরহাট পৌরসভার ৭নং ওয়ার্ডের নাগের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে তিনি ভোট দেন। বাগেরহাট-২ আসনের তিন বারের নির্বাচিত সাবেক এ এমপি এলাকার মানুষের কাছে ছিলেন ব্যাপক জনপ্রিয়। জাতির পিতা বঙ্গবন্ধুর আস্থাভাজন মীর সাখাওয়াত আলী দারু এমপি থাকালিন তার আসনে ব্যাপক উন্নয়ন করেছেন। দীর্ঘদিন শারীরিক অসুস্থতা ও বয়সের ভারে নতজানু অধ্যাপক মীর সাখাওয়াত আলী দারু হুইল চেয়ারে বসে একমাত্র কণ্যা মীর জেনিয়া সাখাওয়াতকে সাথে নিয়ে ভোট দেন।

মীর জেনিয়া সাখাওয়াত বলেন, আমার বাবা ছিলেন বাগেরহাট সদর আসনের তিন বারের নির্বাচিত এমপি। এলাকার উন্নয়নে ব্যাপক কাজ করেছেন তিনি। ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধুর আস্থাভাজন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে তিনি ছিলেন অগ্রগামি। তিনি তার কর্মজীবনে নিজের জন্য কিছুই করেননি। সব সময় এলাকার অসহায় মানুষের জন্য চিন্তা করতেন। সুখে-দুখে সব সময় মানুষের পাশে থাকতেন। শারীরিক অসুস্থতার জন্য তিনি কথা বলতে না পারলেও তিনি সারা জীবন আওয়ামী লীগের জন্য নিঃস্বার্থ ভাবে কাজ করে গেছেন। আজ ভোট দেওয়ার পর তার চেহারায় ছিলো আনন্দের হাসি। আওয়ামী লীগ ও নৌকা প্রতিক সব সময় তার জন্য ভালোলাগা ও ভালোবাসার প্রতিক।

উল্লেখ্য, তিনবার এমপি অধ্যাপক মীর সাখাওয়াত আলী দারু এমপি থাকাকালিন নিজের জন্য কিছুই করেনি কখনো। বাগেরহাট-২ আসন নয় বাগেরহাট জেলার বিভিন্ন এলাকায় তিনি অসংখ্য, স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির প্রতিষ্ঠা করেছেন। তিনি এলাকার শত শত বেকার যুবকদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। তিনি ২০০০ সালে এমপি থাকাকালিন হৃদরোগে আক্রান্ত হয়ে শারিরীক ভাবে গুরুত্বর অসুস্থ হয়ে পড়েন। তার স্ত্রী ফরিদা আক্তার বানু বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। একমাত্র মেয়ে মীর জেনিয়া সাখাওয়াত কেন্দ্রীয় যুব মহিলা লীগের নেত্রী।
বাগেরহাটে খিরাই চাষে বাম্পার ফলনে চাষির মুখে খুশির হাঁসি
বাগেরহাট :: বাগেরহাটের ফকিরহাটে বেতাগা ইউনিয়নের চাকুলী বিলে অর্গানিক পদ্ধতিতে খিরাই চাষ সহ ঘেরের পাড়ে নানা প্রকার সবজির চাষ করে বিপ্লব ঘটিয়েছেন এক মাদ্রাসার শিক্ষক। খিরাই সহ নানা প্রকার সবজির ফলনও বাম্ফার হয়েছে। এই বিলের শতাধিক চাষি তাদের মৎস্য ঘেরের পাড়ে বিভিন্ন প্রকার শীতকালিন সবজির চাষ করে কৃষিতে বিপ্লব ঘটিয়েছেন। উপজেলা কৃষি অফিসের নানা প্রকার পরামর্শ হাতে কলমে প্রশিক্ষন সহ নানা উপকরণ সামগ্রী বিতরন করায় এ অঞ্চলে কৃষিতে বিপ্লব ঘটানো সম্ভব হয়েছে। ইদুর নিধন বা দমনে কৃষি বিভাগ যদি আলাদা কোন প্রকল্প গ্রহন করেন, তাহলে কৃষিতে আরো অগ্রগতি করা সম্ভব হবে বলে অভিজ্ঞ মহলের মত।

জানা গেছে, উপজেলার বেতাগা ইউনিয়নের ধনপোতা গ্রামের মরহুম নকিমুদ্দিন শেখ এর ছেলে ও ভবনা ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মোঃ আবু দাউদ শেখ, করোনা কালিন সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চাকুলী বিলে মাত্র ৬০শতাংশ জমিতে গত বছরের ১৪ নভেম্বর বেতাগা দিবসের দিন সকালে শীতকালিন খিরাই রোপন করেন। এরপর তিনি দীর্ঘ পরিচর্যার পর ৩০ডিসেম্বর প্রথম খিরাই তোলা শুরু করেন। প্রথম দিকে প্রতিদিন ৭/৮মন খিরাই তুলে যা মনপ্রতি ৮/৯শত টাকায় বিক্রি করা শুরু করেন। বিষ ও রাসায়নিক মুক্ত খিরাই উৎপাদন করায় বাজারে এর চাহিদা অনেক গুন বেড়ে যায়। তিনি এপর্যন্ত প্রায় দেড় বিঘা জমিতে রোপনকৃত খিরাই দেড় থেকে দুই লক্ষ টাকার বেশি বিক্রয় করেছেন। যা নজির বিহীন।

একটি মাদ্রাসার ১জন সহকারী শিক্ষক হওয়া সত্বেও তিনি খিরাই চাষে যে সফলতা দেখিয়েছেন তা সত্যিই প্রসংশনীয়। শুধু তাই নয়, খিরাই ফসলের মধ্যে লুনা জাতের বেগুনের চাষও করেছেন তিনি। শীতকালিন সবজি খিরাই উঠে গেলে সেই জমিতে রোপনকৃত লুনা জাতের বেগুন চাষও ভাল হয়েছে। বেগুনের চারায় এখন অল্পঅল্প ফুল আসতে শুরু করেছে। বেগুনের ফসলও ভাল হবে বলেও তিনি জানিয়েছেন।

এছাড়াও তিনি চাকুলী বিলে তাঁর নিজস্ব ৫বিঘার মৎস্য ঘেরের পাড়ে বেগুন, টমেটো, সিম,ওলকপি, ফুলকপি ও লাউ সহ নানা প্রকার সবজির চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। এর আগে তিনি ঘেরের পাড়ে করোলা চাষ করেছিলেন। তিনি সত্যিই একজন সফল চাষি বলেও অনেকে মন্তব্য করেছেন।

সবজি চাষি ও সহকারী শিক্ষক মোঃ আবু দাউদ শেখ বলেন, করোনা কালিন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তিনি সবজি চাষে নিজেকে নিয়োজিত রেখেছেন। প্রতিটি ফসলও ভাল হয়েছে। ইচ্ছা থাকলেই সব কিছুই করা সম্ভব। তিনি আরো বলেন, সরকার চাষিদের স্বাবলম্বি করার জন্য যে কার্যক্রম গুলি পরিচালনা করেছেন সেগুলি খুব ভাল, কিন্তু ইদুর নিধন বা দমনের জন্য কৃষি বিভাগ যদি আলাদা কোন প্রকল্প গ্রহন করেন তাহলে কৃষিতে আরো অগ্রগতি করা সম্ভব হবে।

এছাড়াও বেতাগা ইউনিয়নের মাসকাটা বিল, ধনপোতা বিল, লখপুর ইউনিয়নের লখপুর বিল, বল্লবপুর বিল, ভবনা বিল, বাহিরদিয়া-মানসা ইউনিয়নের লালচন্দ্রপুর বিল, হুচলা বিল, সাতবাড়িয়া বিল, পিলজংগ ইউনিয়নের বালিয়াডাঙ্গা বিল সহ বিভিন্ন বিলে অবস্থিত মৎস্য ঘেরের পাড়ে বিপুল পরিমানে সবজির চাষ করা হয়েছে।

চাষিরা বলেন, ঘেরের পাড়ে ভেরির উপরে উর্বর জমিতে সবজির চাষ ভাল হয়। সে কারনে তারা ভেড়ী বা ফাতারির উপরে সবজির চাষ করে থাকেন এবং নিচু জমিতে মাছ ও ধানের ফসল করে থাকেন।





খুলনা বিভাগ এর আরও খবর

তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ
কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক
কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান
সাংবাদিক ‘অভিশ্রুতি বৃষ্টি’র লাশের অপেক্ষায় স্বজনেরা চলছে মায়ের আহাজারি সাংবাদিক ‘অভিশ্রুতি বৃষ্টি’র লাশের অপেক্ষায় স্বজনেরা চলছে মায়ের আহাজারি
চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও  ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চাল সিন্ডিকেটের মূল হোতা রশিদ ও ফারুকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
কুষ্টিয়ার আলাউদ্দিন নগর মুখরিত ছিল পিঠা উৎসবে কুষ্টিয়ার আলাউদ্দিন নগর মুখরিত ছিল পিঠা উৎসবে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)